কলায় কি কি ভিটামিন আছে - কলার ক্ষতিকর দিক

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, আজকে আমরা এখানে জানতে এসেছি কলায় কি কি ভিটামিন আছে তো বন্ধুরা আমরা যারা জানিনা কলা সম্পর্কে তারা আজকে এই পোস্টটির মাধ্যমে জেনে নেব কলায় কি কি ভিটামিন আছে তো চলুন বন্ধুরা আমরা জেনে আসি কলায় কি কি ভিটামিন আছে এই সম্পর্কে।
কলায় কি কি ভিটামিন আছে - কলার ক্ষতিকর দিক
তো চলুন বন্ধুরা আজকে আমরা জেনে নেই কলা সম্পর্কে কলা আমাদের কি ভিটামিন দেই আজকে আমরা দেখে নিব কলা সম্পর্কে। হ্যালো বন্ধুরা আমাদের এই পোষ্টটি পড়ে আপনাদের ভালো লাগতে পারে।

ভূমিকা

আবার পেট খারাপের সমস্যায় ভুগলে কাঁচকলা খেলে উপকার পাবেন। কলা পটাশিয়াম, মিনারেল, ভিটামিন সি-তে পরিপূর্ণ। কলা বিভিন্ন গুণাগুণে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক। এতে রয়েছে দৃঢ় টিস্যু গঠনকারী উপদান যথা আমিষ, ভিটামিন এবং খনিজ। কলা বিভিন্ন গুণাগুনে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক। এতে রয়েছে দৃঢ় টিস্যু গঠনকারী উপদান যথা আমিষ, ভিটামিন এবং খনিজ।

কলা পটাশিয়াম, মিনারেল, ভিটামিন সি-তে পরিপূর্ণ। এছাড়াও এতে রয়েছে খনিজ পদার্থ, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। অনেকেই সকালের নাস্তায় কলা খান ।কলায় আছে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন সি, বি সিক্স। আর একটি গলায় রয়েছে চৌদ্দগ্রাম চিনির গুন। 
আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে মূখ্য ভূমিকা রাখে ভিটামিন সি। শরীরের রোগ ।পাকা কলা আমরা ফল হিসাবে খাই ঠিকই, কাঁচা কলা কিন্তু সবজি হিসাবেই খাওয়া হয়। কলার মধ্যে রয়েছে প্রোটিন, ভিটামিন পুষ্টি রয়েছে এছাড়াও রয়েছে ফাইবার। 

পাকা কলায় কি থাকে

কলায় আছে, প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, আঁশ, কপার, ভিটামিন সি, ভিটামিন বি সিক্স ও বায়োটিন আছে।পাকা কলায় কি থাকে। শরীর চর্চা করার পর অতিরিক্ত পাকা কলা মাত্র দুই থেকে তিনটি খেলে দেহের শক্তি বাড়ায়।পাকা কলায় কি থাকে অতি পাকা কলায় আছে প্রচুর কার্বোহাইড্রেট ও সুগার থাকে । এগুলো শরীরে শক্তি বাড়ায়।

খোদ আমেরিকাতেই একজন মানুষ বছরে গড়ে ৯০টি কলা খেয়ে থাকে, যা কমলা ও আপেলের মোট সংখ্যার চেয়ে অনেক বেশি।গলার ঘায়ে, শুল্ক কাশিতে ও কিডনি রোগের ক্ষেত্রে পাকা কলা উপকারী। পাকা কলা টাটকা ফল হিসেবে সরাসরি খাওয়া যায় বলে এর পুষ্টি ।এছাড়া কলাতে আছে ভিটামিন বি৬ থাকে যা গ্লুকোজকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে।

এর ফলে মস্তিষ্কের কর্মদক্ষতা বৃদ্ধি পায়। কলা যেমন পুষ্টিকর, তেমনই সুস্বাদু। ব্রেকফাস্টে একটা করে কলা প্রায় অনেকের ডায়েটের নিত্যসঙ্গী।অতি পাকা কলায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে, যা শরীরের কোষ নষ্ট হওয়া রোধ করে। এতে রোগ হওয়ার ঝুঁকি কমে।

কলা খাওয়ার উপকারিতা

অতিরিক্ত পাকা কলা রক্তনালীতে থাকা ব্লক দূর করে স্ট্রোক ও হার্ট অ্যাটাক প্রতিরোধ করে। কলা খাওয়ার উপকারিতা বেশি পাকা কলায় সোডিয়াম কম ও পটাশিয়াম বেশি থাকে। তাই নিয়মিত অতি পাকা কলা খেলে রক্তচাপ স্বাভাবিক থাকে। অতি পাকা কলায় আয়রনের পরিমাণ বেশি থাকে, তাই এটি অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা প্রতিরোধ করে।কলা খাওয়ার উপকারিতা এনার্জি বাড়াতে কলার জুড়ি নেই।

