মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়

 আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আমরা জানাবো। মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। আমরা মেয়েরা আমাদের মুখের যত্নে খুবই সতর্ক থাকি। জেনে নিই মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। জেনে নেওয়া যাক মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়
টমেটো আমাদের মুখের মেছতা দূর করাতে অনেক উপকারী। কারণ টমেটোতে আছে ভিটামিন সি যা আমাদের মুখের মেছতা দূর করতে সাহায্য করে।এলোভেরার পাল্প ত্বকের দাগ দূর করতে অনেক উপকারী।তো বন্ধুরা আজকে আমরা জেনে নিব ।মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

ভূমিকা

টমেটোর ভিটামিন সি মেছতা দূর করতে অনেক উপকারী। একটা টমেটো কেটে মেছতার অংশটুকু প্রতিদিন ৫ থেকে ৮ মিনিট ম্যাসাজ করুন। এতে মেছতা খুব দ্রুত হালকা হয়।দারচিনি ও দুধের সরএক চিমটি দারচিনির গুলো এবং দুধের সর হাতের তালুতে নিয়ে হাতের আঙ্গুল দিয়ে নিচে মেছতা ওপর নরমভাবে লাগিয়ে দেন দেখবেন মেছতা তাড়াতাড়ি ভালো হয়ে যাচ্ছে। এটি প্রতদিন ঘুমানোর আগে ব্যাবহার করলে দ্রুত মেছতা দূর হয়।

লেবুর রস ও চিনিপ্রথমে একটা লেবু চিপে নিয়ে তা পরিষ্কার তুলা দিয়ে সরাসরি মেছতার উপর লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট পর আরেক টুকরা লেবুর উপর আধা চামচ চিনি ছড়িয়ে নিয়ে মেছতার উপর হালকা করে ৫ মিনিট ঘষে নিন। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এটি প্রতিদিন ব্যবহারে দ্রুত মেছতা দূর হয়।ছোলার ডালযাদের মুখে বয়সের জন্য মেছতা পড়ে তারা ছোলার ডাল ব্যবহার করে অনেক উপকার পেতে পারেন।

মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানবো।ত্বককে উজ্জ্বল করতে ও ত্বকের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। লেবু রসে উচ্চমাত্রার সাইট্রিক এসিড থাকায় লেবু ব্যবহারের ফলে ত্বকের অধিক তেল শোষণ করে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে।আলুর রস মেচতার দাগ দূর করতে সাহায্য করে। এটি চোখের চার পাশে জমে থাকা কালো দাগ দূর করতে সাহায্য করে।মুলতানি মাটি ত্বকের মরা কোষ পরিষ্কার করে।
এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি ত্বকের এক্সট্রা অয়েল শুষে নিয়ে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে। আর এগুলোই মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়।স্ট্রবেরি উচ্চমাত্রার ভিটামিন সি, হাইড্রোক্সি এসিড, স্যালিলিক এসিড, অ্যালিজিক এসিড সমৃদ্ধ। এটি ত্বকের মরা কোষ দূর করে, দাগ, একনে এবং ত্বক ফাটা থেকে রক্ষা করে থাকে।

চিরতরে মেছতা দূর করার উপায়

এবার আমরা জানবো চিরতরে মেছতা দূর করার উপায় সম্পর্কে।লেবুতে বিদ্যামান প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই এবং এসিটিক এসিড ত্বকে মেছতার দাগ সম্পূর্ণরূপে দূর করে দিয়ে চিরতরে মুখ থেকে মেছতা এবং মেছতার দাগ দূর করতে সাহায্য করে।গোলাপজলে বিদ্যমান বিভিন্ন মেছতা দূর করার আরো অনেক উপায় রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বক কে সতেজ এবং দাগ মুক্ত রাখে। তোকে হাই পিগমেন্টেশন দূর করে রোদে পুড়ে যাওয়া থেকে ত্বককে রক্ষা করে।

 তাই মেছতা এবং মেছতার দাগ চিরতরে দূর হয়।চিরতরে মেছতা দূর করার উপায় হল টমেটো টমেটো আমরা তরকারি রান্না করে খায়। কিন্তু এই টমেটো দিয়ে আপনি মুখের মেছতা দূর করতে পারেন টমেটোর মধ্যে রয়েছে ভিটামিন সি।একটি টমেটো কাটার পরে সেই টমেটো যদি মেছতা দাগের উপর ঘষে ঘষে লাগিয়ে দিলে মেছতা কিছুদিনের মধ্যে ভালো হয়ে যাবে।মুখের মেছতা দূর করতে এলোভেরা এনে মুখের মধ্যে লাগিয়ে রাখতে পারেন তাহলে এতে করে মুখের মেছতা দূর হয়ে যাবে। 

