কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা - বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজ আমরা জানবো,কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা । আমরা অনেকে এখন পর্যন্ত কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা সম্পর্কে ঠিকমতো জানা নেই । তাই আজ আমরা কৃষি ব্যাংক এর কিছু তথ্য সম্পর্ক জানব। এবং আরও জানব সম্পর্কে।
কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা - বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি
হ্যালো বন্ধুরা আজকে আমরা জানবো ,বাংলাদেশ কৃষি ব্যাংক সম্পর্কে। আমাদের দেশে অনেক ধরনের ব্যাংক রয়েছে ।কিন্তু ,আজ আমাদের আলোচনার বিষয়টি হয়ে দাঁড়িয়েছে কৃষি ব্যাংক নিয়ে ।কৃষি ব্যাংকের চাকরির সুবিধা সম্পর্কে ও আজ আমরা জেনে নিবো। তাহলে, চলুন আজ আমরা জেনে আসি কৃষি ব্যাংকের কিছু তথ্য।

পোস্ট সূচিপত্র:কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা - বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি

  • ভূমিকা
  • কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা
  • বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি
  • বাংলাদেশ কৃষি ব্যাংকের চাকরির সুবিধা
  • কৃষি ব্যাংকের সুদের হার কত
  • শেষ কথা

ভূমিকা

আজ আমরা জানবো কৃষি ব্যাংক নিয়ে।ব্যাংক সম্পর্কে আমাদের অনেকের অনেক আগ্রহ হয়ে।ব্যাংক সম্পর্কে জানার ইচ্ছা থাকে। অনেকে ব্যাংকে সুদের হার বা কেমন সুযোগ সুবিধা রয়েছে সেসব সম্পর্কে জানতে চান। এছাড়াও একটা ব্যাংকে টাকা সঞ্চয় অথবা নিতে চাইলে কিছু তথ্য জেনেশুনে লোন প্রয়োজন। আলোচনা আমরা আজ এটা বিস্তারিতভাবে জেনে আসি।এর আগের কন্টেইনে সোনালী ব্যাংক সম্পর্কে আলোচনা করা হয়েছিল। আর এবার আমরা জানবো কৃষি ব্যাংক নিয়ে আলোচনা করা হবে।

কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা

আজ আমরা জানবো, কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা । কৃষি ব্যাংক দেশের অর্থনৈতিক উন্নতি ও কৃষক এর জন্য একটি প্রতিষ্ঠান। এ ব্যাংকে কৃষকেরা অল্প সুদে ঋণ গ্রহণ করতে পারে। এছাড়া কৃষি ব্যাংকের অনেক কিছু সুবিধা রয়েছে। যেমন: ডিপিএস সুবিধা, ঋণ সুদের হার, কৃষি ব্যাংক সিসি লোন সুবিধা। এছাড়াও কৃষকদের জন্য অনেক ধরনের সুযোগ রয়েছে। ডিপিএস এর মধ্যে আরো রয়েছে, মাসিক সঞ্চয় ,সুরক্ষিত সঞ্চয়, লাভজনক সুদ,সরকারি সহায়তা, স্বল্প পরিমাণে ঋণ এর সুবিধা। 
কৃষি ব্যাংকে ঋণের যেসব রয়েছে তা হল ঋণ এর মধ্যে কোন সুদের হার, সহজ ঋণ এর প্রদান, ফ্লেক্সিবল পরিশোধ, আর্থিক সাহায্য ইত্যাদি। তো বন্ধুরা কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা কি কি রয়েছে তা সব জানলাম এ পোষ্টের মাধ্যমে।

বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি

বর্তমানে এখন আমরা অনেকে জানিনা বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি রয়েছে। এবং শাখা গুলোতে কি কি ধরনের কাজ হয়ে থাকে। তো আজ আমাদের জানার বিষয়টি হলো বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি। ১৯৭৩ সালে৩১ র্মাচ বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠিত হয়। এই ব্যাংকের ১৩০৮টি অনলাইন শাখা বর্তমানে রয়েছে। 

দেশের বিভিন্ন স্থানে১১টি পরিষদ অফিস বিদ্যামান রয়েছে। ২৪ টি হেড অফিস রয়েছে, ৭৯২ টি পল্লী শাখা রয়েছে কৃষি ব্যাংকের। তো আজ আমরা জানলাম বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখা কয়টি।

বাংলাদেশ কৃষি ব্যাংকের চাকরির সুবিধা

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজ আমরা জানবো বাংলাদেশ কৃষি ব্যাংকের চাকরির সুবিধা সম্পর্কে। আমাদের দেশে অধিকাংশ মানুষই চাকরির জন্য পড়াশোনা করে থাকে এবং চাকরিজীবী হতে চান। তাই আজকে আমাদের আর্টিকেলটি হয়েছে ।বাংলাদেশে কৃষি ব্যাংকের চাকরির সুবিধা বিষয়টি নিয়ে। বাংলাদেশ কৃষি ব্যাংকের চাকরি করতে চাইলে প্রধান কার্যালয় অফিসের সরাসরি আবেদন পাঠাতে হয়। 

এ ব্যাংকে চাকরি করার জন্য এমবিবিএস ডিগ্রী প্রয়োজন ।পড়ে এবং পাঁচ বছরের অভিজ্ঞতা দরকার। মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের নিবন্ধন প্রয়োজন হয়। এ চাকরি তিন বছরের জন্য চূড়ান্ত করা হয়। যে ব্যক্তি এ ধরনের চাকরি করবে। তার বয়স সর্বোচ্চ ৬২ বছর এর নিচে থাকতে হবে।

কৃষি ব্যাংকের সুদের হার কত

প্রিয় বন্ধুরা এবার আমরা জানবো ,কৃষি ব্যাংকের সুদের হার কত। অন্যান্য ব্যাংকের তুলনায় কৃষি ব্যাংকে এক শতাংশ কম লোন সবসময় ধার্য করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, ক্রেডিট কার্ড ছাড়া। অন্যান্য ব্যাংকে নয় শতাংশ সুদ থাকলে কৃষি ব্যাংকের সেটা ৮ শতাংশ সুদ হয়। কিন্তু বেসরকারি ব্যাংক গুলোর কিছু নিম রয়েছে, তারা ইচ্ছে করলে।
আরো পড়ুন লটকনের অপকারিতা
কৃষি ঋণের বিতরণটা তারা ৭০% ই চ্যানেলের মাধ্যমে করতে পারে। আর এভাবে আজ আমি চলে গেলাম কৃষি ব্যাংকের সুদের হার কত।

শেষ কথা

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, আজ আমরা জানলাম কৃষি ব্যাংক নিয়ে কিছু তথ্য। এই তথ্য গুলোর মধ্যে অনেক কিছু রয়েছে ।যা আমাদের মধ্যে অনেকের জানা রয়েছে। এবং এগুলো কোন কিছুই জানা নেই তো আজ আমরা জানলাম কৃষি ব্যাংকের কিছু কাজ সম্পর্কে ।এরকম তথ্য পেতে আমাদের ফাস্ট ব্লকার ওয়েবসাইটটির করুন। এবং শেয়ারের মাধ্যমে অন্যকে দেখার সুযোগ দিন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#