পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় - দাঁতের গোড়া ব্যথা

প্রিয় বন্ধুরা, এবার আমরা জানবো পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়। বন্ধুরা আমাদের বাড়িতে প্রায় শিশুরই এই সমস্যা হয়ে থাকে তাই আজকে আমাদের আর্টিকেলটিপোকা দাঁতের ব্যথা কমানোর উপায়। তাহলে চলুন আমরা দেরি না করে তাড়াতাড়ি জেনে আসি আর বিস্তারিত ভাবে আছি পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়।
পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় - দাঁতের গোড়া ব্যথা
প্রিয় বন্ধুরা, আজকাল এই সমস্যা অনেকেরই হয়ে আছে। ছোট বাচ্চা থেকে প্রাপ্ত বয়স্ক একজন মানুষেরও এরকম সমস্যা রয়েছে‌। কিন্তু, এই সমস্যাটা বেশি দেখাচ্ছে ছোট বাচ্চা বয়স্ক বৃদ্ধ লোকদের মধ্যে। আমাদের বাড়িতে কারো যদি এরকম হয়ে থাকে তারা তাদের ক্ষেত্রে কি করা দরকার তা জানতে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্র:পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়-দাঁতের গোড়া ব্যথা

  • ভূমিকা
  • দাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়
  • দাঁতের ব্যাথা হলে করণীয়
  • দাঁতের গোড়া ব্যথা
  • দাঁতের ব্যথা কমানোর ওষুধের নাম
  • শেষ কথা

ভূমিকা

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজকে আমাদের সবার পরিচিত দাঁতের পোকা নিয়ে আমাদের বাড়িতে প্রায় যারা শিশু রয়েছেন তাদের এই সমস্যা রয়েছে এবং অনেক সময় যারা বৃদ্ধ অর্থাৎ দাদা - দাদি, নানা - নানি এই সমস্যায় ভুগছেন তো তাদের সমস্যা সমাধান করতে আমরা আজকে পোস্টে করেছি আজকের পোস্টটা আমরা দাঁত সম্পর্কে অনেক তথ্য জানাবো। এই পোস্টে আপনাদের দেখবেন দাঁতের পোকা লাগলে করনীয় ঠিক কি কি রয়েছে।

দাঁত ও মাড়ি এই দুইটা নিয়েই আজ আমরা আলোচনা করব। নিয়মিত ভাবে দাঁত প্রতিদিন পরিষ্কার করতে না পারার কারণে বা নিয়মিত ব্রাশ থাকার জন্য দাঁতে পোকা বা গর্ত হয়ে থাকে। যদি নিয়ম করে তার ব্রাশ করা হতো তাহলে হয়তো এই সমস্যাগুলো হত না।
দাঁত পোকা হলে অনেকে অবহেলা করে কিন্তু এই বিষয়ে অবহেলা করা যাবে না। দাঁতে গর্ত হয়েছে কিন্তু চিকিৎসা নিন এমনভাবে অনেকদিন গেলে রুট ক্যানেল নামক ভয়ংকর ক্ষতিকার অসুখের মধ্যে আপনি পড়ে যাবেন।

দাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়

প্রিয় বন্ধুরা এবার আমরা জানবো্যদাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়। আমাদের অনেকে জানে যে আমাদের দাঁতে বা মাড়িতে অর্থাৎ দাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়। নুন ও পানি মিশিয়ে এক সঙ্গে গরম করে কুলকুছি করে দেখবেন যে অনেক উপকার পেয়েছে। রয়েছে আন্টি ইনফ্লেমেটরি যা ব্যাকটেরিয়া রুখতে সাহায্য করেলেমন গ্রাস তেলে অ্যাস্টিঞ্জেন্ট নামক উপাদান বিদ্যমান থাকায় বাত ব্যথা ভালো করতে ভূমিকা পালন করে থাকে। 

