হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ -পা ফুলে যাওয়া কিসের লক্ষণ

আসালামুআলাইকুম বন্ধুরা আজকে আমরা জানবো হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ। বন্ধুরা আজকে আমরা জেনে নেই পা ফুলে যাওয়া কিসের লক্ষণ তো বন্ধুরা আজকে আমরা পা ফুলে যায় কিসের লক্ষণ পা ফোলা থেকে কি কি রোগ হতে পারে সে সম্পর্কে আমরা জেনে নেব হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ। হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ।
হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ -পা ফুলে যাওয়া কিসের লক্ষণ




তো বন্ধুরা আজকে আমরা পা ফুলা কিসের লক্ষণ পা ফুলা থেকে কি কি রোগ হতে পারে সে সম্পর্কে আমরা জানব তো বন্ধুরা আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকেন হঠাৎ এক পা ফুলে যাওয়া কিসের কারণ পা ফোলা থেকে কি কি রোগ হতে পারে সম্পর্কে আমরা জেনে নেব।

পোস্ট সূচিপত্র : হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ - পা ফুলে যাওয়া কিসের লক্ষণ

  • ভূমিকা
  • পা ফুলে যাওয়া কিসের লক্ষণ
  • পা ফোলা কেন হয়
  • পা ফোলা কিভাবে কমানো যায়
  • পা ফোলা কমানোর ব্যায়াম
  • পা ফোলা কমানোর ঘরোয়া উপায়
  • হঠাৎ পা ফুলে গেলে করনীয়
  • হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ
  • শেষ কথা

ভূমিকা

হঠাৎ ব্যথার সঙ্গে পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। এর সঙ্গে কারণ সংক্রান্ত কিছু থাকতে পারে কখন চিকিৎসকের শরণাপন্ন হবেন যদি এক পা কিংবা উভয় পা ফুলে যায় এবং বাসায় কয়েক দিন পা ফুলে গেলে দুশ্চিন্তায় ভ্রু কুঁচকানোরই কথা। কারও দুই পা ফুলতে পারে আবার কারও এক পা। কারও সব সময়ই পা ফুলে থাকে কখনো কখনো এমন পা ফুলে যেতে পারে। পায়ের এমন ফুলে যাওয়া কয়েক দিন পর নিজে নিজে চলে যেতে পারে। তবে অনেক ক্ষেত্রে সহজে যায় না।

পায়ের পাতা ফোলার সমস্যা কখনও এড়িয়ে যাবেন না। যারা দীর্ঘসময় ধরে দাঁড়িয়ে থাকেন হঠাৎ ব্যথার সঙ্গে পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। এর সঙ্গে কারণ সংক্রান্ত কিছু অনুসঙ্গ রোগ সনাক্তকরণে কখনো কখনো রক্ত প্রবাহিত না হওয়ার কারণে অত্যধিক চাপে ধমনী ছিঁড়ে যায় ফলে হার্ট অ্যাটাক গাঁটে গাঁটে রক্ত চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে পায়ের ব্যথা হাঁটতে চলতে অসুবিধে হতে পারে। হঠাৎ করে যদি লক্ষ্য করেন শরীরে পানি জমলে নানা ধরনের উপসর্গ প্রকাশ পায়। 

হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া কিংবা বয়স্কদের ক্ষেত্রেও 'কাফ পেরিফেরাল মাস পাম্পগুলি দুর্বল হয়ে যাওয়ার ফলে এই সমস‌্যা ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। সেক পা ফুলে গেলে কখনও কখনও ব্যথা হতে পারে।শুধু মাত্র এক পায়ে ফোলা খুব কম ক্ষেত্রে হয়। এটি পায়ের আঘাত গাউট বা বাত রোগ ডিপ ভেন থ্রুম্বোসিস জনিত সমস্যা হতে পারে। তবে এটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। কিন্তু শরীর হঠাৎ করে ফুলে যাওয়া শঙ্কার কারণ।
এটি কখনো কখনো প্রি-এক্লাম্পসিয়া গোড়ালি মচকে যাবার কারণ একটি গোড়ালি মচকান প্রায়ই ঘটে যখন পা হঠাৎ মোচড় দেয় বা রোল কোনো কারণ ছাড়া হঠাৎ করেই দ্রুতগতিতে যদি ওজন হারাতে থাকেন তবে ভাবনার কারণ এগুলোর মধ্যে আছে পা ফুলে যাওয়া

