শীতে বাচ্চাদের ত্বকের যত্ন - শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

হ্যালো বন্ধুরা, আপনারা আজকে এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন শীতে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নেয়। তাছাড়া আপনারা শীতকালে আপনাদের বাচ্চাদের নিয়ে অনেক চিন্তিত থাকেন , তাই এই শীতে বাচ্চাদের ত্বকের যত্ন নিয়ে এই পোস্টে কিছু আলোচনা করেছি। তো চলুন বন্ধুরা জেনে আসি এই শীতে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিবেন এই সম্পর্কে ।
শীতে বাচ্চাদের ত্বকের যত্ন - শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো
বন্ধুরা আপনারা যারা শীতে বাচ্চাদের নিয়ে ভাবতেছেন এই পোস্টটি শুধুমাত্র তাদের জন্য, আপনারা সকলে এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন বাচ্চাদের ত্বকের যত্নসহ খেতে বাচ্চাদের জন্য ব্যবহার করলে ভালো হবে এগুলো সম্পর্কে। এই সকল কিছু তথ্য জানার জন্য আপনাকে এই পোস্টটি পুরোপুরি পড়তে হবে তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্র : শীতে বাচ্চাদের ত্বকের যত্ন - শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

  • ভূমিকা
  • শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো
  • শীতে বাচ্চাদের ত্বকের যত্ন
  • শিশুর ত্বক ফর্সা করার উপায়
  • শীতে বাচ্চাদের জ্বর
  • শেষ কথা

ভূমিকা

আমরা শীতকালে ছোট ছোট সোনামণিদেরকে নিয়ে অনেক চিন্তিত থাকি, কেননা তাহলে বাচ্চাদের ত্বক খাস খসে, এবং চুরচুরে হয়ে থাকে। যার কারণে ছোট ছোট বাচ্চাদের দেখতে খুব একটা ভালো লাগেনা তো আপনারা যারা আপনাদের ছোট ছোট সোনামণিদের ত্বক নিয়ে খুবই চিন্তিত রয়েছেন এ কনটেন্টটি তাদের অনেক উপকারে আসবে। কারণ এই কনটেন্টে শিশুর ত্বক ফর্সা করার উপায় থেকে শুরু করে শিশুদের ত্বকের যত্ন নেওয়া পর্যন্ত। 
এবং শিশুদের কোন ক্রিমটি ব্যবহার করলে খুবই ভালো লাগবে সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাছাড়া শীতকালে শিশুদের ত্বকের যত্ন নিলে তাদের ত্বক অনেকটা বিচ্ছিরি দেখা যায় । তাই আমরা এই কনটেন্টে শীতে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিবে সেটা নিয়ে বিস্তারিত লেখা রয়েছে।

শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

শীতের শুরুতেই বাচ্চাদের মা বাবা অনেক মরিয়া হয়ে পড়ে, যে বাচ্চাদের কোন ক্রিম মাখালে বাচ্চাদের ত্বক মলিন থাকবে এবং বাচ্চাদের দেখতে খুবই সুন্দর ও তুলতুলে লাগবে। তো বাজারে অনেক বেনামী ক্রিম বা লোশন পাওয়া যায় আমরা বাজার থেকে দেখে শুনে ক্রিম না কিনলে সেই ক্রিম ব্যবহারের ফলে হতে পারে আপনার বাচ্চার অনেক বড় ক্ষতি। যেমন ত্বক নষ্ট হয়ে যাওয়ার থেকে শুরু করে বিভিন্ন শারীরিক অসুস্থতা ভোগা পর্যন্ত।

আমরা বাজার থেকে যেকোন ক্রিম বা লোশন বাচ্চাদের জন্য না কিনে একটু দেখেশুনে ব্র্যান্ড এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া লোশন বা ক্রিম ব্যবহার করার জন্য সচেতন থাকবো। কারণ এগুলো বেনামী ক্রিম এর জন্য আপনার বাচ্চা ত্বক ফুটে যেতে পারে তাই আমরা চেষ্টা করব বাজার থেকে সর্বোচ্চ মানের ক্রিম বা লোশন কেনার জন্য আমরা এখানে কয়েকটি পরিচিত ক্রিম বা লোশন এর নাম উল্লেখ করে দিচ্ছি যা অনেকেরই পরিচিত।
  1. জনসন বেবি লোশন
  2. কিউট বেবি লোশন
  3. তিব্বত বেবি লোশন
  4. সিয়া বাটার বেবি লোশন
  5. হিমালয় হারবাল বেবি লোশন

শীতে বাচ্চাদের ত্বকের যত্ন

শীতকালে বাচ্চাদের ত্বকের যত্ন অতি জরুরী কেননা শীতকালে বাচ্চাদের হাত-পা খুশকো খুকরো মুখরো হয়ে থাকে যার কারণে শীতে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। এ থেকে বাচ্চাদের হাত পা মলিন নরম ও তুলতুলে দেখা যায়। এবং শীতে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার জন্য আমাদের বাবা-মায়ের অনেক সচেতন থাকতে হবে। তার জন্য আপনার সন্তানের দিকে লক্ষ্য রাখতে হবে যেন বেশি শীত লেগে না যায়।

আপনাদের ছোট ছোট সোনামণিদের ত্বক সুন্দর রাখার জন্য গোসলের সময় হালকা সাবান ব্যবহার করতে পারেন এবং ছোট ছোট সোনা মনিদের বেশি রোদে তাপে রাখা যাবে না আবার বেশি ঠান্ডা লাগানো যাবে না যার কারণে আমরা শিশুদের অনেক আবরণের মধ্যে রাখার চেষ্টা করব। এ থেকে শীতকালের ধুলাবালি থেকে তাদের ত্বক অনেক সুন্দর থাকবে এবং দূরে থাকবে, যা আমাদের বাচ্চাদের সৌন্দর্য আরো বাড়িয়ে তুলবে। 