মাড়ির ব্যাথা ভালো করার পাশাপাশি এটি মাড়িকে শক্তিশালী করে তোলে। এই তেল ব্যবহারের নিয়ম হচ্ছে। এক পাত্রে একটু জল নিয়ে কয়েক ফোঁটা তেল নিয়ে মিশিয়ে কুলকুচি করে নিলেই হবে। তো বন্ধুরা আমরা আজ জেনে গেলাম দাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়।

দাঁতের ব্যাথা হলে করণীয়

বন্ধুরা প্রথমে আমরা জেনেছি, দাঁতের মাড়িতে ব্যাথা হলে কি করনীয়। এবার আমরা জানবো দাঁতের ব্যাথা হলে করণীয় কি। প্রথমত দাঁতের ব্যথাকে বড় সমস্যা হিসেবে ধরা হয় না। কিন্তু যখন ওদের ব্যথা হতে শুরু করে তখন থেকে দাঁতের ব্যথা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়। দাঁতের ব্যথা হওয়ার কারণ দাঁতের প্রতি অবহেলা। যখন এই ব্যথা হয়ে থাকে তখন ঠিক মতো কথা বলা যায় না। পানিও কোন জিনিস বা ঠান্ডা জাতীয় কোন জিনিস গ্রহণ করতে অসুবিধা হয়। 

দাঁত কে শক্তিশালী রাখতে চাইলে ক্যালসিয়াম, প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। দাঁতে ব্যথা অনুভব হলে মিষ্টির টক জাতীয় খাবার এড়িয়ে চলার প্রয়োজন। ব্যাকটেরিয়া সমৃদ্ধ খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে ।কারণ, ব্যাকটেরিয়া তাদের ব্যথার সৃষ্ট করে। আপনার দাঁতের ব্যথা যদি অল্প পরিসরে হয়ে থাকে। তাহলে আমলকির রসের সঙ্গে কর্পূর মিশিয়ে দাঁতের ব্যথার সে লাগিয়ে দিন দেখবেন খুব তাড়াতাড়ি আপনি উপকার পেয়েছেন।

দাঁতের ব্যথা ভালো করার ঘরোয়া উপায় মধ্যে আরেকটি হচ্ছে পেঁয়াজ। যেখানে ব্যথা আছে। সেখানে পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিয়ে লাগিয়ে রাখুন। দেখবেন তাড়াতাড়ি আপনার দাঁতের ব্যাথা ভালো হয়ে যাচ্ছে। এরপর নিমপাতা ও লবণ একসঙ্গে পানিতে মিশিয়ে ফুটিয়ে মুখ ধুয়ে ফেলে বা কুল কুচি করলে অনেক আরাম পাওয়া যায়। এছাড়া অতিরিক্ত তাদের ব্যাথা হলে। সরষের তেলের সঙ্গে লবণ ও হলুদ একসঙ্গে মিশিয়ে।ব্যথার স্থানে গেলে তাড়াতাড়ি ব্যথার উপশম হয়। 

শুধুমাত্র আদা চিবিয়ে নিলেও দাঁতের ব্যথার উপশম ঘটে থাকে। এছাড়া লবঙ্গ ও পানি এর সঙ্গে ফুটিয়ে নিয়ে। পানি যখন লাল রং নিয়ে চলে আসে ।তখন সেই পানি দিয়ে কুলকুচি করে ।নিল ব্যথা উপশম ঘটে। এছাড়া দুই থেকে তিন টি রসুন অল্প পরিমানে কালোজিরা,লাউ, ছোলা,গুড় এবং অল্প পরিমাণে পানি নিয়ে। ফিল্টার করে নেই দেখবেন আপনার ব্যথা অনেকটা সেরে গিয়েছে। আজকে আমরা জেনে গেলাম দাঁতের ব্যাথা হলে করণীয়।

