সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা

বন্ধুরা আজকে আমরা জানাতে এসেছি সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা ছোট বাচ্চা থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক পর্যন্ত এবং যেখানে সেখানে যাওয়ার থেকে শুরু করে আপেল এর সাথে অনেকেই পরিচিত হয়েছে কিন্তু আমরা কি জানি এই আপেলটা সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা কি তো চলুন আজকে আমরা জেনে আসি সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা।
সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা

আমরা যারা এখানে আপেল সম্পর্কে জানতে এসেছি তারা অবশ্যই আমরা এই পোস্টটি পুরোপুরি করব তা না হলে আমরা এ প্রশ্নের কিছুই বুঝতে পারব না আমরা যদি এই পোস্টটি পড়ে কোন কিছু বোঝার চেষ্টা করি বা সকালে খালি পেটে আদর খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাই সে ক্ষেত্রে আমাদের এই পোস্টটি পুরোপুরি করতে হবে।

ভূমিকা

গোটা বিশ্বের অন্যতম পুষ্টিগুণ সম্পন্ন তার ফল হচ্ছে আপেল, আবার আমরা ফলের রাজা ও আপেলকেই বলতে পারি কারণ ফলের রাজা আপেল হওয়ার কারণ আমাদের দেহের প্রচুর পরিমাণে পুষ্টি চাহিদা পূরণ করে এবং  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শক্তিশালী করতে সক্ষম করে, তাছাড়া দিনে একটি করে আপেল খেলে আমরা ডাক্তারের কাছ  অর্থাৎ ওষুধের কাছ থেকে আমরা দূরে থাকতে পারি ওষুধের মত ঝামেলা আর পোয়াতে হয় না।শুধুমাত্র মারাত্মক করোনা ভাইরাস প্রতিরোধ করতে নয় এর ভিন্ন ধরনের ও ভাইরাস সংক্রমণ ও অন্য অসুস্থতার কাজ হচ্ছে আপেল।

আমাদের দেহের জন্য প্রচুর পরিমাণে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার প্রয়োজন আছে। এমন সময় আপেল আমাদের যেভাবে সাহায্য করবে তাহলে, আপেল ফাইটো কেমিক্যাল অ্যান্টিঅক্সাইডর উপস্থিতি মৌসুমী সর্দি, ফ্লো এবং অন্যান্য অসুস্থ থেকে রক্ষা করতে পারে। আপেল প্যাকটিনের মত দ্রবণের ফাইবার সমৃব্দযা স্হূলতাজনিত রোগের মত সম্পর্কিত প্রদহকে হ্রাস করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে।

সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা

আপেল এক ধরনের ফল আমরা সকলে আপেলের সঙ্গে পরিচিত তো চলুন আমরা জেনে আসি সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা , আমরা আছি এরকম অনেকেই যারা আপেল সবচাইতে বেশি পছন্দ করে ও খেতে ভালোবাসে, আমরা শুধু এটুকুই জানি যে আপেল একটি ফর আপেল খেলে ভিটামিন হয় তার গুনাগুন সম্পর্কে অত বেশি জানি না বা বোঝার চেষ্টাও করি না কিন্তু আপনি যদি একটু খেয়াল করেন দেখেন বা বুঝতে চেষ্টা করেন যে আপেল খেলে কি হয় বা কি হতে পারে কি ধরনের সমস্যা থেকে সমাধান হতে পারে তাহলে দেখবেন আপেল শুধুমাত্র একটি ফলে নয় বরং ঔষধও। 
তবে আপনাদের জানাবো যে খালি পেটে আপিল খেলে কি উপকার পাওয়া যায়, আপেল খালি পেটে খেলে অ্যআসইড হয় না তবে এতে ডায়াবেটিস সিস্টেম আরো ভালো হয়, রাতে খাবার পরেও অনেক সময় পর দেখবেন আপনার পেট খালি হয়ে যায় এই খালি পেট সকালে পূরণ করতে কিছু পরিমাণ পানি খাওয়ার পর ফল খেয়ে নিন, এতে করে দিনের শুরুতে শরীর সুস্থ ও ভালো থাকে মন ফ্রেশ থাকে, আপনি প্রতিদিন সকালে খালি পেটে আপেল খেলে আরো কি কি উপকার হয় তার সম্পর্কে জানে। আপেলে আছে ফাইবার, অ্যান্টিঅক্সাইড ,ও ভিটামিন সমৃদ্ধ। 

