দাঁতে গর্ত হলে করণীয় - দাঁতে পোকা মারার উপায়

আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকে আমরা জেনে নেব দাঁতে গর্ত হলে করণীয়। সম্পর্কে আমরা জানব দাঁতে গর্ত হলে কি কি করতে হয় পোকা উপায় সম্পর্কে আমরা আজকে জেনে নেব দাঁতে গর্ত হলে করণীয়। তো চলুন বন্ধুরা আজকে আমরা জেনে নিই গর্ত হলে কি কি করতে হয় দাঁতে গর্ত হলে করণীয়। বা দাঁতে কোন ওষুধ ব্যবহার করলে আমরা থেকে দমন করতে পারি।
দাঁতে গর্ত হলে করণীয় - দাঁতে পোকা মারার উপায়
তো বন্ধুরা আজকে আমরা দাঁতের গর্ত হলে কি কি করতে হবে সে সম্পর্কে আমরা জেনে নেব তো চলুন বন্ধুরা আজকে আমরা জেনে নেই দাঁতে পোকা মারার উপায়। তো বন্ধুরা আমাদের এই পোস্ট যদি ভালো লেগে থাকে এখন মনোযোগ সহকারে পড়ে নিন তো বন্ধুরা এই দাঁতে গর্ত হলে কি কি করনীয় সে সম্পর্কে আমরা জেনে নেব।

ভূমিকা

দাঁতের পৃষ্ঠে জমা হওয়া এসব ব্যাকটেরিয়া যখন মিষ্টিজাতীয় খাবার যেমন চিনির তৈরি খাবার বা চকলেট, এমনকি আলুর চিপস পায়, তখন একে কাজে লাগিয়ে বিশেষ প্রক্রিয়ায় অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিড দাঁতের শক্ত প্রতিরক্ষা আবরণ ক্ষয় করে ডেন্টাল ক্যারিজ বা গর্ত সৃষ্টি করে।দাঁতে কালো কালো দাগ, ক্ষয় ধরা।

স্পট হতে থাকা এগুলোকেই সাধারণ ভাষায় দাঁতের পোকা বলা। দাঁতে পোকা হওয়া সত্যি শিশুদের জন্য বড় একটি সমস্যা। রক্ষা পাওয়ার উপায় দাঁত শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে ঘষলেই দন্তমল পরিষ্কার হয় না।দাঁতের মধ্যে গর্ত বা ক্যাভিটি হলে তাতে ময়লা ও খাদ্য কণা জমে, ফলে সংক্রমণ হয়। 
শিশুদের এ গর্ত বা ক্যাভিটি হলে তারা ব্যথায় কষ্ট পায় ও এটির আসল উত্তর ছিল: দাঁতে পোকা কেন হয়  এর প্রতিকার কি, দাঁত ক্ষয় হয়ে যাওয়া দাঁতের গর্ত হয়েছে এমন অবস্থায় সে স্থানকে দাঁতের পোকা স্থান বলা হয় থাকে।

দাঁতে গর্ত হলে করণীয়

শিশু ও বৃদ্ধ সব বয়সী মানুষ দাঁতের ব্যথায় ভুগে থাকেন। দাঁতে ব্যথা, মাড়ি ফুলে যাওয়া, পোকা হওয়া ও ছোট ছোট গর্তের সমস্যাও দেখা দেয়।দাঁতের মধ্যে নানা কারণে গর্ত হতে পারে। যেমন দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ, দাঁত ভেঙে গিয়ে কিংবা দাঁতে গর্ত হলে করণীয়। দাঁতের নানাবিধ সমস্যার মধ্যে গর্ত হওয়া একটি। এমনটি হলে সঠিক চিকিৎসা জরুরি হয়ে পড়ে দাঁতে ব্যথা করে ও শিরশির অনুভূতি শুরু হয়। শিশুদের এই গর্ত বা ক্যাভিটি হলে।

তারা ব্যথায় কষ্ট পায় ও কিছু খেতে গেলেই দাঁত শিরশির করে ওঠে।দাঁতের পৃষ্ঠের চারপাশে নিজেদের স্থান করে নেয় এবং আমাদের দাঁতে “প্লাক” সৃষ্টি করে অদৃশ্য ভাবে আমাদের দাঁত ক্ষয় করতে থাকে।ডিমের খোসাও দাঁতের ক্যাভিটি দূর করতে পারে। এজন্য একটি পাত্রে কয়েক মিনিট ডিমের খোসা সেদ্ধ দাঁতে গর্ত হলে করণীয়। দাঁতে গর্ত মাঝে মধ্যেই ব্যথা হচ্ছে‌ দ্রুত চিকিৎসকের কাছে যান। ফেলে রাখলেই ছড়িয়ে যায় শিশুদের এই গর্ত বা ক্যাভিটি হলে।

