বুকের মাঝখানে ব্যথার করণীয় - গ্যাস্ট্রিক বুকে ব্যথা

প্রিয় বন্ধুরা আজকের আলোচনার বিষয়টি বুকের মাঝখানে ব্যথার করণীয় - গ্যাস্ট্রিক বুকে ব্যথা নিয়ে। প্রিয় বন্ধুরা বুকে ব্যথা ছোট বড় অনেকেরই রয়েছে ।তাই আজকে আমাদের কনটেন্ট হয়েছে বুকের মাঝখানে ব্যথার করণীয় - গ্যাস্ট্রিক বুকে ব্যথা নিয়ে।তাহলে, বন্ধুরা চলুন আমরা জেনে আসি বুকে ব্যথার করনীয় সম্পর্কে বা বুকের মাঝখানে ব্যথার করণীয় - গ্যাস্ট্রিক বুকে ব্যথা সম্পর্কে।
বুকের মাঝখানে ব্যথার করণীয় - গ্যাস্ট্রিক বুকে ব্যথা
প্রিয় বন্ধুরা বুকের ব্যথা ছোট বড় অনেকে হয়ে থাকে আর মূল্য তো বিভিন্ন কারণে বিভিন্ন রকম বুকে ব্যথা হয় আজকে আমাদের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে বুকের ব্যথা সম্পর্কে আপনারা যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে পুরো কনটেন্টি মনোযোগ সহকারে পড়ুন

পোস্ট সূচিপত্র ঃবুকে ব্যথা কেন হয় সে সম্পর্কে আমরা জানবো

  • ভূমিকা
  • বুকের মাঝখানে ব্যথার করণীয়
  • গ্যাস্ট্রিক বুকে ব্যথা
  • ঠান্ডা জনিত বুকে ব্যথা
  • বুকে চিনচিন ব্যথা
  • শেষ কথা

ভূমিকা

প্রিয় বন্ধুরা, আজকে আমরা জানবো বুকের ব্যথ্যার সম্পর্কে। বুকে ব্যাথা বলতে আমরা প্রথমে বুঝে হৃদরোগ কে। বুকে ব্যথা বা একটু জ্বালাপোড়া হলে আমরা অনেকেই চিন্তিত হয়ে পড়ি যে হৃদয়ের কোন সমস্যা হলো না তো কোনভাবে হৃদ রোগে আক্রান্ত হয়ে গেলাম না তো। কিন্তু এই ভাবনা চিন্তা গুলো ভুল বুকে ব্যাথা হতে পারে এ বিষয়টি সাধারণ বিষয় বুকে ব্যথা যে কোন বয়সে অর্থাৎ শিশু কিশোর বৃদ্ধ লোকের হতে পারে। বুকে ব্যথা হলে অনেকেই আছে যারা হার্ট স্পেশালিস্ট।
যে সব ডাক্তার রয়েছেন তাদের কাছে যান। কিন্তু বেশিরভাগ সময় দেখা যায় তাদের এ ধারণাগুলো সম্পূর্ণরূপে ভুল। কিছু সমস্যার কারণে বুকে ও ব্যথা হয়ে থাকে। বুকের যে মাংসপেশি রয়েছে বা পাঁজরের হাড় কোন ভুল ওষুধ খাওয়ার ফলে অথবা ফুসফুসের কারণেও ব্যাথা হয়ে থাকে আমাদের শরীরে যে খাদ্য নালী রয়েছে তার সমস্যার কারণে ও ব্যাথা হয়ে থাকতে পারে মাঝে মাঝে অনেকের এমন রোগ রয়েছে যে গলা বা বুক জ্বালাপোড়া হয়।

এ সময় বুকের নিচে যে হার রয়েছে সেখানে ব্যথা অনুভব হয়ে থাকে অনেক সময় অনেকে ভয় থাকে বা কোন কিছু দেখে বা কোন কিছু থেকে ভয় পায় এই ভয় বা আতঙ্ক থেকেও বুকে ব্যথা হয়ে থাকে এ ধরনের ব্যথা থেকে মুক্তি পেতে নাইট্রো গ্লিসারিন ওষুধ খেলে এর থেকে মুক্তি পাওয়া যায়।