আপনি যখন খালি পেটে সকালে একটি আপেল খাবেন তখন আপনার শরীরে সে একটি আপেলের উপস্থিতিতে সমস্ত পুষ্টিগণ শুষে নেয়, এতে করে শরীরের পুষ্টিহীনতা কমায় অভিটামিন বাড়িয়ে তুলে, একটি আপেলে ভিটামিন সি ও পটাশিয়াম থাকে। আরে একটি আপেল আমাদের শরীরের ভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে লড়াই করে, আর শরীরের শক্তিশালী ক্ষমতা বাড়াই।

আপনি যদি রোজ প্রতিদিন একটি করে আপেল খান তাহলে একটি আপেলগুনে আপনার শরীরে শক্তিশালী ক্ষমতা বজায় রাখতে সহায়তা করে। আপেলে আছে ভিটামিন সি প্রোটিন যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আমরা হয়তোবা এখন বুঝতে পেরেছি যে সকালে খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা কতটা ভূমিকা রাখে।

আপেল গাছ লাগানোর নিয়ম

আমরা জানি যে আপেল একটি শীতকালীন ফল আর এই শীতকালীন ফর গরমে চাষ করলে কিভাবে, হ্যাঁ শীতকালীন ফল আপেল গরমের আবহাওয়াতেও হয় আপেল গাছ লাগানোর নিয়ম। সব সময় আপেল ছাড়া আমরা রোপন করতে পারি, আমাদের যদি বাগান করার শখ থাকে তাহলে বাড়ির ছাদ কিনবা পড়ে থাকা কিছু অংশ মাটি ,তো আপেল বাগান তৈরি করতে পারি, আর এই আপেল বাগান তৈরি করতে আমাদের কি ধরনের, মাটি বা কিভাবে তৈরি করব সেসব জিনিস জানা জরুরী।আমরা কিভাবে আপেলের মাটি প্রস্তুত করব তা সম্পর্কে জানব

আপেলে গাছ লাগানোর মত মাটি তৈরি করতে হবে আর কি ধরনের মাটি তৈরি করতে হবে তা হল, গাছ লাগানোর জন্য তৈরি করা মাটি লাগবে উচ্চ পানি নিকাশি যুক্ত মাটি, সব গাছে কিন্তু গোড়ায় পানি জমে থাকা পছন্দ করে কিন্তু আপেল গাছ তা পছন্দ করেন না আপেল গাছ পানি পছন্দ করেন কিন্তু আপেল গাছের গোড়ায় জমানো পানি পছন্দ করেন না, তাই কোকোপিট বালি, মাটি, নি ম ও জৈব সার ভালোভাবে মিশ্রিত করে মাটি তৈরি করতে হবে, এরপর কাছের কোন নার্সারি থেকে আপেল গাছ কিনে টপে স্থানান্তর করুন।

আপেল গাছ যেহেতু অনেক বড় হয় এই জন্য টপটি একটু বড় নেওয়ায় উচিত, আরে আপেল গাছটি বড় টপে স্থানান্তর করা উচিত, টপের সাইজ বিষ ইঞ্চি টপে আপেল গাছ লাগানো উপযুক্ত। গাছের মাটি যেহেতু নিম খোল দিয়ে তৈরি করা হয়েছে সেও তো পোকামাকড়রে  হাত থেকে কিছুটা রেহাই পাবে, এরপর মাঝে মাঝে নিম তেল স্প্রে করে দিতে হবে,

