রাতে ঘুম না হলে কি কি ক্ষতি হয় - ঘুম নিয়ে বিভিন্ন তথ্য

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমরা ঘুম নিয়ে বিভিন্ন তথ্য - ঘুম কত প্রকার। অনেকে ঘুম পাগল থাকে আবার অনেকের ঘুম কম হয় সেজন্য আজকে ঘুম নিয়ে বিভিন্ন তথ্য - ঘুম কত প্রকার তা আপনাদের জানাবো। ঘুম নিয়ে বিভিন্ন তথ্য - ঘুম কত প্রকার পোস্টটি যারা ঘুম নিয়ে চিন্তিত তাদের জন্য।
রাতে ঘুম না হলে কি কি ক্ষতি হয় - ঘুম নিয়ে বিভিন্ন তথ্য
আমরা অনেকেই ঘুম পাগল আবার অনেকের ঘুম কম হয়। এ বিষয় নিয়ে আমার কম বেশি সবাই চিন্তিত। ঘুম কম হলে সমস্যা হয় আবার ঘুম বেশি হলে বিভিন্ন রকম রোগে দেখা দেয়। আজকে পোষ্টের মাধ্যমে আপনার বিস্তারিত জানানো হবে ঘুম সম্পর্ক বিভিন্ন তথ্য। ঘুম সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

ঘুম যেটা আমাদের জীবনে একটি অংশ। মানুষ থেকে শুরু করে পশুপাখি সবার ঘুম দরকার। আমরা যদি নিয়ম করে না ঘুমায় তাহলে,আমরা অসুস্থ হয়ে পড়ি, আবার যদি অতিরিক্ত ঘুমায় তাহলে অনেক রোগের লক্ষণ দেখা দেয়। আমরা কি কারনে ঘুমায় সেটা নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করে যাচ্ছে। ঘুম যা মানুষ এবং সকল পশু পাখি অর্থাৎ প্রাণীর জগতের বিশ্রাম।
ঘুমালে আমাদের সচেতনের ক্রিয়া প্রতিক্রিয়া বন্ধ হয়ে যায়, কোন সাড়া না পেলে আমরা সচেতন হয় না। ঘুমালে আমাদের শরীরের সকল ক্লান্তি দূর হয়ে যায় এবং পরবর্তী কাজের জন্য আমরা তৈরি হয়ে যায়। রাতে ঘুমালে সকালে উঠলে আমাদের শরীর অনেক সতেজ ও সজীব হয়ে ওঠে। চলুন ঘুম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছি আসি।

ঘুম বৃদ্ধির উপায়

আমরা অনেকেই ঘুম কমানোর উপায় থাকলেও, ঘুম বৃদ্ধির উপায় অনেকেরই অজানা। চলুন আজকে আমরা ঘুম বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা করি। আমাদের অনেকেরই কাজের চাপে বা পরিবারে চাপে রাতে ঘুম হয় না। সারাদিন কাজ করে ক্লান্ত শরীর নিয়ে, রাতে খাওয়া-দাওয়া শেষে ঘুমাতে গেলে অনেকের ঘুম আসে না। রাতে ঘুমানোর কারণ হচ্ছে সারাদিনে ক্লান্তি দূর করা। কিন্তু রাতে যদি যথেষ্ট ঘুম না হয় তাহলে আপনি রোগে ভুগবেন।ঘুমানোর জন্য আপনাকে, ঘুমের আগে দুই থেকে তিন ঘন্টা কাজের চাপ থেকে নিজেকে মুক্ত রাখতে হবে ।

আপনার যা পছন্দ সে কাজগুলো করতে হবে আপনার যদি সিনেমা দেখতে ভালো লাগে সিনেমা দেখতে পারেন রান্না করতে ভালো লাগলো রান্না করতে পারেন গান গাইতে ভালো লাগে গান গাইতে পারেন। যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইস ফোন, ল্যাপটপ এগুলো অফ করে রাখবেন,কারণ এগুলা ঘুমের আগে আপনার শরীরের ক্ষতি করে দিতে পারে।আপনি ঘুমানোর আগে দই ও বাদাম এর সঙ্গে খেতে পারেন এতে আপনার ঘুমের সাহায্য হবে। ঘুমের আগে ৯ থেকে ১৪ মিনিটের মত আপনি মেডিটেশন করতে পারেন,এতে আপনার ঘুম নিশ্চিন্ত হবে।