এছাড়াও আমরা শীতে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন ধরনের অলিভ অয়েল ব্যবহার করতে পারি। যেমন গ্লিসারিন, বিভিন্ন ধরনের লোশন , এবং ভালো মানের শ্যাম্পু যা গোসলের সময় ব্যবহার করানো উচিত। এ থেকে বাচ্চাদের ত্বক অনেক নরম তুলতুলে হয়ে থাকবে, এবং এর খুসখুসে দূর করার জন্য আমরা ব্যবহার করতে পারি । এছাড়াও আমরা আরো অনেক ভাবে শীতে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে পারব।

শিশুর ত্বক ফর্সা করার উপায়

আমাদের প্রত্যেকের বাড়িতে ছোট ছোট সোনামণিদের নিয়ে আমরা অনেক সাজিয়ে গুছিয়ে তাদেরকে রাখার চেষ্টা করে এবং শিশুর মা-বাবার চেষ্টা করে শিশুর ত্বক ফর্সা রাখার জন্য। তো আজকে আমাদের কনটেন্ট ফর্সা করার উপায় সম্পর্কে। আমরা সে সুস্থ শিশুর ত্বক ফর্সা করা উপায় নিয়ে কথা বলছি শীতকালে এবং যেকোনো সময় শিশুদের ত্বক নিয়ে অনেক কিছুই করে থাকে। তবে আমরা যদি শিশুর ত্বক করতে চায়, তাহলে আমাদের শিশু প্রতি অনেক সচেতন থাকতে হবে। 

সেখানে দেখতে হবে পরিমাণ মতো সবকিছু দিয়ে ঘরোয়া উপায়ে যেকোনো প্যাক ব্যবহার করতে পারি। এছাড়াও শিশু ত্বক ফর্সা করার জন্য আমরা শিশুকে গরম তেল মালিশ করতে পারি, এবং শিশুদের ত্বক ফর্সা করতে আপনারা শিশুদের জন্য বিভিন্ন ধরনের ক্রিম বা লোশন ব্যবহার করতে পারি। তাছাড়া ঘরোয়া উপায় আমরা শিশুদের ত্বক ফর্সা করার জন্য বেশি বেশি ফলের রস খাওয়াবো। তাছাড়া আমরা বাচ্চাকে গোসল করানো আগে একটু রোদে নিয়ে গোসল করাবো। 

এবং লক্ষ্য রাখবো যে গোসলের পানি পরিমাণ মতো তাপমাত্রা থাকে। আমরা গোসল করানোর আগে বিশেষ করে শিশুকে রোদে রাখলে শিশুর ত্বকের জন্য অনেক ভালো হয় কারণ রোদে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। যা শিশুদের ত্বক সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। এছাড়াও শিশুকে গা মোছানোর দিকে লক্ষ্য রাখবো যেন সেখানে ঘষাঘষি না করে।

শীতে বাচ্চাদের জ্বর

শীতকালে বাচ্চাদের জ্বর নিয়ে আমরা অনেকেই চিন্তিত, তার জন্য আমাদের যা কারনে থাকবে শীতে বাচ্চাদের জ্বর না হয়। এদিকে আমরা খুব যত্ন সহকারে লক্ষ্য রাখবো যে আমাদের শীতকালে শিশুদের বেশি বেশি জ্বর ঠান্ডা লাগা থেকে শুরু করে নিউমোনিয়া এবং অনেক ধরনের রোগ বাসা বেধে থাকে। তাই আমরা বাচ্চাদের যথা সময়ে গোসল করানো থেকে শুরু করে খাবার দেওয়া সব কিছু ঠিক সময় মত বা একই সময় মত দেওয়ার চেষ্টা করব। 
এর থেকে শিশুদের কোন নিয়মিত থাকবে না আর আমাদের সবকিছু যদি অনিয়মিত চলতে থাকে তাহলে শিশুদের জ্বর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও আমরা বাচ্চাদের গরম কাপুর সহ শুকনোস্থানে রাখার চেষ্টা করব। তাছাড়া বাচ্চাকে যদি স্বেচ্ছাসেত স্থানে রাখা হয় তাহলে জ্বর হওয়ার সম্ভাবনা বেশি থাকে তাই শীতে বাচ্চাদের জ্বর থেকে বিরত রাখার জন্য আমাদের সকলের খুব বেশি সচেতন হতে হবে।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের পোস্ট থেকে আপনারা অনেক কিছুই জানতে পেরেছেন যেগুলো আপনাদের দৈনন্দ জীবনে অনেক কাজে দিবে। তা ছাড়া আজকের পোস্টে আপনারা যেগুলো পড়েছেন তা অতি গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের বাচ্চার জন্য তো বন্ধুরা আশা করি আপনারা এই পোস্টটিতে সকল বিষয় গুলি নিয়মিত মানার চেষ্টা করবেন এবং আপনার সন্তানকে সুস্থ রাখবেন। 

তাছাড়া আপনাদের সুবিধার জন্য বা ভালো থাকার জন্য আরও অনেক প্রয়োজনীয় পোস্ট এই ফাস্ট ব্লগার আইডিতে পেয়ে থাকবেন তাই আপনারা আপনাদের সুবিধার্থে এই ব্লগার আইডিটি ফলো করতেই থাকুন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#