মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় - চুল পড়া বন্ধ করার শ্যাম্পু

সালামুআলাইকুম রাহমাতুল্লাহে ওবারাকাতুহু আপনারা অবশ্যই এখানে মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় জানার জন্য এসেছেন। তো আপনারা বেশি চিন্তিত না হয়ে আমার এই পোস্টটি করার মাধ্যমে জানতে পারবেন মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় কি। আমরা অবশ্যই এই ব্যাপারে জানতে পারব তার জন্য আমাদের মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় এ বিষয়টি পুরোপুরি করতে হবে।
মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় - চুল পড়া বন্ধ করার শ্যাম্পু
চলুন আর দেরি না করে আমরা এই চুল পড়া রোধের এই কনটেন্টটি পড়ে আছি এবং এ থেকে জানবো আমাদের চুল পড়া বন্ধ করার শ্যাম্পু গুলোর নাম, এবং এ পোস্টটি পুরোপুরি করার মাধ্যমে আমরা চুল পড়া ওষুধের সাথেও পরিচিত হয়ে যায় তো এই সবকিছু জানার জন্য আমাদের এই পোস্টটি পুরোপুরি করা দরকার। অবশ্যই আমরা এই পোস্টটি পুরোপুরি করে জেনে নেব কিভাবে আমরা চুল পড়া বন্ধ করব

ভূমিকা

অনিয়মিত চুল পড়া বন্ধ করতে হবে। সেজন্য মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয়, হিসেবে ডিম, দুধ, সামুদ্রিক মাছ, ও ভিটামিন যুক্ত খাবার চুলের জন্য খুবই উপকারী। মাথার চুলের জন্য ভিটামিন যুক্ত খাবার খেতে হবে।মা আমাদের চুলের গোড়া শক্ত মজবুত করতে সাহায্য করে। চুল পড়া রোধে মাথার ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও দুশ্চিন্তা মুক্ত থাকা খুবই জরুরী। আমার শরীরে সুষুম খাবার না পেলে কখনোই ফিডব্যাক ভালো পাবে না।
আমরা হয়তো চুল পড়া ভোগে ভুগতেছি অনেকেই অল্প বয়সে মাথায় টাক পড়া এক্ষেত্রে ভুক্তভোগী হচ্ছে নারী ও পুরুষ উভয়েই। চুল পড়া সুন্দর্য নষ্ট পাশাপাশি বাড়তি দুশ্চিন্তার কারণ এটা হয়ে দাঁড়াতে পারে। নতুন চুল গজাবে এই আশায় অনেকেই বাজার থেকে নানা ধরনের ফর্মুলা ব্যবহার করে থাকেন তারপরও হিতে বিপরীত হয়। মেয়েদের চুল পড়া রোধে করনীয়।

মেয়েদের অতিরিক্ত চুল পড়ার কারণ

মেয়েদের অতিরিক্ত চুল পড়ার কারণ হচ্ছে, আমাদের চুলের প্রতি যত্নশীল হতে হবে। অনেক কারণেই আমাদের চুল পড়া শুরু করে। হরমোনজনিত ও থাইরয়েডের সমস্যার কারণে আমাদের পড়া শুরু হতে পারে। এছাড়াও আমাদের দীর্ঘমেয়াদি শারীরিক অসুস্থতা, রক্তস্বল্পতা, ওজন কমে যাওয়া, হজমের সমস্যা, মানসিক চাপ, ডায়বেটি, মূত্রনালীর প্রদাহ, মেনোপজ ও এ ভিটামিন গুলো এর আধিক্য উচ্চ রক্তচাপের ওষুধ খাওয়ার কারনেমেয়েদের অতিরিক্ত চুল পড়ার কারণ যেকোনো বয়সের নারীদের চুল পড়া শুরু হতে পারে।

