নাকে পলিপাস হলে কিভাবে বুঝবেন - পলিপাস এর ড্রপ এবং স্প্রে

বন্ধুরা আজকে আমরা জেনে নিব নাকে পলিপাস হলে কিভাবে বুঝবেন সম্পর্কিত বিভিন্ন অজানা তথ্য বিস্তারিত সম্পর্কে। নাকে পলিপাস হলে কিভাবে বুঝবেন সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিত আমরা জেনে নেই। তো চলুন জেনে নেওয়া যাক নাকে পলিপাস হলে কিভাবে বুঝবেন সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিত সম্পর্কে।
নাকে পলিপাস হলে কিভাবে বুঝবেন - পলিপাস এর ড্রপ এবং স্প্রে
পলিপাস আমাদের সমস্যার একটি লক্ষণ হতে পারে। এটি নাকের ভেতরের একটি অংশ,যা আমাদের সকলেরি থাকে এবং এটি লালচে রঙের হয়। এটি কারো বড় এবং কারো ছোট হয়ে থাকে। এটি নাকের ভেতরের একপাশে মিশে থাকে। পলিপাসের জন্য তেমন কোনো বড় চিকিৎসার প্রয়োজন হয় না।

ভূমিকা

নাকের পলিপাস খুব কমন একটি স্বাস্থ্য সমস্যা। যা আমাদের অতিরিক্ত ঠান্ডা,সর্দি বা ইনফেকশনের কারণে নাকের ভেতরে এক ধরনের স্বচ্ছ, আঙুরের থোকার মতো অংশ বেরিয়ে আসতে দেখা যায়। আমাদের দেশে এই রোগটির অনেক অপচিকিৎসা হয়ে থাকে।অ্যালার্জি নিয়ন্ত্রণ করুন- যদি আপনি আপনার উপসর্গগুলিকে নিয়ন্ত্রণ না করতে পারেন।

তবে আপনার অবশ্যই ডাক্তারকে অনুরোধ করা উচিৎ যে তিনি যেন বর্তমান চিকিৎসার পরিবর্তে অন্য কোনো চিকিৎসার সুপারিশ করেন। নাকের পলিপাস দূর করার উপায় হিসেবে আমরা প্রথমে জানতে চেষ্টা করি ঘরোয়া কিছু উপায়। যা আমরা ঘরে বসেই ব্যবহার করে থাকি

পলিপাস কেনো হয়

আমরা আজকে এই পোস্টের মাধ্যমে জানবো পলিপাস কেনো হয় । আমাদের শরীরের স্বাভাবিক গঠন অনুযায়ী নাকের ভেতরে মিউকাস মেমব্রেন থাকে। যা আমাদের শ্বাসগ্রহণের সময় বায়ু পরিশোধের সাহায্য করে থাকে। এলার্জি অথবা ইনফেকশনের প্রভাবে মিউকাস মেমব্রেনের প্রদাহ হলে তা ফুলে উঠে যাকে পলিপাস বলা হয়। তবে এতে ক্যান্সারের কেনো সম্ভাবনা নেই।

পলিপাস হলে করনীয় কি

যদি আপনার নাকের পলিপাস তীব্রতর রূপ ধারণ করার আগেই একে কমানোর জন্য প্রতিরোধমূলক কিছু ব্যবস্থা গ্রহণ করেন, তবে বেশী ভালো হয় তো চলুন পলিপাস হলে করনীয় কিঅ্যালার্জি নিয়ন্ত্রণ করুন- যদি আপনি আপনার উপসর্গগুলিকে নিয়ন্ত্রণ না করতে পারেন, তবে আপনার অবশ্যই ডাক্তারকে অনুরোধ করা উচিৎ যে তিনি যেন বর্তমান চিকিৎসার পরিবর্তে অন্য কোনো চিকিৎসার সুপারিশ করেন। এছাড়াও বাড়িতে থাকা কালীন আপনার নিজের হাতকে ভালোভাবে ধোয়া উচিত।

