কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা - কমলা দিয়ে কি কি হয়

আসসালামু আলাইকুম বন্ধুরা ,আমরা এবার জানতে চলেছি , কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা। আমাদের আজকের অজানা বিষয় কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা , আমরা আজকে জানবো এমন কি রয়েছে কিংবা কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমাদের ধারণা ।

কমলা প্রায় আমরা কম ,বেশি সকলে খেয়ে থাকি। কমলা কিন্তু অনেক মিষ্টি ধরনের হয়, কোন কোন কমলা আছে সেগুলো কমলা খেতে কিন্তু টক হয়ে থাকে ।তো কমলা সম্পর্কে আমরা এখন জানবো ,কমলার বিশেষগণ সম্পর্কে আমরা জানবো। বা কমলার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা জানতে চেয়েছি, তো কমলা উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হলে, শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন ।তো চলুন এবার আমরা জেনে নেই যে কমলার উপকারিতা ও অপকারিতা কি 

ভূমিকা

কমলা আমরা সকলে খেতে পছন্দ করি ।কমলার গাছ আমি আশা করি যে, কমবেশি সবার বাড়িতেই রয়েছে ,কমলা আমাদের অনেক ভালো লাগে। এবং কি কমলা যেমন আমাদের স্বাদ লাগে ,ঠিক তেমনি একটি পুষ্টিকর ফল হচ্ছে কমলা কমলা। যেমন আমাদের উপকার করে ঠিক তেমনি কমলার অপকার ও রয়েছে ,কমলা কিন্তু আমরা খেয়ে থাকি। বেশিরভাগ সকালে ,অথবা বিকালে ,কমলা আমাদের খেতে অনেক ভালো লাগে। কমলা আমাদের জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ কিছু কাজ করে। এবং কি এ কাজে কিন্তু অনেক উপকার রয়েছে কমলা, আমরা প্রায় সকলেই খেয়ে থাকি ।
কিন্তু হয়তো যায় না যে ,কমলা কি রয়েছে কোন পুষ্টি রয়েছে ,বাকি নেই আমরা কিন্তু জানি যে ,কমলা একটি পুষ্টিকর খাবার ।হ্যাঁ সত্যি এটা পুষ্টিকর খাবার ,কিন্তু পুষ্টির সাথে সাথে কিন্তু কমলার কিছু ক্ষতিকর দিক রয়েছে ।তা হচ্ছে কমলার অপকারিতা অপকারিতা ।মানে কিন্তু ক্ষতির দিক আর কমলার ক্ষতিকর দিক ,মানে আমাদের কিন্তু শরীর অনেক ক্ষতি হয়। তো আমরা এই ক্ষতির দিকে না গেলে ভালো হয় ,আমরা কিন্তু কমলা খায় পুষ্টির জন্য।

সেজন্য আমাদের কিন্তু পুষ্টি কর কমলা। এবং কি এই কমলা খাওয়ার নিয়ম গুলো মেনে চলতে হবে। তাহলে আমাদের পোস্টটি মিলবে ,আর যদি আমরা অনিয়মিত কমলা খায় ,তাহলে কিন্তু আমাদের অনেক ক্ষতি করবে ।এবং কি আমাদের অনেক নিষিদ্ধ করে ফেলবে, আমাদের অনেক রোগে আক্রান্ত করে ফেলে দিবে ,সেজন্য আমরা সব সময় কমলার সময় বা নিয়ম অনুযায়ী খাব ।

কমলা খাওয়ার উপকারিতা

কমলা খেতে ঠিক আমরা যেমন ভালোবাসি ।বা পছন্দ করি ঠিক তেমনি কিন্তু কমলা আমাদের উপকার করে ।কমলা খাওয়ার উপকারিতা ওর রয়েছে ,কমলা যেমন অপকারিতা রয়েছে, ঠিক কমলার উপকারিতা হয়েছে ।কমলার কমলা খাওয়ার উপকারিতা কি কি আমরা হয়তো জানি না ?কিন্তু আমরা জানতে চলেছি যে যে কমলা খাওয়ার উপকারিতা কি কি? এবং কি কমলা লাগালে কি হবে? কমলা কিন্তু আমাদের জন্য একটি বিশেষ ফল ।কেন না কমলা অনেক পুষ্টি রয়েছে এবং কি, কমলা কিন্তু আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। 