যদি নিয়মিত করতে পারেন তাহলে অনেক ভালো ফলাফল পাবেন।চিরতরে মেছতা দূর করার উপায় সম্পর্কে জানতে চলেছি আমরা।আমাদের ত্বকের জন্য মুলতানি মাটি অনেক উপকারী একটি জিনিস। মুলতানি মাটি ত্বকের মরা চামড়া তুলে ফেলতে সাহায্য করে এবং ত্বক পরিষ্কার করতে অনেক ভালো কাজ করে। তাই আপনারা যদি মেছতা থাকে তাহলে মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে মেছতার দাগের উপর লাগাবেন এভাবে যদি কয়েক দিন করতে পারেন ।

আলুর রস মেছতা দূর করতে অনেক কার্যকরী। সেজন্য কারো যদি মেছতা সমস্যা হয়ে থাকে বা মেছতা হয়ে থাকে তাহলে মেছতা উপর আলুর রস দিতে পারেনএছাড়া অনেকের চোখের নিচে কালো দাগ পড়ে যায় তাই চোখের নিচে কালো দাগে যদি আলুর রস লাগাতে পারেন তাহলে সেটাও দূর হয়ে যাবে।আর এভাবেই আমরা চিরতরে মেছতা দূর করার উপায় সম্পর্কে জানব।এখানে যেগুলো উপায় বলে দিলাম এগুলো যদি আপনি এপ্লাই করতে পারেন ।

তাহলে খুব সহজে এবং খুব দ্রুত মেছতা দূর করতে পারবেন। আর সব সময় ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করবেন। কারণ একবার মুখের মধ্যে কোন রকমের সমস্যা দেখা দিলে সেটা ভালো করতে অনেক কষ্ট হতে পারে তাই আগে থেকে সচেতন হওয়া প্রয়োজন।

মেছতা দূর করার উপায় ক্রিম

এবার আমরা জেনে নিব মেছতা দূর করার উপায় ক্রিম সম্পর্কে।দিনের বেলায় সান্সক্রিন ব্যবহার করতে হবে। সান প্রটেকশন ফ্যাক ক্রিম ব্যবহার করতে হবে। বাসা থেকে বের হওয়ার আধা ঘণ্টা আগে লাগাতে হবে। রোদে গেলে ক্যাপ ব্যবহার করতে হবে।সকাল ৯টা থেকে দুপুর ৩টার সময়কার রোদ এড়িয়ে চলতে হবে। এই সময় রোদ অনেক তীব্র থাকে। এই সময়ে রোদে অতিবেগুনী রশ্মি বা আলট্রাভায়োলেট ‘এ’ এবং ‘বি’ থাকে। এ দুটোই ত্বকের ক্ষতি করে।

মেছতা সৃষ্টিতে এই দুটো দায়ী। পুরুষদের জন্য মিনারেল সান্সক্রিন পাউডার পাওয়া যায়। মেছতা কমানোর জন্য কেমিক্যাল পিলিংও করা যেতে পারে। এছাড়া মেছতা দূর করতে বিটা হাইড্রোক্সি অ্যাসিড অর্থাৎ সলিসাইলিক এসিড অথবা এজিলাইক অ্যাসিড ব্যবহার করতে পারেন। এগুলো ব্যবহার করলে দাগ ধীরে ধীরে সরে যায়। তবে মেছতা থেকে বাঁচার জন্য চিকিৎসা ও সূর্য থেকে সুরক্ষা হলো প্রধান উপায়।মেছতা দূর করার উপায় ক্রিম সম্পর্কে জানবো।

মুখের মেছতা দূর করার ক্রিমের নাম হলো MELANYC Cream । এই ক্রিমটি মেয়েদের মুখের মেছতা দূর করার কার্যকর ক্রিম। এই ক্রিমে আছে কজিক এসিড ফাইটিক এসিড গ্লাইকোলিক অ্যাসিড ভিটামিন সি নিকোটিনামাইড সহ আরো অনেক উপাদান যা আমাদের ত্বককে মলিন করে তোলে। এই ক্রিমটি সব ত্বকের জন্য নিরাপদ ক্রীম ও দ্রুত কার্যকরী। ক্রিমটি ব্যবহার করার পর এক মাসের মধ্যেও আস্তে আস্তে মুখের মেছতা চিরতরে দূর হতে থাকবে।

