হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়

প্রিয় পাঠকগণ আপনাদেরকে জানানো হবে,হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়। অনেকে রয়েছেন যারা,হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়। চলুন তাহলে আজ বিস্তারিতভাবে আলোচনা করা হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয় পোস্টে জেনে আসা যাক।
হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়
প্রিয় বন্ধুরা আপনারা যারা হিজরী মাস অনুযায়ী কখন দিন বা তারিখ শুরু হয় এগুলো জানার জন্য যদি আপনি অনলাইনে খোঁজাখুঁজি করে থাকেন। তাহলে আপনারা এই পোস্টের মাধ্যমে তার সব জেনে যাবেন,নিচে গিয়ে দেখা যাক নিচে কি কি আলোচনা করা রয়েছে।

ভূমিকা

হিজরী সন ইসলামিক দোয়ার অনুযায়ী একটি লুনার ক্যালেন্ডারের ভিত্তিতে গণনা করা হয় এবং এটি মুসলিম জম্মুদিনের তারিখ বুঝার একটি পদ্ধতি। হিজরী সনের শুরু হয় ১২ রবিউল আউয়াল হজরত মোহাম্মদ (সাঃ) এর হাইজরার সময়, যা ইসলামিক হিজরী ক্যালেন্ডারের বছর ১ মুহাররম হিসাবে চিহ্নিত হয়। এই ঘটনার পর হিজরী সনের গণনা আরম্ভ হয়।হিজরী সন একটি মুসলিম জম্মুদিনের সাক্ষাৎকারের প্রমাণ। এটি আল-হিজরা নামক হাইজরার সাথে যুক্তিযুক্ত করে।
যা ইসলামিক ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আল-হিজরা হিসাবেও পরিচিত।ইসলামে, হিজরী সন গণনা করা হয় হিজরার তারিখ বুঝার জন্য এবং এটি মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন ধর্মীয় উৎসব এবং উত্সবের সময়সূচীর উদ্ধারে ব্যবহৃত হয়। এটি ইসলামী সমাজের প্রার্থনা সময়, সাধারণ কর্মসূচি, ও আরও অনেক ধরনের ইবাদত ও প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ সময় হিসাবে ব্যবহৃত হয়।হিজরি সাল হল ইসলামী সন বা ইসলামী গণনা যা প্রণয়নের সময় ।

প্রথম হিজরা অনুভবের বিষয়ে তারিখ বা তারিখের গণনা করে। হিজরি সালের গণনা হিজরি প্রণয়নের তারিখ হিসাবে করা হয়। মুসলিম সম্প্রদায়ের গণনা অনুসারে হিজরি সাল হিসাবে ব্যবহৃত হয়। এটি আদিত্য ক্যালেন্ডারের বর্ষাঙ্ক থেকে ভিন্ন এবং ইসলামিক হিজরি ক্যালেন্ডারের বর্ষাঙ্কের সাথে মিলে না। হিজরি সালের গণনা একটি সার্বজনীন ইসলামিক সংস্কৃতির মূল অংশ এবং ইসলামী পূজার উপর ব্যবহৃত হয়। হিজরি সালের গণনা এর সময় শুরু হয়ার তারিখ হল ১ মুহররম। 

এটি ইসলামী হিজরি ক্যালেন্ডারের আওতায় অনেক ইসলামী উৎসব, বিশেষত রমজান, ঈদুল ফিতর এবং ঈদুল আযহা অনুষ্ঠান এবং প্রতিবছর হজ প্রতিষ্ঠা এবং তারিখ নির্ধারণে ব্যবহৃত হয়।হিজরি মাস ও সালের সময় হিজরি লুনার ক্যালেন্ডারের ভিত্তিতে অনুসন্ধান করে। মুসলিম ধর্মাবলম্বীদের হিজরি মাস ও সালের শুরু সংক্রান্ত বিশেষ গৌরব রয়েছে। হিজরি মতের প্রথম দিন হল ১ মুহররম এবং এটি ৩৫৪ দিন হয়ে থাকে, যাতে ১২ মাস হয়ে থাকে। 

আমদের সাম্প্রতিক গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের তুলনায় হিজরি ক্যালেন্ডারে বছরের দিন সাধারণভাবে ১০ দিন ছোট। হিজরি সাল ৬১০ সালে শুরু হয়েছিল, যখন নবী মোহাম্মদ (সাঃ) মক্কা থেকে মদীনা চলে গেলেন (হিজরা)। এটি ইসলামিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে বিবেচিত হয় এবং মুসলিম সমাজে এটি মহান ঘটনা হিসেবে উল্লেখ করা হয়।

হিজরী সনের সূচনা কখন থেকে ধরা হয়

হিজরী সনের সূচনা ইসলামিক ক্যালেন্ডারের আওতায় প্রতিবছর নবী মুহাম্মদ (সা:) এর হিজরা হওয়ার সময় থেকে হতে থাকে। হিজরা হল নবী মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনায় মাইগ্রেশন করা। এই ঘটনা সংঘটিত হয়েছিল 622 ইং সনের জ্যৈষ্ঠ মাসের ২১ তারিখে, যা হিজরী সনের আদি দিন হিসেবে গণ্য হয়।ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস মুহাররম, যা হিজরা হওয়ার মাস, সূচনা করে। হিজরী সনের সংখ্যা হিসাবে ব্যবহৃত হয়।

এবং ইসলামিক দুনিয়া বাসীদের জীবনের বিভিন্ন উৎসব ও আয়োজনের তারিখ হিজরী সনের উল্লেখ করে নেওয়া হয়। এই সংখ্যা ইসলামিক সমাজের জীবনে গভীর প্রভাব ফেলে এবং তাদের ধর্মীয় ও সামাজিক বিষয়ে গভীর অধ্যয়নের অংশ হিসেবে গণ্য করা হয়।সুতরাং, হিজরী সনের সূচনা হোক নবী মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনায় মাইগ্রেশনের সময় হিসেবে, যা ৬২২ ইং সনের জ্যৈষ্ঠ মাসের ২১ তারিখে ঘটে।হিজরী সন ইসলামিক দুনিয়ার একটি গণমাধ্যম ।

যা ইসলামী বছরের সাংবাদিক হিসাবে ব্যবহার হয়। হিজরী সনের শুরু হয় ৬২২ ইং সালে, যখন প্রণবী মুহাম্মদ (সা:) মক্কা থেকে মদীনা চলে গেলেন, এটি ইসলামিক দুনিয়ার ইতিহাসের একটি মৌলিক ঘটনা।হিজরী সনের সূচনা প্রায়ই মুহাররম মাসের ১ তারিখে ধরা হয়, যা ইসলামিক দুনিয়ার নতুন বছরের আগমনের দিনে হিসাবে মানা হয়। এই তারিখে প্রচলিত ইসলামিক ক্যালেন্ডার নির্ভর করে, যা সৌদি আরবের রাজদূত সংস্থা (আল-হিলাল) এর ঘোষণার ভিত্তিতে করা হয়। 