কারণ এটি আপনার হাত থেকে ব্যাকটেরিয়া অথবা ভাইরাসকে দূর করতে সবচেয়ে ভালো কাজ করে। যখন আপনি আপনার নাককে স্পর্শ করেন, তখন এটি নাসাপথ অথবা সাইনাস এর মাধ্যমে ব্যাকটেরিয়া ভাইরাসকে সঞ্চারিত হতে বাধা দেয়। নাককে যা কিছুতে খারাপ প্রভাব করে তা এড়িয়ে যান- তামাক ধূমপান, ধুলো, রাসায়নিক ধোঁয়া এবং সূক্ষ্ম ধ্বংসাবশেষগুলি আপনাক অথবা সাইনাসের ফোলা বা অস্বস্তির কারণ হতে পারে।

একটি নাক মোছার স্প্রে ব্যবহার করুন- আপনার নাসাপথকে পরিষ্কার করার জন্য আপনার একটি নুন জলের স্প্রে ঘনঘন ব্যবহার করা উচিত। এটি আপনার শ্লেষ্মার প্রবাহকে আরও ভালো করবে এবং সমস্ত অ্যালার্জেন এবং অস্বস্তি সৃষ্টিকারী পদার্থগুলিকে ধুয়ে দেবে।

পলিপাস হলে ঘরোয়া চিকিৎসা

নাকের পলিপাস দূর করার উপায় হিসেবে আমরা প্রথমে জানতে চেষ্টা করি ঘরোয়া কিছু উপায়। যা আমরা ঘরে বসেই ব্যবহার করে থাকি। পলিপাস হওয়ার মূল কারণ হলো এলার্জি জনিত সমস্যা। তাই এই ক্ষেত্রে আমরা সমস্যার সমাধান করতে পারি। তাহলে চলুন জেনে নেয়া যাক, কিভাবে ঘরোয়া পদ্ধতিতে পলিপাস দূর করার উপায় সম্পর্কে জানা যাক বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে আদা, রসুন এবং হলুদ পলিপাস এর জন্য খুবই উপকারী। আদাতে রয়েছে আন্টিমাইক্রোবিয়াল যা আমাদের শরীরে সংক্রমণ বিরোধী পুষ্টি উপাদান সমূহ। 

এছাড়াও আদায় নানা রকম স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে নাকের পলিপাস দূর করতে আদা বেশ কার্যকরী উপাদান। তাই প্রতিটি রান্নায় আদার গুরো সহ আদা ব্যবহার করা যেতে পারে। এছাড়াও আরো উপকার পেতে আদা দিয়ে চা বানিয়ে খাওয়া যেতে পারে। তাহলে বলা যেতে পারে আদা খাওয়া যেতে পারে। গুরো ও কাঁচা হলুদে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমূহ। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহের মূল কাজ হলো আমাদের দেহকে বিভিন্ন ধরনের সংক্রমণ জনিত রোগ থেকে বাঁচনো। তাই আপনি পলিপাস এবং এলার্জি কমাতে হলুদ ব্যবহার করতে পারেন। 

হলুদ আমাদের দেহের এলার্জির প্রভাব কমিয়ে ফেলে। ফলে প্রতিদিনের খাবারের তালিকা আপনি হলুদ রাখতে পারেন। খাবারে দুচা-চামুচ হলুদ মিশিয়ে খেতে পারেন। এছাড়া আরো উপকার পেতে হলুদের গুঁড়ো যুক্ত পানি ফুটিয়ে মধু দিয়ে খেতে পারেন। এতে আপনাদের এলার্জি জনিত সমস্যা থেকে মুক্ত হতে পারেন এবং নাকের পলিপাস দূর করার জন্য এটি একটি অন্যতম উপায় ।রসূন মূলত অ্যান্টোবায়েটিক হিসেবে আমাদের দেহে কাজ করে। রসুন নাকের পলিপাস দূর করতে বেশ উপকারি একটি ঔষধ। বিশেষ এক গবেষণায় দেখা গেছে যে।

রসূন আমাদের দেহের পাকস্থলির কার্য-ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এতে করে আমাদের দেহের হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে থাকে। তাই প্রতিবেলার খাবারে রসুন রাখার এবং কাঁচা রসূন খাওয়ার চেষ্টা করুন। এতে করে পলিপাস সহজেই দূর হবে। এছাড়াও রসূনের গুড়ো হালকা গরম পানিতে মিশিয়েও খেতে পারেন। এতেও আপনি নাকের পলিপাসের উপকার পাবেন।

