অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় - সাদা স্রাব কেন হয় তা জানুন

 আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমার আর্টিকেলটি অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয়। অনেক মেয়ে আছে যারাঅতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় বিষয়টি নিয়ে অনেক চিন্তিত থাকে।সেসব মেয়েদের জন্য আজকে আমাদের আর্টিকেল অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় নিয়ে এই পাটটি নিয়ে চলুন, আমরা আলোচনা শুরু করি।

অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় - সাদা স্রাব কেন হয়
আমাদের সমাজে অনেক মেয়ে আছে যারা নিতান্তই তাদের শারীরিক সমস্যা নিয়ে চিন্তিত। অনেকে লোক লজ্জার ভয়ে কারো কাছে বলতে পারেনা। মা বা বোন কারো কাছে বিষয়টি শেয়ার করতে পারেনা। তো সেসব মেয়েদের জন্য আজকে আমার আলোচনা বিষয়গুলো জানতে মনোযোগ সহকারে, আমার কন্টেনটি পড়ুন।

ভূমিকা

সাদা স্রাব যা মেয়েদের শরীরের জন্য অতিরিক্ত গুরুত্বপূর্ণ।সাদাস্রাবের জন্য নারীদের প্রজনন অঙ্গ পরিষ্কার রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু, অনেক সময় এমনটা হয় যে কম বেশি বেশিরভাগ মেয়েদেরই সাদাস্রাব অতিরিক্ত হয়। আর অতিরিক্ত সাদা স্রাব হওয়ার জন্য মেয়েরা চিন্তিত থাকে। সাদা স্রাব আসলে পরিস্থিতির ওপর নির্ভর করে হয়। 

যদি এটা আমি সহজ ভাবে বলি তাহলে, শরীর যদি ভালো থাকে তাহলে সাদা স্রাব সঠিক নিয়মে হয়। আর আপনার যদি শরীর খারাপ থাকে সেক্ষেত্রে সাদাস্রাবের সমস্যা দেখা দেয়। সাধারণত এটি মেয়েদের ঋতুস্রাব বা মাসিকের এরপর বা আগে হয়ে থাকে। আবার মানসিক চাপের জন্য অনেক সময় অনেক মহিলার সাদা স্রাবের সমস্যা দেখা দেয়। 
মেয়েদের ১০ থেকে ১৩ বছরের মধ্যে বয়সন্ধিকাল হয়। আর এই সময়টাতে সাদা স্রাব দেখা দেয়। আবার ,স্বামী স্ত্রীর মিলনের সময় সাদাস্রাবে দেখা দেয়। গর্ভবস্থা,ঋতুস্রাবের পরেও সাদা স্রাব দেখা দেয়।

অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয়

প্রিয় বন্ধুরা,আমরা একটু খেয়াল করলেই দেখতে পাবো ।মেয়েরা অনেক সময় অন্য মনস্ক বা চিন্তিত থাকে ।আমাকে জানি এর কারণ কি। মেয়েরা মূলত তাদের শারীরিক সমস্যা নিয়ে বেশি চিন্তা করে।অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় বিষয়টি নিয়ে অনেক মেয়ে চিন্তিত। অনেক মেয়ে জানে না,অতিরিক্ত সাদা স্রাব হলে কী হয় এর সমাধান কি। আপনার যদি সাদা স্রাব সঠিক নিয়মে হয়ে থাকে। 

তাহলে, কোন সংক্রমণের ভয় থাকে না। এটি বেশি পরিমাণে হলে দুর্গন্ধ যুক্ত হতে পারে। অতিরিক্ত সাদাস্রাব হওয়ার কারণে যৌন পথে চুলকানি বা জ্বালাপোড়া শুরু হয়। অনেক সময় ব্যাকটেরিয়ার সংক্রমণের জন্য অস্বাভাবিক ঘন এবং দুর্গন্ধ হয়ে থাকে সাদস্রাব। পুষ্টির অভাবে,ভুল ভাবে জীবন যাপন করলে বা পরিমাণ মতো বিশ্রাম না করার জন্য অনিয়মিত সাদা স্রাব হয়ে থাকে।