এই তারিখে মুসলিম সম্প্রদায়ের প্রায়শই উৎসব ও প্রশস্তির অনেক আয়োজন করা হয়।হিজরী সনের সূচনা কখন থেকে ধরা হয়,হিজরী সনের সূচনা ইসলামিক সম্প্রদায়ের ক্যালেন্ডার এবং ইসলামিক বিশ্বের ধর্মীয় ও সামাজিক কর্মকাণ্ডের সাথে অবিচ্ছিন্নভাবে জড়িত। এটি মুসলিম সম্প্রদায়ের পরিচিতির একটি গুরুত্বপূর্ণ অংশ এবং বিভিন্ন ইসলামিক উৎসবের তারিখ সঠিকভাবে সনাক্ত করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপায়।

হিজরী সনের সূচনা ইসলামিক পরিবারে অনেক গুরুত্বপূর্ণ একটি ঘটনা। হিজরী সন শুরু হয় ১২ম রবিউল আউয়াল মাসের চারশো ও তেরো বছর আগে আব্দুল্লাহ ইবনে আব্দুল মুতলেব (আলাইহি সালাম) তার প্রয়াত প্রথম প্রভুতা করেন। এই সময়ে নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মক্কা থেকে মদীনা হিজরত করেন, এবং এই ঘটনার পরে হিজরী সন শুরু হয়। এর আগে মুসলিমদের সন লুনার ক্যালেন্ডারের অনুযায়ী গণনা করা হত।

হিজরী সনের প্রয়োজনীয়ভাবে গণনা ও বর্তমান ইসলামিক পর্ব অনুযায়ী এটি মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন উৎসব, উপবাস, ও ধর্মীয় প্রথা গণনা করার জন্য ব্যবহৃত হয়। ইসলামিক পরিবারের মধ্যে হিজরী সনের উল্লেখ করা হয় প্রধানতঃ ইবাদাতে, ধর্মীয় অনুষ্ঠানে এবং সামাজিক উৎসবের সময়ে। সুতরাং, হিজরী সনের সূচনা মুসলিম সম্প্রদায়ের জীবনে গভীর প্রভাব ফেলে এবং তাদের ধর্মীয় অভিবাদনের মৌলিক অংশ হিসাবে প্রতিষ্ঠিত হয়।

হিজরী সন হল ইসলামি লুনার ক্যালেন্ডারের একটি তারিখ সিস্টেম, যা মুসলিম সম্প্রদায়ের ক্যালেন্ডার হিসেবে ব্যবহৃত হয়। হিজরী সন গঠনের আসল ইতিহাস মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনা যাত্রার সময়ের সাথে সম্পর্কিত। মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনা এলাকায় তার অনুযায়ী এই সিস্টেমে প্রথম হিজরা ঘটে।হিজরী সনের সূচনা আম্লে ১লা মুহররম হিজরি সন ১ সালে ঘটে। এটি ইসলামের প্রথম মাস এবং ইসলামিক ক্যালেন্ডারের বছরের শুরুতের তারিখ হিসেবে ধরা হয়।

হিজরী সনের সূচনা কখন থেকে ধরা হয়,হিজরী সনের সূচনা ইসলামের ঐতিহাসিক অংশ হিসাবে গণ্য হয়, যা মুসলিম সম্প্রদায়ের বছর এবং ইসলামিক উৎসবের তারিখ নির্ধারণে গুরুত্বপূর্ণ। এ সনে সংগ্রহ হয় ইসলামিক চরণাচরণ, পূজার সময় এবং ইসলামিক ক্যালেন্ডারের নিয়মিত ব্যবহারে। তাছাড়া, এটি মুসলিম সম্প্রদায়ের একটি ভদ্র ও ঐতিহাসিক গণতান্ত্রিক সাক্ষাতের উপায়।হিজরী সনের সূচনা ইসলামিক ক্যালেন্ডারের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। 

ইসলামিক সালের শুরু হয় ১ মোহররম মাসে, যা প্রথম ইসলামিক বিখ্যাত ঘটনা হিজরা হতে বিনির্মাণ করা হয়েছিল। হিজরা হল নবী মুহাম্মদ (সাঃ) এর মদিনায় অবস্থানের উদ্দীপনা এবং ইসলামী সমাজের গঠন ও প্রবর্তনের সূচনা। হিজরা সন গণনায় ১ মোহররম ১ ইসলামিক সাল হিসাবে শুরু হয়। এই ঘটনার পরবর্তী বিকালে, ইসলামিক সম্প্রদায় হিজরা সন কে একটি গুরুত্বপূর্ণ স্মৃতি হিসাবে ধরে। প্রতিবছর মুসলিম সমাজ হিজরা সনের আগমন উপলক্ষে ।

বিভিন্ন উল্লাসময় উৎসব পালন করে, যেমন মহররমের আশুরা ইত্যাদি। হিজরা সনের উদ্দীপনা আমাদের সামাজিক ও ধর্মীয় জীবনে একটি গাহানো পরিবর্তন এনেছে এবং এটি ইসলামিক সমাজের একটি গুরুত্বপূর্ণ পর্ব হিসেবে গণ্য হয়।হিজরী সন ইসলামিক ক্যালেন্ডারের একটি গণিতাত্মক ও ধারণামূলক সিস্টেম। এটি ইসলামের প্রথম বছর হিজরা নামে পরিচিত হয়, যা নবী মুহাম্মদ (সা:) মক্কা ছাড়িয়ে মদীনা যানের সময়কালের হিসেবে গণ্য হয়। 

হিজরী সনের সূচনা ১৪১০ সালে (৬২১ খ্রিস্টাব্দে) স্থাপিত হয়।ইসলামিক গণিতে হিজরী সনের মানের গঠন সংশোধিত হয়েছে, এর কারণে এটি সুনির্দিষ্ট একটি চলন্ত ক্যালেন্ডার নয়, বরং এটির তিথিগুলি ইসলামিক ইভেন্টগুলির উপর ভিত্তি করে।হিজরী সন অন্যান্য ক্যালেন্ডারের মধ্যে অন্যত্র হিসেবে ব্যবহৃত হয় না। ইসলামিক সংস্কৃতি এবং ধর্মীয় উত্সবগুলির তারিখ ও উপযুক্তভাবে অনুসরণ করার জন্য মুসলিম সম্প্রদায় এটি ব্যবহার করে। 

প্রত্যেক বছরে হিজরী সনের তারিখ এবং ইসলামিক পর্বতার তারিখ বিশেষ প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে হিসেবে ব্যবহার করা হয়।হিজরী সন হল ইসলামিক দোস্তান হিজরা এবং ইসলামিক ক্যালেন্ডারের প্রথম বছর। এটি ইসলামের আদি প্রচলিত উদাহরণ হিসেবে গণ্য হয়। হিজরী সন শুরু হয় ১৬২১ বছর আগে, যা ইসলামের প্রথম মুহার্রম মাসের ১ তারিখের উল্লেখযোগ্য ঘটনার সাথে সম্পর্কিত।এই সংগঠন হিজরা বছরের পরিমাণের দ্বিতীয় সপ্তাহে আরব মাসের প্রথম সোমবারে প্রকাশিত হয়। 

