গিগ কি - ফাইভারের গিগ তৈরির পদ্ধতি

বিসমিল্লাহির রাহমানির রাহিম আজকে আমরা আলোচনা করব গিগ কি , এবং কি আমাদের কি ধরনের সেবা দিয়ে থাকে সেই বিষয়টি বিস্তারিত আলোচনা করব এবং আপনারা যারা গিগ কি এটা নিয়ে চিন্তা করতেছেন এই পোস্টটি তাদের জন্য এই পোস্টটি আপনারা যদি পুরোপুরি পড়েন তাহলে গিগ কি ফাইভারের গিগ তৈরির পদ্ধতি আমরা জানতে পারবো।
গিগ কি - ফাইভারের গিগ তৈরির  পদ্ধতি

প্রিয় বন্ধুরা আমরা যে বিষয়টি নিয়ে জানতে এসেছি আমরা এই পোস্টটি পুরোপুরি না পড়লে বুঝতে পারবো না যার কারণে আমাদের এই পোস্টটি পুরোপুরি পড়া খুবই প্রয়োজন গিগ মানে কি এই সকল বিষয় জানার জন্য আমাদের এই পোস্ট খুবই প্রয়োজন।

ভূমিকা

গিগ যা অনলাইনে কাজ করার অফার করে থাকে। গিগ যা গ্রাফিক ডিজাইন থেকে শুরু করে লেখা, ভয়েস ওভার পরিষেবা, প্রোগ্রামিং আরো অনেক কিছু কাজ করে থাকে। গিকগুলো ফ্রিন্যান্সারদের ফাইভার আপ ওয়ার্ক মার্কেটপ্লেসগুলোতে অফার গুলো পাওয়া যায়। একটি পাঁচ ডলার অফার দিয়ে বায়ার অথবা কাস্টমারদের কাছে বিক্রি করা হয়। গিগ করছে এক ধরনের সিভি,

ফিন্যান্সারা তাদের ফাইভার একাউন্টে তাদের সার্ভিস গুলো বিক্রি করার জন্য যে সুবিধাগুলো দেয় ওভার দেওয়া কাজ গুলো যতদিন না শেষ করতে পারবে তার বিস্তারিত লেখা পেজই হচ্ছে গিগ।গিগ" শব্দটি প্রধানত কম্পিউটার সংশোধনের জগতে ব্যবহৃত হয়। এটি একটি প্রযুক্তিগত মাত্রাতির পরিমাণ বুঝার জন্য ব্যবহৃত হয় যেমন ডাটা সংগ্রহ, ডিজাইন, প্রোগ্রামিং ইত্যাদি কাজের জন্য।এছাড়াও, "গিগ" শব্দটি একটি ইংরেজি শব্দ "gigabyte" থেকে এসেছে,

যা একটি ডাটা মাত্রাতির একক হিসেবে ব্যবহৃত হয়। গিগাবাইট হল প্রায় ১০^৯ (যেহেতু ডিসকের ক্ষেত্রে অধিকাংশই ১০মাত্রা) বাইটের সমান।পরিশেষে, "গিগ" শব্দটি মজার অভিনীতি, বিনোদন বা মিউজিকের ক্ষেত্রেও ব্যবহৃত হতে পারে, যেমন বিভিন্ন ইভেন্টে প্রশংসার্হ সঙ্গীত অথবা নাটকের "গিগ"। তাহলে এটি একটি নির্দিষ্ট সময়কালিক বা স্থানীয় অনুষ্ঠান বোঝায়।

