হরতকি খাওয়ার উপকারিতা - চুলে হরতকির ব্যবহার

আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আমরা জানবো হরতকি কি খেলে কি হয়।হরতকি খাওয়ার উপকারিতা বন্ধুরা আজকে আমরা জেনে নিব চুলে হরতকি ব্যবহার করলে কি হয় হরতকি খাওয়ার উপকারিতা কি কি কাজে লাগে সে সম্পর্কে আমরা জেনে নেব। হরতকি খাওয়ার উপকারিতা
হরতকি খাওয়ার উপকারিতা -  চুলে হরতকির ব্যবহার
বন্ধুরা আজকে আমরা জেনে নিব হরতকি খাওয়ার উপকারিতা হোয়াটসঅ্যাপে চুলে ব্যবহার করলে কি হয় হট থেকে আমাদের কি কি কাজে লাগে সে সম্পর্কে আমরা জেনে নিব তো বন্ধুরা আমাদের এই পোস্ট ভালো করে মনোযোগ সহকারে পড়বেন এবং আমাদের সাথে থাকবেন ধন্যবাদ।

ভূমিকা

হরতকির ফল মূল ও ছাল সবই ব্যবহৃত হয়। হরতকি খাওয়ার উপকারিতা কি ও গুণাবলী সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।নেশা হবে তখন এক টুকরো হরিতকি চিবিয়ে খান। দেখবেন ম্যাজিকের মতো নেশার বিরুদ্ধে কাজ করছে। এটা বমির উদ্বেগের জল ঠিক করে না খাওয়া বা শরীরে জলের ভাব কম থাকা কোষ্ঠকাঠিন্য হওয়ার মূল কারণ। তাই জল বা তরল কিছু অবশ্যই খান তার হরতকির গুনাগুন আয়ুর্বেদিক মতে ত্রিফলা নামে পরিচিত ফলের মধ্যে একটি উল্লেখযোগ্য ফল হচ্ছে।
এই ফলের একটি বীজ হয় এবং আকৃতি হরতাকির সমস্ত ফল শিকড় এবং বাকল ব্যবহার করা হয়। চলুন জেনে নেওয়া যাক হরতকি খাওয়ার উপকারিতা ও গুণাবলী সম্পর্কে হরতকি ফল খাওয়া সম্পর্কে ভূমিকা হরতকি ফল খাওয়ার উপকারিতা হরতকি ফলের খাওয়ার অপকারিতা হরতকি ফল খাওয়ার নিয়ম হরতকি ফল বিশেষজ্ঞদের মতে ভেষজগুলি ভালভাবে শোষণের জন্য খাবারের মধ্যে খালি পেটে ত্রিফলা খাওয়া উচিত।

হরতকি খাওয়ার উপকারিতা

জল ঠিক করে না খাওয়া বা শরীরে জলের ভাব কম থাকা কোষ্ঠকাঠিন্য হওয়ার মূল কারণ। তাই জল বা তরল কিছু অবশ্যই খান। হরীতকীর ফল বীজ পাতা সবকিছুই উপকারী। রোগ প্রতিরোধে প্রতিষেধক হিসেবে বিশেষ করে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসজনিত রোগের ক্ষেত্রে হরিতকি খাওয়ার উপকারিতা পেতে হলে আপনি চাইলে উক্ত নিয়মগুলো ব্যবহার করে হরিতকি খেতে পারেন। রূপচর্চায় হরিতকির ব্যবহার হরিতকি খাওয়ার উপকারিতা হরিতকি খাওয়ার নিয়ম হরীতকি মুলত ত্রিফলা মিশ্রণের একটি অংশ।

যা বহেরা ও আমলকি সহ একটি ফর্মুলা করা হয়। আর খাওয়া শেষে হরীতকী সেবনে বায়ু পিত্ত কফ ও অম্লপানজনিত পীড়াসমূহ নিবারিত হয়। হরীতকীর মজ্জায় মধুর রস স্নায়ুতে অম্ল-রস বোঁটায় পৃথিবীতে নানা ধরনের ফল রয়েছে তার মধ্যে হরিতকি একটি বিশেষ ফল। এই হরিতকী ফলের উপকারিতা অনেক বেশি থাকার কারণে হরতকি খাওয়ার উপকারিতা। আমলকি হরিতকি ভিটামিন-সি তে সমৃদ্ধ হওয়ার কারণে ত্রিফলাকে অ্যান্টিঅক্সিডেন্ট খাওয়ার হিসেবে নিশ্চিতভাবে চিহ্নিত করা হয়েছে।

গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের ত্রিফলা খাওয়ার পরামর্শ দেওয়া হয় না। ত্রিফলার অন্যতম উপাদান হরিতকি গর্ভবতী সকাল সকাল ঘুম থেকে উঠে ত্রিফলা ভেজানো জল খাওয়ার আমলকি বিভিতকা এবং হরিতকি রয়েছে এই ত্রিফলার মধ্যে।মনে রাখা ভালো হরীতকী ফলটি মানব দেহে প্রবেশ করলেই উপকারিতা পাওয়া যাবে ইন্শাল্লাহ।

চুলে হরতকির ব্যবহার

চুলের জন্য তো আমরা ত্রিফলা ব্যবহার করিই। আর এই ত্রিফলার অন্যতম উপাদান হরিতকী। তাই নিশ্চিন্তে চুলের জন্য ব্যবহার করুন হরিতকী। যে কোনও তেলের সঙ্গে মিশিয়ে হরিতকী মাথায় ম্যাস্যাজ করলে যেমন চুলের গড়া মজবুত হয়, তেমন হরিতকী গুঁড়ো মাথায় শ্যাম্পু হিসেবে ব্যবহার করলে স্ক্যাল্পের ময়লা দূর হয় তাড়াতাড়ি।চুলে হরতকির ব্যবহার মাথায় প্যাকটি ব্যবহার করতে পারেন। হরিতকী পাউডার নারিকেল তেলে ভিজিয়ে রেখেও সেই তেল নিয়মিত ব্যবহার করতে পারেন।

এতে করে নারকেল তেল দিয়ে চুলে ভালোভাবে হট ওয়েল ম্যাসাজ করে নিন। এবার একটি বাটিতে পরিমাণমতো আমলকি হরতকি চুলের আগা ফেটে গেলে তা কেটে ফেলতে হয়। কারণ আগা ফাটা থাকলে চুল তাড়াতাড়ি বাড়ে না। আবার চুল ঝরতে থাকলেও তার বৃদ্ধি হয় না।চুলে হরতকির ব্যবহার চুলের আগা ফেটে গেলে তা কেটে ফেলতে হয়।

কারণ আগা ফাটা থাকলে চুল তাড়াতাড়ি বাড়ে না। আবার চুল ঝরতে থাকলেও তার বৃদ্ধি হয় না।হরতকির গুনাগুন আয়ুর্বেদিক বিজ্ঞানে ত্রিফলা নামে পরিচিত তিনটি ফলের একটি হরতকি। এই ফলের একটি বীজ হয় এবং আকৃতি

হরতকি খেলে কি হয়

হরতকীর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং আরো রয়েছে আয়রনের কপার এবং খনিজ চুলের জন্য হরতকি অনেক উপকারী । চুলের স্বাস্থ্য রক্ষায় হরতকি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।যায় তা আমাদের গ্যাসের সমস্যা থেকে দারুণ ভাবে মুক্তি দেয়। মলের অনিয়ম বা কোষ্ঠকাঠিন্য দূর করে দেয়।হরতকি হৃদপৃন্ড ও অন্ত্রের অনিয়ম দূর করতে বিশেষভাবে সাহায্য করে থাকে। এটি পরজীবী নাশক পরিবর্তন সাধক ও অন্ত্রের খিঁচুনি রোধক।

এছাড়াও হরতকি কোষ্ঠকাঠিন্য স্নায়ুবিক দুর্বলতা অবসাদ এবং অধিক ওজনের চিকিৎসায় ব্যবহৃত হয়। নিচে হরতকির আরো কিছু হরতকি খেলে কি হয়।তারপর ভাল করে ধুয়ে কন্ডিশনার ব্যবহার করে নিন। শ্যাম্পু আলাদা করে করতে হবে না এতে চুল ফুরফুরে হবে। হরতকি খেলে কি হয় চুলের স্বাস্থ্য ভাল থাকবে।চুল পড়া বন্ধ করতে ও চুলের বৃদ্ধি বাড়াতে শিকাকাই ব্যবহার করতে পারেন চুলের যত্নে। এটি খুশকি দূর করতেও অনন্য।

জনশ্রুতি রয়েছে, প্রতি সকালে এককাপ পরিমাণ হরিতকী ভেজানো পানি ব্যবহার করলে রোগ থেকে দূরে থাকা যায়।হরতকি খেলে কি হয় চুলের গোড়ায় ম্যাসেজ করলে চুল ভালো জনশ্রুতি রয়েছে, প্রতি সকালে এককাপ পরিমাণ হরিতকী ভেজানো পানি ব্যবহার করলে রোগ থেকে দূরে থাকা যায়। চুলের গোড়ায় ম্যাসেজ করলে চুল ভালো ।

