গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা - গ্লিসারিন এর ক্ষতিকারক দিক

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজ আমরা জানিস গ্লিসারিন সম্পর্কে। গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা সম্পর্কে। গ্লিসারিনের উপকারিতা আমরা অনেকেই জানিনা।গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা কি তা আমাদের বেশিরভাগ মানুষেরই জানা নেই। তাহলে চলুন আমরা জেনে আসি গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা।
গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা  - গ্লিসারিন এর ক্ষতিকারক দিক
হ্যালো বন্ধুরা, আমরা জানবো গ্লিসারিন সম্পর্কে। শীতের সময় আমরা অনেকেই গ্লিসারিন ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা ব্যবহার করে আমাদের ত্বকের কি উপকার হয় । শুধু এটুকুই জানা রয়েছে যে শুষ্কতা দূর করে থাকে এর থেকে বেশী কিছু জানি না। তাহলে চলুন আজ আমরা গ্লিসারিন সম্পর্কে কিছু জেনে আসি।

পোস্ট সূচিপত্র : গ্লিসারিন মুখে দেওয়ার উপকারিতা - গ্লিসারিন এর ক্ষতিকারক দিক

  • ভূমিকা
  • গ্লিসারাইন মুখে দেওয়ার উপকারিতা
  • গ্লিসারিন এর ক্ষতিকারক দিক
  • গ্লিসারিনের উপকারিতা
  • গ্লিসারিন দিয়ে ফর্সা
  • শেষ কথা

ভূমিকা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা, আজ আমরা জানবো গ্লিসারিন সম্পর্কে। গ্লিসারিন শীতের সময় অনেকেই ব্যবহার করে থাকে কিন্তু গ্লিসারাইনে কি কি বিদ্যামান রয়েছে। গ্লিসারাইনের উপকারিতা কি ক্ষতিকারক দিক কি তা আমাদের অনেকের জানা নেই।এছাড়াও গ্লিসারিনের ব্যবহারের সঠিক নিয়মটাও আমাদের জানা নেই। গ্লিসারিন হল স্বচ্ছ ,রংহীন ,আঠালো ও মিষ্টি শাদ যুক্ত অ্যালকোহল পরিবারের একটি যৌগিক পদার্থ। গ্লিসারিনে কিন্তু জৈব রাসায়নিক অ্যালকোহল রয়েছে।

গ্লিসারাইন মুখে দেওয়ার উপকারিতা

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা এবার আমার জানবো গ্লিসারাইন মুখে দেওয়ার উপকারিতা । আমরা অনেকে জানিনা গ্লিসারাইন মুখে দেওয়ার উপকারিতা। শীতকালে ত্বক শুষ্ক থাকায় গ্লিসারিন চোখে মুখে খুব ভালো কাজ করে থাকে। তাই শীতে এই গ্লিসারিন টোনার বা ময়েশ্চার এর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এক থেকে চার কাপ এবং এক থেকে দুই কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করলে খুব উপকার পাবেন। 
এছাড়া শীতকালে গ্লিসারিন মুখে ময়শ্চার হিসেবে কাজ অনেক ভালো করে থাকে। এছাড়াও শুষ্ক ত্বকের জন্য, ক্লিনজার হিসাবে, ত্বকের যৌলুস ফেরাতে, অ্যান্টি এজিংরোধ হিসেবে কাজ করে থাকে। এগুলো ছাড়াও ফাটা ঠোঁটের যত্নে অনেক উপকারী। শীতকালে চুলের যত্নে গ্লিসারিন ব্যবহার করা যায় কন্ডিশনার পরিবর্তে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

গ্লিসারিন এর ক্ষতিকারক দিক

প্রিয় বন্ধুরা, এবার আমরা জানবো গ্লিসারিন এর ক্ষতিকারক দিক। আমরা শীতে শুষ্ক ত্বকের জন্য গ্লিসারিন আমরা ব্যবহার করে থাকি। গ্লিসারিন ময়েশ্চার হিসাবে ব্যবহার করা গেলেও দীর্ঘদিন ব্যবহার করে এটি ঠিক নয়। অনেক সময় অনেকের প্রশ্ন থাকে গ্লিসারিন খেয়ে ফেললে কি ক্ষতি হবে, এর উত্তর হচ্ছে অল্প পরিমাণে খেয়ে ফেললে তেমন কোন সমস্যা হবে না। কিন্তু বেশি খেয়ে ফেললে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। 