বুকের মাঝখানে ব্যথার করণীয়

প্রিয় বন্ধুরা, এবার আমাদের আলোচনার বিষয়টি বুকের মাঝখানে ব্যথার করণীয় কি আমাদের দেশে এমন অনেক মানুষের রয়েছে যারা বুকে ব্যথার সমস্যা নিয়ে প্রতিনিয়ত ভুগছেন তাহলে চলুন আজ আমরা বিস্তারিত জেনে আসি বুকের মাঝখানে ব্যথার করণীয় কি হতে পারে প্রিয় বন্ধুরা বুকে ব্যথা হলে অধিকাংশই আমরা ভেবে থাকি যে হয়তো আমরা হৃদরোগে আক্রান্ত হয়ে যাচ্ছি বুকে ব্যথা হওয়ার মানে এই না যে সেটার হৃদরোগের লক্ষণ বিভিন্ন সমস্যার কারণেও বুকে ব্যথা হয়ে থাকে।

 প্রত্যেক মানুষেরই কোন না কোন এক সময় বুকে ব্যথা হয়ে থাকে অনেক সময় গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও বুকে ব্যথা হয়ে থাকে বুকে ব্যথা হলে প্রথমে ডাক্তারের পরামর্শ নিয়ে বিষয়টি শনাক্ত করতে হবে যে ব্যথাটি সাধারণত বুকের ব্যথা না হৃদয়ের গ্যাসের সমস্যার জন্যেও বুকে ব্যথা হয়ে থাকে তেল ও মসলা বেশি দেওয়া আছে এমন খাবার বা ফাস্ট ফুড খাওয়ার জন্য গ্যাস হয়ে থাকে যদি এমন বিষয়টা হয় তাহলে এন্টাসিড জাতীয় ওষুধ খেলে এ রোগ থেকে মুক্তি পাবে ।

খাদ্যনালীর সমস্যার কারণে বুকে ব্যথা হয়ে থাকে সে সময় নাইট্রো গ্লিসারিন জাতীয় ওষুধ খেলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় বুকে ব্যথা হওয়ার প্রধান কারণ হলো চিন্তাভাবনা অতিরিক্ত হওয়ার জন্য বুকে ব্যথা হয় এমন সময় বিশ্রাম নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ফুসফুস মাংস পেশী পাঁজরের হাড় বুকে আঘাত পাওয়ার ফলো ব্যাথা হয়ে থাকে

গ্যাস্ট্রিক বুকে ব্যথা

প্রিয় বন্ধুরা, আজকে আমরা আলোচনা করব গ্যাস্ট্রিক বুকে ব্যথা ।অনেক সময় গ্যাস্টিকের জন্যেও বুকে ব্যথা হয়ে থাকে। কিন্তু কিভাবে হয় তা আজ জানবো এই আর্টিকেল এর মাধ্যমে। তাহলে, আমাদের আলোচনা গ্যাস্ট্রিক বুকে ব্যথা শুরু করা যাক। বুকে ব্যথা হলে অধিকাংশ সময়ই সেটা হৃদয়ের ব্যথা বা হৃদরোগ হিসেবে ধরা হয়। কিন্তু মাঝে মাঝে গ্যাস্টিকের কারনেও বুকের ব্যথা হয়ে থাকে। গ্যাস্টিকের জন্য বুকে ব্যথা হওয়ার কারণ কিছু খাবার বা ওষুধের কারণে। 

ভাজাপোড়া বা তেলেভাজা অথবা ফাস্টফুড খাওয়ার ফলে মূলত গ্যাস্ট্রিক হয়ে থাকে। আবার কিছু ভুল ওষুধ গ্রহণের ফলে গ্যাস হয়ে থাকে। গ্যাস্টিকের জন্য বুকে ব্যথা হলে এন্টাসিড জাতীয় ওষুধ খেলে সমাধান পেয়ে যাবেন ।কিন্তু অতিরিক্ত ব্যাথা অনুভব করলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।