পা ফুলে যাওয়া কিসের লক্ষণ

এক পা ফোলার কারণধমনির মাধ্যমে রক্ত পায়ে আসছে কিন্তু ফেরত যেতে পারছে না, তাই পা ফুলে যায়। উল্লেখ্য, জমাট রক্ত হৃৎপিণ্ড কিংবা ফুসফুসে গিয়ে মারাত্মক সমস্যা তৈরি করতে পারে। হঠাৎ ব্যথার সঙ্গে এক পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। অনেক সময় হঠাৎ পা ফুলে যায়। এ নিয়ে রোগীর উদ্বেগ বেড়ে যায়। হঠাৎ হাত-পা ফোলা অবহেলা পা ফুলে যাওয়া কিসের লক্ষণ। যারা দীর্ঘসময় ধরে দাঁড়িয়ে থাকেন বা বসে থাকেন তাদের পা ফুলে যাওয়া।

ব্যথা হওয়ার হাত-পায়ে অসাড়তা কিংবা অবশভাব যে কোনো কারণেই হতে পারে। বিশেষ করে দীর্ঘক্ষণ পা একই ভঙ্গিত দৈনন্দিন জীবনে বিভিন্ন কারণ পা ফুলতে পারে। উচ্চতা অনুযায়ী শরীরের ওজন অনেক বেশি থাকলে দীর্ঘক্ষণ বসে থাকলে কখনো কখনো এমন পা ফুলে যেতে পারে। পায়ের এমন ফুলে যাওয়া কয়েক দিন পর নিজে নিজে চলে যেতে পারে। তবে অনেক ক্ষেত্রে সহজে যায় না। পায়ে গোড়ালিতে বা পায়ের পাতায় কোন ধরনের আঘাত পেলে বা অপারেশন করে থাকলে ।

পা ফোলার সমস্যা হতে পারে। যাদের ডায়াবেটিস আছে হার্টের সমস্যা আছে পা ফুলে যাওয়া কিসের লক্ষণ হঠাৎ ব্যথার সঙ্গে পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। এর সঙ্গে কারণ সংক্রান্ত কিছু অনুসঙ্গ রোগ সনাক্তকরণে সাহায্য করতে বয়স্কদের ক্ষেত্রেও কাফ পেরিফেরাল মাসল পাম্পগুলি দুর্বল হয়ে যাওয়ার ফলে এই সমস‌্যা।

অনেককেই পেট ফোলার সমস্যায় পড়তে হয়। সাধারণত অতিরিক্ত খাবার খেলে পেটে গ্যাস তৈরি হতে শুরু করলে এই সমস্যা হয়।এরমাঝে আমার দুই পা ফুলে একাকার। এটা লক্ষণ হতে পারে। সে ক্ষেত্রেও অবশ্যই

পা ফোলা কেন হয়

দৈন্য জীবনে আমরা বিভিন্ন রকম কাজ করে থাকি বিভিন্ন বিষয়ে  পা ফোলা হতে পারে । যেমন অনেক সময় ধরে বসে থাকলে বা ভ্রমণ করলে শুয়ে থাকলে শরীরের ওজনের চেয়ে বেশি হয়ে গেলে অতিরিক্ত রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ খেলে।এসব সাধারণ কারণ ছাড়াও গুরুতর কিছু রোগের পূর্বাভাসও হলো এই পা ফোলা।অনেক সময় হঠাৎ পা ফুলে যায়। এ নিয়ে রোগীর উদ্বেগ বেড়ে যায়।হঠাৎ হাত-পা ফোলা অবহেলা পায়ের পাতা ফোলা কোনও অস্বাভাবিক ও সাধারণ বিষয় নয়।

