পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা

বন্ধুরা, আমরা অনেকেই পুদিনা পাতা অনেক কিছু দিয়ে খেয়ে থাকি কারণ এটার স্বাদ অন্যরকম কিন্তু আমরা জানি না যে পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা কি রকম। তবে আমরা এই পোস্টটির মাধ্যমে অবশ্যই জানতে পারবো যে পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা কতটা অপরিসীম আমরা যারা পুদিনা পাতা খাই কিন্তু এই পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানিনা এই পোস্টটি তাদের জন্য।

তাহলে চলুন জানা যাক যে পুদিনা পাতা আমরা এত ভালোবাসি এবং অনেকে অনেক ভাবেই খেয়ে থাকি সেটার গুনাগুন সম্পর্কে তবে এটা জানার জন্য আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পুরোপুরি করতে হবে।

ভূমিকা

গুল্মজাতীয় উদ্ভিদ।এটি Lamiaceae পরিবারের সদস্য।এটি আমরা খুব সহজেই মাটিতে বা টপে চাষ করতে পারি।এটির বৈজ্ঞানিক নাম:Mentha spicata এর পাতা আমরা সুগন্ধি হিসেবে রান্নায় ব্যবহার করি। পুদিনা পাতা রান্নায় দেওয়ার পর আমরা অনেক সুন্দর সুগন্ধি পায়। এছাড়াও এমন একটি ঔষধি গাছ যে গাছের ঔষধি গুণের কথা শত শত বছর ধরে বলে আসা হয়েছে।এই গাছটি দ্বারা ক্যান্সার সহ অনেক রোগের নির্মূল করা হয়। স্তন ক্যান্সার লিভার ফুসফুস ক্লন ও ত্বকের ক্যান্সার থেকে রক্ষা পাওয়া যায়।

তবে আমরা এখানে এই পোস্টটির মাধ্যমে জানবো পুদিনা পাতার উপকারিতা, পুদিনা পাতার ক্ষতিকারক দিক, পুদিনা পাতার বৈশিষ্ট্য, রূপচর্চায় পুদিনা পাতার ব্যবহার কিভাবে সৌন্দর্য বৃদ্ধি করা যায় এই পুদিনা পাতা দিয়ে, এছাড়াও আমরা অনেকেই জানিনা চুলের জন্য পুদিনা পাতার উপকারিতা কতটা অপরিসীম এই বিষয়গুলি আজকের এই পোস্টে আমরা আলোচনা করে থাকবো।

পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতা অত্যন্ত উপকারী, আমরা অনেকেই জানিনা পুদিনা পাতার উপকারিতা দিকগুলো।এটি আমরা হাঁপানি, পেটের সমস্যা সরাতে ব্যবহারি করতে পারি। পুদিনা পাতাই ক্যালারি চর্বি প্রোটিন সবকিছুরই মাত্রা কম। পুদিনা পাতা থেকে আমরা ত্বকের যত্নে বা রোগ প্রতিরোধ ক্ষমতা করতে পারি ।আর এই পুদিনা পাতা থেকে আমরা অনেক উপকারিতা সম্পর্কে জানতে পারি। এখন বাজারে খুব সহজলভ্য পুদিনা পাতা। এমনকি রান্নায় ও পুদিনা পাতার কদর রয়েছে।

আরো পরুন....বাচ্চাদের হেঁচকি বন্ধ করার উপায় - হেঁচকি কেন হয়

আবার ঔষধি হিসেবে এই পাতার বহুল ব্যবহার প্রাচীনকাল থেকেই।বহু গুণে ভরা এই পুদিনা পাতা। এই পুদিনা পাতা দৈনিকদিন খাবারে থাকলে সুস্থ থাকার পর অনেক টা সহজ হবে।পুদিনা পাতা পুষ্টিমানের দিক বিবেচনায়, পুদিনা পাতার অনেক বেশি কদর রয়েছে। এছাড়াও পুদিনা পাতার উপকারিতা আরও রয়েছে পুদিনা পাতায় অল্প পরিমাণে প্রোটিন ও থাকে।পুদিনা পাতায় প্রায় ২ গ্ৰাম ডায়েটারি থাকে,যা অন্ত্র এবং ক্যার্ডিওভাসকুলার উভয় স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

