বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো - বেবি ক্রিম এর ব্যবহার

হ্যালো বন্ধুরা, আজকে আমরা জেনে নিব বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।আমরা বাচ্চাদের ক্ষেত্রে অনেক সতর্ক থাকি । তাই আজকে আমরা জানবো বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।তো চলুন জেনে নেওয়া যাক বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।
বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো - বেবি ক্রিম এর ব্যবহার

বাচ্চাদের জন্য ময়শ্চারাইজিং ক্রিম ভালো, কেননা ময়শ্চারাইজিং ক্রিম বাচ্চাদের শুষ্কতা রোধ করতে পারে। এবং বাচ্চাদের ত্বকের উন্নতি করতেও পারে যা শিশুর ত্বককে পরিবেশের ক্ষতিকর যৌগ রক্ষা করে থাকে ময়শ্চারায়জিং ক্রিম। তো চলুন বন্ধুরা আজকে জেনে নেওয়া যাক বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো- বেবি ক্রিম এর ব্যবহার সম্পর্কে।

ভূমিকা

জনসন বেবি ক্রিম বাচ্চাদের জন্য খুবই উপকারী বলা হয়।এটি শুধুমাত্র একটি ব্যবহারের পরে শুষ্ক ত্বকের উন্নতি করতে ক্লিনিক্যালি প্রমাণিত এবং এটি শিশু-নরম ত্বকের জন্য 24-ঘন্টার আর্দ্রতায় সিল করে। জনসনের বেবি ক্রিম আপনার শিশুর হামাগুড়ি দেওয়া হাঁটু, কোমল নাক এবং কনুইয়ের জন্য সেরা। এটি নিয়মিত ব্যবহারে শিশুর ত্বক নরম, মসৃণ এবং কোমল রাখে।শুষ্কতার প্রথম লক্ষণে প্রতিদিন একটি ঘন, অসুগন্ধিযুক্ত ময়েশ্চারাইজার লাগান ।

লোশনের চেয়ে ঘন ক্রিম বেশি কার্যকর,যদি ত্বক সবসময় শুষ্ক মনে হয় তবে বেশিবার ময়েশ্চারাইজার লাগান। বোটানিকাল, খাবার এবং সুগন্ধযুক্ত ময়েশ্চারাইজার এড়িয়ে চলুন কারণ এগুলো ত্বকের বাধাকে ব্যাহত করতে পারে।বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা আমরা জেনে নিব।সুগন্ধি, বোটানিকাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট থেকে মুক্ত পণ্যগুলি বেছে নিতে হবে,কারণ এগুলো বিরক্তিকর হতে পারে। বুদ্বুদ স্নান ত্বক থেকে প্রাকৃতিক তেল অপসারণ করতে পারে এবং এড়ানো ভাল।
স্নানের পরে, ত্বকের ভাঁজগুলিতে মনোযোগ দিয়ে ত্বক শুকিয়ে ফেলুন। বেবি পাউডার বা ট্যালকম পাউডার ব্যবহার করা বাঞ্ছনীয় নয়।একটি ফেস ময়েশ্চারাইজার হল একটি লোশন, বা ক্রিম ইমালসন, মলম বা বালাম যা ইমোলিয়েন্ট দিয়ে তৈরি যা ত্বককে হাইড্রেটেড থাকতে সাহায্য করে। ময়েশ্চারাইজারগুলি ত্বকের পৃষ্ঠের স্তরগুলিকে হাইড্রেট করে। তাদের প্রধান ত্বকের সুবিধা হল যে তারা ত্বককে সিল করে, আর্দ্রতা এবং পুষ্টিতে লক করে, 

পাশাপাশি ত্বককে পরিবেশগত জ্বালা থেকে রক্ষা করে।বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা সম্পর্কে জানতে চলেছি আমরা।তাই আপনার শিশুর ত্বক যদি খুব শুষ্ক হয় কিংবা আপনি যদি চান অনেকক্ষণ ধরে ত্বককে শুষ্কতা থেকে বাঁচাতে, তবে তেলই সঠিক সমাধান। এর চেয়ে কম সময়ের জন্য হলে ক্রিম আর খুব অল্প সময় ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে লোশন।