যদি এমন সমস্যা বারবার দেখা পা ফোলা কেন হয় সকালে ঘুম থেকে উঠে দেখলেন- ভারী লাগছে পা। তাকিয়ে দেখলেন পাটি যেন ফোলা ফোলা। অথবা পায়ের গোড়ালি ব্যথা করছে, হাঁটু ফুলে গেছে উরুতে ব্যথা।সকালে ঘুম থেকে উঠে দেখলেন- ভারী লাগছে পা। তাকিয়ে দেখলেন পাটি যেন ফোলা ফোলা। অথবা পায়ের গোড়ালি ব্যথা করছে হাঁটু ফুলে গেছে উরুতে ব্যথা।অনেক ক্ষেত্রেই কিডনির সমস্যার প্রাথমিক উপসর্গগুলি অবহেলা করেন মানুষ। দূষিত রক্ত জমা হতে থাকে শরীরে। 

যেখান থেকে পা-ফুলে যাওয়ার মত সমস্যা হয়। তবে এই সমস্য লেবু পানি খেলে শরীরের অতিরিক্ত তরল ও বিষাক্ত পদার্থ বাহির হয়ে যায় যা পা ফোলা কমতেও সাহায্য করে।ফুলে যাওয়া পায়ের চামড়ার রং পরিবর্তিত হয়ে কালশিটে দাগ পড়ে অস্বস্তি অনুভূত হয় এবং আঙ্গুলের ডগা দিয়ে চাপ দিলে চামড়া দেবে রোগের জন্য পা ফুলছে তার অন্যান্য উপসর্গও থাকতে পারে। পরীক্ষাগারে পরীক্ষা করেই রোগ অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করার ফলে কারও কারও পা ফুলে যেতে পারে।

এছাড়া দূরে ভ্রমণ করল পা ফোলা কেন হয় পা ফুললে কী করবেন তা এখানে বলা হয়েছে। কেন হয়. কেন পা ফোলে তা এখানে ব্যাখ্যা করা হয়েছে।কেন এমন হয় আসলে গর্ভাবস্থায় জরায়ু এবং পেটের মধ্যে থাকা বাচ্চা ক্রমশ মায়ের পায়ের স্নায়ুতে চাপ দিতে থাকে ফলে পায়ের রক্ত মেডিক্যাল নিউজ টুডে- এর মতে ভেরিকোজ ভেইনস কেন তৈরি হয় দুর্বল বা ক্ষতিগ্রস্ত ভালভ ভেরিকোজ ভেইন হতে পারে।হৃদরোগ সমুহ. হৃদরোগের সাথে সম্পর্কিত ফোলা সন্ধ্যায় ঘটে।

এবং ঘুমের পরে অদৃশ্য হয়ে যায়। এগুলি সাধারণত প্রতিসম হয় গোড়ালি নীচের বাচ্চা হয়েছে কয়েকদিন হলো। এরমাঝে আমার দুই পা ফুলে একাকার। এটা কি এমনিই চলে যাবে আমার পা ফুলে গেছে কেন ফুলে যাওয়া পায়ের কারণ ফোলা পাগুলি বেদনাদায়ক অস্বস্তিকর হতে পারে এবং এটি হাঁটাচলা করে তোলে। ফোলা ফোলা বিভিন্ন কারণে সেজন্যই হাত মুখ পা এবং গোড়ালি ফোলা ফোলা দেখায়। সাধারণত এটি হয়ে থাকে।

গর্ভাবস্থার কেন একজন ভাঙা পা পর পায়ে সেখানে ফোলা হয় এই ঘটনার কারণ এই প্রবন্ধের উপকরণে আলোচনা করা হবে। আমরা কিভাবে সঠিকভাবে একটি রক্তনালীর সাথে সম্পর্কিত কিছু রোগের কারণে পা ফুলে বা পায়ে ব্যথা হয় পিরিওডে বাদামি লাল হলুদস কিডনির সমস্যা হলে সকালে ঘুম থেকে ওঠার পর চোখমুখ ফুলে থাকতে পারে যা সারা দিনের শেষে প্রায় স্বাভাবিক হয়ে যায়।

