লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমাদের আজকের পোস্ট লবঙ্গ নিয়ে আমরা আজকে জানবো লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং আমরা যারা লবঙ্গ অনেক পছন্দ করি কিন্তু দুঃখের বিষয় লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা জানিনা তাদের জন্য এই পোস্টটি তারা এই পোস্টটি করে জানতে পারবে লবঙ্গ লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা ।

লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তাই আমরা দেরি না করে পোস্টটি মনোযোগ সহকারে করব এবং লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ভালো মত জানবো এবং খেলে কি কি উপকারে আসে আমাদের শরীরে সেটা জানার জন্য আমাদের এই পোস্টটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

লবঙ্গ সাথে আমরা কম বেশি সবাই পরিচিত, আমাদের কারো অপরিচিত মসলা নয় ,আমাদের সবারই পরিচিত একটি মসলা লবঙ্গ। যেমন করে রান্নার স্বাদ বাড়ায় ঠিক তেমনি করে শরীরের অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখে। এশিয়া আফ্রিকায় ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ঝাল এবং মিষ্টি হিসেবে ব্যবহার করে থাকে। আজ থেকে প্রায় কয়েক হাজার বছর আগে সিরিয়া, চীন, রোম, আফ্রিকায় এর অস্তিত্ব পাওয়া যায়।

তবে আধুনিক সময়ে ইন্দোনেশিয়া মালকুলু দ্বীপপুঞ্জে পাওয়া গেছে। তারপর আমাদের পার্শ্ববর্তী অঞ্চল ডাচ্ ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত ধরে হাত ধরে ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে এ লবঙ্গ। চির সবুজ ফুলের কুঁড়ি হল লবঙ্গ বা লং। এই লবঙ্গ আমাদের রান্নার সাত বাড়িয়ে দিল অন্য দেশগুলোতে ওষুধের কাজে ব্যবহার করা হয়। 

এশিয়া  আফ্রিকায় এখনো এই লবঙ্গ ওষুধের কাজ হিসেবে ব্যবহার করা হয়। লবঙ্গের ভিতরে আছে ইউজেনল নামের একটি যৌগ এর জন্য সুগন্ধি বাড়াই জীবাণু ব্যথানাশক হিসেবে কাজ করে।

রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা

আমরা প্রত্যেকদিন  রাতে যদি একটি করে লবঙ্গ ও একগ্লাস করে পানি খায় তাহলে আমরা ভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা পাবো সহজে যেহেতু আমরা রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে এসেছি। আবার লবঙ্গ হজম শক্তি বাড়াতে সাহায্য করে যেমন, বদ হজম বমি বমি ভাব গ্যাসের মত অনেক ধরনের জটিল সমস্যার সমাধান করে লবঙ্গ। এছাড়া প্রতিদিন রাতে একটি করে লবঙ্গ খেলে গলায় সংক্রমণের হাত থেকে রক্ষা করে লবঙ্গ বুকে জমা থাকা কফ বের করে লবঙ্গ।

আরো করুন....ভিটামিন ডি এর লক্ষণ - ভিটামিন ডি যুক্ত খাবার তালিকা

হজম,পিওবিনাশ কারি, জ্বর, হাঁপানি, বদহজম, কলেরা, হাঁচি, কাশির ,বিশেষ উপকার করে। সাইনাসের মাথাব্যথা বেশ কার্যকারিতা তেল হচ্ছে লবঙ্গ এছাড়াও বুকের ব্যথায় তেল মালিশ করলো বেশ উপকার পাওয়া যায়। এরও অ্যান্টি ব্যাকটেরিয়া অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণের জন্য এটি দাঁতের ব্যথার উপকারি। এছাড়াও যাদের দাঁত ও মারের ব্যথা তারা তা ব্যথার জন্য লবঙ্গ পানি দিয়ে কুলকুচি করতে পারে। এছাড়াও অনেক কারণে পাকস্থলীতে আলসারের সমস্যা হতে পারে।

এ সমস্যা থেকে রক্ষা পেতে প্রতিদিন রাতে দুটি করে লবঙ্গ খেতে পারেন কেননা এই লবঙ্গ পাকস্থলীর মিউকাস উৎপাদনের সাহায্য করে, এই মিউকাসিই পাকস্থলী সংক্রমণের হাত থেকে রক্ষা করে। তো বন্ধুরা আমরা তাহলে আজকে জানতে পারলাম রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা আমাদের শরীরের জন্য কত গুরুত্ব এবং ভূমিকা রেখেছে এই লবঙ্গ।