গিগ মানে কি

গিগ হলো একটি ছোট কাজ, যা অনলাইনে অফার করে থাকা হয়। গিগ মানে কি গিগ প্রোগ্রামিং, লেখা, ভয়েস ওভার পরিষেবা থেকে শুরু করে আরো অনেক কাজ হয়ে থাকে। ফাইভার, আপ ওয়ার্ক মার্কেটপ্লেস থেকে গিগ অফার করে থাকা হয়। গিগ হলো সার্ভিস সমূহ একটি পোস্ট উদাহরণস্বরূপ বলা যায়,ফেসবুকে আমরা অনেকেই ব্যবসা করে থাকি ,সেখানে ব্যবসার জন্য অনেকগুলো গিগ মানে কি এবার আমরা হয়তোবা একটু করে বুঝতে পেরেছি তাছাড়াও আমরা যে পোস্ট দিয়ে থাকি যেমন: শাড়ি, চুরি ইত্যাদি যার মাধ্যমে আমাদের সেল হয়।

আরো পড়ুন ...বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত সময় লাগে

গিগ ও ঠিক এমনই গিগ দেখেই বায়ারা প্রজেক্ট কেনেন, যেমন আপনি যদি লোগো ডিজাইন করতে পারেন তাহলে আপনি একটি লোগো দিয়ে পোস্ট করলেন পোস্টটি দেখে বা আপনার কাছে লগর ডিজাইন করে নেওয়ার জন্য আসবে ঠিক এই বিষয়টা হচ্ছে গিগ। আমরা কিভাবে কাজ করব তা জানার আগে যদি আমরা না জানি যে গিগ মানে কি তাহলে আমরা কোনভাবে সেখানে বুঝে উঠতে পারবো না তাই আমাদের জানা উচিত গিগ মানে কি

"গিগ" হল একটি ডিজিটাল কাজের প্লাটফর্ম যেখানে কোনো ব্যক্তি কোনো সার্ভিস বা প্রজেক্ট জন্য আউটসোর্সিং করা যেতে পারেন। যেমন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, লেখাপড়া, ভিডিও এডিটিং, ইত্যাদি বিভিন্ন কাজের জন্য এখানে কাজের অফার ও চাকরি পাওয়া যায়। আপনি এই প্লাটফর্মে নির্দিষ্ট কাজ পূরণের জন্য সেবা দিতে পারেন বা এখানে নিজের জন্য কাজ অনুসন্ধান করতে পারেন। গিগ একটি বিকল্প চাকরি বা সংশ্লিষ্ট সেবা খুঁজে পেতে অনেক মানুষের জন্য একটি জনপ্রিয় প্লাটফর্ম।

কিভাবে গিগ তৈরি হয়

যারা নতুন ফ্রিল্যান্সার তারা কি জানিকিভাবে গিগ তৈরি হয় , ফাইভারের অ্যাকাউন্ট করে ভালো করে কাজ করতে চাইলে তাকে গিগ সম্পর্কে জানতে হবে। ফাইভারে গিগ তৈরি করার জন্য আপনাকে কয়েকটি স্টেপ করতে হবে সেগুলো হলো ওভারভিউ,মূল্য নির্ধারণ,বর্ণনা ও FAQ,প্রয়োজনীয়তা,গ্যালারি,প্রকাশ করুন ইত্যাদি। তারপর সুন্দর ও ছোট করে টাইটেল যোগ করুন এবং টাইটেলগুলো কিওয়ার্ডের অন্তর্ভুক্ত করুন।

এরপর গীগের মূল্য ধারণ করতে হবে, বিগে তিনটি প্যাকেজ থাকে সেগুলো হল:Basic,standara,premium। এই তিনটি প্যাকেজে আলাদা ভাবে ফিচার যোগ করতে হবে। এবং মূল্য ধারণ করে দিতে হবে কোনটার কী রকম মূল্য।গিগ ডেটেসক্রিপশনে ফিচারের বর্ণনা করা আবশ্যক।গিগ রিলেটেডে FAQ যুক্ত করতে হয়। গীগে যে সার্ভিস গুলো দিবেন তা টাইপ করবেন। গ্রিগে টাইটেল লেখার আগেই I will কথাটি অটোমেটিকলি বসে যায়।