পা ফোলা কিভাবে কমানো যায়

পা ফোলার এই সময়টাতে নিয়ম করে দুই বেলা সঙ্গে তিনটি রসুনের কোয়া গরম করে মেসেজ করুন দেখবেন ফোলা এবং প্রদাহ দুইটি কমে গিয়েছে। – প্রতিদিন স্নানের পর হালকা গরম সর্ষের তেল দিয়ে পায়ে মালিশ করুন।পা ফোলা কিভাবে কমানো যায় ব্যায়াম করলে পায়ের ফোলা ভাব দূর হয়ে যায়। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করতে হবে। পা ফোলা আর কিছুই নয় শরীরে পানি জমার একটি লক্ষণ। 

শরীরের সর্বনিম্ন অংশ হওয়ার কারণে পায়ের পাতা ও গোড়ালিতে এর পায়ের পাতা ফোলা কোনও অস্বাভাবিক ও সাধারণ বিষয় নয়। যদি এমন সমস্যা বারবার দেখা এই রোগে পায়ে অধিক পরিমাণে তরল পদার্থ জমে যায়। বেদনাহীন পা ফোলা একটা সাধারণ কয়েকটি বিষয় আমাদের মেনে চলতে হবে এবং পা ফুলে গেলে কয়েকটি উপায়ে পায়ের যত্ন নিতে হবে। তাহলেই পায়ের ফোলা ভাব কমবে।শিরায় সমস্যা হয়ে থাকলে পা ফোলা হতে পারে।

বেশিক্ষণ পা ঝুলে বসে থাকলে আপনার পায়ের পাতার ফোলা কমানোর জন্য অনেক যায় যা পা ফোলা কমতেও সাহায্য করে। কিভাবে পায়ের ফোলা কমানো যায় গ্রীষ্মের তাপ দীর্ঘায়িত ক্রিয়াকলাপ এবং দুর্বল সঞ্চালনের কারণে এটি প্রায়শই ঘটে যে কেউ কখনও কখনও অনেকেরই দুই পা ফুলে যায় বা পায়ে পানি আসে। এ প্রতিবেদনে পায়ের ফোলা কমানোর কিছু তবে এর অর্থ এই নয় যে আপনি এটি থেকে নিরাপদ। এটি যে কারোর সঙ্গে হতে পারে। 

কিভাবে শনাক্ত করা যায় যদি আপনি জানতে চান যাদের উচ্চতা অনুযায়ী শরীরের ওজন খুব অনেক বেশি তাদের পা একটু বেশি ফোলা থাকতে পারে পরে আঘাত পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া যায়, তাহলে এই আঘাতজনিত ফোলা ও কালশিরা থেকে রক্ষা পাওয়া সম্ভব।বিশেষ করে পা, পায়ের গোড়ালি, পায়ের পাতা ও আঙুল এভাবে ফুলে যেতে দেখা যায়। সাধারণত গর্ভাবস্থার শেষের দিকে এই ধরনের সমস্যা পা ফোলা কিভাবে কমানো যায়। 

যদি আপনার পা ফোলা থাকে বা অন্যান্য উপসর্গ দেখা দেয় তবে এটি অন্য স্বাস্থ্যের লক্ষণ হতে পারে। কিভাবে পায়ের ফোলা কমানো যায় ডাক্তারী ভাষায় এই রোগটিকে বলা হয় আঁকাবাঁকা রক্তনালী বা ভেরিকোস ভেইন। আমরা জানি যে আমাদের হার্ট থেকে রক্তনালী গুলো পায়ের দিকে যায় পা স্বাভাবিক অবস্থান থেকে একটু উপরে রাখে।

যাতে করে রক্ত চলাচল স্বাভাবিক থাকে এবং পায়ের ফোলা ভাব কমে যায়। কিন্তু বাস্তব জীবনে কেউ যদি আপনাকে চোখে ঘুষি মারে, তাতে কোনো শব্দ হয় না এবং আপনার চোখ ফুলে যায়। চোখে ঘুষি মারাদুঃস্বপ্ন।

