ট্যাবলেট খাওয়ার বয়স - নাপা ট্যাবলেট এর উপকারিতা

প্রিয় বন্ধুরা এই পোস্টে আছে আমরা জানবো নাপা ট্যাবলেট খাওয়ার বয়স। আমরা অনেকেই জানিনা যে নাপা ট্যাবলেট খাওয়ার বয়স আছে কিনা। তো বন্ধুরা আজকে চলেন আমরা জেনে আসি নাপা ট্যাবলেট খাওয়ার বয়স।
ট্যাবলেট খাওয়ার বয়স - নাপা ট্যাবলেট এর উপকারিতা
বন্ধুরা নাপা ট্যাবলেট আমরা অনেকেই খেয়ে থাকি। কিন্তু নাপা ট্যাবলেট সম্পর্কে আমরা বিস্তারিত এমন কোন তথ্য জানিনা। নাপা ট্যাবলেট সম্পর্কে আমাদের তেমন কোন ধারনা নেই। যদি আপনার নাম্বার ট্যাবলেট সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্ট মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

হ্যালো বন্ধুরা আজ আমরা জানবো নাপা ট্যাবলেট সম্পর্কে আমরা অনেকেই হইতে জানি না না পাওয়ার ট্যাবলেট এর কাজ কি নাপা ট্যাবলেট খেলে কি কি হয় এবং নাপা ট্যাবলেটের কোন তথ্য জানিনা আজকের এই পোষ্টের মাধ্যমে নাপা ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। নাপা ট্যাবলেট জ্বর,মাথাব্যথা, গলা ব্যথা, দাঁতের ব্যথা, সর্দি-কাশি, অস্ত্রের ব্যথা পেটে ব্যথা ইত্যাদি কাজে ব্যবহার হয়ে থাকে।

নাপা ট্যাবলেট খাওয়ার বয়স

প্রিয় বন্ধুরা, এবার আমরা জানবো নাপা ট্যাবলেট খাওয়ার বয়স। ১২ বছর বয়সে কম শিশুদের জন্য নাপা সাধারণত ট্যাবলেট বা সিরাপ এ পাওয়া যায়। শিশুদের জন্য একটি সাধারণত ব্যবহার হয়ে থাকে মাথা ব্যাথা ,পেট ব্যথা কানের ব্যথা, কানের ব্যথা ,সর্দি কাশি এসবের জন্য। জ্বরের জন্য প্যারাসিটামল বা নাপা সব সময় ব্যবহার হয়ে থাকে। নাপা ট্যাবলেট মূল্য তো ৬ বছরের বেশি বয়সী শিশুদের থেকে খাওয়ানো শুরু হয়। 
৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ৫০০ মিলে নাপা ট্যাবলেট অর্ধেক ডোজ করে। দিনে চারবার খাওয়ানো হয় চারবারের বেশি খাওয়ালে সমস্যা হতে পারে। ডাক্তারের পরামর্শ ছাড়া 6 বছরের কম বয়সী শিশুদের ।অর্থাৎ দুই মাস বা চার মাস শিশুদের ডাক্তারের পরামর্শ ছাড়া নাপা ট্যাবলেট খাওয়ানো উচিত না। 

কিন্তু যাদের লিভার ,কিডনি ,খিঁচুনি ,যক্ষা তারা ডাক্তারের পরামর্শ ছাড়া নাপা ট্যাবলেট খাওয়া থেকে বিরত থাকবেন। তো বন্ধুরা আজ আমরা জানলাম নাপা ট্যাবলেট খাওয়ার বয়স।

নাপা ট্যাবলেট এর উপকারিতা

বন্ধুরা এই পোস্টে এবার আপনাদেরকে জানানো হবে নাপা ট্যাবলেট এর উপকারিতা। নাপা ট্যাবলেট বিভিন্ন অসুখের জন্য গ্রহণ করা হয়ে থাকে ।এসব অসুখের মধ্যে রয়েছে জ্বর ,সর্দি-কাশি ,ইনফ্লুয়েঞ্জা, মাথাব্যথা, দাঁতের ব্যথা ,কানের ব্যথা, শরীর ব্যথা, মালালজিয়া, নিউরালজিয়া ,ডিসমেনোরিয়া। এছাড়া আরও রয়েছে কলিক ব্যথা ,পেটে ব্যথা ,অপারেশনের পরে যেসব ব্যথা হয় তার জন্যও নাপা ট্যাবলেট খাওয়া হয় ।

