পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়

হ্যালো বন্ধুরা,আজ আমরা জানবো পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়। আমরা অনেকে জানি না কিভাবে পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায় রয়েছে। আজ আমরা সেটা বিস্তারিত জানবোপায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায় কী।
পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়
প্রিয় বন্ধুরা আজ আমরা জানবো, পায়ের গোড়ালিতে ব্যথা হলে সেগুলো কিভাবে কমানো যায়। এবং পায়ের গোড়ালিতে কি কারনে ব্যাথা হয়। আমাদের অনেকের ই এ বিষয়গুলো জানা নেই। আপনি যদি এ তথ্যগুলো জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে করুন।

পোস্ট সূচি পত্র: পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়

  • ভূমিকা
  • পায়ের গোড়ালির ব্যাথার কারণ ও প্রতিকার
  • পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়
  • পায়ের গোড়ালির ব্যাথার ঔষুধ
  • পায়ের গোড়ালি ফোলা ও ব্যাথা
  • শেষ কথা

ভূমিকা

হ্যালো বন্ধুরা আজ আমরা জানবো পায়ের গোড়ালিতে ব্যথার কারণ ও প্রতিকার। আরো জানবো কিভাবে পায়ের গোড়ালের ব্যথা ঘরোয়া উপায়ে কমানো যায়। মূলত বিভিন্ন কারণে পায়ের গোড়ালিতে ব্যথা সৃষ্টি হতে পারে। পায়ের গোড়ালিতে যখন ব্যথা সৃষ্টি হয় তখন হাঁটার সময় খোঁচা লাগার মত সৃষ্টি হয়। হাঁটতে অনেক কষ্ট হয়। চলুন আজ আমরা বিস্তারিতভাবে জেনে আসি ।

পায়ের গোড়ালির ব্যথা কারণ ও প্রতিকার।

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজ আমরা জানবো পায়ের গোড়ালির ব্যাথার কারণ ও প্রতিকার। পায়েল গোড়ালিতে ব্যথা হলে আমরা যেসব কাজ করে। ঘরোয়া উপায়ে ছেড়ে যেতে পারি সেগুলো হল। পায়ের গোড়ালিতে ব্যথা হলে পা কে উপরে রেখে রেস্ট দিতে হবে। যে স্থানে ব্যথা অনুভব ভাবে সে স্থানে দুই থেকে তিন ঘন্টা পর পর বরফ দিতে হবে। কারণ বরফ ব্যথা প্রতিকার রাখতে অনেক ভূমিকা পালন করে থাকে। নিজের সাধ্যমত কাজ করতে হবে ।
বেশি ভারি কাজ করলে ব্যথার বেশি হতে পারে। শক্ত জুতা ব্যবহার থেকে দূরে থাকতে হবে। আর আরামদায়ক জুতা ব্যবহার করতে হবে। পায়ের চাপ পড়ে এমন কাজ থেকে বিরত থাকতে হবে। উষ্ণ গরম পানিতে সকালে বা বিকালে ১৫ থেকে ২০ মিনিট ভিজে রাখতে পারলে অনেক উপকার পাবেন। ব্যথা আরাম পাওয়ার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্যারাসিটামল জাতীয় যেসব ওষুধ রয়েছে সেগুলো গ্রহণ করতে পারেন। 

তো বন্ধুরা আজ আমরা জানলাম পায়ের গোড়ালির ব্যাথার কারণ ও প্রতিকার। আর পায়ের গোড়ালি ব্যথার কারণ বিভিন্ন হয়ে থাকতে পারে। যেমন ৬০ বছরের বেশি বয়স হলে এ ব্যথা হয়ে থাকে। পায়ের গঠনগত সমস্যা থাকার কারণে ব্যাথা হতে পারে। শরীরের ওজন বেশি হওয়ার ক্ষেত্রেও ব্যথা বেশি হতে পারে। কারণ শরীরের সব ওজনের ভার পায়ে পরে। 

অনেক সময় ধরে দৌড়াদৌড়ি করলে, নিত্য করলে এই সমস্যা হতে পারে। আর্থ্রাইটিস রোগে যারা ভোগছেন তাদের এই সমস্যা হতে পারে। এছাড়া অনেক দিন ধরে হিল জুতা পরে হাটার জন্যই সমস্যা হয়ে থাকে। পুরষের চেয়ে মহিলার এ রোগ বেশি হয়ে থাকে।

পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়

এবার আমরা জানবো,পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায়। কিভাবে ঘরোয়া উপায়ে পায়ের গোড়ালি এর ব্যথা কমানো যায়। চলুন তা আজ আমরা বিস্তারিতভাবে জেনে আসি। ম্যাসাজ করার মাধ্যমে এ ব্যথার আরাম পেতে পারেন। প্রতিদিন অন্তত দশ মিনিট ধরে ম্যাসাজ করতে পারেন। আদা ব্যথা কমানো প্রতিরোধ করতে অনেক ভূমিকা পালন করে আসছে। চায়ের সঙ্গে আদা খেলে অনেক উপকার পেতে পারেন ।কারণ আর রয়েছে প্রতিরোধমূলক অনেকগুলো উপাদান।