ঘুমের ঘরে আপনি লাল বাতি জ্বালাতে পারেন, লাল আলোতে ঘুম ভালো হয় এবং মানসিক চিন্তাভাবনা দূরে থাকে। সকালে ঘুম থেকে উঠার পর রোদের দিকে প্রায় ১ ঘন্টার মত তাকিয়ে থাকবেন।ঘুমানোর আগে চা বা কফি খাবেন না,এগুলো খাওয়ার ফলে আপনার ঘুমের সমস্যা হতে পারে। দিনে ৯০ মিনিটের বেশি ঘুমাবেন না। রাতে ঘুম ভেঙ্গে গেলে শুয়েই থাকবেন দেখবেন ঘুম চলে এসেছে। আশা করি এই গুলো মেনে চললে আপনারা ঘুম ঠিকঠাক মতো হবে।

ঘুমের উপকারিতা

সঠিক নিয়মে ঘুমালে আমাদের অনেক উপকারিতা হয়।ঘুমের উপকারিতা নিয়ে আমাদের কোন অনেকেই,কোন ধারণা নেই। ঘুমের উপকারিতা গুলো রয়েছে সেগুলো হল:
মস্তিষ্ক সুস্থ রাখে
গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত ঘুম হওয়ার কারণে, মস্তিষ্ক সুস্থ থাকে এবং আমাদের স্মৃতিশক্তি ভালো থাকে। নিয়মে ঘুমালে মস্তিষ্ক কোষগুলোকে নতুন করে সাজিয়ে নেয়। যা আমাদের স্মৃতিশক্তি ধারণ কাজে উপযুক্ত হয়।
আবেগের সমস্যা দূর করে থাকে
পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়ার কারণে অনেকের রাগ হয়। এবং এতে আবেগ কাজ করে,যদি আপনি পর্যাপ্ত পরিমাণ ঘুমান। তাহলে মাথা খারাপ থাকবে এবং আবেগের সমস্যাগুলো হবে না।
যৌনের উন্নতি হয়
ঘুমের ফলে হরমোন স্বাভাবিক থাকে। যেটা একটি প্রয়োজনীয় বিষয়। আর পর্যাপ্ত ঘুমের মাধ্যমে যৌনের উন্নতি করা সম্ভব।
আয়ু বাড়তে সাহায্য করে
একজন ব্যক্তির প্রতিদিন নিয়ম করে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। যদি কেউ ছয় ঘন্টা বা ছয় ঘন্টার কম ঘুমান তাহলে তারা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। কম ঘুম হওয়ার জন্য অনেক রোগের সম্মুখীন হন ,এবং অনেকের আয়ু কমে আসে।
রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়
পর্যাপ্ত ঘুমের কারণে,আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। ঘুমের ফলে কিছু হরমোন স্বাভাবিক অবস্থায় থাকে।
এছাড়াও সৃজনশীলতা বাড়াতে সাহায্য করে, ওজন নিয়ন্ত্রণ করে, মানুষের চাপ কমায়, রাস্তায় নিরাপত্তা, ভালো অনুভূতি ইত্যাদি।