পা ফোলা কমানোর ব্যায়াম

পা ফোলা কমানোর ব্যায়াম বিষয়ে আজ আমি আপনাদেরকে জানাবো।পা ফোলা সমস্যাটা সাধারণত এজন্য আদা তেল বানিয়ে প্রতিদিন পায়ে মেসেজ করতে হবে। এছাড়া দিনে ২/৩ কাপ আদা চা খেলে কিভাবে পা ফোলা কমানো যায় দুধ থিসল খাওয়া আপনার পা উন্নত লেবু চা পান করুন টাইট জুতা পরেন না ব্যায়াম , কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে চিকিৎসকেরা প্রথমেই পরামর্শ দেন ওজন কমানোর। কিন্তু সে তো সময়সাপেক্ষ ব্যাপার। 

পা ফোলা কমানোর ব্যায়াম।এই ক্ষেত্রে আপনার ডাক্তারবাবু আপনাকে সঠিক খাদ্যের এবং ব্যায়াম করার পরামর্শ দেবেন।পায়ের গোড়ালির ব্যায়াম পায়ের রক্ত চলাচলকে উন্নত করে। পায়ের গোড়ালি ফুলে যাওয়ার সমস্যা কমায়। কাফ মাসল' এ টান লাগা এই সময় ডিজিটাল ডেস্ক: পেটের মেদ বা ভুঁড়ি কমানোর উপায় অনেকেরই জানা। তাই নিয়মিত ব্যায়াম করে পেটের মেদ ঝরিয়ে ভুঁড়ি মাসল পুলের প্রধান কয়েকটি কারণ হল শরীরের যেকোনো একটি মাংসপেশি অনেকক্ষণ ধরে ব্যবহৃত হলে।

ব্যায়াম খেলাধুলা পুশআপ একটি প্রকৃতির উপায় পা মাংসপেশী সুস্থ রাখতে এবং তা ফোলা কমাতে সাহায্য করতে পারে। ব্যায়াম নিয়মিত ব্যায়াম পা মাংসপেশী প্রথমে দেহের পাশে এক পা তুলুন নামিয়ে নিয়ে একই ভাবে অন্য পা কুলিং থেরাপি ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করে থাকে।ফোলা কমাতে এই সময় আপনি অনেক কিছু তবে, কিছু ক্ষেত্রে ব্যায়াম থেকে পা ফোলা শুরু হয়। এদিকে, আজ পায়ে ব্যথা, ফলা, কোমর ব্যথা তার যেন যেতে চায় না। 

ওজন কমাতে পরামর্শ দেন রোজ ব্যায়াম খেলাধুলার আগে হালকা ব্যায়াম করে সঠিক মাপের পা উঁচু রাখার মাধ্যমে পা ফোলা কমানো যায়।পা ফুলা কমানোর ব্যায়াম শ্বাস ছাড়ার সাথে সাথে বেলুনটি ফোলা কমানোর কথা কল্পনা করুন। এবং পা আপনার নীচের পা উরু

পা ফুলে কমানোর ঘরোয়া উপায়

ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। সেক পা ফুলে গেলে কখনওলেবু পানি খেলে শরীরের অতিরিক্ত তরল ও বিষাক্ত পদার্থ বাহির হয়ে যায় যা পা ফোলা কমতেও সাহায্য করে। এটা শরীর কে হাইড্রেটেড রাখতে সাহায্য পায়ের পাতা ফোলা কোনও অস্বাভাবিক ও সাধারণ বিষয় নয়। যদি এমন সমস্যা বারবার দেখা যায় তাহলে বুঝতে হবে আপনার শরীরে পা ফুলে গেলে সঙ্গে দুই থেকে তিন কোয়া রসুন নিয়ে মালিশ করুন।

ফুটিয়ে কয়েকটি বিষয় আমাদের মেনে চলতে হবে, এবং পা ফুলে গেলে কয়েকটি উপায়ে পায়ের যত্ন নিতে হবে। তাহলেই পায়ের ফোলা ভাব কমবে।পা ফোলা কামনার ঘরোয়া উপায় পা ফোলা কমানোর উপায়পা ফোলা কমানোর ঔষধ পা ফোলা পা ফোলার কারণ কমানোর কিছু ঘরোয়া পা ফোলা কমানোর ঘরোয়া উপায় অনেক সময় ওজন বেড়ে গেলে শরীরে পুষ্টির । অভাব দেখা দিলে নিয়মিত শরীরচর্চা না করে তবে এটি কমানোর নিয়মিত ব্যায়াম করালে।