আবার প্রতিদিন ৬০ থেকে ১০০ তে চুল পড়া স্বাভাবিক এর চেয়েও বেশ চুল পড়া সাভাবিকের ভিতর থাকেনা। আমাদের চুল পড়া অনেক সমস্যার কারণ হতে পারে শারীরিক সমস্যার কারণে ও আমাদের চুল পড়ার কারণ হতে পারে। আমরা অনেক সময়ের অভাবে চুল আঁচড়াতে পারি না। এরকম করলে চলবে না আমাদের প্রতিদিন ৮ থেকে 10 মিনিট চুল আঁচড়াতে হবে। এতে আমাদের চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ে। আবার যাদের চুল লম্বা তাদের রাতে চুল না আঁচড়ে ঘুমাইতে হবে যাতে চুলের জোর না লাগতে পারে।

তা না হলে চুলের আগা ফেটে যেতে পারে যা আমাদের চুলের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। আবার প্রতিদিন চুলে শ্যাম্পু না করলে চুলে যত্ন না নিলে চুল পড়া শুরু হতে পারে। আমাদের অসুস্থতার কারণে চুল পড়ে যেতে পারে যেমন ,জ্বর টাইফয়েড জন্ডিস হলে চুলের জন্য ক্ষতিকর হতে পারে শারীরিক সমস্যার কারণে আমাদের চুল পড়া শুরু হতে পারে। আমাদের অতিরিক্ত চুলের সৌন্দর্য বাড়াতে গিয়ে ব্লিচ ও ডাই চুলের ক্ষতি‌ করে।

মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয়

আমাদের অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে হবে। আর তা বন্ধ করতে হলে আমাদের চুলের যত্ন নিতে হবে যাতে চুলের জন্য খুবই উপকারী দিক হতে পারে।মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় আমাদের মাথার চুল নানা কারণে পড়া শুরু হতে পারে।তা আমাদের চুলের গোড়ায় পুষ্টিকর করতে হলে ভিটামিন যুক্ত খাবার খেতে হবে।আর অতিরিক্ত চুল ঝরা তীব্রতর হলে আমরা স্বল্প সময়ে আমাদের চুল হারাতে পারি।বড় একটা সময় ধরে চুল ঝরলে তাতে দীর্ঘস্থায়ী চুল খোয়াতে হবে।আর এমনটা চলতে থাকলে মাথা খালি হয়ে টাক পড়ে যেতে পারে।আর আজকের দিনে অরহর সালফেক্ট মুক্ত শ্যাম্পু উৎপাদন করা হয়েছে। চুল পড়া কমাতে হল আমাদের চুলের প্রতি অনেক যত্নশীল হতে হবে। চুল ঝরা শুরু হলে আমাদের প্রতিনিয়ত চুলের শ্যামপুর ব্যবহার করতে হবে।

সালফেক্ট এই শ্যাম্পুটি চুল পড়া বন্ধ করতেও সহায়ক এই শ্যাম্পুটি । আমরা যারা প্রতিদিন চুলের খুব ভালোভাবে যত্ননি তাদের হয়তো চুল খুব কম পড়ে। অনেক সময় বিভিন্ন ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করেও পুরোপুরি হেয়ার ফল কমানো যায় না। তাই আমাদের চুল পড়া কমাতে সঠিক ব্র্যান্ডের প্রোডাক্ট বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। আবার আমরা খুব অল্প বয়সে চুল পড়ে যাওয়ার কারণ ধরে নেওয়া হচ্ছে স্ট্রেস। আমাদের চুলের সঠিক যত্ন না নেওয়ার কারণেও চুল পড়ে যেতে পারে। আবার অল্প বয়সে চুল উপরে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে অস্বাস্থ্যকর ডায়েট। এর ফলে চুল আঁচাতে গেলে চুল পেতে যেতে পারে আবার হরমোনের পরিবর্তন থাইরয়েড ও বিভিন্ন কারণে চুল পড়া শুরু হতে পারে। আমরা চুলের যত্ন ঠিক ভাবে নিতে চাইলে, সঠিক ডায়েট মেনে খাবার খেতে হবে, চুল পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