চিরতরে মুখের মেছতা দূর করতে প্রতিদিন সপ্তাহে একদিন তাজা লেবুর রসের সঙ্গে টমেটো তাজা রস মিশিয়ে টানা একমাস ২০ থেকে ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রাখতে হবে। এটি মুখের কালো দাগ দূর করতে কার্যকরী এবং পাশাপাশি মুখের মেছতা চিরতরে দূর করে দিবে। এছাড়াও গোলাপজল সবুজ চা শসার রস স্ট্রবেরি এগুলো মুখের মেছতা চিরতরে দূর করতে সাহায্য করে।

এলোভেরা দিয়ে মুখের মেছতা দূর করার উপায়

এবার আমরা জানবো এলোভেরা দিয়ে মুখের মেছতা দূর করার উপায় সম্পর্কে।একটি এলোভেরা কেটে এর জেলো এক চামচ মধুর সাথে মিশিয়ে মেছতার ওপর লাগিয়ে নিন। এবার ২০ মিনিট পর হালকা আঙুল দিয়ে ঘষে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। বের হওয়ার ২০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লোশন লাগিয়ে বের হবেন।এলোভেরার পাল্প ত্বকের দাগ দূর করতে অনেক উপকারী। একটি এলোভেরা কেটে এর অ্যালোভেরা জেল এর সঙ্গে মধু মিশিয়ে মেছতা এর উপর প্রলেপ করতে পারেন। 

এবার ২০ মিনিট পর হালকা আঙ্গুল দিয়ে ঘষে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে ।এলোভেরা দিয়ে মুখের মেছতা দূর করার উপায় জানবো।অ্যালোভেরা জেল মূলত ডার্ক সেলের ডিপিগমেন্টেশন করে মেছতার দাগ অনেকাংশে কমিয়ে দেয়।আপনাকে এর জন্য শুধুমাত্র অ্যালোভেরার একটি ডালই যথেষ্ট। অ্যালোভেরার একটি পাতা নিয়ে আপনি তার রস বের করে আক্রান্ত স্থানে ১৫ থেকে ২০ মিনিট খুব সুন্দর করে মাসাজ করতে হবে।তারপর আপনাকে গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আপনি চাইলে অ্যালোভেরার জেল মেছতা আক্রান্ত স্থানে সারারাত লাগিয়ে রাখতে পারেন। অ্যালোভেরা জেল মূলত ডার্ক সেলের ডিপিগমেন্টেশন করে মেছতার দাগ অনেকাংশে কমিয়ে থাকে।এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় জানতে পারবেন আজকের পোস্টে।

যদি আপনিও আমার মত উজ্জ্বল ত্বক চান, তাহলে অ্যালোভেরা জেল।অ্যালোভেরা জেল ত্বককে হাইড্রেটিং, ব্রণ দূর করে বলিরেখা থেকে দূরে রাখে। চুল পুষ্ট করতে পারে, ক্ষত সারাতে পারে এবং ফুসকুড়ি দূর করতে পারে।

মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়

এবার আমরা জেনে নেব মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।ত্বককে উজ্জ্বল করতে ও ত্বকের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। লেবু রসে উচ্চমাত্রার সাইট্রিক এসিড থাকায় লেবু ব্যবহারের ফলে ত্বকের অধিক তেল শোষণ করে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে।আলুর রস মেচতার দাগ দূর করতে সাহায্য করে। এটি চোখের চার পাশে জমে থাকা কালো দাগ দূর করতে সাহায্য করে।

মুলতানি মাটি ত্বকের মরা কোষ পরিষ্কার করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি ত্বকের এক্সট্রা অয়েল শুষে নিয়ে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে।আর এগুলোই মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায়।স্ট্রবেরি উচ্চমাত্রার ভিটামিন সি, হাইড্রোক্সি এসিড, স্যালিলিক এসিড, অ্যালিজিক এসিড সমৃদ্ধ। এটি ত্বকের মরা কোষ দূর করে, দাগ, একনে এবং ত্বক ফাটা থেকে রক্ষা করে থাকে।ভিটামিন সি সমৃদ্ধ টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

