মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মেথি খাওয়ার নিয়ম

আমরা অনেকেই জানিনা মেথি আসলে কি তাই আজ আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জেনে আসবো মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা আমরা যারা মেথি থেকে অনেক পছন্দ করি কিন্তু মেয়েটি খাওয়ার নিয়ম কেউ জানে না তাদের জন্য এই পোস্টটি চলুন আমরা জেনে আসি মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা তো প্রিয় বন্ধুরা আমরা আর দেরি না করে আমাদের আগ্রহ প্রকাশ করে এই পোস্টটি ভালোভাবে পড়ে জেনে আসি মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা।

তো বন্ধুরা শুরু করা যাক আজকের আলোচ্য বিষয় সেই সবজিটি নিয়ে যে সবজিটি আমাদের অনেক উপকারে আসে গ্যাস্ট্রিক সহ ডায়াবেটিস এবং সুগন্ধির জন্য এই সবজি অনেক জনপ্রিয় যেসব ভাই ও বোনেরা মেখে নিয়ে জানার জন্য এসেছেন তারা সকলেই ধৈর্য সহকারে পোস্টটি পুরোপুরি করে জেনে নেব ।

ভূমিকা

মেথি যার বৈজ্ঞানিক নামTrigonella foenum graecum। মেথি একটি মৌসুমে গাছ। অনেকে মেথি গাছের পাতা শাক হিসেবে খায়। মেথি পাতার শাক গ্রামের মানুষদের খুব জনপ্রিয় একটি খাদ্য। কবিরাজরা চিকিৎসা ক্ষেত্রে এটি ব্যবহার করে থাকে। মেথি দিয়ে বিভিন্ন রোগ প্রতিরোধ করা যায়, চুলের যত্নে ও মেথি ব্যবহার করা হয়, রান্নার মসলা হিসেবেও মেথির ভূমিকা অনেক।

খালি পেটে মেথি খাওয়ার উপকারিতা

প্রতিদিন খালি পেটে মেথি খাওয়ার উপকারিতা জানলে আপনি অবাক হয়ে যাবেন, মেথি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে মেথির ভেজানো পানি খেলে অনেক উপকার পাওয়া যায় যেমন: সুগারের মাত্রা কমে যায়, দেহের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে যায়, চুল পড়া কমে যায়।মেথিতে রয়েছে প্রোটিন উপকারি ফ্যাট ও খনিজ উপাদান। আমাদের পাঁচফোড়নের একটি উপাদান হচ্ছে মেথি।

আরো পরুন ......বাচ্চাদের হেঁচকি বন্ধ করার উপায় - হেঁচকি কেন হয়

যাদের ডায়াবেটিস আছে তারা নিয়মিত মেথি খেলে ডায়াবেটিস কমে আসে ,মেথি ডায়াবেটিস কন্ট্রোল করে। মেথি হাই কলেস্ট্রল ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এজন্য খালি খালি পেটে মেথি খাওয়ার উপকারিতা মানুষের শরীরে হজম ক্ষমতার উন্নতি হয়।

পুরুষের জন্য মেথির উপকারিতা

মেথি পুরুষের দেহের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি করে এইজন্য পুরুষের জন্য মেথির উপকারিতা। টেস্টোস্টেরন হল সেক্স হরমোন মেথি খেলে এই সেক্স হরমোন বৃদ্ধি পায়। যৌন ক্রিয়ার পাশাপাশি এলার্জির মাত্রা বৃদ্ধি করে। তো পুরুষেরা মেথি নিয়মিত ব্যবহার করুন। নিজেকে সুস্থ রাখুন নিজেদের টেস্টোস্টেরন সেক্স হরমোন বৃদ্ধি করুন সুখী জীবন যাপন করুন। আপনারা এই পোস্ট পরে পুরুষের জন্য মেথির উপকারিতা জানুন এবং নিজের দাম্পত্য জীবন সুখের শান্তিতে কাটান।

গ্যাস্টিকের জন্য মেথি খাওয়ার নিয়ম

গ্যাস্ট্রিক সমস্যার জন্য অনেক মানুষ আছে যারা অনেক টাকা খরচ করে ও ভালো হচ্ছে না তারা আজকে জানবো গ্যাস্টিকের জন্য মেথি খাওয়ার নিয়ম। এই গ্যাস্ট্রিক ভালো করার একটি সহজ উপায় হচ্ছে মেথি। গ্যাস্টিকের জন্য প্রতিদিন সকালে খালি পেটে মেথি খেতে হবে। কিন্তু একটা কথা ছয় মাসের বেশি মেখে খাওয়া যাবে না।

মেথি দিয়ে গ্যাস্টিক ভালো করার জন্য প্রথমে মেথি ভিজিয়ে রাখতে হবে দশ মিনিট ভেজে রাখতে হবে এটি আপনি মধু ও লেবুর রস দিয়ে খেতে পারেন। তো বন্ধুরা আপনারা তো জেনে গেলেন। গ্যাস্টিকের জন্য মেথি খাওয়ার নিয়ম জানলেন আপনারা এই নিয়মটি অনুসরণ করে অবশ্যই একটা ভালো ফলাফল পাবেন তো এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