পুদিনা পাতার ক্ষতিকারক দিক

পুদিনা পাতার যেমন উপকারির দিক আছে তেমন পুদিনা পাতার ক্ষতিকারক দিক ও আছে। যেমন আমরা অতিরিক্তি পরিমাণে পুদিনা পাতা খাবো না।তাতে আমাদের শরীলের উপর খারাপ প্রভাব ও পরতে পারে। আবার যাদের সুগার লো তারা যদি তুলসি বা পুদিনা পাতা সেবন করে তাহলে সুগার কমিয়ে দিতে পারেএই পুদিনা পাতা।

আবার আপনি যদি গর্ভবতী হন তাহলে পুদিনা পাতা সেবন করার থেকে বিরত থাকতে হবে। কারণ পুদিনা পাতা গর্ভাবস্থার জন্য খুবই ক্ষতিকর প্রভাব ফেলবে।আর যেসব মহিলারা পুদিনা পাতা সহ্য করতে পারে তাদের জন্য পুদিনা পাতা ।খুবই অল্প পরিমাণে সেবন করা স্বাস্থ্যকর হতে পারে। তাছাড়া কিন্তু এই পুদিনা পাতার ক্ষতিকারক দিক শিশুদের জন্য খুবই মারাত্মক

পুদিনা পাতার বৈশিষ্ট্য

এই পুদিনা পাতা ত্বকের যত্ন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ উপাদান। পুদিনা পাতায় আছে এ,সি আর বি কমপ্লেক্স।আমরা এই পুদিনা পাতা দিয়ে অনেক সমস্যার সমাধান করতে পারি। এই পুদিনা পাতার বৈশিষ্ট্য অপরিসীম যেমন, ত্বকের যত্নে ব্যবহার করতে পারি, শরীরের রোগ প্রতিরোধ করতে পারি,। আবার পুদিনা পাতা রান্নার কাজে ও প্রয়োজনীয়। পুদিনা পাতার তীব্র ঘ্রানের জন্য দায়ী উপাদান মেন্থল ও মেন্থোন।এমন এক সময় ছিল যখন বাড়ির আঙিনায় ২ থেকে ৪ টি পুদিনা গাছ লাগিয়ে পরিবারের চাহিদা মেটানো যেতো।

আবার পুদিনা পাতায় স্বাস্থ্য সুবিধা ও রয়েছে অনেক। বিশ্বে ঔষধি। গুনাবলির  কারণে পুদিনা পাতা বহুল আলোচিত।পুদিনা পাতাতে কারমিনিটিভ ও এন্টিস্পাসমডিক বৈশিষ্ট্য রয়েছে।পুদিনার শক্তিশালী অ্যান্টিব্যাক্টেরিয়াল ও এন্টিসেপটিক বৈশিষ্ট্য পেটের অ্যাসিডিটি এবং পেট ফাঁপা রোধে ও সহায়তা করে।যেমন, ত্বকের যত্নে ব্যবহার করতে পারি, শরীরের রোগ প্রতিরোধ করতে পারি,। আবার পুদিনা পাতা রান্নার কাজে ও প্রয়োজনীয়।

বিভিন্ন দেশে পুদিনা বেশি ব্যবহার হচ্ছে। এছাড়াও পুদিনা পাতার বৈশিষ্ট্য আরো রয়েছে পুদিনা পাতা থেকে তৈরি হচ্ছে ওষুধ, টুথপেস্ট,মিন্ট চকোলেট,ক্যান্ডি,চুইয়িংগাম,ও প্রক্রিয়াজাত খাদ্য হিসেবে ও পুদিনা পাতা ব্যবহার করা হয়। আবার শহরাঞ্চলে ও পুদিনা পাতার চাহিদা দূত বাড়ছে।

বিভিন্ন দেশে পুদিনা বেশি ব্যবহার হচ্ছে। পুদিনা পাতা থেকে তৈরি হচ্ছে ওষুধ, টুথপেস্ট,মিন্ট চকোলেট,ক্যান্ডি,চুইয়িংগাম,ও প্রক্রিয়াজাত খাদ্য হিসেবে ও পুদিনা পাতা ব্যবহার করা হয়। আবার শহরাঞ্চলে ও পুদিনা পাতার চাহিদা দূত বাড়ছে।