অপরিস্কার বা স্যাতঁস্যাতেঁ জায়গায় জামা কাপড় রাখলে বা সেনেটারী ন্যাপকিন রাখে ব্যবহার করলেও অনিয়মিত সাদা স্রাব হয়। বেশিরভাগ সময়ে দেখা যায় যে সাদা স্রাবের ক্ষরণের সমস্যাটি বেশি হয়। গর্ভাশয়ের ভিতরেও কোনো রোগ হলে সাদা স্রাবের ক্ষরণ দেখা দেয়। তবে যদি বড় ধরনের কোন অসুখ হয় তাহলে সাদাস্রাবের সঙ্গে অন্য রোগের ও উপসর্গ দেখা দেয়।

সাদা স্রাব কেন হয়

হ্যালো বন্ধুরা, আজকে আমাদের আর্টিকেলটি সাদা স্রাব কেন হয় বিষয়টি নিয়ে। মেয়েদের সাদা স্রাব হয় এইটা স্বাভাবিক, কিন্তু অনেক মেয়ের মনে প্রশ্ন জাগে সাদা স্রাব কেন হয়। লিউকোরিয় বা সাদা মহিলাদের একটি বিশেষ অঙ্গ। পরিমাণ মতো সাদা স্রাব হলে চিকিৎসার প্রয়োজন হয় না। কিন্তু অতিরিক্ত সাদা স্রাব দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মানসিক চাপ ও মাসিকের ওপর সাদা স্রাব নির্ভর করে। অনেকেই বলে থাকে মন ভালো থাকলে শরীর ভালো থাকে, শরীরের সঙ্গে মনের একটি ভালো যোগাযোগ রয়েছে।সাদা স্রাবের প্রধান কারণ হলো মানসিক চাপ।নিয়ম মেনে বিশ্রাম না নিলে আবার পুষ্টির অভাবেও সাদা স্রাব হয়। তাই মাছ, ডিম,মাংস, শাকসবজি নিয়ম মত খেতে হবে।

পরিমাণ মতো পুষ্টির অভাবে পেটে কৃমি হয়ে থাকে।এর ফল আপনি যাই খান না কেন তার বেশিরভাগ অংশ কৃমির পেটে চলে যাবে। সাদা স্রাবের ক্ষেত্রে কৃমি অন্যতম কারণ।অপরিষ্কার কাপড় স্যাতসেতে কাপড় ভালোভাবে না শুকানো কাপড় পড়লে সাদাস্রাব হয়। বিবাহিত মেয়েরা জন্ম বিরতকরণের জন্য পিল খেয়ে থাকেন। অনিয়মিত পিল খাওয়ার ফলে সাদা স্রাব হয়ে থাকে।

সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

হ্যালো বন্ধুরা,আজ আমরা জানবো সাদা স্রাব হলে কি ক্ষতি হয়‌। অনেকে মেয়েদের মনে প্রশ্ন জাগে যে সাদা স্রাব হয়ে থাকে।কখনো ঠিক থাকে আবার কখনো বেশি হয়।সাদা স্রাব হয় বা হচ্ছে এতে অথ্যাৎ সাদা স্রাব হলে কি ক্ষতি হয়। এই প্রশ্নের উত্তর অনেকর অজানা, অনেক মেয়ে আছে য়ারা কখনো এই বিষয় নিয়ে চিন্তিত। লজ্জার কারণে কাউকে বলতে পারে না।আজ কে আমার এই পোস্টের মাধ্যমে আমি এই সমস্যার সমাধান আপনাদের জানাবো।

তাহলে চলুন আমরা আলোচনা শুরু করি, য়ারা স্বাস্থ্য বিশেষজ্ঞরা রয়েছেন, চিকিৎসারা রয়েছেন। তারা জানিয়েছেন এই লিউকোরিয়া বা সাদা স্রাব রয়েছে সেটা কোনো রোগ না। কিন্তু অতিরিক্ত হলে অসুস্থ হতে পারে, বিভিন্ন রোগ হতে পারে।দিনে যদি তিন বারের বেশি সাদা স্রাব হয়ে থাকে আর যদি সাদা স্রাবের রং ধূসর রঙের হয়ে থাকে।আর যদি দুর্গন্ধ হয়, চুলকানি হয় তাহলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিন। অতিরিক্ত সাদা স্রাব হওয়ার ফলে ডায়াবেটিকস সহ অসংখ্য রোগ হয়ে থাকে।