তারা ব্যথায় কষ্ট পায় ও কিছু খেতে গেলেই দাঁত শিরশির কর দাঁতের গর্ত পূরণ করে সহজেই দাঁতকে সুস্থ করে তোলে। হলে সেই সম্পর্ক নিজের থেকেই আর না হলে দাঁতের ব্যথার তীব্রতা বেড়ে যাবে। চিকিৎসা ব্যবস্থা ও জটিল হয়ে পড়বে। দাঁতের ঠাণ্ডা-গরমেও দাঁতে ব্যথা হয়।

দাঁত ও মাড়ির মধ্যে ব্যাকটেরিয়া থেকে শরীর খারাপ লাগতে পারে। অনেক সময় ক্যাভিটির সময়মতো চিকিৎসা না হলে ।দাঁতের মধ্যে গর্ত বা ক্যাভিটি হলে তাতে ময়লা, খাদ্যকণা ইত্যাদি জমে সংক্র'মণ হয়। দাঁতে ব্যথা করে।

দাঁতে পোকা মারার উপায়

দাঁত মাজা- দাঁতের পোকা দূর করতে সবার আগে ঠিক করে দাঁত ব্রাশ করতে হবে। ফ্লুরাইড টুথ পেস্ট দিয়ে দাঁত মাজলে দাঁতের পোকা দূর করা যেতে পারে। এছাড়াও ক্যালশিয়াম ও ফসফরাস ও মিনারেল জাতীয় খাবার খেতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার যেমন ফল টমেটো, ব্রকলি , পালং, আলু দাঁত ভাত রাখতে সহায়তা করে।ডেন্টাল ক্যারিজ প্রতিরোধে ব্যালেন্সড ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে প্রতিদিন দুই বেলা দাঁত ব্রাশ করতে হবে।

তাছাড়া এমন টুথপেস্ট ব্যবহার কর।পথেঘাটে বাজারে দাঁতের পোকা বের করার জন্য বসতেন হাতুড়ে চিকিৎসকেরা। এখনো প্রায়ই শোনা যায় দাঁতে পোকা ধরেছে। পোকা দাঁতে পোকা মারার উপায়। রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা আজ আমি আপনাদের মাঝে দেখাবো ।

কিভাবে মাত্র ১ বারের ব্যাবহারে আপনার দাঁতের ব্যাথা এবং দাঁতের পোকা দূর করে নিতে পারবেন।পুরো পুরী মুক্তি পাওয়ার উপায়টা না বলতে পারলেও, পুরোপুরি মুক্তি পেতে গেলে একজন ভাল দাঁতের চিকিৎসকের পরামর্শ নিন।দাঁতে পোকা মারার উপায়।

দাঁতের পোকা দেখতে কেমন

সাধারণত চিনি বা মিষ্টিজাতীয় খাদ্য আমাদের মুখের ভেতরে একধরনের জীবাণুর সঙ্গে মিশে অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিড দাঁতের ওপরের শক্ত আবরণ এনামেলকে ক্ষয় করে এবং পরে গর্তের সৃষ্টি করে। এ রোগের নাম ডেন্টাল ক্যারিজ।দাঁতের পোকা দেখতে কেমন। করার জন্য বসতেন হাতুড়ে চিকিৎসকেরা। এখনো প্রায়ই শোনা যায দাঁতে পোকা ধরেছে। আসলেই কি দাঁতে পোকা দাঁতের পোকা দেখতে কেমন। আসলে কি দাঁতের পোকা বলে কিছু আছে।

এই প্রশ্ন গুলো নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই ভিডিও টিতে। দাঁতের ক্ষয় অথবা গর্ত হওয়াকে সাধারণত দাঁতের পোকা বলা হয়ে থাকে। বাস্তবে কিন্তু বিজ্ঞানীরা দাঁতের পোকার অস্তিত্ব খুঁজে পাননি আজকাল অনেকেই ছাদ, বারান্দা সাজান পছন্দের গাছ দিয়ে। কিন্তু প্রায়ই গাছগুলোয় পোকা ধরতে দেখা যায়। ছোট ছোট পোকাগুলো গাছের .দাঁতে আর কোন ধরনের ব্যাকটেরিয়া বা পোকা লাগবে না।মারার ঔষধ - তেলাপোকা মারার দাঁতের পোকা দেখতে কেমন।

যত্নের অভাবে দাঁতে পোকা দেখা দেয় । যার ফলে আমাদের তীব্র যন্ত্রণা সহ্য করতে হয়। দাঁতের পোকা থেকে মুক্তি পেতে কিছু সহজ উপায় বলা হয়ে থাকে। বাস্তবে কিন্তু বিজ্ঞানীরা দাঁতের পোকার অস্তিত্ব খুঁজে পাননি।অনেকের ধারণা দাঁতের যেখানে গর্ত হয়ে আছে, সে জায়গাকেই বোধ হয় দাঁতের পোকা বলা হয়। 