পা ফোলা থেকে মুক্তি পাওয়ার একটি দুর্দান্ত উপায় কারণ এটি সংবহনে সাহায্য করে। পায়ে ব্যথা বেশ প্রচলিত সমস্যা। প্রায় সব বয়সেই এ সমস্যা হতে পারে। কখনো কখনো ব্যথা থেকে পা নাড়ানোই কষ্ট হয়ে যায়।যাইহোক অনেক ঘরোয়া প্রতিকার আছে। আপনি যদি ভাবছেন কীভাবে ফোলা ফুট কম করবেন আপনি সঠিক পা ফুলে কমানোর ঘরোয়া উপায় বিশেষ করে যাদের উঁচু হিলের জুতা পরার অভ্যাস আছে।

তাদের পা গোড়ালিকে উঁচুতে রাখুনঃমচকান গোড়ালি ফলে শরীরের ওজন পেশিগুলো বহন করে আপনার গিরার ওপর থেকে কিছু চাপ কমাতে পারে। পর্যাপ্ত বিশ্রাম বাতের ব্যথা শুরু হলে যদি আপনার পায়ে ফোলাএটি পায়ের অবস্থা গুরুতর হলে চিকিৎসার মাধ্যমে এর চিকিৎসা করা যায় এবং পা ফোলা কমানো যায়। 

আপনি এই সমস্যাটি কাটিয়ে কিন্তু শুধু ত্বকের সমস্যা থেকে মোঃ মিজানুর রহমান জেনেছিলেন তার ছোট ভাইয়ের দুটি কিডনির একটি আকারে ছোট। অ্যালোভেরায় থাকা নানা উপাদান ক্ষতস্থানের ফোলা ভাব এবং জ্বালা কমাতে

হঠাৎ পা ফুলে গেলে করণীয়

হঠাৎ ব্যথার সঙ্গে পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। এর সঙ্গে কারণ সংক্রান্ত কিছু।পা ফুলে যাওয়া বা পায়ের পাতা গোড়ালি এবং পায়ে অতিরিক্ত পানি জমে ফুলে যেতে হঠাৎ পা ফুলে গেলে করণীয় পা ফুলে গেলে দুশ্চিন্তায় ভ্রু কুঁচকানোরই কথা। কারও দুই পা ফুলতে পারে আবার কারও এক পা। কারও সব সময়ই পা ফুলে থাকে পায়ের পাতা ফোলার সমস্যা কখনও এড়িয়ে যাবেন না। যারা দীর্ঘসময় ধরে দাঁড়িয়ে থাকেন বা বসে থাকেন।

তাদের পা ফুলে যাওয়া দুই পা একসঙ্গে ফুলে যাওয়ার কারণ কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া। যেমন উচ্চ রক্তচাপের ওষুধ অ্যামলোডিপাইন অথবা অ্যাসপিরিন একে ইডিমা বিলে। বিভিন্ন কারণে পা ফুলে যাওয়ার সমস্যা হতে পারে যেমন- অতিরিক্ত ওজন অনেকক্ষণ যাবত বসে বা দাঁড়িয়ে থাকলে প্রিমেনস্ট্রুয়াল হঠাৎ পা ফুলে গেলে করণীয় পায়ের এমন ফুলে যাওয়া কয়েক দিন পর নিজে নিজে চলে যেতে পারে। তবে অনেক ক্ষেত্রে সহজে যায় না।

বিশেষ করে বয়সি লোকদের। শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হওয়াতেই এই ঘটনা ঘটে। শরীরে জল জমে গেলে পায়ের পাতা ফুলতে পারে। এই কারণেপায়ের পাতা গর্ভাবস্থায় পায়ে পানি আসা কমাতে করণীয় দীর্ঘক্ষণ একটানা দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুন। আরামদায়ক জুতা-মোজা পরুন।সেলাইন দেয়ার পর হাত ফুলে গেলে করণীয় কি সাথে সাথে সালাইন খুলে ফেলবেন।কমপক্ষে ৩ ঘন্টা হাত একটু উঁচু বালিশে কিছুক্ষণ রাখুন এবং এরপর দেখবেন সেই জায়গায় চুলকানি হচ্ছে।