দাঁতের গোড়া ব্যথা

প্রিয় বন্ধুরা এবার আমরা জানবো দাঁতের গোড়া ব্যথা এর কারণ আমরা অনেকে জানিনা দাঁতের গোড়া ব্যথা কি জন্য হয়ে থাকে। এ ব্যথা হওয়ার কারণ দাঁতে গর্ত হয়ে যাওয়ার জন্য আর ক্যালসিয়ামের অভাবে দাঁতে গর্ত হয়। এ ব্যথাগুলো থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো হলো
পেয়ারা পাতা: পেয়ারা পাতায় বিদ্যামান রয়েছে আন্টি ইনফ্লেমেটরি এর গুণ। পেয়ারা পাতা দাঁতের অনেক উপকার করে থাকে। তাই দাঁতে ব্যথা অনুভব হলে পেয়ারা পাতা মুখে নিয়েছি চিবুতে থাকুন। দেখবেন ব্যথা কিছুটা কমে এসেছে।
রসুন: রসুন কুয়া দুই থেকে তিনটি নিয়ে কুচি কুচি করে কেটে নিয়ে ব্যথার স্থানে দিয়ে রাখুন। দেখবেন ব্যথা ভালো হয়ে যাচ্ছে।
লবণ :দাঁতের ব্যথার ক্ষেত্রে লবণ একটি উপকার উপাদান। দাঁতে ব্যথা হচ্ছে এমন সময় হালকা গরম পানিতে ।অর্থাৎ আপনি কুলকুচি করতে পারবেন এমন গরম পানিতে লবণ মিশে কুলকুচি করতে থাকুন।দেখবেন ব্যথা ধীরে ধীরে সেরে যাচ্ছে।
আলু :দাঁতের ব্যথার জন্য আলু একটি ভালো উপাদান।এক টুকরো আলু কেটে নিয়ে রাখুন। দেখবেন আপনি খুব তাড়াতাড়ি উপকার পেয়েছে।

দাঁতের ব্যথা কমানোর ওষুধের নাম

প্রিয় বন্ধুরা এবার আমরা জানবো,দাঁতের ব্যথা কমানোর ওষুধের নাম। আমরা অধিকাংশ মানুষজনই জানি না দাঁতের ব্যথা কমানোর ওষুধের নাম কি কি। তাহলে চলুন আজ আমরা জেনে আসি নাম গুলো কি কি হতে পারে। দাঁতের ব্যথার জন্য অনেকেই প্রশ্ন করে থাকেন যে দাঁতের ব্যথা কমানোর ওষুধ বা ট্যাবলেটের নাম কি তাদের ব্যাথা হলে তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব প্রয়োজন কারণ অতিরিক্ত দাঁতের ব্যাথা হলে অনেক সময় আমাদের খাবার খেতে কষ্ট হয়।
ব্যথার জন্য প্যারাসিটামল অনেক ভালো একটি ওষুধ অল্প ব্যথার জন্য আপনি প্যারাসিটামল গ্রহণ করতে পারেন এছাড়াও দাঁতের ব্যথার জন্য রয়েছে etoricoxib 60,etoricoxib 90,etoricoxib120। এই ওষুধগুলো শুধু ব্যথা হলেই খেতে পারবেন তার আগে না। এই ঔষুধ খাওয়ার পরে ব্যথা না ভালো হলে। তাহলে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিন।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আজ আমার জানলাম দাঁত সম্পর্কে বিভিন্ন তথ্য ও দাঁতের মাড়ি সম্পর্কে বিভিন্ন তথ্য ।এর মধ্যে অনেক তথ্য ছিল যা আমাদের ধারনার মধ্যে ছিল না ।এসব তথ্য আমাদের অজানা ছিল আজ আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাদের এসব তথ্য জানিয়ে দিলাম। তো এরকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের মাঝেমধ্যে ভিজিট করুন ।আপনার একটি শেয়ার এর মাধ্যমে অন্য ের উপকার হতে পারে। তো আমাদের পাশেই থাকুন, ভালো থাকুন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#