তেলে বা ক্রিমে ত্বকে পিচ্ছিল ভাব থাকে, তাই শিশুকে নিয়ে যখন কয়েক ঘণ্টার জন্য কোথাও বাইরে যাবেন, তখন লোশন লাগানোই ভালো। আবার যাদের ত্বক অতি সংবেদনশীল, তাদের জন্যও লোশন উপযোগী।

বেবি লোশন কোনটা ভালো

এবার আমরা জানবো বেবি লোশন কোনটা ভালো সে সম্পর্কে।বেবি লোশন হিসেবে, আপনার মা নিশ্চয়ই পেট্রোলিয়াম মলম বা জেলি ব্যবহার করেছেন, কারণ একটি ম্যাসাজ অয়েল হিসাবে এটি আপনার শিশুর জন্য খুবই স্বাস্থ্যকর।একটি সদ্যোজাত শিশুর নিয়মিত ম্যাসাজ আপনার এবং আপনার সন্তানের মধ্যে ঘনিষ্ঠ এক সম্পর্কের বিকাশে সাহায্য করতে পারে। স্পর্শ এমন একটি সার্বজনীন ভাষা যেটি প্রাপ্তবয়স্ক এবং সদ্যোজাত শিশু উভয়েই বুঝতে পারে।

আপনি এবং আপনার শিশু উভয়েই বেবি ম্যাসাজ থেকে উপকৃত হবেন।লোশন বা ক্রিমের মধ্যে মৌলিক পার্থক্য পানির পরিমাণ নিয়ে। তেলে জলীয় অংশ নেই বললেই চলে। ক্রিমে কিছুটা জলীয় অংশ আছে। তবে লোশনে বেশির ভাগটাই জলীয় অংশ। তাই আপনার সন্তানের ত্বক যদি খুব শুষ্ক হয় কিংবা আপনি যদি চান অনেকক্ষণ ধরে ত্বককে শুষ্কতা থেকে বাঁচাতে, তবে তেলই সঠিক সমাধান। এর চেয়ে কম সময়ের জন্য হলে ক্রিম আর খুব অল্প সময় ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে লোশন।

যারা আমাদের বড় অর্থাৎ মুরুব্বী রয়েছেন তাদের মধ্যে বলা যায়। সরিষার তেল ছোট বাচ্চার দেহের জন্য অনেক উপকারী। আপনার কি নিয়ে আপনি যদি বাহিরে কোথাও ঘুরতে যান। তাহলে, অবশ্যই লোশন ব্যবহার করবেন। যারা মুরুব্বী রয়েছে তারা মনে করেন শিশুর জন্য সরিষার তেল অনেক উপকারী।। এটি নিয়মিত শিশুটাকে মালিশ করলে হাড় শক্ত হতে পারে কিন্তু বৈজ্ঞানিক মতে এর কোন প্রমাণ পাওয়া যায়নি।

কিন্তু যাদের বাচ্চাদের ত্বক সংবেদনশীল রয়েছে। সেসব বাচ্চাদের জন্য লোশন ব্যবহার করাটা ভালো হবে। বাচ্চাদের দেহের শুল্কতার প্রতিরোধ করতে উদ্ভিজ্জ যেসব তেল রয়েছে। সেগুলো বাচ্চাদের দেহে ব্যবহার করা অনেক ভালো। সরিষার তেল অতিরিক্ত ঘন সরিষার তেল বাচ্চাকে গোসল করানোর পর যদি ব্যবহার করেন। তাহলে আপনার বাচ্চার ক্ষতি হতে পারে তাই বাচ্চাকে গোসল করার পর সরষের তেল ব্যবহার করা থেকে বিরত থাকবে

আপনার বাচ্চার হাড় মজবুত করতে যেকোনো বেবি অয়েল ব্যবহার করতে পারেন। এতে কোন ক্ষতিকারক দিক নেই বলা যেতে পারে। এই বেবি অয়েল গুলো ব্যবহার করলে আপনার বাচ্চা তো সুন্দর থাকে। এবং আপনার বাচ্চা শান্তি মতো ঘুমাতে পারে।


আপনার শিশুর দেহের জন্য আরেকটি ভালো দিক হচ্ছে লোশন। লোশন ব্যবহার করার জন্য আপনার শিশু ত্বক হয়ে নমনীয় এবং সুন্দর ।কিন্তু লোশন ব্যবহারের কিছুদিন পর যদি আপনার বাচ্চার এলার্জির জন  কোন রোগ দেখা যায় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয় ব্যবহার করবেন

