কাঁচা আমের ঝুড়ি আচার - আমের টক ঝাল মিষ্টি আচার

আজকে এমন একটি পোস্ট নিয়ে আপনাদের কাছে এসেছি, যারা আমাকে অনেক ভালোবাসে এবং কাঁচা আমের আচার খেতে ভালোবাসে তবে আচার বানাতে জানে না আজকের পোস্টটি তাদের জন্য আপনারা এই পোস্টটি পড়লে কাঁচা আমের ঝুরি আচার বানানো শিখতে পারবেন।
কাঁচা আমের ঝুড়ি আচার - আমের টক ঝাল মিষ্টি আচার
যারা এই কাঁচা আমের ঝুরি আচার তৈরি করতে জানেন না কিন্তু তৈরি করার জন্য ইচ্ছুক তারা এই পোস্টটি মনোযোগ সহকারে পরে এবং শিখি এবং তা পুরোপুরি শিখার জন্য আমাদের এই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়েন

ভূমিকা

আম একটি জনপ্রিয় ফল। এটি দিয়ে বিভিন্ন রকমের টক ঝাল মিষ্টি আচার তৈরি করা যায় ।আমের আচার দক্ষিণ এশিয়ায় খুব জনপ্রিয়, আমের আচার খোসাসহ এবং খোসা ছাড়িয়ে তৈরি করা যায়। আমের আচার অনেক দোকানেও পাওয়া যায় চলুন আমরা বিভিন্ন রকম আমের আচার রেসিপি শিখে আসি।

কাঁচা আমের ঝুড়ি আচার

কাঁচা আমের ঝুরি আচার তৈরি করতে প্রথমে লাগবে কাঁচা আম। তারপর খোসা থেকে আম ছাড়িয়ে নিয়ে ভালোভাবে ধুয়ে নিন ।এরপর আম গুলো ঝুরি করে কেটে নিন। তারপর একটি পাত্রে আম নিয়েপরিমাণমতো লবণ দিয়ে আলতো ভাবে মাখিয়ে নিন, মাখিয়ে নেওয়া আমগুলো ৭ থেকে ১০ মিনিট একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ।এরপর আম থেকে বের হওয়া রসগুলো থেকে ঝুরি করা আমগুলো অন্য একটি পাত্রে নিন। ঝুড়ি করা আমগুলোর মধ্যে পরিমাণ মতো পেঁয়াজকুচি, হলুদ গুঁড়ো ,শুকনো লঙ্কাগুঁড়ো ,কালো ও হলুদ সরিষা বাটা দিয়ে আলতো ভাবে মাখিয়ে নিন।

আরো পরুন ফুলকপির উপকারিতা

এরপর একটি বড় থালায় ছড়িয়ে নিয়ে রোদে শুকাতে দিন ।দুই থেকে তিন দিন রোদের তাপমাত্রায় রাখুন ।এরপর একটি পাত্রে পরিমাণ মতো সরিষার তেলের মধ্যে পাঁচফোড়ন পরিমাণ মতো রসুন ও কয়েকটি শুকনো লঙ্কা নিয়ে অল্প আছে সরিষার তেলটি গরম করে নিন ।এরপর একটি বৈয়মে শুকানো আমের ঝুড়িগুলো নিয়ে সেখানে তেলটি ঢেলে দিন। খেয়াল রাখবেন যে ,তেলটি যেন ঠান্ডা থাকে এবং আমের ঝুড়িগুলো আলতোভাবে বৈয়মে রাখবেন। তৈরি হয়ে গেল কাঁচা আম ঝুড়ির আচার।

খোসাসহ আমের আচার

প্রথমে কয়েকটি কাঁচা আম ধুয়ে নিন।এরপর আমগুলো খোঁচা সহ ডুমুর ডুমুর করে কেটে নিন,আমগুলো কেটে নেওয়ার পর একটি বাটিতে নিয়ে পরিমাণ মত লবণ নিয়ে আলতো ভাবে মিশে নিন।এরপর পরিমাণ মতো পানি দিয়ে একটি ঢাকনা দিয়ে আমগুলো প্রায় এক ঘন্টার মত ঢেকে রাখবেন। এক ঘন্টা পর পানি থেকে আমগুলো তুলে নিবেন আমগুলো যেন শুকনো থাকে আমের গায়ে কোন রকমে পানি যেন না থাকে, সেদিকে খেয়াল রাখবেন। এরপর একটি পাত্রে পরিমাণে চেয়ে একটু বেশি সরিষার তেল দিবেন অল্প আঁচে সরিষার তেলটি গরম করবেন।