হিজরী সন ইসলামী সম্প্রদায়ের প্রধান ক্যালেন্ডার হিসাবে ব্যবহার হয়, যা ইসলামিক উদাহরণের প্রভাবকে সূচনা করে এবং ইসলামী উৎসব এবং উপলক্ষ্যের দিকে দেশের সামাজিক এবং ধর্মীয় কর্মকাণ্ডগুলির সময়সূচি পরিচালনা করে।হিজরী সনের আদি বছর ইসলামিক সম্প্রদায়ের সম্প্রতিরূপে প্রচলিত হয়েছে এবং এটি ইসলামী আদর্শ ও সংস্কৃতির প্রমুখ অংশ হিসেবে অবলম্বন করা হয়। হিজরী সনের সূচনা সালাতের মাধ্যমে ঘোষণা করা হয়।

এবং এটি ইসলামিক সম্প্রদায়ের মাসবিতানের প্রধান ঘটনা হিসাবে অনেকবার মনোনীত হয়।হিজরী সন ইসলামি পরিকল্পনার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। ইসলামী বছর হিজরী পদ্ধতিতে গণনা করা হয়, যা মুসলিমদের ইসলামিক ক্যালেন্ডারের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। হিজরী সনের সূচনা ইসলামী প্রণালী অনুযায়ী প্রতিবছর সফর মাসের 1 তারিখে সিদ্ধান্ত হয়।হিজরী সনের সূচনা 622 ইং সালে প্রণালীগতভাবে করা হয়েছিল। 

ইসলামের আদিকালে, প্রণালীগত ক্যালেন্ডার ব্যবহার করা হতো না। তবে, ইসলামী ইতিহাসে, আল্লাহর দীর্ঘ পরিকল্পনা মানুষকে কবর দেশে মধ্য এবং মক্কা হজরত মুহাম্মদ (সাঃ) এর ব্যক্তিগত অনুগত করে একটি নতুন জীবনের জন্য। এই ঘটনার পরে, তার শিষ্যগণ ও অনুগামীরা মক্কা ছেড়ে মধ্যারবী দেশে চলে গেলেন, এবং এই ঘটনার ধারণা হিজরা হিসেবে পরিচিত হয়। সে সময় থেকেই হিজরী সনের গণনা হিসাবে অধিকরণ হয়। এরপর হিজরী সন ইসলামিক সালের হিসাবে ব্যবহৃত হয়।

হিজরি সাল গণনা শুরু হয় কত খ্রিস্টাব্দে

হিজরি সালের গণনা মুসলিম দিন-গুলির ক্যালেন্ডারে ব্যবহৃত হয়। এটি একটি লুনার ক্যালেন্ডার, যা ইসলামিক ইতিহাসের একটি মৌলিক অংশ। হিজরি সালের গণনা ৬১০ খ্রিস্টাব্দে, ইসলামিক প্রণয়ের সময়ে, মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদিনা স্থানান্তরের সাথে শুরু হয়। এই ঘটনা ইসলামের ঐতিহাসিক একটি উল্লেখযোগ্য ঘটনা এবং ইসলামিক প্রণয়ের শুরুটি হিসাবে পরিচিত।হিজরি সাল গণনা শুরু হয় কত খ্রিস্টাব্দে।

হিজরি সালের গণনা ইসলামিক দিন-গুলির ক্যালেন্ডারের নির্দিষ্ট তারিখ এবং মাসের উপর ভিত্তি করে, যা মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন ধর্মীয় ও সামাজিক উৎসবের সময় নির্ধারণ করে। এটি ইসলামিক সম্প্রদায়ের জীবনে গুরুত্বপূর্ণ একটি ইতিহাসী ও ধর্মীয় মুহূর্ত হিসাবে বিবেচিত হয়।সুতরাং, হিজরি সালের গণনা শুরু হয় ৬১০ খ্রিস্টাব্দে, মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদিনা স্থানান্তরের সাথে। এই ঘটনাটি ইসলামিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

হিজরি সালের গণনা ইসলামিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ। এটি ইসলামের আওয়ামী সালের গণনা ও পরিসংখ্যানের মূল নির্ধারক। হিজরি সালের গণনা ৬১০ খ্রিস্টাব্দে শুরু হয়েছিল। এটি ইসলামিক নববর্ষের প্রথম দিন হিসাবে গণ্য হয়। এই সময়ে ইসলামের প্রথম নবী মুহাম্মদ (সা:) মক্কা থেকে মদীনা চলে গিয়েছিলেন, যা আমরা ইসলামিক ক্যালেন্ডারের শুরুর বিষয়টি হিজরা বা উদ্বাস্তু হিসেবে পরিচিত। এই গণনা একটি ঐতিহাসিক ঘটনা ।

যা ইসলামিক সমাজের ব্যক্তিদের প্রয়োজনীয় ইতিহাস ও ঐতিহ্যের অংশ হিসাবে গণ্য হয়। হিজরি সাল গণনা ইসলামিক সমাজের সামাজিক, ধর্মীয়, এবং ঐতিহাসিক পরিবর্তনের পরিধিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।হিজরি সাল গণনা হল ইসলামিক লুনার ক্যালেন্ডারের প্রথম মাস মুহাররমের প্রথম দিনের তারিখের উপর ভিত্তি করে করা হয়। এটি ইসলামিক সম্প্রদায়ের সময় গণনার মূল এবং মহৎ একটি ঘটনা। হিজরি সালের গণনা শুরু হয়ার তারিখ হ'জরত মুহাম্মদ (সা:) এর মক্কা ।

থেকে মদীনা গমনের ঘটনার তারিখ হিসাবে নেওয়া হয়েছিল। ঈসাপুর্বে হিজরি সালের গণনা একত্রিত ছিল ইসলামিক সম্প্রদায়ের নেতাদের নির্ধারিত মঞ্চ দ্বারা। পরবর্তীতে এটি আমরা যে বর্ষে আছি সেই সালের নিমিত্তে প্রতিষ্ঠানগুলিতে অনুসরণ করি। সাধারণত, হিজরি সাল একই বাংলা বা ইংরেজী ক্যালেন্ডারের তারিখ থেকে একটি নির্দিষ্ট সংখ্যা বা বছরে অগ্রাধিকার করে এটি গণনা হয়। উদাহরণস্বরূপ, যদি আমরা ২০২২ খ্রিস্টাব্দে থাকি তবে হিজরি সালের গণনা ১৪৪৪।