চুল পড়া প্রতিরোধে খাবার মেনুতে আইরন জিংক এবং ভিটামিন ডি পুণ্য খাবার খেতে হবে। আমাদের খাদ্য ভাস চালচলনের ও পুরো লক্ষ্য রাখতে হবে। এটা অনেকাংশে নির্ভর করে চুল পড়ার কারণে খাদ্য ভাসের উপর চুলের স্বাস্থ্য অনেকটা নির্ভর করে।মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় আমাদের খাদ্যভাস শুধু নিজের স্বাস্থ্য শরীর এবং রূপচর্চার জন্য নয় কিন্তু এটা চুলের জন্য খুবই জরুরী একটা উপাদান। এটা আপনার চুলের উপরও রাজত্ব করে থাকে ভিটামিনের ঘাটতিতে ও আপনার চুল পড়ে যেতে পারে বহু গুনে।

ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নাম

পুরুষদের জন্য চুল পড়া খুবই ক্ষতিকর। ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নাম অনেক পুরুষ মাথায় টাক পড়া নিয়ে ভুগতেছে তারা হয়তো জানেনা তাদের জন্য প্রয়োজন। মিনোক্সিডিল (Minoxidil) সম্পর্কে পুরুষদের ধারণা দিতে হবে। তো চলুন আমরা জেনে নি ই কিভাবে ছেলেদের চুল পড়া বন্ধ করা যাই।মিনোক্সিডিল হলো এক ধরনের ওষুধ যা পুরুষদের মাথার টাক সরাতে ব্যবহার করতে হবে। এইটা একটা প্রাথমিকভাবে চিকিৎসায় ব্যবহার করা হয় এটা ছেলেদের চুল পড়ার প্রতিরোধ করে। এই ওষুধটি মাথার সামনের অংশে চুল পড়া ও টাক পড়ার ক্ষতি করে না। 

পুরুষদের বয়সের কারনে চুল পড়ে যাওয়া ও টাক হওয়ার কারণে গুরুত্বপূর্ণ ওষুধ হলো মিনোক্সিডিল। যা পুরুষদের চুল পড়া ও টাক হয়ে যাওয়ার রোগ প্রতিরোধ করে। পুরুষদের চুল পড়া টাকওয়ার কারণে আরেকটি ওষুধ রয়েছে যার নাম ফিনেস্টেরাইড। এটি কাজ করে পুরুষদের হরমোনের টেস্টোস্টেরনের ক্রিয়া-কলাপের উপর। আবার ইসলামিক ভাবেও পুরুষদের টাক পড়া ও চুল পড়ার চিকিৎসা রয়েছে। জমজম কূপের পানি পান করায় তা দাঁড়ায় গোসল করা মাথা ব্যবহার করা যেতে পারে। আমাদের নিজের চূর্ণ সন্তিষ্ট থাকা মানুষ খুবই কমই আছে। 

ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নাম আমাদের স্বাভাবিক নিয়ম অনুসারে পুরানো চুল পড়ে গিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে। কিন্তু আমরা মেয়েরা চুলের যতটুকু যত্ন নেই তা ছেলেরা কিন্তু এক ভাবও নেয় না তাই পুরুষদের চুল পড়া ও তার মানে খুবই দুশ্চিন্তায় থাকে।

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়

আমরা চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায় ও চুল পড়া বন্ধ করতে পারি।ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নামশীতে মৌসুমে ফল বেশি করে খাইতে হবে,এসব খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ,ও অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের কে সুরক্ষিত থাকবে এবং আমাদের চুলকে ও সুরক্ষিত রাখতে পারে।আমাদের অয়েল ম্যাসাজ ও করতে হবে,তেমন নারকেল তেল বাদাম তেল ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে করতে হবে একটি তেল মিশ্রণ।