ঠান্ডা জনিত বুকে ব্যথা

এবার আমরা জানবো ঠান্ডা জনিত বুকে ব্যথা হলে আমাদের করণীয় কি। আবহাওয়া পরিবর্তন এর কারণে অনেক সময় ঠান্ডা লেগে থাকে। আর ঠান্ডা লেগে বিভিন্ন রোগ সৃষ্টি হয়। যার মধ্যে একটি হলো ঠান্ডা জনিত বুকে ব্যথা ঠান্ডা লেগে অনেক সময় বুকে ও গলা ব্যথা অনুভব হয়। এসব ব্যথা থেকে মুক্তি পেতে হলে জলপাইয়ের তেল, মধু, ময়দা, একসঙ্গে মিশে একটি মিশ্রণ তৈরি করে।লাগিয়ে দেখতে পারেন। দেখবেন অনেক উপকার পেয়েছেন।

প্রাকৃতিক উপাদান সবসময় ভালো কাজ করে থাকে। এছাড়াও আপনি আদা কুচি করে কেটে নিয়ে মধু ময়দা সঙ্গে মিশে নেই। একটু উপকরণ তৈরি করে গলা বা বুকে লাগিয়ে নিতে পারেন। দেখবেন এতে অনেক উপকার পেয়েছেন। কিন্তু এই উপকরণটি রাতে ঘুমানোর কিন্তু এই উপকরণের সঙ্গে ২ - ৩ ফোঁটা জলপাইয়ের তেল মিশিয়ে নিবেন আগে ব্যবহার করবেন।

বুকে চিনচিন ব্যথা

প্রিয় বন্ধুরা, আজকে আমরা আলোচনা করব। বুকে চিনচিন ব্যথা বুকে ব্যথা হলে আমরা কি করবো । অনেকে ভাবেন হয়তো তাদের হৃদরোগ হতে চলেছে কিন্তু বিষয়টা এমন না। বিভিন্ন কারণে বুকে ব্যথা হয়ে থাকে বুকের বা পাশে মাঝে মাঝে ব্যথা হয় বুকে চিনচিন ব্যথা হয়। এসব ব্যথার কারণ হচ্ছে রক্তনালীতে চর্বি জমলে, হার্ট অ্যাটাক এর আশঙ্কা থাকলে।

প্যানিক অ্যাটাক, গ্যাসের সমস্যা ইত্যাদির। জন্য বুকের চিনচিন ব্যথা হয়ে থাকে। তবে বেশিরভাগই উচ্চ রক্তচাপের কারণে এর ব্যথাগুলো সৃষ্টি হয়ে থাকে। সাধারণত পুরুষ বা মহিলা উভয়ের চল্লিশের বেশি বয়স হলে এ সমস্যা দেখা দেয়। অনেক সময় দেখা যায় ৪০ এর পরে যাদের বয়স তার একটু ভারী কাজ করলে। 
বা হাটাহাটি করলে হাঁপিয়ে যায় কারো কারো বুকে ব্যথা হয়ে থাকে। এগুলো মূলত উচ্চ রক্তচাপের জন্য হয়ে থাকে। এই ব্যথা থেকে মুক্তি পেতে চর্বিযুক্ত খাবার, ধূমপান, লবণ, অ্যালকোহল থেকে বিরত থাকতে হবে।

শেষ কথা 

প্রিয়বন্ধুরা আজকে, আমরা বুকে ব্যথা সম্পর্কে অনেক কিছু জেনে গেছি। বুকে ব্যথা হওয়া মানে যে হৃদয়ের রোগ এইটা না ।বিভিন্ন কারণেও বুকে ব্যথা হয়ে থাকে আর এ ব্যথাগুলো থেকে মুক্তি পেতে যা যা করতে হবে ও তাও আমরা জেনে গেলাম এই পোস্টের মাধ্যমে। তো এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ফার্স্ট ব্লগার ওয়েবসাইট মাঝেমধ্যে ভিজিট করুন।। আমরা কি করব এবং শেয়ারের মাধ্যমে অনেক দেখার সুযোগ করে দিন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#