সকালে খালি পেটে হরতকি খেলে কি হয়

খালি পেটে এক গ্লাস গরম জল পান করলে এটি আপনার বিপাক ক্রিয়াকে উন্নত করতে সাহায্য করে। এতে হজমে সহায়তা হয়। জলের উষ্ণতা হজমের এনজাইমকে উদ্দীপিত করতে সাহায্য করে। এটি খাদ্যের কণাগুলোকে আরও কার্যকরভাবে ভাঙতে এবং খাদ্য থেকে পুষ্টি শোষণ করতে সাহায্য করে।সকালে খালি হরতকি থেকে খেলে কি হয় সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ জল খেতে পারলে পেট সহজেই পরিষ্কার হয়ে যাবে।

প্রতিদিন সকালে খালি পেটে নিয়ম ঘুম থেকে উঠে আবার জল খান। ফলে ৭-৮ ঘণ্টা বিনা জলেই কাটাতে হয়। তার পর উষ্ণ জল খেয়ে অনেকে দিন শুরু করেন।3/6সকালে খালি পেটে জল খেলে নতুন রক্তকোষ তৈরি হয় এবং রক্তপ্রবাহ স্বাভাবিক থাকে। এছাড়াও শরীর থেকে রক্তের দূষিত সকালে খালি পেটে হরতকি খেলে কি হয় এটা পেটের পেশিকে নরম ও কোমল করে। যার ফলে ঋতুর সমস্যা দূর হয়। গরম জল পান করলে শরীরের তাপমাত্রা বাড়তে শুরু করে।

দুই কাপ জল ফুটিয়ে তা এক কাপ পরিমাণ করে, তার পর হালকা গরম থাকতে থাকতে তবেই খেতে হবে। যদি সম্ভব হয় সেই জলে মেশানো রোজ সকালে এক গেলাস করে গরম জল খাওয়ার অভ্যেস আপনাকে করে তুলতে পারে আরও সুন্দর ও সুস্বাস্থ্যের অধিকারিণী।: সকালে ঘুম থেকে উঠেই চায়ের পেয়ালায় চুমুক না দিলে অনেকের দিন শুরু হয় না। খালি পেটে চা খেলে শরীরে সেরাটোনিনের কমতি ঘটায়।

হরতকি কি ওজন কমাতে ভালো

যেমন আমলকি বিভীতকী এবং হরিতকী। এটি একটি বিস্ময়কর উপাদান যা ওজন কমাতে সহায়তা করতে পারে। শরীরের ভিতর পরিষ্কার করা এবং ডিটক্সিফিকেশনের জন্যও এটি ব্যবহৃত হয়। এই মিশ্রণটি হজমজনিত ব্যাধি এবং কোষ্ঠকাঠিন্য-সহ নানা শারীরিক জটিলতা দূর করে।ওজন কমাতে. কতো কিছুই না করি আমরা ওজন কমিয়ে ছিপছিপে হওয়ার জন্য। তাও কিছু কাজের কাজ হয় না। আমলকি হরিতকি এবং বহেরা। কার্যকারিতা অনেক। 

তবে সম্প্রতি ওজন কমানোর উপকরণ হিসেবেও উঠে এসেছে ত্রিফলার নাম।হরতকি কি ওজন কমাতে ভালো মেদ কমাতে দারুন কাজ করে ত্রিফলা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই ত্রিফলা মিশ্রিত পানি খেলে ভালো ফল পাওয়া যায়। তবে ওজন ওজন কমাতে সাহায্য করে। ওজন কমাতে সাহায্য করে। ফ্যাট অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ, ফ্যাট মেটাবলিজমে সহায়তা করে ক্ষুধা নিয়ন্ত্রণ করে।সুস্থ থাকতে দেহের অতিরিক্ত ওজন কমানোর কোন বিকল্প নেই।
অন্য দিকে ওজন কমাতে গিয়ে কেমিক্যাল পণ্যের উপরসেই সঙ্গে হজম ক্ষমতার উন্নতি ঘটার কারণে শরীরে মেদ জমার আশঙ্কা একেবারে কমে যায়। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু হরতকি কি ওজন কমাতে ভালো

শেষ কথা

চলুন বন্ধুরা আজকে আমরা হরতকি থেকে সম্পর্কে অনেক কিছু বুঝলাম হরতকি আমাদের মেদ কমায় হরতকি থেকে আমাদের উপকার হরতকি কি দিয়ে আমাদের মেথিদানার গুঁড়া হজম শক্তি বৃদ্ধি ও ওজন কমায়। মেথিজল পানে পেটের মেদ কমে দ্রুত। পাশাপাশি এটির ব্যবহারে চুলপড়া রোধ করে।আপনারও কি পেট অনেক ফুলে আছে যদি তাই হয়, তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনার ওজন কমাতে সহায়ক হতে পারে।চলুন বন্ধুরা আমাদের এই পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#