হলুদ ব্যথা কমানোর এটি দুর্দান্ত ঘরোয়া উপায়। গরম দুধ এর সঙ্গে হলুদ খেলে অনেক আরাম পেয়ে যাবেন। এছাড়াও গরম দুধ, হলুদ ও মধু একসঙ্গে খেলেও দেখবেন অনেক উপকার পেয়ে গিয়েছেন। ভিনেগার ও ব্যথা কমানোর একটি মূল উপাদান ।আপেলের যে ভিনেগার রয়েছে তা ব্যান্ডেজ এর সঙ্গে লাগিয়ে রাতে ঘুমানোর আগে পায়ে বেঁধে নিলে। দেখবেন অনেক উপকার পাচ্ছেন। 

বাঁধাকপির পাতা ও ব্যথা সারানোর জন্য ও অনেক উপকারী। বাঁধাকপির পাতায় রয়েছে অনেক প্রতিরোধমূলক উপাদান। বাঁধাকপি পাতা সিদ্ধ করে নিয়ে ব্যথার স্থানে লাগিয়ে নিলে অনেক আরাম পেয়ে যাবেন। কিন্তু কিছুক্ষণ পরপর পাতা বদলে ফেলতে হবে।

পায়ের গোড়ালির ব্যাথার ঔষুধ

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা ,আজ আমরা আপনাদেরকে কাছে নিয়েছে।এক নতুন বিষয়, বিষয়টি হচ্ছে পায়ের গোড়ালির ব্যাথার ঔষুধ। আমাদের অনেকের মনে এ প্রশ্ন জাগে বা অনেকেই আছেন যারা র্সাচ ওষুধের নাম জানতে চান। আজ আমাদের আর্টিকেলটি বিশেষ করে আপনাদের জন্যই। পায়ের গোড়ালি ব্যথা ওষুধ এর নামের মধ্যে এক নম্বর রয়েছে রাসটক্স: যাদের সকালে হাটতে গেলে ব্যথা রয়েছে কিন্তু হাঁটার সময় মনে হয় ব্যথা নেই তো এই ওষুধটা তাদের জন্য।

ব্রায়োনিয়া আলব: যাদের ব্যথা রয়েছে কিন্তু নাড়াচাড়া করলে ব্যথা বেড়ে যাচ্ছে এমন অনুভূতি হলে এই ওষুধটি তাদের জন্য। ম্যাগ ফস: ব্যথা রয়েছে বা ব্যাথা হচ্ছে কিন্তু গরম সেঁক দিলে আরাম পাচ্ছেন সে ক্ষেত্রে এ পদ্ধতি তাদের জন্য। কিন্তু এই সব ধরনের ওষুধই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবনকরা প্রয়োজন।

পায়ের গোড়ালি ফোলা ও ব্যাথা

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা এবার আমরা জানবো, পায়ের গোড়ালি ফোলা ও ব্যাথা। পায়ের গোড়ালিতে বিদ্যমান থাকা অ্যাকিলিস টেনডন। এ রোগের মাথায় বারবার টান লাগলে বা আঘাত লাগলে ব্যাথ সৃষ্টি হয়। এই ব্যাথা সাত থেকে দশ বছরের বাচ্চাদের মাঝে বেশী দেখা যায়। আঘাত অনেক সময় ধরে ধরে লাফালাফি করা,দৌড়াদৌড়ি করা, শক্ত স্থানে হাঁটা চলা করা, শক্ত জুতা পরে হাটা চলা করা ইত্যাদি।এ রোগ থেকে মুক্তি পেতে হলে ব্যাথার স্থানে নিয়মিত বরফ দিতে হবে।
বরফ ১৫-২০ মিনিট ব্যাথার স্থানে লাগিয়ে রাখতে হবেন। এবং আপনি যদি ঘরোয়া এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করতে চান তাহলে আমার এই পোস্টটির উপরে সেও দেওয়া হয়েছে সে অনুযায়ী কাজ করবেন।

শেষ কথা

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, এই পোস্টের মাধ্যমে আজ আপনাদেরকে পায়ের গোড়ালিতে ব্যথা সম্পর্কে অনেক তথ্য জানিয়ে দেয়া হয়েছে। তো আপনারা যদি এরকম তথ্য নিয়মিত জানতে চান।তাহলে, ফাস্ট ওয়েবসাইটটি মাঝেমধ্যে ভিজিট করুন। কারণ,ফাস্ট ব্লগার ওয়েবসাইটটিতে প্রায় এরকম তথ্যমূলক পোস্ট আপডেট দেওয়া হয়। তো আমাদের পাশেই থাকবেন ,সুস্থ থাকবেন ,ভালো থাকবেন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#