তাই টমেটোর পাল্প ত্বকে ম্যাসাজ করে থাকে।ত্বককে উজ্জ্বল করতে ও ত্বকের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। লেবু রসে উচ্চমাত্রার সাইট্রিক এসিড থাকায় লেবু ব্যবহারের ফলে ত্বকের অধিক তেল শোষণ করে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে।মেয়েদের মুখের মেছতা দূর করার ঘরোয়া উপায় অনেক কিছু‌ আছে।এক চা চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে এটি ত্বকে লাগিয়ে নরম ভাবে মালিশ করুন এবং 20 মিনিট পর ধুয়ে ফেলুন। 

এক মাস এটি করলে ত্বকের মেচতা দূর হবে।আলুর রস মেচতার দাগ দূর করতে সাহায্য করে। এটি চোখের চার পাশে জমে থাকা কালো দাগ দূর করতে সাহায্য করে।

তৈলাক্ত ত্বকের মেছতা দূর করার উপায়

এবার আমরা জানবো তৈলাক্ত ত্বকের মেছতা দূর করার উপায় সম্পর্কে।ত্বকের কালো রঙের জন্য দায়ী যে রঞ্জক, সেই মেলানিনের পরিমাণ এতে বেড়ে যায়। ফলে রঙের পরিবর্তনই কেবল চোখে পড়ে, চুলকানি বা ব্যথা কিছু হয় না। তিলজাতীয় লিভাস নোটা, লিভাস আইটো দেখতে প্রায় একই রকম হলেও আসলে কিন্তু মেছতা নয়। এগুলো সাধারণত এক পাশে হয়ে থাকে কিন্তু মেছতা দুই পাশেই হয়। মেছতা বা মেলাসমা একধরনের চর্মরোগ। 

মেছতা হলে মুখ, থুতনি, কপালে ও গালে হালকা বাদামি, কালো বা লালচে ছোপ দেখা যায়। নারীদের রোগটি বেশি হয়। বিশেষ করে চল্লিশোর্ধ্ব নারীরা মেছতায় বেশি আক্রান্ত হন। মুখ ছাড়াও কারও কারও চিবুক ও বাহুর উপরিভাগেও মেছতার কালো ছোপ পড়তে পারে।মূলত ত্বকের রঞ্জক পদার্থ মেলানিনের পরিমাণ বেড়ে যাওয়াই এর কারণ। দিন যত যায়, তত গাঢ় হয় এই রং, তার সঙ্গে বাড়ে রোগীর দুশ্চিন্তা ও মানসিক চাপ।তৈলাক্ত ত্বকের মেছতা দূর করার উপায় সম্পর্কে জানব।

শুধুমাত্র তৈলাক্ত ত্বকের দাগ দূর করতে টক দই, লেবুর রস ও আটা মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে।প্রতিদিন ব্রণের দাগের উপরে মধু লাগাতে পারেন। এতে দাগ ফিকে হয়ে আসবে। তবে মধু ব্যবহারে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কিনা সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।তৈলাক্ত ও সাধারণ ত্বকের দাগ দূর করার জন্য শশার রস, আলুর রস খুবই উপকারি। শশার রস, আলুর রস দিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে উপকার পাবেন।

শুধুমাত্র তৈলাক্ত ত্বকের দাগ দূর করতে টক দই, লেবুর রস ও আটা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করুন। ফল পাবেন খুব তাড়াতাড়ি।অ্যালোভেরার রস প্রতিদিন ব্রণের দাগের উপর লাগালে দ্রুত তা ফিকে হয়ে মিলিয়ে যাবে।তৈলাক্ত ত্বকে মুলতানি মাটি, লেবুর রস ও টকদই মিশিয়ে ব্যবহার করুন। এতে উজ্জ্বলতা বাড়বে, দাগও কমবে।

শেষ কথা

প্রিয় পাঠকেরা আজকে আমরা জেনে নিলাম মেয়েদের মুখে মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। কারন আমরা মেয়েরা আর কিছু পারি বা না পারি। ত্বকের যত্নে খুবই সতর্ক আমরা কারন আমাদের প্রধানত ত্বক যত্নে রাখতে হবে। মেয়েদের সবচেয়ে গুরুত্বপূর্ণ শরীরের অংশ হলো তার নিজের ত্বক যা কখনো অসতর্কিতভাবে চলেনা। তো বন্ধুরা আমাদের পোস্টগুলো পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে আমাদের পোষ্টের অনুযায়ী চলবে নি এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#