লটকন ফল কেন খাবেন - লটকনের উপকারিতা

বন্ধুরা আজকের পোস্টের আলোচ্য বিষয় লটকন ফল আমরা অনেকেই এই ফলটিকে অবহেলা করি কিন্তু আপনি কি জানেন এই ফলে কত রকমের ভিটামিন রয়েছে এই ফলের কত রকম গুণ রয়েছে যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি এই পোস্টটি পড়ে জানতে পারবেন যে লটকন ফল খেলে আমাদের শরীরে কি কি ঘাটতি পূরণ হয় ফলের উপকারিতা জানার জন্য পোস্টটি পড়তেই থাকুন।


লটকন একটি জিভে জল আনার মত ফল, আমরা লক্ষ্য করে দেখি লটকন ফল বাজারে উঠা মাত্রই পড়ে যায় সেখানে লটকন ক্রেতাদের ভিড় এটি একটি বর্ষাকালীন ফল তবে এই ফলে অনেক পুষ্টি থাকায় এ ফলের চাহিদা অনেক বেশি এবং জনপ্রিয় চলুন আমরা জেনে আসি লটকন ফল কিভাবে খাব এবং এর উপকারিতা।

লটকন

গোলাকার হলুদ বর্ণের ছোট্ট একটি ফল লটকন টক মিষ্টি সাধে ভরা অনেক মজাদার ফল তবে এই ফলটি অনেক রসালো দেখতে যেমন সুন্দর খেতেও ঠিক তেমন সুস্বাদু এ ফলটি ছোট হলেও পুষ্টি গুণগত মানের একটি ফল এখানে যেমন রয়েছে ক্যালরি তেমন রয়েছে ভিটামিন সি এবং বি2 এছাড়া আরো অনেক গুন রয়েছে এ ফলের সেগুলো জানতে পোস্টটি পড়তেই থাকুন সত্যিই অবাক হবেন এই ফলটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ক্যান্সারের মতো জটিল ও কঠিন রোগ যেন বাসা না বাধে উপাদানের ঠাসা একটি ফল লটকন লটকন বর্ষাকালীন একটি ফল স্বল্প সময়ের ফল তবে যেখানে সেখানে রাস্তাঘাটে এখন মিলছে এই ফলটি।

লটকন কিভাবে খায়

লটকন ফল একটি মোটা আবরণে থাকে তবে এ খোলস খুলে ভিতরের যে মাংস সাদা অংশটি রয়েছে সেই অংশটি আমাদের খাওয়ার উপযোগী এবং আমরা সেই অংশটি খাব ছাড়াও সেটি খেতে খুব টক মিষ্টি সুস্বাদু তবে আমরা লক্ষ্য রাখবো কোনোভাবেই যেন লাল বর্ণের সেই বিচিতে কামড় বা দাঁত না লাগে কেননা সেটি সবাই খেতে পারবে না কারণ হলো সেটা অনেক কষ্টা জাতীয় হয়ে থাকে তবে আমরা এর বিচি খাওয়ার নিয়ম নীতি আলোচনা করব আর এ ফলটি ১ থেকে ২ দিন লটকন কেন খাবেন গাছ থেকে নামিয়ে রেখে দিলে কালো বর্ণ ধারণ করে এবং অল্প সময়ের মধ্যে পৌঁছে যায় তবে এ ফল আমরা খুব বেশি খাব না প্রয়োজনমতো খাব । মিষ্টি ফলটি শক্ত আবরণে ঢাকা এই ফলটির ভেতরে সাদা মাংসযুক্ত যে তিন থেকে চারটি দানা গুলো যদি আমরা লবণ আর গুড়া মরিচ মিশিয়ে খেতে দারুন মজা। এছাড়া দুপুরে গরম কমাতে কাঁচা মরিচ, চিনি, কাসুন্দি দিয়ে মাখিয়ে খেয়ে থাকেন।
  • Sharif