হিজরি সালের গণনা এবং খ্রিস্টাব্দের সম্পর্ক ইসলামিক ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি ঘটনা। হিজরি সাল হল ইসলামের আদি বর্ষ, যা মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনা নামক নগরীতে উদ্বাস্তুতির সময়কালে ঘটে। এই ঘটনার পর মুসলিম সমাজের বৎসর গণনা হিজরি সালে শুরু করা হয়। এর প্রথম বছর হল ১ মুহররম, ইসলামিক পঞ্জিকায় হিজরি ১। হিজরি সালের গণনা ও খ্রিস্টাব্দের সম্পর্কে বুদ্ধিজীবীরা আমাদের ক্যালেন্ডারের মতো অন্য ধরনের পঞ্জিকা ব্যবহার করে ।

যা হিজরি সাল ও খ্রিস্টাব্দের মধ্যে সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক উল্লেখ করে। যেহেতু হিজরি সাল একটি লুনার ক্যালেন্ডারের ভিত্তিতে, সেজন্য খ্রিস্টাব্দের সাথে পূর্ণ সামঞ্জস্য উল্লেখ করা সম্ভব নয়। তবে, সাধারণত মুসলিম সমাজের জন্য হিজরি সাল গণনার বিশেষ গুরুত্ব রয়েছে যেহেতু এটি ইসলামিক ইতিহাসের নিবেদিত ঘটনা থেকে উৎপন্ন হয়েছে।হিজরি সাল গণনা শুরু হয় কত খ্রিস্টাব্দে,হিজরী সন ইসলামি পরিকল্পনার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। 

ইসলামী বছর হিজরী পদ্ধতিতে গণনা করা হয়, যা মুসলিমদের ইসলামিক ক্যালেন্ডারের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। হিজরী সনের সূচনা ইসলামী প্রণালী অনুযায়ী প্রতিবছর সফর মাসের 1 তারিখে সিদ্ধান্ত হয়।হিজরী সনের সূচনা 622 ইং সালে প্রণালীগতভাবে করা হয়েছিল। ইসলামের আদিকালে, প্রণালীগত ক্যালেন্ডার ব্যবহার করা হতো না। তবে, ইসলামী ইতিহাসে, আল্লাহর দীর্ঘ পরিকল্পনা মানুষকে কবর দেশে মধ্য এবং মক্কা হজরত মুহাম্মদ (সাঃ) এর ব্যক্তিগত অনুগত করে ।

একটি নতুন জীবনের জন্য। এই ঘটনার পরে, তার শিষ্যগণ ও অনুগামীরা মক্কা ছেড়ে মধ্যারবী দেশে চলে গেলেন, এবং এই ঘটনার ধারণা হিজরা হিসেবে পরিচিত হয়। সে সময় থেকেই হিজরী সনের গণনা হিসাবে অধিকরণ হয়। এরপর হিজরী সন ইসলামিক সালের হিসাবে ব্যবহৃত হয়।হিজরি সাল একটি ইসলামিক গণনা পদ্ধতি যা মুসলিমদের ইসলামি বছর গণনা করার জন্য ব্যবহার হয়। এই সালের গণনা হিজরি নামের আলেক্সান্ডার থেকে নেওয়া হয়েছে ।

যিনি ইসলামিক প্রবাদী মুহাম্মদ (সা:) এর প্রেরণা ও হাজরতে মদীনায় মুসলিম সম্প্রদায়ের নেতৃত্ব দিয়েছিলেন। হিজরি সালের গণনা শুরু হয় ৬২২ খ্রিস্টাব্দে, যা হাজরতে মুহাম্মদ (সা:) এর মদীনা যাত্রার সময়ে ঘটে। এ সময়ে ইসলামিক সম্প্রদায়ের অবকাশ ও নিরাপত্তা সংরক্ষণের লক্ষ্যে তাঁরা মক্কা থেকে মদীনা চলে গেলেন। 
হিজরি সাল গণনা ইসলামের ঐতিহাসিক ঘটনার স্মরণীয় পর্ব হিসেবে মূল্যবান। এটি ইসলামিক সম্প্রদায়ের সালের বিভাজনের উপর ও ইসলামি শরী'তের প্রয়োগের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে ব্যবহার হয়।

হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়

হিজরি মতে দিন ও তারিখের শুরু হয় ৬১১ ইসলামিক সালে, যা প্রথম ইসলামী মাস মুহররমের ১ মক্কায় হিজরা নামক ঘটনার সময় থেকে শুরু হয়। হিজরি মতের আগমন হলো নবী মুহাম্মদ (সাঃ) এবং তার অনুযায়ীগণের মক্কা থেকে মদীনা প্রস্থানের উদ্দীপক ঘটনার সময়ে, যা এই মহৎ ইতিহাসিক ঘটনাকে সাল হিজরি বা ইসলামী সনাতে মোতাবেক গণনা করা হয়। হিজরি মতের শুরু হওয়া হলো মোহাররম মাসের ১ তারিখ, যা মুসলিমদের জন্য পবিত্র এবং মর্যাদাপূর্ণ ঘটনা। 

হিজরি মতে নবী মুহাম্মদ (সাঃ) ও তার অনুযায়ীগণের মক্কা থেকে মদীনা স্থানান্তর সম্পর্কে একটি অত্যন্ত গৌরবময় ও গুরুত্বপূর্ণ ইতিহাস আছে। হিজরি মতে অনেক ধার্মিক, সামাজিক এবং রাজনৈতিক ঘটনা ঘটে এবং ইসলামিক সমাজের জীবনে গভীর প্রভাব ফেলে।হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়,হিজরি মাস ও বছর ইসলামিক পরিকল্পনার মূল অংশ এবং মুসলিম লুনার ক্যালেন্ডারের ভিত্তি। 

হিজরি মতে হিজরি বছরের প্রথম দিন হলো প্রফেত মুহাম্মদ (সা:) ও তার অনুযায়ীদের মদীনায় আগমনের দিন। হিজরি বছরের প্রথম দিন মুহাররম ১, ১ ইসলামিক মাস সম্প্রতি প্রয়োজনীয় তারিখ সাথে এবং বর্ষ এক দিনের বছরের মধ্যে ভাগ করা হয়। হিজরি মাসের দিন ও বছর মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় ও সামাজিক ঘটনার তারিখ এবং উৎসবের প্রয়োজনীয় সময়সূচির অনুষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ। হিজরি মতের প্রথম দিন হলো ইসলামিক সামাজিক ও ধর্মীয় সংস্কৃতির গৌরবময় শুরু ।

এবং এটির অনুষ্ঠান ইসলামের ঐতিহাসিক মূল্য এবং পরিপূর্ণতা রক্ষা করে।হিজরি মাসতে দিন ও তারিখের হিসাব ইসলামিক লুনার ক্যালেন্ডারের ভিত্তিতে করা হয়। হিজরি মাসের প্রথম দিন সম্পর্কে কয়েকটি মতানুযায়ী বিভিন্ন মতানুযায়ী বিভিন্নভাবে গণ্য করা হয়ে থাকে। এটি মোহররম মাসের প্রথম দিন হিসাবে গণ্য করা হয়, যা ইসলামের সানাতনিক নিয়ম অনুযায়ী বিবেচিত হয়। আরবি কিংবা ইসলামিক সানাতনিক লুনার মাসের দিনের গণনা আল হিজরা নামে পরিচিত। 

