স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চাষ পদ্ধতি

প্রিয় বন্ধুরা স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা ভালোভাবে জেনে নিই এবং স্ট্রবেরি খাওয়ার পরে আমাদের কি কি স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা হবে তা সম্পর্কে আমরা জানবো। স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা স্ট্রবেরি খাওয়ার পরে আমরা কি কি রোগ থেকে বাঁচতে পারব তা সম্পর্কে আমরা খুব ভালোভাবে জানবো।
স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চাষ পদ্ধতি
চলুন বন্ধুরা স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ও অপকারিতা স্ট্রবেরি চাষ পদ্ধতি স্ট্রবেরি খাওয়ার নিয়ম স্ট্রবেরি খেলে গ্যাস হয় কিনা স্ট্রবেরি চাষের পদ্ধতি সবকিছু সম্পর্কেই আমরা ভালোভাবে জানব স্ট্রবেরি খেলে কি হয় কি উপকার পেতে পারবো স্ট্রবেরি ফলের মাধ্যমে তা আমরা নিচের দিকে লক্ষ্য করে সবকিছু দেখে শুনে জানবো

ভূমিকা

স্ট্রবেরি ফল দেখতে খুবই সুন্দর লাল টকটকে খেতে খুব সুস্বাদু একটি ফল দেখতে কিছুটা লিচুর মত এই ফল খুবই মজাদার তাই আমরা স্ট্রবেরি ফল কিভাবে সারা বছর খেতে পারি স্ট্রবেরি ফল। স্ট্রবেরি ফল সংগ্রহ করে ফ্রিজে রেখে খেতে পারি স্ট্রবেরি ফল বেশি করে খাওয়ার জন্য চাষ পদ্ধতি এর নিয়ম সম্পর্কে জানব এবং স্ট্রবেরি এক ধরনের উপকারী ফল যা খাওয়ার মাধ্যমে আমরা দাঁত ও হারে স্বাস্থ্য সম্পর্কে নিশ্চিত থাকতে পারে স্ট্রবেরি ফল খেলে অনেক রোগ প্রতিরোধ থেকে মুক্তি পেতে পারি।
স্ট্রবেরি ফল খুব আকর্ষণীয় একটি ফল দেখতে ছোট হলেও এর গুনাগুন অনেক স্ট্রবেরি অনেক সুস্বাদু ফল সারা বছর ধরে স্ট্রবেরি ফল সংগ্রহ করে ফ্রিজে রেখে আমরা খেতে পারি ফ্রিজে রাখলে রং নষ্ট হয় না ঠিক যেরকম রাখব সেরকমই থাকবে তাই আমরা স্টবেরি ফল বেশি বেশি করে সংগ্রহ করে সারা বছর ধরে খেতে পারি সে চেষ্টাই করবো কারণ স্ট্রবেরি খেলে অনেক রোগ থেকে রেহাই পাব দিনে একটা অন্তত স্ট্রবেরি ফল খেতে পারি সেই জন্যই সংগ্রহ করে স্টবেরি ফল ফ্রিজে রাখবো ।

স্ট্রবেরি খাওয়ার উপকারিতা

স্ট্রবেরি এমন একটা ফল যে ফল না খেলেই নয় এ ফলে আছে অনেক রকমের ভিটামিন যেমন ভিটামিন সি ভিটামিন এ ফসফরাস ম্যাঙ্গানিজ ও পাওয়া যায় তাই বলা হয়েছে স্ট্রবেরি খাওয়ার জন্য আমাদের সবাইকে এই স্ট্রবেরি ফল খাওয়া উচিত স্ট্রবেরি খাওয়ার উপকারিতা সবারই এমন ফল যা খাওয়ার মাধ্যমে আমরা অনেক উপকার পেতে পারি তাহলে বন্ধুরা চলুন জেনে নিই স্ট্রবেরি খেলে আমরা কি কি উপকারিতা হব বাকি কি পুষ্টি পেতে পারি।