আপনি যদিSEO, Facebook account link ইত্যাদি আরও অ্যাকাউন্ট লিংক যোগ করতে চান তাহলে এভাবে লিখতে পারেন give your real USA Facebook link এরপর যে sentence তৈরি হবে সেখানে আপনি এই কথাটি দেখতে পাবেন I will give your real USA Facebook link, এখন আপনাকে এমন একটা টাইটেল লিখতে হবে যা অন্য কারো টাইটেলের সঙ্গে মিলে না যায়। তাহলে আমরা এই পোস্টটির মাধ্যমে বুঝে গিয়েছি যেকিভাবে গিগ তৈরি হয়।

ফাইবার গিগ কি

বন্ধুরা আপনারা এই পোস্ট এর মাধ্যমে জানতে পারবেন ফাইবার গিগ কি ফাইবার একটি অনলাইন মার্কেটপ্লেস। যেটার মাধ্যমে অনলাইনে ইনকাম করা যায়। ফাইবারে সার্ভিস বা সেলের মাধ্যমে যে ইনকাম করা হয়,সেইটা ফাইবারের ভাষায় ফাইবার গিগ বলা হয়। গিগ মানে হচ্ছে সার্ভিস। উদাহরণস্বরূপ বলা যায় ফাইবার হচ্ছে একটা দোকান আর দোকানে থাকা জিনিস বা আসবাবপত্রগুলোই হচ্ছে গিগ। ফাইবারে গিগ তৈরি হওয়ার পরেই আপনার ইনকাম শুরু হবে। গিগ টি হতে হবে আকর্ষণীয়। 

আপাতত এটুকু সময়ের মধ্যে আপনারা বুঝে গেছেন যে ফাইবার গিগ কি।"ফাইবার গিগ" হলো একটি ইন্টারনেট সংযোগের প্রকার যা অত্যন্ত দ্রুত এবং উচ্চ গতির ইন্টারনেট সেবা সরবরাহ করে। এই ধরণের সংযোগে গতি অত্যন্ত দ্রুত, যা অনেকগুলো অনলাইন কাজ সম্পাদনে সহায়ক হতে পারে, যেমন ভিডিও স্ট্রীমিং, গেমিং, বিশেষজ্ঞ অনলাইন ক্লাস, বিশেষজ্ঞ অনলাইন কাজ সম্পাদন ইত্যাদি। ফাইবার গিগ সংযোগে ব্যবহারকারীরা অত্যন্ত দ্রুত ডাউনলোড এবং আপলোড গতি অনুভব করতে পারেন।

এবং মাল্টিপ্লেক্সিং এবং অন্যান্য প্রযুক্তির মাধ্যমে অনেকগুলো ব্যবহারকারী একই সময়ে অনেক অনলাইন কাজ সম্পাদন করতে পারেন। ফাইবার গিগ ইন্টারনেট সংযোগ প্রযুক্তির মাধ্যমে অত্যন্ত দ্রুত এবং স্থিতিশীল ইন্টারনেট সেবা সরবরাহ করে। এটি একটি অত্যন্ত উন্নত এবং প্রযুক্তিগত সংযোগ ধরণ।