মোহররম মাসের প্রথম দিনে মুসলিমদের মধ্যে খুবই গৌরবময় এবং এটি মুসলিম সামাজিক ও ধর্মীয় সংগঠনের মধ্যে একটি গৌরবময় উৎসবের দিন। হিজরি মাসের দিন ও তারিখ সম্পর্কে সঠিক তথ্যের জন্য ইসলামিক ক্যালেন্ডারে উপরের নির্দেশিত মেথড অনুযায়ী অনুসন্ধান করা উচিত।হিজরি মাসিক গণনা ইসলামিক পঞ্জিকার মাধ্যমে সময় পরিমাপের একটি পদ্ধতি, যা প্রথম মুসলিম সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা আল-হিজরাহের সাথে শুরু হয়। 

হিজরি মতে তারিখ গণনা শুরু হয় ৬১২ ইসলামিক পঞ্জিকা সালে প্রথম ইসলামী বার্ষিকের তারিখ হিসাবে। এই তারিখটি মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনা গমনের সময় হিসেবে পরিচিত, এবং এটি ইসলামের হিজরার প্রথম দিন হিসাবে গণ্য হয়। হিজরি ক্যালেন্ডারের শুরু হিসাবে প্রথম ইসলামিক মাস মুহাররম পরিধি নেওয়া হয়। হিজরি মাসিক গণনা বর্তমানে ইসলামিক সম্প্রদায়ে প্রচলিত এবং বঙ্গবন্ধুর জন্মস্থল স্থানান্তরের আলাদা বর্ষাংশ নিয়ে ক্যালেন্ডারে ব্যবহৃত হয়। 

হিজরি ক্যালেন্ডারে এটি ১৪৩৩ বা ১৪৩৪ ইসলামিক বর্ষের শুরু এবং সাল সংখ্যা বার্ষিক তারিখ পরিবর্তন হয়।হিজরি মতে কখন থেকে দিন ও তারিখ শুরু হয়,হিজরি মতে হিজরি ক্যালেন্ডারের আওয়ামি ব্যবহৃত হয় ইসলামিক দেশগুলিতে। এটি সূচনা করে, ইসলামিক সালের প্রথম দিন হল ১ মুহররম, ইত্যাদি। হিজরি মতের প্রধান বৈশিষ্ট্য হল ইসলামী প্রভুত্বের উপর ভিত্তি করা। এটি মুসলিম জাতির বৃহত্তম সাল হিসেবে প্রস্তুত করা হয়েছিল এবং ইসলামিক সৃষ্টির শুরু হয়। 

হিজরি ক্যালেন্ডারের অনুসারে, মুসলিম সাল ১৪২৩ বছর বর্তমানে চলমান হয়। এটির শুরু হয়েছিল আদনানা নামক একটি ঘটনায়, যা মুহাম্মদ (সা:) এবং তার অনুযায়ীর কয়েকজন অনুযায়ীরা মদিনায় আদায় করেন। হিজরি মতের শুরু তার দিনে এবং তারিখে হয়েছিল আগামী বছরের ১ম মহররম মাসের ১ তারিখ।ইসলামিক হিজরি মাসের শুরু হয়েছিল মুহাম্মদ (সা:) এর হিজরা করার সময়, যা আরবী মাসের মুহাররম ছিল। 

ইসলামিক হিজরি মাসের সুচি সালার শুরু হয় হজ্জের পূর্বের একটি মাসের সমাপ্তি নির্দেশ করে। হিজরি ক্যালেন্ডারে মুহাররম মাসের প্রথম দিনকে হিজরি নতুন বছরের প্রথম দিন হিসাবে গণ্য করা হয়। ইসলামী মুহাররম মাসের হিজরি নতুন বছরের সাথে সাথেই মুসলিম সমাজে উত্তরণ করা হয় এবং এটি ইসলামিক ক্যালেন্ডারের মৌলিক অংশ। এই হিজরি ক্যালেন্ডার এখনও ইসলামিক সম্প্রদায়ে ব্যবহৃত হয় এবং ইসলামিক উদযাপন ও পূর্বাভাস পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ।

হিজরি মাস ও বছর মুসলিম দিনদিন জীবনের গতি এবং ধর্মীয় অনুষ্ঠানের সময়সূচী নির্ধারণ করে। হিজরি মতের স্থাপত্য তারিখ হল মুহাম্মদ (সা:) এর হাজরত মুহাম্মদ এর মদিনা সহযাত্রী একমাসী মিজান এর বিবরণ এবং জন্ম স্থানের সাথে যুক্ত হয়। হিজরি ক্যালেন্ডার মুসলিম সম্প্রদায়ের জীবনের মুহূর্তের পরিমাপক প্রথা হিসাবে পরিচিত। হিজরি বছর প্রকাশ হয়েছে ৬১২ ইং সনে, যা মুসলিম দিনদিন সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ তারিখ হিসাবে পরিচিত। 

হিজরি মতের তারিখ ও মাসের শুরু নির্ধারণ হয় হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, যা মুসলিম বিশ্বাসীদের ধর্মীয় প্রথার অনুসারে চলে। এই মাসে ধর্মীয় উপলক্ষ্যে বিভিন্ন ইবাদত, উত্সব, ও ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

হিজরী সনের প্রবর্তক কে এবং কত সালে শুরু হয়

হিজরী সন ইসলামী পরিকল্পনার প্রবর্তক হিসাবে পরিচিত। এটি মুসলিম সম্প্রদায়ের লুনার ক্যালেন্ডারের আদি তারিখ। হিজরী সনের প্রবর্তক হলেন খলীফা উমার ইবনে আল-খাত্তাব (রাঃ)। হিজরী সনের আরম্ভ হয় ১৪২১ ইসলামী সনে (৬২১ ইংরেজী সনে)। এই সালে মুহাম্মদ (সা:) মক্কা থেকে মদীনা চলে গেলেন, যা ইসলামের প্রতিষ্ঠার ধারণার প্রমাণ। হিজরী সনের আদি তারিখটি মুসলিম সম্প্রদায়ের জীবনে গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক ঘটনার স্মরণীয় একটি চিহ্ন হিসেবে প্রশংসিত হয়। 

এর প্রয়োজনীয়তা ও ঐতিহাসিক গুরুত্বের কারণে, হিজরী সন ইসলামিক সমাজের বিশেষ মর্যাদা এবং আদর্শের চিহ্ন হিসাবে বিবেচিত হয়।হিজরী সন ইসলামী সনাতন পরিপ্রেক্ষিতে একটি মুখ্য ক্যালেন্ডার সিস্টেম। এটি ইসলামের প্রথম নবী মুহাম্মদ (সা:) এবং তার অনুযায়ী উত্তরপূর্বের মক্কা থেকে মদীনা মিগ্রেশনের সময় শুরু হয়। মিগ্রেশনের সন 622 খ্রিস্টাব্দে (ইসা এরা) ছিল। এর জন্য প্রথম মহাজর সন হিজরী সন হিসেবে পরিচিত। হিজরী সনের শুরু হয়েছিল 622 খ্রিস্টাব্দে। 