সবারই বা আমরা হাটকে ভালো রাখতে পারি দাঁতও হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে পারি সবারই খাওয়ার উপকারিতা ওজন কমাতে পারি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারে চোখের ঝুঁকি থেকে নিজেকে বাঁচাতে পারি ক্যান্সার হতে রক্ষা পেতে পারি । ঠান্ডা লাগার প্রবণতা থেকে রক্ষা পেতে পারি। স্ট্রবেরি হওয়ার উপকারিতা ত্বকের যত্নেও স্ট্রবেরি ফল অতুলনীয় চুলের যত্ন যত্ন নিতে পারি স্ট্রবেরি ফল খেলে গত না উপকার তা আমরা একটু হলেও ধারণা পেয়েছি।

স্ট্রবেরি ফলের উপকারিতা পড়ে এছাড়া স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন এ সি ফলেট ফসফরাস ম্যাঙ্গানিজ দিনে তিন থেকে চার গ্লাস জুস খেলে আমরা এসব রোগ প্রতিরোধ হতে রক্ষা পেতে পারি । রক্তচাপ কমাতে সাহায্য করে স্মৃতিশক্তি বৃদ্ধি করে তাই আমাদের স্ট্রবেরি ফল খাদ্যের তালিকায় রাখা অবশ্যই উচিত বলে আমি মনে করি। স্ট্রবেরি ফল সুন্দর সুস্বাদু মজাদার একটি শীতকালীন ফল। শীত মৌসুমে স্ট্রবেরি ফল অনেক পাওয়া যায় লাল টুকটুকে রঙের এই স্ট্রবেরি ফল খেতে খুবই ভালো লাগে তাই আমরা সংগ্রহ করে রেখে সারা বছর ধরে স্ট্রবেরি ফল খাওয়ার জন্য চেষ্টা করব অসুখ-বিসুখ থেকে ভালো থাকবো।

স্ট্রবেরি খাওয়ার অপকারিতা

স্ট্রবেরি খাওয়ার অপকারিতা স্ট্রবেরি ফলের যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতা রয়েছে স্ট্রবেরি বেশি খেলে গ্যাস ডায়াবেটিস অম্বল হতে পারে ক্যাম্প হতে পারে শরীরে পটাশিয়াম বাড়তে পারে কারণ স্ট্রবেরি ফলে আছে প্রচুর পরিমাণে ফাইবার স্ট্রবেরি খাওয়ার অপকারিতা যেকোনো জিনিস অতিরিক্ত খেলে যেমন সমস্যা হয় ঠিক তেমনি স্ট্রবেরি ফল খেলেও অপকার হবেই তাই অতিরিক্ত কোন কিছু ভালো নয় স্ট্রবেরি খাওয়ার অপকারিতা স্ট্রবেরি ফল নিয়ম মত খেলে।

যেমন উপকার আছে তেমন বেশি খেলেও অপকার হবে তাই আমরা বেশি বেশি কোন কিছুই খাব না অসুখ-বিসুখ থেকে দূরে থাকার চেষ্টা করব অতিরিক্ত কিছু খাব না স্টবেরি ফল দেখতে খুব সুন্দর সুস্বাদু লাল টকটকে একটা ফল দেখতে অনেক সুন্দর সুস্বাদু মিষ্টি এবং টক মিষ্টি পুষ্টি কর ফল যাদের ডায়াবেটিস আছে তারা স্টবেরি ফল কম খাওয়ার চেষ্টা করবেন তাতে শরীর ভালো থাকবে আমরা স্ট্রবেরি ফল খাওয়ার নিয়ম সম্পর্কে ভালোভাবে বিস্তারিত জানবো সে অনুপাতে শরীরের কথা চিন্তা করে যে কোন জিনিস যে কোন ফলমূল
খাবো।