ঘুম কত প্রকার

প্রিয় বন্ধুরা, আমরা সবাই তো ঘুমায় কিন্তু, ঘুম কত প্রকার তা আমরা অনেকেই জানিনা। তো আজকে আমি আলোচনা করবো ঘুম কত প্রকার বিষয়টি নিয়ে তাহলে, চলুন আলোচনা শুরু করে দিই। ঘুম সাধারণত দুই প্রকার হয়ে থাকে।
  • নন র‍্যাপিড
  • আই মুভমেন্ট
ঘুম সময় কালে বা ঘুম চলাকালীন এই দুইটা ঘুমের কার্যকারিতা বা পরিবর্তন লক্ষ্য করা যায় না। অনিয়মিত ঘুম হওয়ার জন্য বা পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়ার জন্য ,যেসব রোগীরা আক্রান্ত হয়েছেন সাধারণত,নারকোলেপসি আক্রান্ত ব্যক্তিরা আর ই এম ঘুমে প্রবেশ করেন। বন্ধুরা ঘুমের প্রকারভেদ নেই এমন কোন আলোচনা নেই। আপনাকে যতটা জানানো হলো। তা আপনাদের অনেক উপকার লাগবে বলে আমি মনে করি।

কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

প্রিয় বন্ধুরা, অনেক সময় আমাদের ঘুম কম হয়। এবং আমরা চিন্তিত থাকি কি ,কারনে ঘুম কম হয় ।কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়। আজকে আমাদের আলোচনার বিষয়টি হল কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়। ঘুম আমাদের জীবনে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়ার কারণে অনেক বড় বড় সমস্যা হয়ে থাকে। 

আর ঘুম কম হয় ভিটামিন-ডি ও ভিটামিন বি ৬ এর কারণে। ঘুম না আসার অন্যতম কারণ, হলো ভিটামিন ডি এর অভাব। ভিটামিন ডি আমাদের শরীর কে রেস্ট দেয়,এবং ভিটামিন ডি থাকলে অনেক বড় বড় অসুখ হয় না। ভিটামিন বি ৬ শরীরে উপস্থিত থাকলে, মেলাটোনিন ও সেরোটোনিন হরমোন সুস্থ থাকে। আর এই দুই হরমোন সুস্থ থাকলে, ঘুম ভালো মতো হয়। তাছাড়া ঘুমের বিঘ্ন ঘটে।

রাতে ঘুম না হলে কি কি ক্ষতি হয়

রাতে ঠিকমতো ঘুম না হলে আমাদের অনেক সমস্যা হয়ে থাকে, তা আমরা অনেকেই জানি। আবার অনেকে জানিনা আমাদের রাতে ঘুম না হলে কি কি ক্ষতি হয় ।চলেন আমরা জেনে আসি রাতে ঘুম না হলে কি কি ক্ষতি হয়।নিয়মিত রাতে ঘুম না হলে কাজের প্রতি মনোযোগ নষ্ট‌ হয়, রক্তচাপের সমস্যা হয়, ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপের সমস্যা গুলো দেখা দেয় কম ঘুমের কারণে। পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে অকালে অনেকে মারা যায়।
হার্ড অ্যাটাক,স্টক এই রোগ গুলো ১০ গুন বেড়ে যেতে পারে। কম ঘুমানোর ফলে আমাদের বিষন্নতা বেড়ে যায় এবং উদ্বিগ্নতাও বেড়ে যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, মস্তিষ্ক ও যৌনের অবনতি হয়।এবং আবেগ বেড়ে যায়, মানুষিক চাপ বেড়ে যায় ইত্যাদি এসব ক্ষতি হয়ে থাকে তাই আমরা পর্যাপ্ত পরিমাণে ঘুমাবো এবংএসব রোগে আক্রান্ত থেকে দূরে থাকবো। সুস্থ থাকবো ভালো থাকবো।

শেষ কথা

প্রিয় বন্ধুরা,আজকে আমার এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানালাম।ঘুমের উপকারিতা ঘুম কম হলে কি কি ক্ষতি হয়। আমি মনে করি আমার এই পোস্টটি পড়ে আপনার অনেক উপকার হয়েছে। এরকম শিক্ষানীয় আরো আর্টিকেল আপডেট পেতে আমাদের ফাস্ট ব্লগার আইডি ভিজিট করুন। এবং শেয়ারের মাধ্যমে অন্যকে দেখার সুযোগ করে দিন। ভালো থাকবেন ,সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#