এর মাধ্যমে ইসলামী সমাজ নিজস্ব ক্যালেন্ডার সিস্টেম ব্যবহার করে আইনানুযায়ী তাদের বিভিন্ন পূজা ও আইনী কাজের সময় পরিধি নির্ধারণ করে থাকে। এটি ইসলামী সালের নির্দিষ্ট তারিখ এবং পূর্ণাঙ্গ বছর বিশিষ্ট তারিখ নির্ধারণ করে। হিজরী সনের প্রবর্তক হিজরাত বা মিগ্রেশনের অবস্থানিক নেতা ছিলেন নবী মুহাম্মদ (সা:)। এই ঘটনায় ইসলামী পথের আলো এবং সামাজিক স্থাপনার সূচনা ঘটে।হিজরী সনের প্রবর্তক কে এবং কত সালে শুরু হয়।

হিজরী সন ইসলামী পরিবারের একটি প্রধান সাংস্কৃতিক ও ঐতিহ্যিক বিষয়। এর প্রবর্তক হলেন খলিফা উমর ইবনে আল খাত্তাব (রাঃ), যেন প্রথম হিজরা সালের ১ মোহররম মাসে ইসলামী সন শুরু হয়। হিজরী সন একটি লুনার ক্যালেন্ডারের ভিত্তিতে চলতে থাকে, যা মুসলিম সামাজিক ও ঐতিহাসিক ঘটনার তারিখ নির্ধারণের জন্য ব্যবহৃত হয়। এই সনের অনুসারে ইসলামী সালের শুরু হয়। হিজরী সনের সংখ্যা গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের অনুমিত ।

সময়ের সাথে মিল না পাওয়া থেকে এটির তারিখ স্থায়ী হয় না। হিজরী সনের সময়ে বহুধাঁধা ইসলামিক বিশ্বের বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও ঐতিহাসিক উৎসব এবং ঘটনা পরিচালিত হয়। এটি ইসলামী সামাজের সমাজতাত্ত্বিক এবং আধ্যাত্মিক জীবনের অংশ হিসেবে গণ্য।হিজরী সন ইসলামিক সম্প্রদায়ের পরিচালক ও একটি মানক সালের হিসেবে প্রস্তুত করা হয়। এর প্রবর্তক ছিলেন হজরত উমর ইবনে আল খাত্তাব (রাঃ)। 

হিজরী সন আরবের মক্কা শহর থেকে নবী মুহাম্মদ (সা:) এর হাজিরতে শুরু হয়। এ ঘটনায় নবী মুহাম্মদ (সা:) মক্কা থেকে মদীনায় মাইলাত করেন, যা ইসলামিক ক্যালেন্ডারের শুরু হিজরী সন হিসেবে গণ্য করা হয়। হিজরী সনের শুরু হয় ১ মহরম ১ ইসলামী সনে, যা মানে বিখ্যাত হাজরা হাজরত মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনায় হিজরা। হিজরী সনের ব্যবহার বিশেষভাবে ইসলামী উৎসব, ইবাদত এবং সামাজিক ঘটনার তারিখ নির্ধারণে ব্যবহৃত হয়। 

এ ছাড়াও, ইসলামী নাগরিকত্বের অংশ হিসেবে হিজরী সনের গণ্যতার অপেক্ষায় এই সাল ব্যবহৃত হয়।হিজরী সন ইসলামী সনাতন গণনা পদ্ধতির একটি, যা ইসলামী দিনের সময় বিন্যাসে ব্যবহৃত হয়। এটি শুরু হয় ইসলামী প্রভাবশাসিত মধ্যপ্রাচ্যের খিলাফতের প্রথম খলিফা হয়েছেন হযরত উমর রাদিআল্লাহু আনহু। হিজরী সনের শুরু হয় ৬২০ সালে ইসলামের প্রণেতা মুহাম্মদ (সা:) তার জন্মভূমি মক্কা থেকে মদীনা হিজরা করেন। 

এ হিজরা নবীর (সা:) এবং তার অনুগামীদের ধর্মীয় এবং রাজনৈতিক স্বাধীনতা অর্জনের উদ্দেশ্যে ছিল। হিজরার পর ঈসাইয় সনের অবধি মুসলিম সমাজের সময় গণনায় ব্যবহৃত হতে থাকে। আধুনিকভাবে, হিজরী সন বাংলাদেশের সরকারি ও সামাজিক উপলব্ধিতে অন্যান্য সনের সাথে সমতুল্যভাবে প্রয়োজনীয় হিসেবে গণ্য।হিজরী সনের প্রবর্তক কে এবং কত সালে শুরু হয়,হিজরী সন ইসলামী সনাতন পরিপ্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঘটনা। 

এটি ইসলামী ক্যালেন্ডারের সার্বিক প্রবর্তক হিসেবে পরিচিত। হিজরী সনের প্রবর্তক হলেন নবী মুহাম্মদ (সা:)। হিজরী সনের শুরু হয় ৬১১ ইং সালের ১৬ জুলাই তারিখে মক্কা থেকে মদীনায় হিজরা করেন নবী মুহাম্মদ (সা:) এবং তার অনুযায়ী ইসলামী ক্যালেন্ডার স্থাপন করা হয়। হিজরী সন মুসলিম সমাজের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ইসলামী চিন্তার ও সংস্কৃতির অংশ হিসেবে সম্মানিত হয়। হিজরী সনের প্রবর্তনের পরে মুসলিম সমাজ ইসলামিক ক্যালেন্ডার অনুসরণ করে ।

এবং এর অনুসারে ইবাদত, উৎসব, ও অন্যান্য সামাজিক ও ধর্মীয় ঘটনাগুলি অনুষ্ঠান করে।হিজরী সন ইসলামী পরিবারের প্রধান ক্যালেন্ডার এবং সনাতন ইসলামি সম্প্রদায়ের অন্যত্রের বিপরীতে একটি চাঁদের ক্যালেন্ডার প্রণালী। হিজরী সন ইসলামী নববিহারের শুরুতের সময় প্রবর্তক হিজরত (মহানবী মোহাম্মদ (সা.) এর মক্কা থেকে মদিনা চলার প্রতিষ্ঠা) হিজরত এ তারিখ ১ মুহররম ১ ইসলামী সনের সময়ে ঘটে। এটি ইসলামী সনাতন সম্প্রদায়ের প্রধান ক্যালেন্ডার হিসেবে ব্যবহৃত হয়। 

এ ক্যালেন্ডার মুসলিম জাতির সর্বাধিক পরিচিত ক্যালেন্ডার। হিজরী সনের বৎসর একাধিক অনুষ্ঠান এবং ইবাদাতের তারিখের নির্ধারণের জন্য ব্যবহৃত হয়। এ সময়ে মুসলিম সমাজ বিভিন্ন ইবাদাতে অংশগ্রহণ করে এবং ইসলামী ইতিহাসের মহৎ ঘটনাগুলির স্মরণ করে।