লবঙ্গ খাওয়ার ক্ষতিকারক দিক

আমাদের যেমন লবঙ্গ খেলে উপকার হয় তবে লবঙ্গ খাওয়ার ক্ষতিকারক দিক ও রয়েছে লবঙ্গ একটু ঝাঁঝালো হলেও মিষ্টি সুগন্ধি লবঙ্গ ম্যাজিক্যাল এক ঘরোয়া ঔষধ। এটি শুধু রান্নার কাজে ব্যবহার করা হয় এমনটা নয় এটি আমাদের ছোট বড় বিভিন্ন অসুস্থতার আমরা লবঙ্গের উপর ভরসা করতে পারি। আবার অনেকে লবঙ্গ বা লং দিয়ে চা খেতে পছন্দ করেন। আবার অনেকেই আছে যারা মুখে লবঙ্গ নিয়ে চিবিয়ে খায় খালি মুখেই রান্নার সময় ভিন্ন পদে ব্যবহার করার এ মসলা তো আছেই।

শরীরের জন্য বেশ উপকারী এই লবঙ্গ সর্দি, কাশির, জ্বর, সারিয়ে তুলতে কাজ করে এ লবঙ্গ। লবঙ্গর তেল খেলে অতিরিক্ত রক্তচাপ ঘটতে পারে রক্তের শর্করার পরিমাণ বেশি থাকলে কখনো বেশি লবঙ্গ খাওয়া উচিত নয়। এমন রোগীদের বেশি পরিমাণ লবঙ্গ খাওয়ার ফলে হাইপারগ্লাইসিনিয়ার হতে পারে। আবার যাদের এলার্জির সমস্যা আছে তাদের লবঙ্গ খাওয়ার প্রতি আরো বেশি সতর্ক থাকার প্রয়োজন। অনেক সময় এর ব্যবহারের ফল র‌্যাশ বা চুলকানি সমস্যা হতে পারে।

এমন পরিস্থিতিতে লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন গবেষকেরা। শরীর সুস্থতা রাখার জন্য প্রতিদিন একটি অথবা দুটি করে লবঙ্গ খাওয়া যেতে পারে এর বেশি খাওয়া ঠিক না। তবে এখন থেকে আমরা লবঙ্গ খাওয়ার ক্ষতিকারক দিক বুঝে শুনে লবঙ্গ খাব।

প্রতিদিন কয়টি লবঙ্গ খাওয়া উচিত

আমাদের খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গের আরো একটি গুণ রয়েছে। লবঙ্গের স্বাস্থ্যের জন্য বিশেষজ্ঞদের পরামর্শে প্রতিদিন দুটি করে লবঙ্গ খেলে শরীর অনেক ভালো থাকে। এরপরে লবঙ্গ তেল বছরের পর বছর আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। লবঙ্গ আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে অনেক কার্যকারিতা। লবঙ্গ খেলে শ্বেত রক্ত কণিকা তৈরিতে সহায়তা করে যা শরীরকে সংক্রমনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

লবঙ্গ তে ভিটামিন সিও পাওয়া যায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সোয়াতা করে। লবণ দাঁতের চারপাশ ফোলা ভাব  হ্রাস করে ও ব্যথা স্বস্তি দেয়। এটিতে অ্যান্টি ব্যাকটেরিয়া রয়েছে যদাতে সংক্রমণ ছড়াতে বাধা দেয়। আপনাদের যদি কারো দাঁতের ব্যথা হয়ে থাকে তাহলে ব্যথা স্থান লবঙ্গ দিলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় এছাড়াও প্রতিদিন দুটি করে লবঙ্গ চিবিয়ে খেলে ব্যথা উপশম করে এবং দাঁত শক্ত করে।

লবঙ্গ চিবিয়ে খেলে কি হয়

বন্ধুরা আজকে তোমাদের জানাব যে লবঙ্গ চিবিয়ে খেলে কি হয়, লবঙ্গ চিবিয়ে খেলে যা হয় তা হলো হার্টের অসুখ ক্যান্সার ডায়াবেটিস প্রতিরোধের বিশেষ ভূমিকা রাখে। তাই প্রতিদিন দুটি করে লবঙ্গ চিবিয়ে খেলে একাধিক অসুখের আশঙ্কা কমে যায়, বিশেষভাবে পরিপাকতন্ত্রকে শক্তিশালী করতে উদ্যাতের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে লবঙ্গ  চিবিয়ে খেতে হবে তাহলে আমরা এই পোস্টটির মাধ্যমে জানতে পারতেছি যে লবঙ্গ চিবিয়ে খেলে কি হয়।