পলিপাস হলে কি কি সমস্যা হয় 

নাকের পলিপাস এর সাথে সম্পর্কিত সমস্যাগুলি হলো
  • নাক বন্ধ
  • নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা
  • গন্ধের অনুভূতি কমে যাওয়া
  • নাক ডাকা বা স্লিপ অ্যাপনিয়া
  • বারবার সাইনাস সংক্রমণ
  • মুখের ব্যাথা এবং চাপ
  • ঘুমের ব্যাঘাত
  • হাঁপানির তীব্রতা
  • দীর্ঘস্থায়ী কাশি
  • মাথা ব্যথা
  • ক্লান্তি
পলিপাস এর ড্রপ এবং স্প্রে
  • ড্রপ Antazol Nasal Drop
  • Afrin Nasal Drop
  • Xylocon Nasal Drop
  • স্প্রে Nasomet Nasal Drop
  • Trispray
  • Flutica
  • Avaspra
  • y

শিশুদের পলিপাস হলে কি করা উচিত

শিশুদের নাকের মধ্যে পলিপস এটি একটি মোটামুটি সাধারণ রোগ। শিশুদের পলিপাস হলে এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টিকারী পদার্থের কর্ম থেকে শিশুকে অবশ্যই সুরক্ষিত থাকতে হবে। রোগটি যদি শুরু হয় এবং প্রদাহজনক প্রক্রিয়ার মধ্যে শ্রবণশক্তি চালিত হয়, তাহলে ভবিষ্যদ্বাণী প্রতিক্রিয়াশীল হয়। শ্রবণশক্তির অস্থির ক্ষয়ক্ষতি এবং বক্তৃতা উন্নয়নে সংশ্লিষ্ট লজিক হিসাবে সম্ভাব্য। ভিটামিনের সাহায্যে কেবল শিশুর অনাক্রম্যতা রক্ষা করতে পারে না এই বিষয়ে দরকারী, পার্ক জোন, চার্জিং,প্রাকৃতিক এবং কৃত্রিম জলাশয়ে সাঁতার কাটাতে নতুন বাতাসে নিয়মিত হাঁটতে হবে।

একটি শিশুর নাকের মধ্যে পলিপস পুনরায় গঠনের একটি ভাল প্রতিরোধন trigalinal স্নায়ু একটি ম্যাসেজ, যা অনুনাসিক sinuses কাছাকাছি অবস্থিত হয়। এটি আঙ্গুলের প্যাড দিয়ে আলতো করে চাপানো উচিত, যার পরে আপনি একপাশে অনেক ঘূর্ণনশীল আন্দোলন এবং অন্যটি যেমন একটি ম্যাসেজ ঘ্রাণজনিত অঙ্গের কার্যকারিতা উন্নত। অনুনাসিক পলিপাস শিশু স্প্রে ফর্ম, ট্যাবলেট বা suspensions শাসিত চিকিৎসার এবং ইনজেকশনও আকারে জন্য প্রস্তুতি। এবং, অবশ্যই, অনুনাসিক প্যাটারস চিকিৎসা antimicrobial সমাধান সঙ্গে তাদের ওয়াশিং বোঝা।

 9% লবণাক্ত উপর ভিত্তি করে চিকিৎসা sterile প্রস্তুতি দেওয়া হয়। এই ধরনের প্রস্তুতি থেকে একটি সমাধান সালিন এবং একটি স্প্রে "Aquamaris" বহন করা সম্ভব। তারা ধীরে ধীরে, অ্যালার্জেন, ব্যাকটেরিয়া থেকে অনুনাসিক প্যাটারসগুলি ধীরে ধীরে পরিষ্কার করে, টিস্যুগুলির প্রদাহজনিত ফুসফুস থেকে মুক্ত।যদি রোগের চিকিৎসা এমন পর্যায়ে শুরু হয় যখন বিভিন্ন গন্ধ অনুভব করার সুযোগ ইতিমধ্যেই হারিয়ে গেছে, তবে এমনকি পলিপ্সের অস্ত্রোপচার অপসারণ সবসময় সন্তানের গন্ধের উপহার দেয় না। অতিরিক্ত লক্ষণ যে রোগের অগ্রগতি নির্দেশ করে আছ।