জনসন বেবি লোশন এর উপকারিতা

এবার আমরা জানবো জনসন বেবি লোশন এর উপকারিতা সম্পর্কে।আপনার শিশুর কোমল ত্বকের ব্যাপারে জনসন খুব সতর্ক। তাই কোনও জনসন বেবি কেয়ার প্রোডাক্টে কোনও ক্ষতিকর রাসায়নিক মেশানো হয় না। প্যারাবেন, ফরমালডিহাইড, অ্যাসবেসটস বা সালফেটের মতো ক্ষতিকর প্রোডাক্ট এতে থাকে না। জনসন বেবি লোশন এর উপকারিতা সম্পর্কে জানতে চলেছি আমরা। জনসন বেবি কেয়ার প্রোডাক্টের কোনও অংশেই কোনও ক্ষতিকর রাসায়নিক নেই। 

আপনার শিশুর কোমল ত্বকের ব্যাপারে জনসন খুব সতর্ক। তাই কোনও জনসন বেবি কেয়ার প্রোডাক্টে কোনও ক্ষতিকর রাসায়নিক মেশানো হয় না। প্যারাবেন, ফরমালডিহাইড, অ্যাসবেসটস সালফেটের মতো ক্ষতিকর প্রোডাক্ট এতে থাকে না।সব বেবি কেয়ার প্রোডাক্টের ক্ষেত্রেই প্রথম মাথায় রাখতে হবে বাচ্চার কোমল ত্বকের যত্নের বিষয়টি। তাই প্রোডাক্টগুলির সুরক্ষার মানদণ্ডগুলি ঠিকঠাক মানা হল কি না তা জানা দরকার। 

জনসন’স বেবি স্থানীয় ও আন্তর্জাতিক ১৫টি মানদণ্ডে উত্তীর্ণ।জনসনের বেবি কেয়ার প্রোডাক্ট তৈরিতে ব্যবহৃত প্রতিটি উপকরণ এমনভাবে বেছে নেওয়া হয়, যা ১০০ শতাংশ সুরক্ষিত। এগুলি তৈরি হয় সম্পূর্ণ নির্ভেজাল উপকরণ দিয়ে। জনসন বেবি হচ্ছে জনসন এন্ড জনসনের মালিকানাধীন শিশুর প্রসাধনী এবং ত্বক-যত্ন পণ্যগুলির একটি আমেরিকান ব্র্যান্ড। ১৮৯৩ সালে ব্র্যান্ডের জন্ম যখন জনসন বেবি পাউডার চালু হয়। 

এদের পণ্যগুলোর মধ্যে রয়েছে শিশুর পাউডার, শ্যাম্পু, শরীরের লোশন, মালিশ তেল, ঝরনা জেল এবং শিশুর মুছনি বা বেবি ওয়াইপস। অন্তত ১৯৮০ এর দশকের পর থেকে এই ব্র্যান্ডের পণ্যগুলি ব্যতিক্রমীভাবে বিশুদ্ধ এবং নিরাপদ পণ্য তৈরির জন্য খ্যাতি লাভ করেছে।জনসনের বেবি লোশন শিশুর ত্বকের জন্য উপযুক্ত । লোশনে থাকা স্টিয়ারিক অ্যাসিড ত্বককে নরম ও কোমল করতে সাহায্য করে।

বেবি লোশন কি মুখে ব্যবহার করা হয়

এবার আমরা জানবো বেবি লোশন কি মুখে ব্যবহার করা হয় তা সম্পর্কে।বেবি লোশন সাধারণত শিশুদের ত্বকে ব্যবহার করা হয় বলে খুব মাইল্ড হয়। যাদের ত্বক সেনসিটিভ, তারা চাইলেই অন্য কোনো বড ময়েশ্চারাইজার ব্যবহার না করে বেবি লোশনই ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। অ্যালার্জির জন্য যেসব বেবি লোশন তৈরি করা হয় সেগুলো কোমল ত্বকের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়।তবে লোশনে বেশির ভাগটাই জলীয় অংশ। 

তাই আপনার শিশুর ত্বক যদি খুব শুষ্ক হয় কিংবা আপনি যদি চান অনেকক্ষণ ধরে ত্বককে শুষ্কতা থেকে বাঁচাতে, তবে তেলই সঠিক সমাধান। এর চেয়ে কম সময়ের জন্য হলে ক্রিম আর খুব অল্প সময় ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে লোশন। তেলে বা ক্রিমে ত্বকে পিচ্ছিল ভাব থাকে, তাই শিশুকে নিয়ে যখন কয়েক ঘণ্টার জন্য কোথাও বাইরে যাবেন, তখন লোশন লাগানোই ভালো।বেবি লোশন কি মুখে ব্যবহার করা হয় তা সম্পর্কে জানতে চলেছি আমরা।