তার পরে সেই মিশ্রণ আমাদের চুলের ও মাথার ত্বকে আলতো ভাবে ম্যাসাজ করতে হবে। চুলের হারিয়ে যাওয়া আদ্রর্তা ফিরিয়ে আনতে হলে ভিটামিন বি ও প্রোটিনের পরিমাণ বাড়াতে দই,লেবু,ও মধু প্যাক আদর্শ। আমাদের চুলের যত্ন নিতে চাইলে সপ্তাহে একবার শ্যাম্পু করার আগে অবশ্যই লাগিয়ে রাখুন । তার পরে শুকিয়ে গেলে চুল ধুয়ে ফেলতে হবে। আবার সোরিয়াসিস ও ক্রনিক পেট খারাপের সমস্যা থাকলে ও চুল পড়ে।চুলের স্বাস্থ্য বাড়াতে যে প্রোটিন আছে আমাদের চুল পড়া রোধে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। 

আমাদের চুলে যে প্রোটিন ও পটাশিয়াম একান্তই প্রয়োজন,তার জোগান দিতে পারে নারকেলের দুধ ‌।যা আমাদের চুলে সপ্তাহে একদিন করে ব্যবহার করলে হবে। চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায় এ অ্যালোভেরা জেল ব্যবহার করার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। অ্যালোভেরা জেল চুলের গায়ে লাগিয়ে নিন। তারপর তালুতে চক্রাকারে হাত ঘুরিয়ে মালিশ করতে হবে সপ্তাহে দুই বার ব্যবহার করতে পারেন তাতে চুল পড়া বন্ধ করার জন্য আমরা ভালো ফলাফল পাবো।

চুল পড়া বন্ধ করার শ্যাম্পু

আমরা চুল পড়া বন্ধ করার শ্যাম্পু ব্যবহার করতে পারি।ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নাম আমরা আজকে বলবো চুল পড়া বন্ধ করার জন্য এমন একটি শ্যাম্পুর কথা , এই শ্যাম্পু রয়েছে পিয়াজ রসের নির্যাস।আর এই শ্যাম্পুটি হচ্ছে চুল পড়া বন্ধ করতে পারে Mamaearth onion shampoo আমরা চাইলে সপ্তাহে ৩-৪ দিন এই শ্যাম্পুটি ব্যবহার করতে পারবেন। আমাদের কাছে চুল পড়ে যাওয়া কস্টের চেয়ে আর কিছু নেই। আবার আমরা চুল পড়া বন্ধ করার জন্য কতোই কি না করি কিন্তু আমরা মতই কিছু করি না কেন তার কোনো ফলি পাইনা।
চুল পড়া বন্ধ করার জন্য আমরা অনেক সময় ন্যাচারাল কিছু ব্যবহার করতে চেয়ে থাকি। আবার পেঁয়াজের রস মাথার চুল পড়ে গিয়ে গজাতে সাহায্য করে। এবং এইটা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু পেঁয়াজের রস ব্যবহার করা একটু কঠিন হয়ে পড়ে। ছেলেদের চুল পড়া বন্ধ করার ঔষধের নাম আমাদের চুলে পেঁয়াজের নির্যাস কোলাজেনের প্রোডাকশন বাড়িয়ে দিতে পারে।যার ফলে অনেক নতুন চুল গজায়।চুল পড়া বন্ধ করার শ্যাম্পু ব্যবহার করব এবং প্রতিটি শ্যাম্পুতে ৪০০ মি.লি. প্রোডাক্ট আছে তা আমরা অনায়াসেই দীর্ঘদিন ব্যবহার করতে পারি।এই শ্যাম্পুটি ভেজা চুলে ব্যবহার করলে খুব ভালো ভাবে চুলে মিশে যায়।

শেষ কথা

আচ্ছা বন্ধুরা আমরা চুলের যত্ন বিষয়ে অনেক কিছু জানলাম।তেমন আমরা কিভাবে আমাদের চুলের যত্ন নিতে পারি। আবার আমরা কি শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়া বন্ধ করতে পারি। এবং চুলের যত্নে আমরা কি কি ব্যবহার করতে পারবো।তো আপনাদের যদি আমাদের এই পোস্ট টা ভালো লেগে থাকে তাহলে আপনেরা আমাদের পোস্ট অনুযায়ী কাজ করবেন । ইনশাআল্লাহ ফলাফল পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#