কিভাবে গিগ কে ফাইবারে ভালো রেঙ্ক করা যায়

আমাদের গিগ তৈরি করার আগে জানতে হবে কিভাবে গিগ কে ফাইবারে ভালো রেঙ্ক করা যায় আগে সার্চ ইঞ্জিনের রাঙ্কিং ফ্যাক্টর কখনো বলা যায় না। কিন্তু অভিজ্ঞতারা বুঝতে পারেন কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে। ফাইবারে কিছু এলগরিদম রয়েছে। ফাইবারে ভালো করে গে ক্লিক রাঙ্ক করতে চাইলে সঠিকভাবে এসিইও করতে হবে।order in queue: ফাইবারে কয়টি অর্ডার আছে তা বোঝা যায় একমাত্র গিগ টাইটেলরে নিচে।
যেগুলো গিগ নিয়মিত অর্ডার পায় সেই গুলোকে ফাইভার রাঙ্কিং করে। যে গিগগুলা বেশিরভাগ সময় উপরে ভাগে দেখা যায় তারা মূলত রানিং অর্ডারে থাকে। হিডেন রিভিউ যা বায়ারের কাজ শেষ করার পর বায়ার আমাদের আইডিতে যুক্ত হওয়ার পরে রিভিউ করার তিনদিন পরে বায়ারের আরেকবার রেগে যা হয় তাই হল ইডেন রিভিউ। হিডেন রিভিউ গীগ রাষ্কিং এর জন্য অনেক গুরুত্বপূর্ণ। 
  • আর্নিং: একটা গিগ থেকে আপনি যত বেশি আর্ন করবেন সে গিয়ে তত বেশি রাষ্কিং করবে।
  • প্রোফাইল পূরণ করুন: গিগ ফাইবারে একটি পূর্ণাঙ্গ প্রোফাইল তৈরি করুন। আপনার যেমন অভিজ্ঞতা, দক্ষতা, এবং আপনার কাজের বিষয়ে বিস্তারিত তথ্য যোগ করুন।
  • প্রশ্নের সঠিক উত্তর দিন: গিগ ফাইবারে বিজ্ঞাপন দেওয়ার সময়, যেকোনো আমার কাছে যে কোনও প্রশ্নের সঠিক উত্তর দিন। এটি আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করে এবং আপনার গিগ একটি সুস্থ প্রতিষ্ঠান হিসাবে গণ্য হতে সাহায্য করে।
  • প্রশ্নের মধ্যে প্রোফেশনাল ও ভালো কমুনিকেশন ব্যবহার করুন: প্রশ্নের উত্তরে প্রোফেশনাল এবং ভালো কমুনিকেশন ব্যবহার করুন। গ্রাহকের সাথে ভাল সম্পর্ক স্থাপন করা গুরুত্বপূর্ণ।
  • পোস্টিং এবং ডেলিভারির মেয়াদে মেয়াদ অনুসরণ করুন: আপনার পোস্টিং এবং ডেলিভারির মেয়াদে অনুসরণ করুন। এটি আপনার গিগের বিশ্বাসযোগ্যতা বাড়ায় এবং আপনার গ্রাহকদের সন্তুষ্ট রাখে।
  • পরিষেবার মান উন্নত করুন: গ্রাহকের সন্তুষ্টিই গিগ ফাইবারে রেঙ্কিং উন্নত করার মূল উপায়ের মধ্যে একটি। সঠিক পরিষেবা সরবরাহ করুন এবং আপনার গ্রাহকদের সন্তুষ্ট করার জন্য প্রত্যক্ষ এবং সার্বজনীন প্রতিক্রিয়া গ্রহণ করুন।
  • রেভিউ এবং রেটিং প্রাপ্ত করুন: আপনার গ্রাহকের রেভিউ এবং রেটিং প্রাপ্ত করুন। এটি আপনার গিগের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করে এবং আপনার রেঙ্কিং উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।
  • এই ধাপগুলি অনুসরণ করে আপনি গিগ ফাইবারে ভালো রেঙ্কিং পেতে সক্ষম হতে পারেন।
  •  রেঙ্ক করা যায় রেটিং: রেটিং এর ওপর গিক রাষ্কিং নির্ভর করে এটা খুবই গুরুত্বপূর্ণ।
  • কনভারসেট: কতজন গিগে ক্লিক করে আর কতজন আপনাকে হায়ার করলো সেটাই হলো।
আপনি তো এই পোস্টটির মাধ্যমে সঠিকভাবে জেনে নিয়েছেন যে কিভাবে গিগ কে ফাইবারে ভালো

শেষ কথা

তো বন্ধুরা আপনারা তো জেনে গেলেন গিগ আসলে কি গিগ দিয়ে কি কি কাজ হয়। গিগ কাকে বলে, কিভাবে গিক রাঙ্কিং করা হয় সবকিছুই আপনাদের জানিয়ে দেওয়া হল।তো এইরকম আরো ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন, এবং শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন।আর আমাদের সাথেই থাকুন আর আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#