কমলা আমরা অনেকেই খেয়ে থাকি, কিন্তু আমরা কিন্তু কমলা নিয়ম অনুযায়ী খাব, তো কমলার পুষ্টি অনেক রয়েছে। ভিটামিন রয়েছে আয়রন ,ক্যালসিয়াম, অনেক কিছু রয়েছে ।আর এ কমলা কিন্তু আমাদের অনেক উপকার করে। শুধু কম নয় কমলার খোঁচা ও কিন্তু আমাদের ত্বকের উপকারিতা করে।কমলা আমাদের ভিটামিন দেয়, এবং কি ডায়াবেটিস ,ক্যান্সার ,রোগ এসব রোগের হাত থেকে আমাদের বাঁচায় এই কমলা। অনেকে কিন্তু ক্যান্সারেও ভুগছেন ,কিন্তু তারা বেশি বেশি করে কমলা খাবেন ।তাহলে আপনাদের ক্যান্সার ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

কমলা দিয়ে কি কি হয়

আমরা সকলেই জানি যে ,কম ভিটামিন এবং কি পোস্ট টিদিয়ে ভরা আমাদের ফল। আমরা কিন্তু জানি না যে ,কমলার আরো বিশেষ গুণ রয়েছে, এবং কি কমলা দিয়ে কি কি ?হয় তো আমরা জানতে চলেছি বিশেষভাবে ।যে -কমলা দিয়ে কি কি হয়? আমরা হয়তো কমলা সম্পর্কে ,জানলে আমরা নিশ্চিত হতে পারব ‌।যে কমলা খাওয়া ঠিক, বা কমাতে কি কি হয় ?সেগুলো তো আমাদের ভালোভাবে জেনে নেওয়া উচিত। কেউ কেউ কিন্তু না জানতে কম লেখেন মনে করে, এটা কিন্তু পুষ্টিকর পুষ্টির সাথে ,কিন্তু এ কমলা ক্ষতি করো হয়ে থাকে ।তো চলুন আমরা জেনে নেই যে কমলা দিয়ে কি কি হয় । 

কমলা দিয়ে যা কিছু হয় তা হল- কমলা দিয়ে কিন্তু আমাদের বিভিন্ন রোগ ভালো হয়। যেমন ডায়াবেটিস, ক্যান্সার ,হাঁপানি ,জরার টিমার ,শ্বাসকষ্ট ,ডায়রিয়া ,ক্যান্সার ,ম্যালেরিয়া ,ডেঙ্গু ,জ্বর ,সর্দি ,কাশি ,হাঁচ্চি ,এসব কিছু আমাদের এ কমলা দিয়ে কিন্তু ভালো হয়ে যাবে ।আমাদের কমলা শুধু নিয়মিত খেতে হবে ,তাহলে আমাদের এসব রোগ ভালো হয়ে যাবে ।আমাদের কমলা ৩ বেলায় তিনটা খেতে হবে আর তার সঙ্গে এক কাপ করে চা খেতে হবে ।তাহলে সহজে আমাদের এসব ভালো হয়ে যাবে, একদম সুস্থ এবং কি আমাদের শরীর হয়ে যাবে একদম ভালো ।

কমলার বৈশিষ্ট্য

কমলা স্বাস্থ্যের জন্য ভালো ।আমরা অনেকেই জানি বা কমলা আমরা কিন্তু সকলে চিনি ,ছোট বাচ্চাও কিন্তু কমলা চিনে ,তো কমলার গাছ কিন্তু অনেকেই বাড়িতে রয়েছে ।কমলা সম্পর্কে কিন্তু আমরা অনেক কিছুই জানি ,কিন্তু আমরা কি জানি যে ,কমলার বৈশিষ্ট্য কি ?কমলা সম্পর্কে আমাদের হয়তো অনেক ধারণা রয়েছে কিন্তু কমলার বৈশিষ্ট্য তা আমাদের অনেক ভালোভাবে জেনে নেওয়া দরকার ।বা জেনে নেওয়া উচিত তো চলুন আমরা এবার জেনে নেই যে, কমলার বৈশিষ্ট্য কি ?তো বৈশিষ্ট্য গুলো হল -কমলা হয় ভুল ধরনের আর, কমলার রং হয় কমলা কালার আর কমলার ।