তাই খুব বেশি ওজন কমে গেলে বা শরীর দূর্বল হয়ে পড়লে চিকিৎসকরা কলা খাওয়ার পরামর্শ দিয়ে।এছাড়াও এতে রয়েছে খনিজ পদার্থ, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। অনেকেই সকালের নাস্তায় কলা খান।কলায় থাকা ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কলায় পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম রয়েছে।

যা রক্তচাপ নিয়ন্ত্রণে।যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁদের পাকা কলা খাওয়া উচিত। কলাতে ফাইবার রয়েছে যা আমাদের পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের পাকা কলা খাওয়া উচিত। এতে ফাইবার থাকায় পেট পরিষ্কার করতে সাহায্য করে।

কলায় কি কি ভিটামিন আছে 

এর পুষ্টি হয়ে যাবে দ্বিগুণ। কলায় আছে, প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, আঁশ, কপার, ভিটামিন সি, ভিটামিন বি সিক্স ও .কলা বিভিন্ন গুণাগুনে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক।কলায় কি কি ভিটামিন আছে। এতে রয়েছে দৃঢ় টিস্যু গঠনকারী উপদান যথা আমিষ, ভিটামিন এবং খনিজ।আবার পেট খারাপের সমস্যায় ভুগলে কাঁচকলা খেলে উপকার পাবেন।

কলা পটাশিয়াম, মিনারেল, ভিটামিন সি-তে পরিপূর্ণ। তবে কলার একটি আলাদা বৈশিষ্ট্য আছে। আর তা ভিটামিন বি৬ গ্লুকোজ নিয়ন্ত্রণ করে টাইপ-টু .ফলটিতে থাকা ক্যালরির পরিমাণ ১০০। এছাড়াও এতে রয়েছে খনিজ পদার্থ, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের স্বাস্থ্য ভালো ।কলায় কি কি ভিটামিন আছে।কলায় আছে প্রচুর পটাসিয়াম, ভিটামিন-বি ও সি এবং খাদ্য আঁশ।

৬-৭ ইঞ্চি ছোট কলায় ক্যালরি আছে ৯০, ৭-৮ ইঞ্চি মাঝারি কলায় ক্যালরি আছে .শক্তির অন্যতম একটি উৎস খেজুর। খেজুরে আছে প্রচুর ভিটামিন বি, যা শরীরের ক্লান্তিভাব দূর করতে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে .এতে প্রচুর শর্করা, ভিটামিন (এ, বি ও সি), ক্যালসিয়াম, আয়রন বা লোহা ও পর্যাপ্ত খাদ্যশক্তি আছে।

অন্যান্য ফলের তুলনায় খনিজ লবনের মধ্য আছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ও লৌহ। ৪. কলায় ভিটামিন এ, বি ও কিছু ভিটামিন-সি আছে। ৫. একটি কলা .

কলার ক্ষতিকর দিক

কারণ বেশি খেলে ক্ষতির আশঙ্কাও থাকে। তাই বেশি বেশি কলা খাওয়ার আগে জেনে নিন এর এক ডজন ক্ষতিকর দিক-.মাঝারি মাপের ।জেনে নিন কলার এক ডজন ক্ষতিকর দিক · খেতেও যেমন ভাল তেমন পুষ্টি গুণেও ভরপুর এই ফলটি। খেলে অনেকটা ক্যালরিও যায় .কলার ক্ষতিকর দিক  কিছু মানুষের কলায় অ্যালার্জি থাকে। তারা কলা খেলে গলা চুলকাতে পারে।

হাঁচি হতে পারে আবার চামড়ায় গোটা-গোটা .এছাড়াও খালি পেটে কলা খেলে দেহে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্ট হতে পারে।কল আর ক্ষতি বাদ দিক। তাই সব দিক বিবেচনা করে বলা যায়, একদিনে কয়টি কলা খাওয়া উচিত · একটি কলায় কত গ্রাম প্রোটিন থাকে · পাকা কলাতে কোন ভিটামিন থাকে · পাকা কলায় কাকেনিয়মিত কলা খাওয়ার উপকারিতা কি।