এরপর কিছুদিন পর গোড়ালির বাটি আলগা করে গোবর সার ও কিচিনের বজ্র পদার্থ থেকে তৈরি কম্পোস্ট জৈব সার দিতে হবে। এভাবেই গাছের পরিচর্যা করতে পারলে আপনার বাগানে বা ছাদে হবে আপেল গাছ আপেল গাছ লাগানোর নিয়ম।

আপেল খাওয়ার উপযুক্ত সময়

আমরা যদি প্রতিদিন একটি করে আপেল খাই তাহলে ডাক্তারের কাছ থেকে দূরে থাকতে হবে অর্থাৎ ঔষধের মতো ঝামেলা আর পোহাতে হবে না যদি আমরা আপেল খাওয়ার উপযুক্ত সময় এ খাই। তব আয়ুর্বেদি দিকের পরামর্শ অনুযায়ী প্রত্যেকটি ফল খাওয়ার পর প্রত্যেকটা নিয়ম বা মহত্ব আছে, আরে আপেল খাওয়ারও একটা নির্দিষ্ট সময় আছে আর সে সময়টা হচ্ছে সকাল বেলা।

সকালবেলা আপেল খাওয়ার নির্দিষ্ট সময় কারণ সকালবেলা আপেলের খোসা আঁশ পেকটিন সম্হব্দ। অনেকের উপরন্ত ঘুম দেরিতে ঘুম এবং হজমজনিত সমস্যা দেখা দেয়। তাই তারা দেরিতে ঘুম থেকে উঠে , এর জন্য অন্যান্য ফলের তুলনায় প্রতিদিন সকালে একটি করে আপেল খেয়ে নিন তাহলে এই ধরনের সমস্যায় আর আপেল খাওয়ার উপযুক্ত সময় জেনে থাকি সম্মুখীন হতে হবে না।

আপেল খেলে কি ওজন বাড়ে

আমরা জানি যে আপেল খেলে  আপেলের পুষ্টি ও ভিটামিন আমাদের দেহের কাজে লাগে এবং আপেল খেলে আমাদের দেহ ও শরীর সুস্থ থাকে। আপেল খেলে কি ওজন বাড়ে কিন্তু এ আপেল স্বাদের দুর্দান্ত হলেও পুষ্টি ভরা আপনি জানেন কি এই আপেল খেলে আপনার মেদ ওজন বাড়াতে পারে। কিন্তু আমরা যদি অতিরক্ত পরিমাণে আপেল খায় তাহলে আমাদের ওজন বেড়ে যেতে পারে, পরিমাণ মতো আপেল খাওয়ার স্বাস্থ্যের উপকারও রয়েছে।আপেল আকারে ভিন্ন জাতীয় আসে একটি আপেলের পুষ্টি নির্ভর করে তার আকারের বা জাতের উপর একটি মাঝারি আকারের আপেল 95 থেকে 97 ক্যালরি থাকে।

বড় ধরনের আপেলে 116 ক্যালরি থাকতে পারে। একটি সাধারণ ফলের সাথে আপনি যদি দিনে পাঁচটি করে মাঝারি আপেল খান তাহলে আপনার একটি করে আপেল দৈনিক আপনার ৫০০ ক্যালোরি বাড়িয়ে দিতে পারে, আপেল খেলে কি ওজন বাড়ে আপনি যদি প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু হবে না বরং আপনার পুষ্টি উপাদান বৃদ্ধি পাবে।