স্ট্রবেরি চাষের পদ্ধতি

স্ট্রবেরি চাষ পদ্ধতি হলো আমরা বিভিন্ন পদ্ধতিতে স্ট্রবেরি চাষ করতে পারি ছাদে স্ট্রবেরি চাষ করতে পারি সময় মত স্ট্রবেরি ফলের বীজ সংগ্রহ করে রেখে তারপরে সময় মত চাষ করতে পারি ছাদে স্ট্রবেরি চারা চাষ স্ট্রবেরি ফলের বীজ সংগ্রহ করে টবে বা বোতলে পুরনো ট্যাগ বালতি অন্যান্য অপ্রয়োজনীয় জিনিস পত্রের মাধ্যমে আমরা স্টবেরি চাষ করতে পারি। স্ট্রবেরি চাষের পদ্ধতি স্ট্রবেরি ফল চাষের জন্য উপযুক্ত সময় হলো সেপ্টেম্বরের মাসের মধ্যে হতে অক্টোবর মাসের মধ্য পর্যন্ত স্ট্রবেরি ফলের বী জ বপন করতে হয় এটা শীত মৌসুমের ফল এই ফল অনেক সুন্দর সুস্বাদু ফল।

স্ট্রবেরি চাষ করতে বেশি পরিশ্রম করতে হয় না। দোআঁশ মাটি বালি মাটি যে কোন মাটিতে স্ট্রবেরি চাষ করা যায় তবে চাষ করতে হলে মাটিগুলোকে আগে স্যার পাউস মিশিয়ে ভালোভাবে প্রস্তুত করতে হবে তারপরে বীজগুলো বপন করতে হবে। স্টবেরি চাষের পদ্ধতি যেখানে স্ট্রবেরি চাষ করবে সেখানে যেন বৃষ্টির পানি না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে বৃষ্টির পানি পড়লে স্ট্রবেরি চারা নষ্ট হয়ে যাবে স্টবেরি চারা অনেকদিন থাকে তাই ভালোভাবে রাখতে হলে যত্ন নিতে হবে ।

স্ট্রবেরি চারা গাছে জ্যাম পোকা লাল মাকড় পোকা লেগে স্ট্রবেরি চারা যেন নষ্ট না করে সেদিকে লক্ষ্য রাখতে হবে পোকা দমন করতে ব্যবহার করতে হবে মাকড় নাশক ঔষধি । স্ট্রবেরি ফলের চারা গাছে সার প্রয়োগ করতে হবে রাসায়নিক জৈব সার ব্যবহারে প্রচুর পরিমাণে ফল উৎপন্ন হবে যেমন কলার খোসা পচিয়ে চারা গাছে দিতে হবে তাহলে স্ট্রবেরি ফল আরো সুন্দর সুস্বাদু হবে আধুনিক পদ্ধতিতে স্ট্রবেরি চাষ স্ট্রবেরি গাছের শিকড় মাটিতে পড়ে না।

মাটির উপরে থাকে তাতে মাটিটা ভালোভাবে মিশিয়ে নিয়ে স্টবেরি চাষ করা যেতে পারে সঠিকভাবে চারা বপন করলে এর ফলন ভালো পাওয়া যাবে। যেকোনো ভাবে স্ট্রবেরি চাষ করা যায় বড় বড় বালতি কেটে বোতল কেটে টপ দিয়ে ধ্যান দিয়ে ট্যাগ ট্যাগ অপ্রয়োজনীয় পুরাতন জিনিসপত্র নষ্ট হওয়া যেকোনো পাত্র ব্যবহার করে স্ট্রবেরি বীজ বপন করে তবে চাষ করতে পারে এতে আমরা উপকৃত হব দেশের জন্য নিজেদের জন্য তবে চাষের বিনিময়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবো।