অতিরিক্ত কলা খেলে কি হয়। কলার ক্ষতিকর নিয়মিত কলা খাওয়ার উপকারিতা অতিরিক্ত কলা খেলে কি হয়।নিয়মিত কলা খাওয়ার উপকারিতা।অতিরিক্ত কলা খেলে হয়। কলার ক্ষতিকর দিক। উৎপাদন, স্বাদ ও সুগন্ধের দিক বুক জ্বালাপোড়া ও ক্ষতিকারক এসিড হতে কলা বাধা দেয়।

বিভিন্ন প্রকারের বিষাক্ত রাসায়নিক পদার্থ দিয়ে আম, কলা, কাঁঠাল, আনারসসহ অন্যান্য ।কলার ক্ষতিকার দিক। কলা খাওয়ার অপকারিতা - কলার ক্ষতিকর দিক - রাতে কলা খাওয়ার অপকারিতা. পাকা কলা খাওয়ার .।

পাকা কলার পুষ্টিগুণ

দুধভাতে পাকা কলার জুড়ি মেলা ভার। সাধারণত বেশির ভাগ মানুষ সদ্য পাকা কলা খেতে পছন্দ করেন।কাঁচা ও পাকা দুই রকমের কলাতেই রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান।পাকা কলার পুষ্ট গুণ। এ দিয়ে বানানো যায় ঝাল ও মিষ্টিজাতীয় খাবার। কাঁচা কলা রান্না করে খাওয়া হয়।পাকা কলার পুষ্টিগুণ। তাই এই প্রতিবেদনে মূলত আমরা পাকা কলার কথাই বলব। 

কলার পুষ্টিগুণ হেলথলাইন জানাচ্ছে ।মিষ্টি স্বাদের এই ফলটি বেশ সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার। কলা শরীরে শক্তি যোগায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে।কলাতে থাকা প্রতিরোধী স্টার্চ আমাদের শরীরে একটি অনন্য ধরনের কার্বোহাইড্রেট সরবরাহ করে থাকে। কলার মধ্যে রয়েছে প্রোটিন, প্রচুর পরিমাণ ভিটামিন এবং অন্যান্য পুষ্টিগুণ; এটি খেতেও বেশ মাজাদার।

সম্প্রতি একটি গবেষণায় ।পাকা কলা দৈনন্দিন খাদ্যতালিকার একটি হলেও কাঁচা কলা সাধারণত পেট খারাপ হলে খাওয়া হয়। পুষ্টিবিদদের মতে, দুটি কলাতেই।আসলে কলা যখন বেশি পেকে যায় তার পুষ্টি গুণ পরিবর্তন হয়ে যায়। তার মানে এই নয় যে এর পুষ্টিগুণ হারিয়ে ফেলে।পাকা কলা চুলের জন্য অনেক উপকারী।

কলা গাছের উপকারিতা 

এই কলা গাছের থোড়ের রস শরীরের থেকে বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে .কলা গাছ · খাওয়ার দিক থেকে কলার জাত চার ধরনের। যথা: · বিশেষ উপকারিতা: · কলার বিভিন্ন এক্ষেত্রে নিয়ম করে থোড় খেতে পারলে উপকার পাবেন। রোজকার ডায়েটে থোড় রাখলে হজমও ভাল হয়।কলা গাছের উপকারিতা। সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

কলার থোড়ের রয়েছে বিশেষ পাঁচ উপকারিতা। যা অনেকের কাছেই অজানা। চলুন তবে জেনে নেয়া যাক কলার থোড়ের উপকারিতাগুলো.বিচি কলার গাছ বেশ উঁচু, লম্বা ও অত্যন্ত কষ্টসহিষ্ণু হয়ে থাকে। ফলে ঝড়, তুফান কিংবা জলাবদ্ধতা তেমন ক্ষতি করতে পারে না।কলা গাছের উপকারিতা। কলা গাছের প্রায় প্রতিটি অংশই কোনো না কোনোওভাবে ব্যবহার করা যায়।
এই কলা গাছ আমাদের দেশের সব অঞ্চলে পাওয়া যায় এবং এর ফলনও সহজেই হয়।কলা গাছের দারুণ গুণ। কলা, কলার খোসা, কলার কলার মোচারও কিন্তু কলার মতোই দারুণ কিছু উপকারী।বাগান করেন বর্তমানে অনেক ব্যবসায়ী আছেন যারা কলার ব্যবসা করে অনেক লাভবান হয়েছে।

শেষ কথা

প্রিয় গ্রাহক আজকে আমরা অনেক কিছুই জানলাম কলা সম্পর্কে। এ পোস্টটি পরে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদেরএই পোস্টটি ভালো করে পড়ুন এবং আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#