আরবি তারিখ কখন পরিবর্তন হয়

আরবি তারিখ, বা Hijri ক্যালেন্ডার, ইসলামিক ক্যালেন্ডার বিশ্বের ধর্মীয় ও সাংস্কৃতিক ঘটনার তারিখ ও উল্লেখযোগ্য দিনের গণনার জন্য ব্যবহৃত হয়। এটি লুনার ক্যালেন্ডারের মধ্যে অবস্থিত, তাই গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের মত সঠিক মেয়াদ নেই। মুসলিম সম্প্রদায়ের জন্য, এটি ইসলামিক সালের শুরুর নির্দিষ্ট নির্দিষ্ট তারিখে সেট হয়েছিল। আরবি তারিখের পরিবর্তন হয়েছিল হেজরার পর, যা হজরত মুহাম্মদ (সাঃ) এর মধ্যে মক্কা থেকে মদীনা যাওয়ার তারিখ হিসেবে গণ্য। 

সেই সময় হিজরী বর্ষ শুরু হয়েছিল, এবং এটি ইসলামিক সালের মৌলিক উল্লেখযোগ্য বিক্রিতির তারিখ হিসেবে প্রচলিত হয়েছিল। এরপর আরবি তারিখ প্রতিষ্ঠিত হয়, এবং প্রতিবছর এটি এক বা দুই দিনে পরিবর্তন হত।আরবি তারিখ হল ইসলামিক হিজরী ক্যালেন্ডারের তারিখ পদ্ধতি। এই ক্যালেন্ডারে সময় মুসলিম ইতিহাসের অনুযায়ী গণনা করা হয়। এটি লুনার ক্যালেন্ডার, যা চাঁদের আলো অনুযায়ী সময় গণনা করে। ইসলামিক ক্যালেন্ডারে একটি মাসের দিনের সংখ্যা সাধারণভাবে ২৯ বা ৩০ হয়। 

আরবি তারিখের পরিবর্তন হয় যখন নতুন হিজরী মাসের চাঁদ দেখা যায়, এবং পূর্ববর্তী মাসের সমাপ্তি হয়। এই পরিবর্তন সাধারণভাবে মাসের শেষ দিনে অথবা প্রথম দিনে ঘটে। ইসলামিক পর্বের হিসাবে, এই পরিবর্তন ধর্মীয় ও সামাজিক ঘটনার গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে মনে করা হয়। আরবি তারিখ পরিবর্তনের সময় প্রচলিত হোক, মুসলিম সম্প্রদায় এটিকে ধার্মিক পূর্ববর্তী এবং পুরানো মাসের কাজ সমাপ্ত করার জন্য ব্যবহার করে।আরবি তারিখ কখন পরিবর্তন হয়।

আরবি তারিখের পরিবর্তন ইসলামিক হিজরী লুনার ক্যালেন্ডারের সাথে সংযোগিত। ইসলামিক ক্যালেন্ডারে বছরের দিন সৌরয় চক্রের স্পর্শের ভিত্তিতে পরিবর্তিত হয় এবং তারিখের সাথে সম্পর্কিত হয় মুসলিম পর্ব ও উৎসবের পরিধি। এই ক্যালেন্ডারে বছরের দিন সর্বদা সার্বিকভাবে ৩৫৮ বা ৩৫৯ দিনের মধ্যে থাকে এবং প্রতি মাসের দিনের সংখ্যা ভিন্ন হতে পারে। সংশ্লিষ্ট সময়ে তারিখের পরিবর্তন হয় আরবি তারিখের সাথে অনুসন্ধান ও পরিষ্কার যুক্তির প্রয়োজন হয়। 

মৌলিকভাবে, প্রতিবছরে ক্যালেন্ডারে এক বা দুটি দিনের বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে ইসলামিক বিজ্ঞানীরা নতুন চাঁদের প্রাকণ্ড দেখে নতুন তারিখ নিশ্চিত করেন। তারিখের পরিবর্তন হলে আমাদের অনুসরণ এবং উচিত সংশ্লিষ্ট পরিবর্তনের সাথে আপডেট রাখা জরুরি।আরবি তারিখ পরিবর্তন হয় হিজরী লুনার ক্যালেন্ডারের অনুসারে। ইসলামিক দুনিয়ার বৃহত্তম অংশে হিজরী ক্যালেন্ডার ব্যবহৃত হয়, যা ইসলামিক ইতিহাস এবং ইসলামিক আমলের জন্য গুরুত্বপূর্ণ। 

হিজরী ক্যালেন্ডার মুসলিম জনগণের ব্যবহৃত হয় ইসলামিক সালের তারিখ ও পর্বতের জন্য। হিজরী ক্যালেন্ডার ইসলামিক দিন-তারিখ ব্যবহারের জন্য প্রধান উপায় হিসেবে গণ্য। হিজরী ক্যালেন্ডারে ইসলামিক বছরের প্রথম দিন মুহাম্মদ (সা:) এর মধ্যে মক্কা থেকে মদীনা এলান করা হয়ার তারিখের সাথে সম্পর্কিত। হিজরী ক্যালেন্ডারে সালের দিন নয়, বরং ১২ মাস রয়েছে, প্রতিটি মাসের দিনের সংখ্যা ২৯ বা ৩০ হতে পারে। আরবি তারিখের পরিবর্তন এই হিজরী ক্যালেন্ডারের মাধ্যমে ঘটে।

আরবি তারিখ কখন পরিবর্তন হয়,আরবি তারিখ বা হিজরী তারিখ একটি লুনার ক্যালেন্ডারে ভিত্তি করে পরিবর্তন হয়। এই তারিখের পরিবর্তন প্রধানত ইসলামিক সন বা হিজরী সনের শুরুর দিনে ঘটে। ইসলামিক সন মুসলিম বিশ্বের অফিসিয়াল ক্যালেন্ডার হিসেবে প্রচলিত এবং ইসলামিক ইভেন্ট এবং উত্সবের সময় এবং তারিখ নির্ধারণে ব্যবহৃত হয়। হিজরী সনের শুরু মুহাম্মদ (সা:) এর মক্কা থেকে মদীনায় হিজরা করার তারিখের উল্লেখযোগ্য ইতিহাসী ঘটনার উপর ভিত্তি করে করা হয়। 

এই ক্যালেন্ডারে বছরে ১২ মাস রয়েছে, যাতে প্রতি মাসের দিনের সংখ্যা আদর্শ ২৯ বা ৩০ দিন হয় এবং মাসের প্রথম দিন নতুন চাঁদের দেখা হয়। এই ক্যালেন্ডারের অনুসারে মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন উত্সব, পালন করা হয় এবং ধর্মীয় কর্মকাণ্ডের সময় সূচির ভিত্তিতে অনুসরণ করা হয়।আরবি তারিখ হিজরী লুনার ক্যালেন্ডারের অনুযায়ী অন্য ক্যালেন্ডার তুলনায় পরিবর্তন হয়। হিজরী ক্যালেন্ডারে বছরের দিন গণনা সৌর ক্যালেন্ডারের অনুযায়ী হয়।