এছাড়া আরো রয়েছে প্রদাহ জনিত ব্যথা এবং শিশুদের টিকাদানের পর ব্যথা হলে নাপা ট্যাবলেট খাওয়ানো যায়। নাপা ট্যাবলেটের প্রধান দুটি উপাদান হচ্ছে প্যারাসিটামল ও ক্যাফেইন প্যারাসিটামল জ্বর সহ বিভিন্ন ব্যথা উপশম করে থাকে। 

আর ক্যাফেইন রক্তে মিশে গিয়ে ধমনী ও শিরার মধ্যে রক্ত চলাচলের গতি বাড়িয়ে দেয়। সাধারণত নাপা ট্যাবলেট এর উপকারিতা আমরা অনেকেই জানি ।আর আজকে অনেক রোগের নাপা ট্যাবলেট উপকার করে তা আমরা জেনে গেলাম।

নাপা এক্সটার কাজ কি

এবার জানব নাপা এক্সটার কাজ কি। আজকে আমরা এগুলো বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাহলে চলুন আজ আমার বিস্তারিতভাবে জেনে আসি।নাপা এক্সটার কাজ কি জেনে নেই। নাপা এক্সট্রাটে দুটো জিনিস বিদ্যামান একটি হলো প্যারাসিটামল আরেকটি হলো আইবুপ্রফেন। এই দুটোর জিনিস এর সাথে জ্বর ভালো করতে ভূমিকা পালন করে থাকে। 

এছাড়াও না পায় এক্সটার কাজগুলো হলো মাথাব্যথা, দাঁতের ব্যথা ,মাসিকের ক্র্যাম্প অসুখ সারানোর জন্য ভূমিকা পালন করে থাকে। কিন্তু একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ।জ্বরের জন্য তিনদিন এবং যেকোনো ব্যথার জন্য ১০ দিনের বেশি নাপা ট্যাবলেট গ্রহন করা উচিত নয়।

নাপা ট্যাবলেট বেশি খেলে কি হয়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, এবারের আমাদের পার্টি হচ্ছে নাপা ট্যাবলেট বেশি খেলে কি হয়। আমাদের অনেকের মনে এই প্রশ্ন থাকে যে না বা ট্যাবলেট বেশি খেলে কোন সমস্যা হবে না তো। কোন বড় ধরনের রোগে আক্রান্ত হয়ে যাবো না তো ।তো চলুন আজ আমরা জেনে আসি নাপা ট্যাবলেট বেশি খেলে কি হয়। অতিরক্ত না পাওয়ার ট্যাবলেট খাওয়ার ফলে যেসব সমস্যা হয়ে থাকে ।তার মধ্যে হল কোষ্ঠকাঠিন্যর সমস্যা ,পেটের ভিতর রক্তক্ষরণ এর সমস্যা ,হজমে সমস্যা হতে পারে।
বিপাক হার কমে যায়, লিভারের অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। এছাড়াও ডাক্তার বলেছেন অতিরিক্ত মাত্রায় মাথা এক্সট্রা খাওয়ার কিডনির যে সমস্যা হয়ে থাকে। এই সমস্যা গুলো মদ্যপান করার ফলে ও হয়ে থাকে। বর্তমানে অনেক রোগী আছে যাদের কিডনি সমস্যা রয়েছে ।একটি নষ্ট হয়ে যাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে নাপা ট্যাবলেট বেশি খাওয়ার জন্য।

শেষ কথা

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, আজকের এই পোস্টে আমরা নাপা ট্যাবলেট ও নাপা এক্সট্রা ট্যাবলেট সম্পর্কে। অনেক তথ্য জেনে গিয়েছি যা আমাদের অজানা ছিল। এরকম অজানা তথ্য জানতে আমাদের ফার্স্ট ব্লগার ওয়েবসাইটটি মাঝেমধ্যে ভিজিট করুন। এবং শেয়ারের মাধ্যমে অন্যকে দেখার সুযোগ করে দেন ভালো থাকবেন, সুস্থ থাকবেন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#