আবহাওয়া যত বেশি ঠাণ্ডা হতে শুরু করে ততবেশি আর্দ্রতা হারাতে থাকে ত্বক। মুখ ও হাত-পায়ের ত্বকের যত্নে ময়েশ্চারাইজার ও বডি লোশন ব্যবহার করা প্রয়োজন শুরু থেকেই। এক্ষেত্রে সাধারণ একটি ভুল করেন অনেকেই- মুখের ত্বকে বডি লোশনের ব্যবহার। ফলে শীতকালীন সময়ে এই ভুলটি দেখে ত্বকজনিত সমস্যাও বৃদ্ধি পায়।

এই ফিচারে জানানো হলো মুখের ত্বকে বডি লোশন ব্যবহার না করার তিনটি মূল কারণ।সর্বপ্রথম যে কারণে বডি লোশন মুখের ত্বকে ব্যবহার করা উচিত নয় সেটা একেবারেই প্রাথমিক ও প্রধান একটি কারণ। আমাদের মুখ ও শরীরের অন্যান্য অংশ তথা হাত-পায়ের ত্বক একেবারেই আলাদা। তার ধরণ ও গঠনে রয়েছে বিস্তর ফারাক। ফলে তাদের যত্নের জন্যেও প্রয়োজন হয় ভিন্ন ধরনের উপাদান।

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

এবার আমরা জানবো বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।জনসন বেবি ক্রিম বাচ্চাদের জন্য খুবই উপকারী বলা হয়।এটি শুধুমাত্র একটি ব্যবহারের পরে শুষ্ক ত্বকের উন্নতি করতে ক্লিনিক্যালি প্রমাণিত এবং এটি শিশু-নরম ত্বকের জন্য 24-ঘন্টার আর্দ্রতায় সিল করে। জনসনের বেবি ক্রিম আপনার শিশুর হামাগুড়ি দেওয়া হাঁটু, কোমল নাক এবং কনুইয়ের জন্য সেরা। এটি নিয়মিত ব্যবহারে শিশুর ত্বক নরম, মসৃণ এবং কোমল রাখে।

শুষ্কতার প্রথম লক্ষণে প্রতিদিন একটি ঘন, অসুগন্ধিযুক্ত ময়েশ্চারাইজার লাগান । লোশনের চেয়ে ঘন ক্রিম বেশি কার্যকর,যদি ত্বক সবসময় শুষ্ক মনে হয় তবে বেশিবার ময়েশ্চারাইজার লাগান। বোটানিকাল, খাবার এবং সুগন্ধযুক্ত ময়েশ্চারাইজার এড়িয়ে চলুন কারণ এগুলো ত্বকের বাধাকে ব্যাহত করতে পারে।বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা আমরা জেনে নিব।সুগন্ধি, বোটানিকাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট থেকে মুক্ত পণ্যগুলি বেছে নিতে হবে।

কারণ এগুলো বিরক্তিকর হতে পারে। বুদ্বুদ স্নান ত্বক থেকে প্রাকৃতিক তেল অপসারণ করতে পারে এবং এড়ানো ভাল। স্নানের পরে, ত্বকের ভাঁজগুলিতে মনোযোগ দিয়ে ত্বক শুকিয়ে ফেলুন। বেবি পাউডার বা ট্যালকম পাউডার ব্যবহার করা বাঞ্ছনীয় নয়।একটি ফেস ময়েশ্চারাইজার হল একটি লোশন, বা ক্রিম ইমালসন, মলম বা বালাম যা ইমোলিয়েন্ট দিয়ে তৈরি যা ত্বককে হাইড্রেটেড থাকতে সাহায্য করে। 