লিভারের নতুন স্বাস্থ্য কোষ তৈরি করতে সাহায্য করে লবঙ্গ লেবার থেকে ভিন্ন ধরনের পদার্থ বের করে দেওয়ার ভূমিকা পালন করে লবঙ্গ। লবঙ্গে রয়েছে থায়মল এবংইউজেনল সত্রিয় উপাদান যা লিভার শক্তিশালী করতে সাহায্য করে। খালি ফেটে এক চিমটি লবঙ্গ চূর্ণ খেলে যা রক্ত সুগার নিয়ন্ত্রণ রাখে। অনেক নারী রূপচর্চা তো লবঙ্গ ব্যবহার করতে পারে। লবঙ্গ চুল বৃদ্ধি করে ও চুল পড়া নিয়ন্ত্রণ রাখে। ভিন্ন তেলের সঙ্গে লবঙ্গ মিশিয়ে মাথার ত্বকে  ব্যবহার ব্যবহার করলে তো সতেস থাকে এবং  সংক্রমণ কমে, আবার ব্রণ নিয়ন্ত্রণে লবঙ্গের কার্যকারিতা লক্ষ্য করা যায়।

লবঙ্গ চিবিয়ে খেলে কি হয় তাহলে আজকে আমরা জানতে পারলাম লবঙ্গ চিবিয়ে খেলে কি হয় তো আমরা যদি এরকম ধরনের কোন সমস্যার সম্মুখীন হই তাহলে আমরা লবঙ্গ চিবিয়ে খাব।

লবঙ্গ ও মধু

লবঙ্গ তে আছে অ্যান্টি মাইত্তোবিয়াল, লবঙ্গ ও মধু অ্যআন্টই ইনফ্লোমেটর বৈশিষ্ট্য জাত ত্বককে রক্ষা করে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে। আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী মধু ও লবঙ্গ উভয়ে। ভিন্ন ধরনের চিকিৎসার উপকরণ হিসেবে ব্যবহার করা হচ্ছে এই দুই ধরনের উপাদান কে। স্বাস্থ্যের জন্য খুবই উপকার এগুলোর মধ্যে থাকা ঔষধি গুণ। এই দুটি জিনিস যদি একসাথে মিশে আমরা খেতে পারি তাহলে মিলবো অনেক রোগের নিরাময়। শরীরের যেকোনো জায়গায় যদি কোন আঘাত লেগে থাকে তাহলে এক চামচ মধু আদা চামচ লবঙ্গ পাউডার মিশিয়ে আক্রান্ত স্থানে লবঙ্গ ও মধু লাগিয়ে নিন কয়েক মিনিট রেখে দেন এর ভালো ফলাফল পাওয়ার জন্য দিনে দুই থেকে তিনবার করে লাগিয়ে নিন, ভালো উপকার পাওয়া যাবে।

খালি পেটে লবঙ্গ খাওয়ার উপকারিতা

খালি পেটে লবঙ্গ খেলে কি কি উপকার হতে পারে তা আমি আপনাদের এখন জানাবো। খালি পেটে লবঙ্গ খাওয়ার উপকারিতা অনেক রয়েছে, লবঙ্গ লিভারের নতুন কোষ গজাতে সাহায্য করে, একই সাথে সেটাকে ভালো রাখে। প্রতিদিন খালি পেটে দুটি করে লবঙ্গ খেলে রক্ত সুগারের লেভেলের নিয়ন্ত্রণ রাখে। এটা ইনসুলেন্স বাড়ানোর কাজ করে। লবঙ্গ দাঁতের সমস্যার সমাধান করে, যেমন দাঁতের গোড়ালি ব্যথা করে ফুলে যাওয়া তাতে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানের জন্য প্রতিদিন একটি করে লবঙ্গ খেলে দাঁত আরাম পাওয়া যায়।

লবঙ্গ তার ক্ষমতা দিয়ে হজম শক্তি বাড়াতে পারে এতে অ্যান্টি মাইক্রোবাল বৈশিষ্ট্য আছে যা পেটের ভেতরের ভিন্ন ধরনের ক্ষতিকারক জীবন ও ধ্বংস করে পেট ভালো রাখে। তাহলে আজকের এই পোস্টটি দ্বারা আমরা জানতে পেরেছি খালি পেটে লবঙ্গ খাওয়ার উপকারিতা সম্পর্কে।

শেষ কথা

আজকে আমাদের আলোচ্য বিষয় ছিল  লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা আমরা আশা করি সেখান থেকে অনেক কিছুই জানতে পেরেছি যে খালি পেটে লবঙ্গ খেলে কি উপকারিতা পাব লবঙ্গ চিবিয়ে খেলে কী উপকার পাবো এছাড়াও আমরা আরো বেড়েছে যে প্রতিটি মানুষের প্রত্যেকদিন কয়টি লবণতি দিয়ে খাওয়া উচিত। তো আপনাদের সবাইকে এই পোস্টটি করে যদি ভালো লেগে থাকে তাহলে পোস্টটি শেয়ার করুন সবাইকে দেখার সুযোগ করে দিন এবং এরকম ধরনের নতুন নতুন পোস্ট পাওয়ার জন্য ফাস্ট ব্লগার ওয়েবসাইটটি আইডি প্রতিনিয়ত ভিজিট করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#