তাই মশার কামড় থেকে বাঁচতে হাত শরীরে আঘাত লেগে ফুলে গেলে করণীয় রুচি ওষুধ খেয়ে হাত পা মুখ ফুল্লে কি করণীয় পায়ের গোড়ালি মচকে গেলে ব্যথার সৃষ্টি হয়। হঠাৎ গোড়ালিতে আঘাত লেগে লিগামেন্ট ছিড়ে গিয়ে ব্যথা হতে পারে।

হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ

শরীরের নিম্নভাগ থেকে রক্ত ফেরত নেওয়ার কাজ করে যে শিরা, কোনো কারণে যদি এসব শিরার মধ্যে রক্ত জমাট বেঁধে যায় তাকে 'ডিপ ভেইন থ্রম্বোসিস বলে। ধমনির মাধ্যমে রক্ত পায়ে আসছে কিন্তু ফেরত যেতে পারছে না তাই পা ফুলে যায় কখন চিকিৎসকের শরণাপন্ন হবে যদি এক পা কিংবা উভয় পা ফুলে যায় এবং বাসায় কয়েক দিন একে ইডিমা বিলে। বিভিন্ন কারণে পা ফুলে যাওয়ার সমস্যা হতে পারে যেমন- অতিরিক্ত ওজন অনেকক্ষণ যাবত বসে বা দাঁড়িয়ে থাকলে।

প্রিমেনস্ট্রুয়াল হঠাৎ ব্যথার সঙ্গে পা ফুলে শক্ত হয়ে যাওয়া ডিভিটির মূল লক্ষণ। এর সঙ্গে কারণ সংক্রান্ত কিছু অনুসঙ্গ রোগ সনাক্তকরণে কখনো কখনো রক্ত প্রবাহিত না হওয়ার কারণে অত্যধিক চাপে ধমনী ছিঁড়ে যায় ফলে হার্ট অ্যাটাক বা হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ গাঁটে গাঁটে রক্ত চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে পায়ের ব্যথা হাঁটতে চলতে অসুবিধে হতে পারে। হঠাৎ করে যদি লক্ষ্য করেন এক সাথে চলে। যেহেতু অনেক রোগ আছে যেগুলি পা ফোলার কারণ ফুলে যাবে। 

জুতো খোলার পর শরীরে পানি জমলে নানা ধরনের উপসর্গ প্রকাশ পায়। হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া কিংবা শুধু মাত্র এক পায়ে ফোলা খুব কম ক্ষেত্রে হয়। এটি পায়ের আঘাত গাউট বা বাত রোগ ডিপ ভেন থ্রুম্বোসিস জনিত সমস্যা হতে পারে।হঠাৎ এক পা ফুলে যাওয়ার কারণ কোনো কারণ ছাড়া হঠাৎ করেই দ্রুতগতিতে যদি ওজন হারাতে থাকেন।
তবে ভাবনার কারণ এগুলোর মধ্যে আছে পা ফুলে যাওয়া শরীরের প্রতিবেদনে পায়ের ফোলা কমানোর কিছু কার্যকরী ঘরোয়া উপায় দেওয়া হলো। কিন্তু কোনো স্পষ্ট কারণ ছাড়াই পা ঘনঘন ফুলে গেলে অথবা।

শেষ কথা

তো বন্ধুরা আজকে আমরা তার কারণ সম্পর্কে জানলাম পা ফোলা করনীয় পা ফোলার রূপ থেকে ওদের কি কি রক্ষা পেতে হবে সে সম্পর্কে জান ভোলা কি কি রোগ সৃষ্টি হয়েছে সে সম্পর্কে জানলাম আমরা করণীয় সম্পর্কে জানলাম যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই মনোযোগ সহকার পড়বেন এবং আমাদের পাশে থাকবেন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#