যেমন মাথা ব্যথা, বমি ভাব, গ্যাস, ডায়রিয়া, শরীর ঝিমঝিম করছে এমনটা হতে পারে। গ্লিসারিন ব্যবহারে সবসময় সতর্ক থাকতে হবে, গ্লিসারিন ব্যবহারে সবসময় ৬০ ভাগ পানি ও ৪০ ভাগ গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করতে হবে। দিনে দুইবার আপনি ব্যবহার করতে পারেন এর বেশি গ্লিসারিন ব্যবহার করলে ক্ষতি হতে পারে। তো বন্ধুরা আমরা জেনে গেলাম গ্লিসারিন এর ক্ষতিকারক দিক কি।

গ্লিসারিনের উপকারিতা

প্রিয় বন্ধুরা, এবার আমরা জানবো গ্লিসারিনের উপকারিতা কি কি রয়েছে। গ্লিসারিন শুষ্ক ত্বকে, প্রদাহ ত্বকের সমস্যা সমাধানের জন্য ব্যবহার হয়ে থাকে। শীতকালে গ্লিসারিনের ব্যবহার বেশি হয়ে থাকে। শীতকালে দেহে গ্লিসারিন ব্যবহার করলে পুরাপুরি ত্বক ময়েশ্চার হয়ে থাকে। এছাড়াও গ্লিসারিন চোখমুখে ক্লিনজার হিসেবে কাজ করে থাকে।ত্বকের যৌলুস ফেরাতে অনেক ভূমিকা পালন করে থাকে। এবং আপনি ঠোঁটের ঠোঁটের যত্নের জন্যেও গ্লেন ব্যবহার করতে পারেন। 
গোলাপজল ও গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে ব্যবহার করলে আপনার ঠোঁটের গোলাপি ভাবটা। দেখবেন তাড়াতাড়ি ফিরে এসেছে। এছাড়াও গ্লিসারিনের উপকারিতার মধ্যে রয়েছে আরো অনেক কিছু যেমন, চুলের যত্নেও আপনি ব্যবহার করতে পারেন। চুল শ্যাম্পু করে নেওয়ার পর কন্ডিশনারের ব্যবহারে পরিবর্তনে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এটা আপনার চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

গ্লিসারিন দিয়ে ফর্সা

প্রিয় বন্ধুরা, এবার আমরা জানবো গ্লিসারিন দিয়ে ফর্সা কিভাবে হওয়া যায়। অনেকের মনে এখন হয়তো প্রশ্ন আসবে যে গ্লিসারিন দিয়ে ফর্সা হওয়া যায় নাকি। তাহলে চলুন এবার আমরা আপনাদেরকে জানাই আসি গ্লিসারিন দিয়ে কিভাবে করে ফর্সা হয়ে যায়। গ্লিসারিন দিয়ে আমাদের ত্বকে আমরা ময়েশ্চার হিসেবে কাজ করতে পারি। ময়েশ্চার তৈরি করতে এক বাটিতে ২৫০ মিলি গ্লিসারিন ও লেবু রস লাগবে ২ টেবিল চামচ একসঙ্গে মিশে বানিয়ে ফেলুন।

 এই ময়েশ্চার টি একটি বোতলে রেখে অনেক দিন সংরক্ষণ করতে পারবেন। এটি রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন এবং কিছুক্ষণ না পর্যন্ত বিছানায় যাওয়া যাবে না। গ্লিসারিন শুষ্ক ত্বকের জন্য অনেক উপকারী ,শীতকালে ত্বকের স্বভাবটা সাধারণত বেশি হয়ে থাকে। এমন সময় গ্লিসারিন ব্যবহার করলে ত্বকের আদ্রতা ফিরে আসে। 
ক্লিনজার হিসাবে গ্লিসারিন কিন্তু একটি দারুণ উপাদান। এটা ত্বকের ময়লা দূর করতে ভূমিকা পালন করে থাকে। এছাড়াও ত্বকের আন্টি এজিং রোধ করতে ভূমিকা পালন করে থাকে। ঠোঁট ফাটা, গোড়ালি ফাটা কমাতে গ্লিসারিন দুর্দান্ত একটি উপাদান।

শেষ কথা

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, এই আর্টি হলে আমরা জানলাম গ্লিসারিন সম্পর্কে বিভিন্ন তথ্য। গ্লিসারিনের ভালো এবং খারাপ দুই দিকে আমরা জেনে গেলাম এই আর্টিকেলে মাধ্যমে।তো এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ফাস্ট ব্লগার ওয়েবসাইটটি মাঝেমধ্যে ভিজিট করুন। এবং শেয়ারের মাধ্যমে অন্যকে দেখার সুযোগ করে দিন ।ভালো থাকবেন, সুস্থ সুস্থ থাকবেন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#