স্ট্রবেরি খাওয়ার নিয়ম

স্ট্রবেরি খাওয়ার নিয়ম তবেই ফল খাওয়ার কোন আলাদা নিয়ম আছে কি তা আমরা জেনে নেই স্ট্রবেরি খাওয়ার নিয়ম দয়ের সঙ্গে সালাতে জূসে এমনকি সালাসা তৈরি করে স্টবেরি খাওয়া যায় স্ট্রবেরি তে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ ভিটামিন সি পটাশিয়াম থাকে স্ট্রবেরি অন্যান্য ফল যেমন খায় স্ট্রবেরি ও তেমনি খেতে হয় স্ট্রবেরি ফলে প্রচুর পরিমাণে রস আছে ফলটি ভালোভাবে ধুয়ে নিয়ে খেতে হয়। স্টবেরি খাওয়ার নিয়ম এই ফল অনেক সুন্দর সুস্বাদু খেতে খুব মজাদার মশলা দিয়ে মেখে খেলেও তিপতি মত খাওয়া যায়।

স্ট্রবেরি চাষের নিয়ম

স্ট্রবেরি চাষ আমরা যেকোনো ভাবেই করতে পারি স্টবেরি চাষ করা অনেক সহজ খুব সহজেই আমরা স্ট্রবেরি চাষ করতে পারি যেমন বাড়িতে পড়ে থাকা বোতল কিংবা টব পুরানো ভাঙ্গা বালতি এসব পত্র ব্যবহার করে আমরা স্ট্রবেরি চাষ করতে পারি সটবেরি চাষের নিয়ম স্ট্রবেরি চারা বাঁচাতে আমরা কীটনাশক হিসেবে ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারি যেমন নিমপাতা সিদ্ধ করে আবার হইলে গুড়া সাথে হলুদ গুঁড়া মিশিয়ে কীটনাশক হিসেবে ব্যবহার করতে পারি।
স্ট্রবেরি চাষের নিয়ম এই নিয়মে আমরা যদি স্টবেরি চাষ করতে পারি তাহলে নিজেরা ভালো মানের ভালো জাতের স্ট্রবেরি খেতে পারব আমরা জৈব সার হিসেবে কলার খোসা ব্যবহার করে স্ট্রবেরি চারা গাছ আরো শক্তিশালী করতে পারি এই নিয়মে মেনে চাষ করলে অনেক লাভবান হওয়া যাবে। বাড়িতে পড়ে থাকা অপ্রয়োজনীয় জিনিসপত্রে বোতল কেটে টপ বানিয়ে আমরা স্ট্রবেরি চাষ করতে পারি। যেকোনো মাটিতে স্ট্রবেরি চাষ করা সম্ভব।

শেষ কথা

স্ট্রবেরী সম্পর্কে এ পর্যন্ত আমরা উপরোক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে শুনে যা বুঝলাম স্ট্রবেরির উপকারিতা ও অপকারিতা ও চাষ পদ্ধতি নিয়ম স্ট্রবেরি খাওয়ার নিয়ম স্ট্রবেরি চাষের নিয়ম সবই জানলাম এতে অনেক কিছুই শিখতে পারলাম স্টবেরি তা সম্পর্কে আমরা সবই জানলাম স্ট্রবেরি ফল অনেক মিষ্টি সুস্বাদু স্টবেরি খেলে অনেক বেশি বেশি উপকার পাওয়া যায়।

স্টবেরি ফল খেলে আমরা কি কি পুষ্টি পাব কি কি রোগ থেকে মুক্তি পাবো কিরূপ বাঁচতে পারে। আরো অপকারও আছে বেশি পরিমাণে খেলে গ্যাস ডায়াবেটিস বৃদ্ধি হয় ।কি ভাবে স্টবেরি চাষ করলে আমরা ভালভাবে করতে পারবো ভালোভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করে স্ট্রবেরি চাষ করতে পারব ভালো ফল খেতে পাবো আমরা অনেক কিছু শিখতে পারলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#