যেমন রক্তস্বল্পতা,ব্যাকটেরিয়া যোনিত বা যৌন যোনিত রোগ হয়ে থাকে। অতিরিক্ত সাদা স্রাব হলে প্রথমে ডাক্তারের পরামর্শ না নিয়ে আপনারা হোমিওপ্যাথি চিকিৎসা গ্রহণ করতে পারেন। ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য তরল টি অস্বাভাবিক রং ধারণ করে। এই সংক্রমণের জন্য যে কোনো রোগ আপনার শরীরের বাসা বাঁধতে পারে।

গর্ভবতী অবস্থায় সাদা স্রাব কেমন হয়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা,সাদা স্রাব মেয়েদের একটি সাধারণ বিষয়। বর্তমান সময়ে যারা গর্ভবতী রয়েছেন তাদের মধ্যে অনেকেরই মনে এই প্রশ্ন জাগতে পারে। যে গর্ভবতী অবস্থায় সাদা স্রাব কেমন হয়। সাদা স্রাব যা লিউকোরিয়া নামেও পরিচিত। গর্ভধারণের এক থেকে দুই সপ্তাহের মধ্যে সাদা স্রাব শুরু হয়। গর্ব অবস্থায় সাদা স্রাব ধীরে ধীরে পরিবর্তন হয় এবং গর্ভবতীদের অগ্রগতির সঙ্গে বৃদ্ধি পায়। গর্ভবতীদের প্রথম দিকে সাদাস্রাব হওয়া স্বাভাবিক।

কারণ সাদা স্রাব হওয়ার জন্য গর্ভবতীদের জরায়ু নরম থাকে। গর্ভাবস্থার প্রথম দিকে সাদা স্রাব স্বাভাবিক নিয়মে এবং স্বাভাবিক অবস্থায় থাকে। গর্ভাবস্থায় প্রথম দিকে সাদা স্রাব গন্ধহীন বা হালকা গন্ধযুক্ত এবং সাদা রংয়ের হয়ে থাকে। এটি পাতলা থেকে পুরু বা সদৃশ হয়ে থাকে। গর্ভবতীদের অগ্রগতির সঙ্গে সাদা স্রাব বৃদ্ধি পাওয়ার কারণ,রক্ত প্রবাহ ও ইস্ট্রোজেন হরমোনের জন্য। সাদা স্রাব গর্ভ অবস্থায় প্রথম দিকে হবে এটাই না এটা যে কোন সময় হতে পারে। 
গর্ভ অবস্থায় সাদা ব্যতীত অন্য কোন রঙের সাদা স্রাব,অর্থাৎ ধূসর, লাল,হলুদ, সবুজ রঙের হলে তা সংক্রমণের নির্দেশ দিয়ে থাকে। তো বন্ধুরা আজকে আমরা জেনে গেলামগর্ভবতী অবস্থায় সাদা স্রাব কেমন হয় এবং কি জন্য হয়।

শেষ কথা

প্রিয় বন্ধুরা, আজ আমরা মেয়েদের একটি সমস্যা সাদা স্রাব নিয়ে আলোচনা করেছি ।যেসব মেয়েরা লজ্জার জন্য বড়দেরকে তাদের সমস্যার কথা বলতে পারেনা। তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি  সাদা স্রাবে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। সাদা স্রাব হওয়ার সময় যেসব সমস্যা হয় বা সাদা স্রাব জনিত যে সব সমস্যা রয়েছে।

 সেসব সমস্যার সমাধান নিয়ে আজকের এই আমাদের আর্টিকেলটি লেখা।তো আমি আশা করি আমার এই আর্টিকেলের মাধ্যমে আপনারা উপকৃত হবেন।এরকম আর্টিকেল পেতে আমাদের পাশে থাকুন এবং শেয়ারের মাধ্যমে আমাকে দেখার সুযোগ করে দিন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#