মেথি ভেজানো পানির উপকারিতা

মেথি ভেজানো পানির উপকারিতা অনেক  রয়েছে । মেথির পানি খেয়ে পেটের সমস্যা দূর করা যায়। বদহজমের সময় মেথি পানি খেলে বদহজমের সমস্যা দূর হয়। রক্তে চিনির তাপমাত্রা কমায়। মেয়েদের পিরিয়ডকালীন ব্যাথার সময় মেথি ভেজানো পানি খেলে ব্যথা কমে আসে, মেথির পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও আন্টিইনফ্ল্যামেটরি ধর্ম পেশী কে স্বতি দিতে শুরু করে এবং এতে পেট ব্যাথা কমে আসে।

ত্বক উজ্জল, প্রাণবন্তর করে তোলে , কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে। স্বাস্থ্য উজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করা যায় এতে চুলের গোড়া শক্ত হয় ও চুল পড়া বন্ধ হয়। ওজন কমায়, কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে এজন্য মেথি ভেজানো পানির উপকারিতা অনেক বেশি বা অপরিহার্য। এছাড়াও মেথি পানি দিয়ে খুশকি টাক পড়া চুল পড়া ও মাথা ত্বকের সমস্যা দূর করে থাকে।

মেথি খাওয়ার অপকারিতা

গর্ভবতীরা অতিরিক্ত মেথি খেলে সবার আগে ভর্তি হতে পারে এবং বাচ্চা নষ্ট হওয়ারও সম্ভাবনা থাকে অনেক সময় মেথি তিতা লাগে যার ফলে বমি হতে পারে তাই আমাদের মেথি খাওয়ার উপকারিতা সাথে মেথি খাওয়ার অপকারিতা ও জেনে রাখতে হবে। মেথি রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে যাদের রক্ত পাতলা তারা মেথি থেকে দূরত্ব বজায় রাখলে ভালো হয়।মেথি দেহের গ্লুকোজের পরিমান কমিয়ে দেয়।

তো বন্ধুরা আপনারা সকলে বুঝে গিয়েছেন মেথির মাধ্যমে আমাদের কী কী সম্প্রতি বা ক্ষতি হতে পারে। তো আমাদের মধ্যে চাঁদের এই সমস্যাগুলো আছে তারা মেথি থেকে দূরে থাকবো আর বিশেষ করে সারা গর্ভবতী আছেন তারা সব সময় নিজের খেয়াল রাখবেন তার পরিমানে চেয়ে বেশি নাকি ব্যবহার বা খাবেন না এতে আপনার পেটের বাচ্চা নষ্ট হয়ে যেতে পারে। যাদের হাঁপানি সমস্যা আছে তারা মেথি পানি খাওয়া থেকে দূরে থাকবেন।

মেথি পানি খেলে হাঁপানি আরো বাড়তে পারে। যাদের এলার্জি সমস্যা আছে তারা মেথি পানি খাওয়া থেকে দূরে থাকবেন কারণ মেথির পানি খাওয়ার জন্য এলার্জি বেরে যেতে পারে। আবার পেট খারাপের সময় মেথি পানি খেলে সমস্যা গুরুতর হতে পারে। অতিরিক্ত মেথি পানি খেলে গ্যাসের সমস্যা হয় ও মেথি পানি ব্যাকটেরিয়ার নানা সমস্যা করে থাকে।

মেথির পানি রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। এই ছিল আমাদের মেথি খাওয়ার অপকারিতা তাছাড়া অতিরিক্ত মেথি পানি খাওয়ার ফলে গায়ের দুর্গন্ধ হয়। মেথি পানি শিশুদের না খাওয়ানো ভালো খাওয়ালে এতে শিশুদের সমস্যা হতে পারে।

ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম

মেথিতে মে অ্যামাইনো অ্যাসিড রয়েছে তা অগ্নাশয়ে ইনসুলিন তৈরি করে। ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম করে ১০ গ্রাম মেথি গরম পানিতে ভিজিয়ে রেখে সেই পানে পান করলে ডায়াবেটিস কমে আসে। ডায়েট ও ব্যায়ামের পাশাপাশি নিয়মিত মেথি খেলে, মেথি সিনারজিস্টিক ইফেক্ট সৃষ্টি করে যা ডায়াবেটিস কমাতে সাহায্য করে।অষ্কুরিত মেথি রক্তে গ্লুকোজ কমায় যার ফলে রক্তে সুগারের মাত্রা কমে যায়।

রক্তে আচমকা সুগার বেড়ে যায় না। যার ফলে ডায়াবেটিস কন্ট্রোলে থাকে। আবার ২৫ গ্রাম মেথি ২৪ সপ্তাহ ধরে খেলে ডায়াবেটিস কমে যায়। এছিল আজকের ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম। তবে এটি আরো ভালো হয় ভিজিয়ে রাখা ৪থেকে৫ টি মেথির দানা সকালে খালি পেটে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে।

শেষ কথা

তো বন্ধুরা আপনারা জেনেই গেলেন কিভাবে মেথি,ব্যবহার করতে হয় ও মেথির পানি ব্যবহার করতে হয়। মেথি দিয়ে আমাদের কি উপকারিতা ও কি কি ক্ষতি হতে হয়। মেথির পানি কিভাবে ব্যবহার করতে হয় ও মেথি খাওয়ার নিয়ম। তো যারা মেথি প্রেমিক রয়েছে তারা একটি সতর্কতার সাথে মেথি ব্যবহার করবেন। তো এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে আমাদের ফাস্ট ব্লগার আইটি ভিজিট করুন এবং শেয়ারের মাধ্যমে অন্যকে দেখার সুযোগ করে দিন। ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের প্রতি খেয়াল রাখবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#