সবুজা আপেলের উপকারিতা

আমরা এতদিন শুধু আপেলকে দেখে এসেছি বা বুঝে এসেছি কিন্তু আমরা কখনো বুঝতে চেষ্টা করিনি যে সবুজ আপেল কি লাল আপেল, কি সবুজ আপেল আবার হয় নাকি, হ্যাঁ হয় সবুজ আপেলও হয় লালআপেলের হয় একটার উপকারিতা  আরেকটা উপকারিতা ভিন্নরকম।আপেলের নাম শুনলে আমরা বুঝতে পারি লাল রংয়ের আপেল আসলে কি তাই সবুজ আপেল ও আছে, আপেল খেলে কি হয় আমরা নিশ্চয়ই সবাই জানি, আপেল হচ্ছে একটি উপকারিতা ফল। সবুজ আপেলএর সম্পর্ক উপকারিতা হলো, সবুজ আপেলও প্রায় সব ধরনের পুষ্টি রয়েছে।

এটি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী বিশেষজ্ঞদের জানা মতে লাল আপেলে চেয়ে সবুজ আপেলের, ভিটামিন,প্রোটিন, খনিসহ, আরো অনেক উপকারী উপাদান আছে।সবুজ আপেলকে পুষ্টির ভান্ডার মনে করা হয় আমাদের শারীরিক যে কোন সমস্যার সমাধান দিতে পারে এই আপেল, এতে আছে খনিজ ভিটামিন প্রোটিন ফাইবারের মতো ভিন্ন ধরনের পুষ্টি উপাদান এগুলো আমাদের উচ্চ রক্তচাপ কমায়, রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা, কমায় রক্তের শর্করা , মাত্রা স্থিতিশীল করে ও হজমের মাত্রা বাড়িয়ে তুলে এর সঙ্গে ক্ষুধা বাড়ানোর কাজও করে এই সবুজ। আপেল ।

লালা আপেলের উপকারিতা

আপেল তো হলেই হয়েছে কিন্তু আপেলের মধ্যে মিষ্টি গুণ বিচার করতে গেলে আমরা লাল আপেলকেই দেখতে পাই সবুজ আপেলের তুলনায় লাল আপেল মিষ্টির পরিমাণ বেশি, আমরা জানি যে লাল আর ফেল প্রচুর পরিমাণে মিষ্টি বা বালি ভাব হয়, আর এই লাল আপেল অতিরক্ত মিষ্টি হওয়ার কারণে এই আপেল কার্বোহাইড্রট বেশি থাকে তাই ফাইবার বা আঁশ কম থাকে।
তাই যারা ডায়েট কন্ট্রোলে রাখেন তারা কম ক্যালরি তারা সবুজ আপেলকে প্রাধান্য দিবেন, এরপর যদি অ্যান্টিঅক্সাইডের কথা বলা হয় তাহলে আপনাকে লাল আপেলই বেছে নিতে হবে কেননা লাল আপেলে পেকটি, কোয়ারেটিন, ফ্ল্যাভোনয়েড মত অ্যান্টিঅক্সাইড সবুজ আপেলের তুলনায় বেশি থাকে।

শেষ কথা

আপনারা যদি আপেল সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে ফাস্ট ব্লগার আইটি তে ফোকাস দিন,আমরা যদি প্রতিদিন একটি অথবা দুটি করে আপেল খায় তাহলে আমরা অনেক উপকার লাভ আমাদের ডাক্তারের কাছে যেতে হবে না এবং ওষুধের মত অন্য ঝামেলা বহন করতে হবে না। আপেলের রয়েছে ভিটামিন ও পুষ্টি গুনে ভরা। আপের সম্পর্কে আরো যদি আপনারা জানতে চান তাহলে আমাদের এই ফাস্ট ব্লগার আইটি  দেখে নিন তাহলে বিস্তারিত আপেল সম্পর্কে সবকিছু জানতে পারবেন এবং বুঝতে পারবেন তা অবশ্য মনোযোগ সহকারে দেখবেন যে আমাদের ফার্স্ট ব্লগার আইটিতে সব সময় সবকিছুর ধারণা বা নমুনা অনুযায়ী সবকিছু মেনটেন করা থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#