তেল টি একটু গরম হয়ে আসলে তেলটির মধ্যে কালো সরিষা, বাটা হলুদ সরিষা বাটা ,শুকনো লঙ্কা বাটা, পাঁচফোড়ন ,পেঁয়াজকুচি, রসুন ইত্যাদি দিয়ে আলতোভাবে তেলটি মাঝে মাঝে নেড়ে নিবেন। তেলটি একটু ঘন হয়ে আসলে তার মধ্যে আমগুলো ঢেলে দিবেন।ভালোভাবে নাড়াচাড়া করে নিবেন তিন থেকে পাঁচ মিনিট পরপর আমগুলো নাড়াচাড়া করবেন। আমের খোসার রং ফ্যাকাসে হয়ে আসলে বুঝবেন আমগুলো সিদ্ধ হতে শুরু করেছে ১০ থেকে ১২ মিনিট সময়ের জন্য আমগুলো কে ঢাকনা দিয়ে ঢেকে রাখবেন।

এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে মিনিট ১৫ মিনিটের জন্য ঢাকনা দিয়ে দেবেন এরপর দুই টেবিল চামচ চিনি দিয়ে আমগুলো নাড়াচাড়া করবেন। আম ও সরিষার তেল ঘন  হয়ে আসলে বুঝবেন আচারটি হয়ে গেছে। আচার টিতে এই সময় অল্প কিছু চিনি দিয়ে নিবেন,তাহলে আচারটি খেতে সুস্বাদু হবে ।আচারটি আপনি অনেকদিন যাবৎ  সংরক্ষণ করতে পারবেন তবে মাঝে মাঝে রোদে দিবেন।

আমের টক ঝাল মিষ্টি আচার রেসিপি

আমের টক ঝাল মিষ্টি আচার রেসিপি তৈরি করতে কি কি লাগে এবং কিভাবে তৈরি করা যায় চলুন আমরা তা শিখে আসি,

আমের টক ঝাল মিষ্টি আচার তৈরি করতে ,প্রথমে লাগবে কাঁচা আম। কাঁচা আমগুলো ভালোভাবে ধুয়ে নেওয়ার পর তা থেকে খোসা ছাড়িয়ে নেবেন ।আর আম গুলি সুন্দর করে কেটে নিবেন এরপর একটি বাটিতে আমের পরিমাণ অনুযায়ী পানি নিবেন। পানিতে অল্প পরিমাণে চুন নিয়ে মিশিয়ে নিবেন (এই চুনটি পানের সাথে খাওয়া হয়) তারপর আমগুলো পানির মধ্যে রেখে দিবেন প্রায় এক ঘন্টার জন্য, এক ঘন্টা পর আম গুলো চুনের পানি থেকে তুলে নিয়ে ভালো পানিতে ধুয়ে নেবেন।

এরপর একটি কড়াইয়ে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিবেন ।তেলটি অল্প আঁচে রান্না করবেন তেলটির মধ্যে বাটা শুকনো লঙ্কা, রসুন বাটা ও অল্প পরিমাণে পাঁচফোড়ন বাটা দিয়ে নাড়াচাড়া করবেন।তেল ও মসলাগুলো ঘন হয়ে আসলে তার মধ্যে আমগুলো ঢেলে দিবেন ।এরপর অল্প আঁচে মসলা গুলোর সাথে আমগুলো দুই থেকে তিন মিনিট নাড়াচাড়া করবেন যখন আমগুলোর গায়ে মসলাগুলো লেগে যাবে তখন তার মধ্যে অল্প পরিমাণে গুড় ও পরিমান মত চিনি দিয়ে নাড়াচাড়া করবেন। যখন চিনি থেকে পানি বের হয়ে আসবে তখন একটি ঢাকনা দিয়ে আমগুলো ঢেকে দেবেন ১৫ মিনিটের জন্য।

আম গুলার মধ্যে আলাদাভাবে পানি দেওয়ার কোন দরকার নেই, এরপর আমের ঝোল গুলো কিছু টা ঘন হয়ে আসবে তার মধ্যে পাঁচফোড়নের গুড়ো দিয়ে ভালো হবে নাড়াচাড়া করে নিবেন। এরপর যখন জলগুলো আমের গায়ে মাখোমাখো হবে তখন আচারটি আপনার তৈরি হয়ে যাবে ।আচারটি অবশ্যই কাঁচের বৈয়মে রাখবেন এবং মাঝে মাঝে রোদে দিবেন তাহলে আচারটি কয়েক বছর যাবত সংরক্ষণ করতে পারবেন।