লটকনের বিচি খেলে কি হয়

বিচি মানেই উপকারী যদিও লটকন ফলের বিচি লাল বর্ণের এবং খেতে কষ্ট কারক হয়ে থাকে কারণ এটি অনেক কষ্টা হয়ে থাকে তবে এটি যদি একটু কষ্ট করে খাওয়া যায় বা রোদে শুকিয়ে গুড়ো করে রেখে যদি খাওয়া যায় তাহলে ডায়রিয়া পাতলা পায়খানা এ ধরনের রোগ থেকে আমরা মুক্তি পেতে পারি তবে শুখিয়ে গুরো আবার পানির সাথে মিশিয়ে খেতে হবে এছাড়াও এলার্জি জনিত রোগ ত্বক উসকো খুসকো হলেও আমরা লটকন ফলের বিচি সরাসরি বা এটি রোদে শুকিয়ে পাউডার করে আমরা খেতে পারব।

লটকনের উপকারিতা

লটকন ফল ছোট হলেও এর গুণগতমান এবং এর উপকারের একটি লম্বা তালিকা রয়েছে, বর্ষাকালের স্বল্প সময়ে জন্য সুন্দর ত্বক, দাঁত, হাড় মজবুত করার মত একটি ফল লটকন, শরীরে ভিটামিন সি গহনে সহায়তা করবে এই ফলটি , বর্ষাকালীন মৌসুমী আপনার শরীরের কঠিন কঠিন রোগের বিরুদ্ধে লড়াই করে আপনার শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে, এর ফলে অনেক খনিজ সুষুম ও মিনারেল ভিটামিন সি বি১ বি টু২ এ ভরপুর একটি ফল।

এছাড়া লটকনে রয়েছে প্রচুর পরিমাণ ফ্যাট ও প্রোটিন, প্রোটিনের কারণে শরীর অনেক শক্তি পায় তাছাড়া মানসিক অবসাদ চর্মরোগ রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে থাকেন এই ফলটি রুচি বাড়াতে সহায়তা করে টক মিষ্টি ফল লটকন। বমি বমি ভাব কমিয়ে মুখে রুচি আনে। এই ফলটি খেয়ে ভিটামিন সি এর অভাব পূরণ করা যায়। ত্বকের শুষ্কতা দূর করে এবং প্রতিরোধ করে ত্বক ফেটে যাওয়া। বেরিবেরি রোগ সর্দি জ্বর কাশি প্রতিরোধ করে এই ফল।

লটকনের অপকারিতা

বন্ধুরা আমরা ইতিমধ্য জেনে গেছি লটকন খেলে কি হবে যদিও এই ফলে অনেক ভিটামিন এবং অনেক উপকার রয়েছে তবে এর পাশাপাশি কিছু অপকারিতা ও রয়েছে যা থেকে আমরা বিরত থাকবো এবং লক্ষ্য রাখবো এগুলো আমরা যেন কোন কিছুতেই না করি যেমন আমরা লটকন ফল প্রয়োজনের বেশি খাব না যেহেতু এ ফলে অনেক পরিমাণের ভিটামিন সি আছে সেহেতু এ ফলটি থেকে এসিডিটি হওয়ার সম্ভাবনা রয়েছে এছাড়াও এই ফলটি বেশিরভাগ খেলে ক্ষুধা মন্দা দেখা দিতে পারে এছাড়া অধিক পরিমাণ লটকন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাই আমরা প্রতিদিন সর্বোচ্চ ৭ থেকে ৮ টি লটকন ফল খেতে পারি ।

গর্ভাবস্থায় লটকন খাওয়ার উপকারিতা

বন্ধুরা এখন আমরা জানবো গর্ভাবস্থায় লটকন ফল খেলে কি কি উপকার হতে পারে, এই ফলে ভিটামিন সি থাকার কারণে এই ফলটি তিন থেকে চারটি খাওয়া গর্ভবতী মহিলার জন্য আর ভিটামিন সি শিশুর ত্বক ও সৌন্দর্যের কারণ এছাড়াও গর্ব অবস্থায় ত্বক হাড় সহ বিভিন্ন ধরনের রোগ জীবাণু ও ইনফেকশন কে পরাস্ত করতে সাহায্য করে। তাছাড়া এই ফলটি খাদ্য শক্তির উৎস গর্ভাবস্থায় খাদ্য শক্তির প্রয়োজন হয় এ ফলটি ভালো উৎসাহ হয় তা দেহ সক্রিয় রাখতে সাহায্য করে প্রতি ১০০ গ্রাম লটকনে ৮০ কিলোক্যালরি বেশি শক্তি পাওয়া যায় এই ফলটিতে এমন কিছু উপাদান রয়েছে যা দেহ গঠনে ও কোষকলার সুস্থতার কাজে লাগে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#