ময়েশ্চারাইজারগুলি ত্বকের পৃষ্ঠের স্তরগুলিকে হাইড্রেট করে। তাদের প্রধান ত্বকের সুবিধা হল যে তারা ত্বককে সিল করে, আর্দ্রতা এবং পুষ্টিতে লক করে, পাশাপাশি ত্বককে পরিবেশগত জ্বালা থেকে রক্ষা করে।বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা সম্পর্কে জানতে চলেছি আমরা।তাই আপনার শিশুর ত্বক যদি খুব শুষ্ক হয় কিংবা আপনি যদি চান অনেকক্ষণ ধরে ত্বককে শুষ্কতা থেকে বাঁচাতে, তবে তেলই সঠিক সমাধান। 

এর চেয়ে কম সময়ের জন্য হলে ক্রিম আর খুব অল্প সময় ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে লোশন। তেলে বা ক্রিমে ত্বকে পিচ্ছিল ভাব থাকে, তাই শিশুকে নিয়ে যখন কয়েক ঘণ্টার জন্য কোথাও বাইরে যাবেন, তখন লোশন লাগানোই ভালো। আবার যাদের ত্বক অতি সংবেদনশীল, তাদের জন্যও লোশন উপযোগী।

বেবি ক্রিম এর ব্যবহার

এবার আমরা বেবি ক্রিম এর ব্যবহার সম্পর্কে জানতে চলেছি।হালকা কোনও বেবি প্রোডাক্টই ভালো হয় প্রাপ্তবয়স্কদের ত্বকের জন্য। যাদের ত্বকে কোনওরকম পোরস থাকে না, শুষ্ক ত্বকের জন্য বেবি ক্রিম ব্যবহার করতে পারেন। জনসনের বেবি ক্রিম সেই সমস্ত ত্বকের জন্য ভালো কাজ করে কারণ এটি অন্য যেকোনও ঘন ক্রিমের মতো কাজ করে যা ত্বককে ময়েশ্চারাইজ করে এবং রক্ষা করে।যারা স্বাস্থ্যকর ত্বকের রহস্যের পিছনে এই ধরণের কথা বলে থাকেন। 

তারা একেবারেই মিথ্যে বলেন। আমরা এটি বলি কারণ বাচ্চাদের জন্যে যে প্রোডাক্ট ব্যবহার করা হয় সেগুলি একেবারেই সাধারণ। এর মাধ্যমে আসলে বোঝানোর চেষ্টা করা হয়ে থাকে যে তারা একেবারেই সাধারণ কিছু প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। আর তাদের ত্বক এমনিই সুন্দর। সেটিই বোঝানোর চেষ্টা করা হয়ে থাকে। কিন্তু আসল সত্যি হল, শিশুদের জন্য যে পণ্যগুলি তৈরি করা হয়।বেবি ক্রিম এর ব্যবহার সম্পর্কে জেনে নিই আমরা।

বেবি লোশন সাধারণত শিশুদের ত্বকে ব্যবহার করা হয় বলে খুব মাইল্ড হয়। যাদের ত্বক সেনসিটিভ, তারা চাইলেই অন্য কোনো বডি ময়েশ্চারাইজার ব্যবহার না করে বেবি লোশনই ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। অ্যালার্জির জন্য যেসব বেবি লোশন তৈরি করা হয় সেগুলো কোমল ত্বকের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়। আপনার সংবেদনশীল ত্বক থাকলে এই লোশন আপনার ত্বকের প্রতিদিনের যত্নে ভালো একটা সংযোজন হতে পারে। 
এতে করে আপনার ত্বক নরম ও কোমল হয়ে উঠবে এবং বেবি লোশনের মিষ্টি সুবাস আপনাকে একটা সতেজ অনুভুতি এনে দেবে। এছাড়া ঝটপট মেকাপ করতে চাইলে সামান্য ফাউন্ডেশনের সাথে অল্প পরিমাণ সুন্দর ময়েশ্চার বানিয়ে নেই আপনার ত্বকে ব্যবহার করতে পারেন।

শেষ কথা

তো বন্ধুরা আজকে আমরা জানালাম, বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।সাধারণত শিশুদের ত্বকের যত্নের জন্য যেসব পণ্য ব্যবহার করা হয় সেগুলো বয়সের কথা মাথায় রেখে সংবেদনশীল ত্বকের জন্য প্রস্তুত করা হয়। 

তবে শিশুদের এসব পণ্য প্রাপ্তবয়স্করাও কিছু কিছু ক্ষেত্রে ব্যবহার করতে পারে।তো বন্ধুরা আমাদের পোস্টগুলো পড়ে উপকৃত হলে। আমাদের পোস্টগুলো মনোযোগ সহকারে পড়বেন এবং আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#