খোসারসহ কমলের কমলার ভিতরে কমলা কালারের রং হয়ে থাকে ।তো কমলার খুসা, ছিল কিন্তু কম লাগে খেতে হয় ।সার বের করে কমলার ।সারপ্রাই হয়ে থাকে ৮ থেকে ১০ টি আর কমলা সার গুলি কিন্তু খেতে অনেক মজাদার হয় ,এবং কি কমলা ছিলাতেও কিন্তু আমাদের অনেক মজা লাগে ।তো কমলার গাছ লম্বা হয়ে থাকে লম্বা হয়ে থাকে। আর কমলা গাছের ডালপালা অনেক গজে থাকে, কমলা গাছের পাতা গোল গোল হয়ে থাকে। আর সেই পাতার মধ্যে ডালে কমলা কিন্তু ধরে থাকে অনেকগুলি ।আর কমলা যখন কাছে থাকে, তখন কিন্তু কমলা সবুজ হয়ে থাকে ,আর ধীরে ধীরে যখন কমলা পাকে তখন একেবারে কমলা কালার হয়ে যায়।

কমলার অপকারিতা

কমলা যেমন উপকারিতা রয়েছে, ঠিক তেমনি রয়েছে কমলার অপকারিতা। আমরা কমলা সম্পর্কে কিছু জেনে থাকলেও কিন্তু ভালোভাবে যায়, না যে কমলার অপকারিতা গুলো কি কি? আমরা তো কমলার কোন সম্পর্কে বা বৈশিষ্ট্য সম্পর্কে, কমলার ভালাদি সম্পর্কে ,অনেক কিছুই জানি কিন্তু আমরা কি জানি যে, কমলার ক্ষতি দুধগুলো কি কমলার কিভাবে আমাদের শরীরের ক্ষতি করে ।হয়তো আমরা যায় না, শুধু আমরা জানি যে ,কমলার ভালো দিকগুলো কি ?রয়েছে ঠিক তেমনি কমলা আর খারাপ দিকগুলো রয়েছে। 

আর খারাপ দিয়ে সম্পর্কে কিন্তু আমরা কিছু যায় না ,কিন্তু এবার জেনে বুঝে কমলা খারাপ দিকগুলো কি? কমলা খারাপ। দিক গুলো হলো যে- কমলা অনিয়মিত খেলে আমাদের হার্টকে অনেক দুর্বল করে ফেলে ।আর কমলা যদি আমরা সময়মতো না খাই, তাহলে কমলা আমাদের আসতে আসতে ক্যান্সারের দিকে নিয়ে যায় ।কমলা কিন্তু আমাদের অনেক জায়গায় ক্ষতি করে, আমাদের কিন্তু সময় মত কমলা না খেলে ,আমাদের অনেক ক্ষতি করবে এই কমলা।

কমলা খাওয়া সঠিক সময়

তো আমরা তো অনেক কিছুই জানলাম ।কিন্তু আমরা হয়তো এটা জানিনা যে। কমলা খাওয়া সঠিক সময় কোনটি ,বা কমলা খাওয়া সঠিক সময় কমলা না খেলে কি হতে? পারে তো আমরা কিন্তু কমলা খাওয়া সঠিক সময় আমরা কমলা খেয়ে থাকব ।কেননা সঠিক সময় যদি কমলা আমরা খেয়ে থাকি, তাহলে কিন্তু আমাদের শরীরের বিষয়ে মন থাকবে, বা আমাদের পুষ্টি দিবে বা বিভিন্ন রোগ থেকে সারাতে সাহায্য করবে ।আর যদি আমরা সঠিক সময় না খাই ,তাহলে কিন্তু কমলা আমাদের অনেক ক্ষতি করবে ,বা আমাদের আমাদের দেহের অনেক ক্ষতি করবে।
আমাদের দেহের পার্স কে অনেক দুর্বল করে ফেলতে। পারে এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা তো কমলা আমরা সঠিক সময় খাব। আর কমলা খাওয়া সঠিক সময় গুলো হচ্ছে যে, কমলা সব সময় ভরা পেটে খেতে হবে। কেন একটি ফল যত জিনিস আর ফল যত জিনিস আমরা সব সময় কিন্তু ভরা পেটে খেয়ে থাকব ।আর কমলা আমরা খালি পেটে কখনই খাব না ,কেননা আমরা যদি কমলা খালি পেটে খেয়ে থাকি তাহলে কিন্তু আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে ,সেজন্য আমরা কিন্তু কখনোই খালি পেটে কমলা খাব না।

শেষ কথা

তো আমরা সম্পর্কে আমরা যা কিছু জেনেছি, এসব কিছু কিন্তু আমাদের জন্য অনেক জরুরী ।আর কমলা সম্পর্কে কিন্তু আমরা অনেক বেশি জেনেছি ,আর এসব কিছু আমরা মাথায় রাখব ।কমলা সম্পর্কে কমলা কিন্তু আমাদের অনেক ভিটামিন এবং কি? তার সঙ্গে সঙ্গে কিন্তু আমাদের রয়েছে ,তো এখন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের অনেক অনেক ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#