কাঁচা আমের ঝালের আচার

কাঁচা আমের ঝালের আচার তৈরি করতে প্রথমে লাগবে কাঁচা আম, শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো ,রসুন, পেঁয়াজ ,মৌরি ,কালো সরিষা,  হলুদ সরিষা, লবণ ,সরিষার তেল, চিনি, পাঁচফোড়ন ,জিরা ,কাঁচা মরিচ, তেজপাতা, দারচিনি।

উপকরণ

  • কাঁচা আম ১কেজি
  • শুকনো লঙ্কা ৩থেকে ৫ টি
  • হলুদ গুঁড়া পরিমাণমতো
  • রসুন ১টি
  • পেঁয়াজ ২টি
  • মৌরি ১টেবিল চামচ
  • কালো‌ সরিষা ১ টেবিল চামচ
  • হলুদ সরিষা ১ টেবিল চামচ
  • লবন স্বাদ মতো
  • সরিষার তেল এক কাপ
  • চিনি১/৩কাপ
  • দোস্তপেঁয়াজফোড়ন এক টেবিল চামচ
  • জিরা ২ চামচ
  • কাঁচা মরিচ ৫টি
  • তেজপাতা তিনটি
  • দারচিনি তিনটি

যেভাবে কাজগুলি করবে

প্রথমে আম গুলো ভালোভাবে ধুয়ে নিবেন।এরপর আমগুলো থেকে খোসা ছাড়িয়ে নেবেন এরপর আমগুলো লম্বা লম্বা করে কেটে নিবেন। একটা বাটিতে পানি নিয়ে আমগুলো ১০ মিনিটের মত ভিজিয়ে রাখবেন। দশ মিনিট পর একটা ট্রে তে আমগুলো ছড়িয়ে দিবেন। আমের গায়ে পানি শুকানো পর্যন্ত সেগুলা রোদে রাখবেন ।তারপর একটা প্যানে দারচিন ,কালো সরিষা ,হলুদ সরিষা, জিরা ,মৌরি, শুকনো মরিচ, পাঁচফোড়ন ,ভালোভাবে ভেজে নেবেন এরপর এই মসলাগুলো এক সাথে ব্লেন্ড করে নিবেন।

একটা কড়াইতে সরিষার তেল ঢেলে দেবেন চুলার আঁচ নরমাল ভাবে রাখবেন। সরিষার তেল গরম হয়ে আসলে সেটার মধ্যে ব্লেন্ড করে রাখা মসলাগুলো ঢেলে দিবেন মসলাগুলো ঘন হয়ে আসলে তার মধ্যে আমগুলো ঢেলে দিবেন। আমগুলো সাথে কাঁচা মরিচ ও তেজপাতা ঢেলে দিবেন তিন থেকে পাঁচ মিনিট নাড়াচাড়া করার পর আমগুলোর মধ্যে চিনি ও লবণ দিয়ে দিবেন ১০ মিনিটের মত আমগুলো কষিয়ে নিবেন।

আমগুলোর মধ্যে থেকে যে পানি বের হবে তা দিয়ে আমগুলো সিদ্ধ হয়ে যাবে প্রায় ৩০ থেকে ৩৫ মিনিটের জন্য রেখে দিবেন ।এরপর আমগুলো সিদ্ধ হয়ে আসলে ,খুন্তি দিয়ে আমগুলো ভেঙে দিবেন তাহলে আমগুলোর মধ্যে আচারের ফ্লেভার ঢুকে যাবে, এবং আচারটি সুস্বাদু হবে। আম ভেঙে দেওয়ার পর অল্প কিছুক্ষণের জন্য জ্বাল দিয়ে নিবেন আচারটির রস ঘন হয়ে আসলে বুঝবেন আচারটি হয়ে গিয়েছে ।আচারটি অবশ্যই কাঁচের বৈয়মে রাখবেন ,এবং মাঝে মাঝে রোদে দিবেন।

শেষ কথা

বন্ধুরা এই পোস্টটি ছিল অবশ্যই অবশ্যই আপনাদেরজন্য যদি এ পোষ্টটি পড়ে আপনাদেরকে ভালো লেগে থাকে এবং উপকৃত হয়ে থাকেন তাহলে এ পোস্টটি আরো অনেককে পড়ার সুযোগ করে দিন পোস্টটিতে শেয়ার দিন এবং এরকম ধরনের আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন এবং নতুন কিছু পাওয়ার জন্য ফাস্ট ব্লগার আইটি এই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করতে থাকুন ধন্যবাদ ভালো থাকুন সুস্থ থাকুন নিজের শরীরের প্রতি যত্ন রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#