একটি অনুনাসিক শ্বাস একটি শিশু জন্য খুব কঠিন, কিন্তু ব্যর্থতার একটি নাক শেষ ঝাড়া চেষ্টা। যে কক্ষে শিশুটি রয়েছে সেখানে তামাকের ধোঁয়া, ধুলা বা রাসায়নিক গন্ধযুক্ত জ্বালাময় হওয়া উচিত। ঘরে শিশুর বেশির ভাগ সময়ে ব্যয় করা প্রয়োজন। শিশুদের পলিপাস হলে অনুনাসিক সংক্রমনের ফলে মস্তিষ্কের অক্সিজেনের অভাব হয়, যা বার বার মাথাব্যাথা এবং মানসিক ক্ষমতার দুর্বলতা দ্বারা উদ্ভাসিত হয়।নাকের রোগের বৃদ্ধির আরও বৃদ্ধি শিশুর শোনার উপর প্রভাব ফেলতে পারে। একটি শিশু ক্রমাগত প্রশ্ন বা নির্দেশ পুনরাবৃত্তি করতে বলা হয়, তাহলে শ্রবণ শক্তি হ্রাস ।

একটি ওভারল্যাপ পলিপাস Eustachian নল হয়ে হতে পারে ।ডায়রিয়া, বমি বমি বমি ভাব এবং এপিসোডের আকারে লক্ষণগুলি সহ কিছু শিশুকে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডার হয়।রাতে ঘুমন্ত শিশুর শুরু হয়। শিশুরা নাক থেকে একটি বিদেশী শরীরের অনুভূতি সম্পর্কে অভিযোগ করে, এবং কখনও কখনও অনুনাসিক সাইনাসের ক্ষেত্রে ব্যথা হয়। শ্বাসের সাথে অসুবিধা রাতের মধ্যে শিশুটিকে স্বাভাবিকভাবে বিশ্রামের অনুমতি দেয় না, সে প্রায়ই জেগে ওঠে এবং ঘুমিয়ে পড়ে।প্যাথলজি উন্নয়নের সাথে, শিশু স্বাদ অনুভূতিতে পরিবর্তন সম্পর্কে অভিযোগ করতে শুরু করে।

শ্লেষ্মার শাখা এবং গন্ধের অনুভূতির লঙ্ঘনের স্বাদ কদুর কাজের উপর নেতিবাচক প্রভাব রয়েছে। স্বাদ আংশিকভাবে এবং সম্পূর্ণ উভয় অদৃশ্য হয়ে যাবে। সন্তানের মনে হয় না গন্ধ, স্বাদ দুর্বল হয়, এবং ক্ষুধা অনুযায়ী অনুযায়ী deteriorates।

শেষ কথা

যেহেতু নাকের পলিপাস হলো একটি বেশ মারাত্মক ব্যথা ও যত্রনাময় অসুখ। তাই যখনি এর লক্ষণ গুলো অল্প অল্প ভাবে দেখা দিবে তখনই আমাদের উচিত নাকের পলিপাস দূর করার উপায় গুলো কাজে লাগানো। এখানে সমস্ত উপায় গুলো বর্ণনা করা হয়েছে। আপনি কি নাকের পলিপাস দূর করার স্থায়ি চিকিৎসা নিতে চান তাহলে ঘরোয়া উপায়‌ এর পাশাপাশি একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।যদি আপনার নাকের পলিপাস বেশি লক্ষণ দেখা দেয়।

তাহলে দ্রুত একজন অভিজ্ঞ ডাক্তার দেখান। পাশাপাশি এখানে উল্লেখিত সমস্ত উপায় গুলো ব্যবহার করে দেখতে পারেন। আসা করি ঘরোয়া উপায় গুলো ব্যবহার করে দ্রুত উপকৃত হবেন। উল্লেখিত ঔষধের বিষয়টি আপনি একজন ডাক্তারের নিকট পরামর্শ নিয়ে খাবেন।

এতে করে আপনি ভালো একটি ধারণা পাওয়ার পাশাপাশি ভালো চিকিৎসা পাবেন। সুতরাং পরিশেষে বলা যায় যে নাকের পলিপাস দূর করার উপায় গুলো যেনে উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#