যা চাঁদের মাসিক চক্রের আধারে পরিমাপ করা হয়। মুসলিম দেশগুলি আরবি তারিখকে অফিসিয়ালি অনুসরণ করে এবং এটি তাদের প্রধান গৌরব ক্যালেন্ডার হিসেবে ব্যবহার করে। হিজরী ক্যালেন্ডারে বছরের দিনের সংখ্যা সৌর ক্যালেন্ডারের তুলনায় কিছুটা বেশি হয়, যা বছরের দিন নির্ধারণের সময়কালের একটি সাম্য ব্যবস্থা করে। এই পরিবর্তন অধিকাংশই নিয়মিত নয় এবং সাধারণত হিজরী বছরের দিনের সংখ্যা অন্য ক্যালেন্ডারের সংখ্যার প্রায় ১০ দিন কম হয়।

আরবি তারিখ এবং ইসলামিক হিজরি তারিখ দুটি ভিন্ন। আরবি তারিখের বিশেষত্ব হলো, এটি লুনার ক্যালেন্ডারে ভিত্তি করে যা চাঁদের চাপে নির্ভর করে। তারিখের পরিবর্তন মুখোমুখি হয় নতুন চাঁদের দেখার পর। ইসলামিক হিজরি তারিখের সাথে তাদের বিশেষ সংস্কৃতি, ইবাদাত এবং ধর্মীয় উপলক্ষে সম্পর্কিত কিছু প্রধান ইসলামিক ঘটনার তারিখ সম্পর্কে জ্ঞান হতে পারে। এই তারিখ ধরণগুলির বিশেষ গুরুত্ব রয়েছে ইসলামিক উৎসব এবং আইন উপদেশে। 

তারিখের পরিবর্তনের জন্য সাধারণত ইসলামিক আমুলে চাঁদ দেখা হয় এবং তারিখের বিক্রম সংখ্যা বা বাংলা ক্যালেন্ডারের তারিখের সাথে মিল রয়েছে।আরবি তারিখ কখন পরিবর্তন হয়,আরবি তারিখের পরিবর্তন ইসলামিক ক্যালেন্ডারে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা। ইসলামিক ক্যালেন্ডার হিজরি লুনার ক্যালেন্ডার ব্যবহার করে, যা মুসলিম জমাতের ইতিহাস এবং ধর্মীয় উপলক্ষ্যে গঠিত। হিজরি ক্যালেন্ডারে একটি মাসের দিনের সংখ্যা 29 বা 30 হতে পারে।
যা আরবি চাঁদের প্রকাশের উপর নির্ভর করে। এর ফলে, ইসলামিক মাসের শেষ এবং শুরুর দিন প্রতিবার পরিবর্তন করে যা হিজরি মাসের সাথে সম্পর্কিত। এই পরিবর্তন আরবি তারিখের মাসিক ইবেন্তে প্রকাশ পাওয়া যায়, এটি মুসলিম সমাজের জন্য গুরুত্বপূর্ণ তারিখের সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করে। এই পরিবর্তন ইসলামিক উৎসব, নামাজ সময়, ও অন্যান্য ধর্মীয় উপলক্ষ্যে মূল্যবান তথ্য প্রদানে সহায়ক।

আরবি তারিখ সাম্প্রতিক সময়ে হিজরী লুনার ক্যালেন্ডারের অনুযায়ী গণ্য করা হয়। এই ক্যালেন্ডারের তারিখ তিন মুখ্য তথ্যের ভিত্তিতে নির্ধারিত হয় - সৌর চক্রের ঘটনা (সূর্যের উত্তরে ও পূর্বের অবস্থান), চাঁদের গতি, এবং মানব দ্রব্যত্বের জন্য নির্ধারিত পূর্ণিমা। হিজরী ক্যালেন্ডারের অনুযায়ী তারিখ আরবি ভাষায় বিভিন্ন মেহেজাব (মাস) এবং সালের নাম অনুসারে বিবেচিত হয়। এই ক্যালেন্ডার ইসলামিক সমাজের ধর্মীয় ও সাংস্কৃতিক ঘটনাগুলির অনুযায়ী কর্মকান্ডের সময় ।

এবং উৎসবের তারিখ নির্ধারণ করে। আরবি তারিখের পরিবর্তন হিসাবে অক্সফোর্ডের গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের সাথে তুলনামূলকভাবে অন্যত্রের সাপেক্ষে নয়, কারণ এই তারিখ সাম্প্রতিকতম মুসলিম আওয়ামের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে প্রয়োজনীয়।

শেষ কথা

হিজরী সন ইসলামী সালের প্রবর্তক। এটি মুসলিম দুনিয়ায় ব্যাপারে পরিচিতির আধারে উত্তরদাতা মহম্মদ সালে হিজরার সাথে মক্কা থেকে মদীনা এক নতুন পথে মিগ্রেশন করেন। এ ঘটনার ফলে ইসলামী ক্যালেন্ডারে একটি নতুন সাল শুরু হয়, যা পরবর্তীতে হিজরী সন হিসেবে পরিচিত হয়। হিজরী সনের শুরু হয় ৬২২ ইং সালে, এবং এটি ইসলামী সম্প্রদায়ের ক্যালেন্ডারের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। হিজরী সনের বিশেষত্ব এটি মুসলিম ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি ঘটনা ।

এবং ইসলামী সম্প্রদায়ের ক্যালেন্ডার এর আধিকারিক সংগ্রহ। এর সাথে সম্পর্কিত ঘটনা এবং উত্স হিসেবে এটি একটি গুরুত্বপূর্ণ ইতিহাস উৎপন্ন করে।আরবি তারিখ হল ইসলামিক হিজরী ক্যালেন্ডারের তারিখ, যা মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। ইসলামিক ক্যালেন্ডার হিজরার সালে ভিত্তি করে, যা প্রণয় নবী মোহাম্মদ (সা.) ও তার অনুযায়ীদের মক্কা থেকে মদীনা এলাকায় স্থানান্তর করতে গিয়ে অনুভব করা হয়। 

আরবি তারিখের পরিবর্তন একেবারে নয়, এটি নির্দিষ্ট ইসলামিক মাসের আগমনের সাথে সম্পর্কিত। আরবি তারিখের পরিবর্তন হয় ইসলামিক মাসের শুরুর দিনে, যা চাঁদের উপস্থিতির উপর নির্ভর করে। ইসলামিক ক্যালেন্ডারে ১২ মাস আছে যা প্রতি বছর চাঁদের উপস্থিতি অনুযায়ী বিভিন্ন সময়ে আরবি তারিখে পরিবর্তিত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#