দেখতে পেলে দ্রুত প্রাণী নিয়ন্ত্রণ চিন্তা করবেন না আমরা বিজ্ঞাপনের চমক দিচ্ছি না। বেশিরভাগ ক্ষেত্রে যেটা হয় তা হলো দাঁতে পোকা হওয়া বা দাঁত ক্ষয়ে যাওয়া।

দাঁতের পোকা দূর করা ঘরোয়া উপায়

দাঁত মাজা- দাঁতের পোকা দূর করতে সবার আগে ঠিক করে দাঁত ব্রাশ করতে হবে। ফ্লুরাইড টুথ পেস্ট দিয়ে দাঁত মাজলে দাঁতের পোকা দূর করা যেতে পারে। এছাড়াও ক্যালশিয়াম ও ফসফরাস ও মিনারেল জাতীয় খাবার খেতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার যেমন ফল টমেটো, ব্রকলি , পালং, আলু দাঁত ভাত রাখতে সহায়তা করে।ডেন্টাল ক্যারিজ প্রতিরোধে ব্যালেন্সড ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে প্রতিদিন
নিয়ম করে দুই বেলা টুথপেস্ট দিয়ে ব্রাশ করতে হবে

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়। অনেকে আবার ব্যথা কমানোর জন্য চিকিৎসা ছাড়াই ফার্মাসি থেকে নানা ওষুধ সেবন করে নানা জটিলতার সৃষ্টি করে। গর্ত থেকে সংক্রমণ রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা ।মজবুত করার টিপস। মাত্র এক বারেই দাঁতের পোকা ও দাঁত ব্যাথা দূর করার উপায়। দাঁত মজবুত করার টিপস।

অমৃতবাজার এক্সক্লুসিভ - মিষ্টি খাবার কোমল পানীয় এবং অন্যান্য জাঙ্ক ফুডের অত্যধিক ব্যবহার করা হলে দাঁতের পোকার এটির আসল উত্তর ছিল। দাঁতে পোকা হলে তার থেকে পুরো পুরী মুক্তি পাওয়ার উপায় কি প্রথম কথা হলো দাঁতে কখনো পোকা হয় না দাঁত ক্ষয় হয়। দাঁতের পোকা দূর করা ঘরোয়া উপায়।

দাঁতের পোকা বের করার মন্ত্র

হিং গরম করে দাঁতে লাগালে দাঁতের পোকা নষ্ট হয় । দাঁতের পোকা কিভাবে বের করা যায়, দাঁতের পোকা বের করার মন্ত্র, দাঁতের পোকা দাঁতে পোকা বলতে কিছু নেই দুর্বা ডেস্ক সাধারণ মানুষ যেসব দাঁতের সমস্যা নিয়ে ডেন্টিস্টদের কাছে অথবা ডেন্টাল হাসপাতালে যান সেগুলো হচ্ছে দাঁতের পোকা বের করার মন্ত্র। চিকিৎসকেরা বলছেন, মানুষের দাঁতে পোকা বলে কিছু থাকে না। একধরনের ভণ্ড পোকা বের করার নামে মানুষকে ধোঁকা দেয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ আয়াতের আমল করার মাধ্যমে দাঁতের ব্যথা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন।এই অ্যাসিড দাঁতের ওপরের শক্ত আবরণ এনামেলকে ক্ষয় করে এবং পরে গর্তের সৃষ্টি করে। এ রোগের নাম ডেন্টাল ক্যারিজ।দাঁতের ব্যথা সমস্যায় অনেকে ভুগে থাকেন। তবে আপনি জানেন কী, দাঁত ভালো রাখতে সবচেয়ে ভালো কাজ করে কুসুম গরম লবণ পানি।বেশিরভাগ মানুষের দাঁতের প্রধান সমস্যা ডেন্টাল ক্যারিজ। 
পল্লী এলাকা ও মফস্বলের মানুষের কাছে যা দাঁতের পোকা নামে পরিচিত।দাঁতের পোকা বের করার মন্ত্র দাঁতের পোকা ফেলাতে তিনি নাকি অতীব দক্ষ আমি যখন ডিগ্রীতে উদ্ভিদবিদ্যা নিয়ে পড়ি, তখন এসব গাছের পরিচিতি বের করার বহু চেষ্টা করেছি।

শেষ কথা

তো বন্ধুরা আজকে আমরা দাঁতের পোকার সম্পর্কে অনেক কিছুই জানলাম পোকা বের করতে কি কি মন্ত্র লাগে কোন ওষুধ দিয়ে ব্রাশ করলে দাঁত আমাদের ভালো থাকবে সে সম্পর্কে আমরা জানলাম আমাদের এই পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই আমাদের পাশে থাকবেন। আর এটা মনোযোগ সহকারে পড়বেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#