রূপচর্চায় পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতা রূপচর্চায় ও অনেক উন্নত মানের। রূপচর্চায় পুদিনা পাতার ব্যবহার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। আমাদের ত্বকে ব্রণের জন্য ও উপকারি পুদিনা পাতা।আপনারা কেউ ব্রণ সমস্যায় ভুগলে ব্যবহার করতে পারেন পুদিনা পাতা। ত্বককে ভীতর থেকে আদ্রর্তা ও কোমল রাখতে পুদিনা পাতা কার্যকরী, ডার্ক সার্কেল ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। উপকারি এই ভেষজের সাহায্য নিয়ে আপনে ত্বকের নানা সমস্যা সমাধান করতে পারেন। ব্রণ সমস্যায় ভুগলে ব্যবহার করুন পুদিনা পাতা।

ত্বকের ধরন তৈলাক্ত হলে ব্রণ বেশি হওয়ার ভয় থাকে।পুদিনা পাতা মাইল্ড অ্যাস্টিজেন্ট  হিসেবে কাজ করে থাকে। পুদিনা পাতা ত্বকের রক্ত সঞ্চালন উন্নত করতেও কার্যকরী।পুদিনা পাতা ব্যবহার করে দূর করতে পারেন চোখের নিচের কালো দাগ ও ডার্ক সার্কেল।পুদিনা পাতা ত্বককে প্রাকৃতিক ভাবে কোন করতে সাহায্য করে।

ত্বকের জন্য পুদিনা পাতা যেভাবে ব্যবহার করবেন, প্রথমে পুদিনা পাতা বেটে ওটের গুড়া মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। তার ২০ মিনিট পর অপেক্ষা করে ধুয়ে ফেলুন। রূপচর্চায় পুদিনা পাতার ব্যবহার এ যাদের তৈলাক্ত ত্বক , তাদের ব্রণ ফেটে যাওয়ার প্রবণতা বেশি থাকে।পুদিনা পাতা ত্বকের উপর লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

চুলের জন্য পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতা মাথার উকুনের জন্য ও কার্যকরী।পুদিনা পাতা শিকড়ের রস উকুন নাশকের জন্য অনেক কার্যকরী উপাদান। যা মাথায় দেওয়ার পর একটি পাতলা নাকড়া বা কাপড় পেচিয়ে রাখতে হবে। তার ১ ঘন্টা পর ধুয়ে ফেলতে হবে।এই পুদিনা পাতা  সপ্তাহে অত্যন্ত দুবার ব্যবহার করতে হবে । তারপর আপনি ১ মাসে মধ্যে উকুনমুক্ত হবেন। এটি পনিফেলনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পুদিনা পাতা অ্যাসেনশিয়াল অয়েলের ঘ্রান নিলে সঙ্গে সঙ্গে রক্তে  সিরোটোনিন নিঃসৃত হয়,যা একটি মানসিক চাপ বা অবসাদ হ্রাস করতে পারে।পুদিনা পাতা ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার করে আমরা উকুন নাশক করতে পারি।পুদিনা পাতা চুল বা উকুন নাশকের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান।যা আমাদের চুলের যত্নেও ব্যবহার করতে পারি।এটা ব্যবহারে চুলের গুড়া মজবুত ও চুল সিল্কি করে।

শেষ কথা

তাহলে আজকে আমরা বুঝেছি পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে পুদিনা পাতা যদিও যেখানে সেখানে মিলে যায় এবং অনেকে সস্তা মনে করে আমরা অপ্রয়োজনীয় ভাবে রাখি কিন্তু এটার এত গুনাগুন সেটা আমরা খুব কম লোকের জানি তাই আমরা এই পোস্টটিতে পুদিনা পাতার যতসব উপকারিতা কথা বলে এই পোস্টটি শেষ করলাম পরবর্তী পোস্টের জন্য অপেক্ষা করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#