বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা - বাতের ব্যথা হলে কি করা উচিত

আসসালামু আলাইকুম রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু চলুন বন্ধুরা আমরা বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা বাতের ব্যথা হলে কি করা উচিত।বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা অনেকেই কোন উপায় না পেয়ে কত না কষ্ট করে যাতে যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার যায়।বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা হাটুতে ব্যথা পায়ে ব্যথা কোমরে ব্যথা মাজায় ব্যথা আর ব্যথা এ বাতের ব্যথা থেকে বাঁচার উপায় ।

বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা - বাতের ব্যথা হলে কি করা উচিত




বাতের ব্যথা হলে কি করা উচিত চলুন বন্ধুরা দেখা যাক আমরা বাতে ব্যথা হলে কি করব তা সম্পর্কে। আমরা এখন জানব বাতের ব্যথা এমন একটা ব্যথা যার জন্য প্রত্যেক মানুষই কষ্ট পায় ।এ ব্যথা এমন একটি কষ্টদায়ক ব্যথা যা থেকে মুক্তি পাওয়া অনেক কষ্টকর অনেক সময় মনে হয় । ব্যথার জন্য জীবনটাই না চলে যাচ্ছে বাতের ব্যথা হলে কি করা উচিত তা সম্পর্কে আমরা ভালোভাবে বিস্তারিত জানব ।

ভূমিকা

বাত ব্যথা এমন একটা অসুখ যা থেকে মুক্তি পাওয়ার উপায় আমরা জানবো তারপরে নিজেরাই বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা করার চেষ্টা করব কি কি করলে বাত ব্যথা থেকে আমরা ভালো থাকবো সুস্থ থাকবো সে সম্পর্কে ভালোভাবে আমরা জানবো। বাত ব্যাথা হলে আমাদের কি কি করা উচিত তা সম্পর্কে ভালোভাবে জেনে ঝে নিজেরাই ঘরোয়া চিকিৎসা করব।

তো চলুন বন্ধুরা বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আমরা জেনে নিই। বাতের ব্যাথা হলে কি কি করা উচিত সেসব সম্পর্কে ভালোভাবে জেনে নিই। বাতের ব্যথার জন্য কত কষ্ট করি আমরা প্রত্যেক মানুষের বাতের ব্যথা হয় এ ব্যথার জন্য আমরা কত কষ্ট করি এ ব্যথা ভালো করার উপায় বাত ব্যথার ঘরোয়া চিকিৎসা মাধ্যমে আমরা জানবো।
এবং সেই মোতাবেক কাজ করলে আমাদের শরীর বাতের ব্যথা থেকে মুক্তি পাবে তাতে আমরা ভালো থাকতে পারবো বাতের ব্যথা থেকে ব্যথা অনেক কষ্টের ব্যথা যা থেকে আমরা মুক্তি চাই তাই বাতের ব্যাথা সম্পর্কে বিস্তারিত ভালোভাবে জানবো।

বাত ব্যথা লতাপাতা ওষুধের নাম

বাতের ব্যথার মহৌষধ ঔষধি লতাপাতা গাছের নাম আকন্দের আর ও নাম আছে অর্ক হিন্দী গুজরাট একডো তেলেগু আর কত কি নাম রয়েছে বাঙলা নাম আকন্দ। আকন্দ দুই ধরনের লাল আকন্দ সাদা আকন্দ ।আকন্দের গাছ অনেক বড় হয়। বড় বড় পাতা হয় পাতাও ফুলের পলেপ মোমের মত হয় আকন্দ গাছ অনেকদিন বাঁচে কমপক্ষে সাত থেকে আট বছর আকন্দের গাছ অনেক বড় হয় এর ডালপালা এপাশ-ওপাশ ছরিয়ে থাকে সাদা আকন্দ বেশি কাজে ব্যবহার মানুষ করে আকন্দএর ।‌

ষ্টআটা দুধের মত দেখতে বাত ব্যথার লতা পাতা ওষুধের নাম আনন্দের মূল পাতা আটা সব কিছু মানুষের চিকিৎসার কাজে লাগে । ডাল পাতা সেখানে ভাঙবে সেখানে আটা বের হয় আকন্দের গাছের ডালপালা অনেক নরম হয় খুব সহজে ভেঙ্গে যায় না তবে মরতে যায় এর পাতা খুব ভারি অনেক বড় বড় তাই ফুল ফল গুলো ভারী হয় সাদা আকন্দে সাদা ফুল হয় লাল আকন্দের লাল ফুল হয় সারা বছর ধরে ফুল হলেও ফেব্রুয়ারি মার্চে দুই মাসে মাঝামাঝি সময়ে আকন্দের ফল ধরে ।

মে জুন ফল পাকে আকন্দের ফলের ভেতরে শিমুল তুলার মত তোলা হয় সে তুলা অনেক কাজে ব্যবহার করা হয় । বাত ব্যথার লতাপাতা ওষুধের নাম আকন্দের পাতা অনেক অসুখ বিসুখ ভালো করে হৃদপিণ্ডকে শ্বাসকষ্ট সর্দি জনিত রক্ত চলাচল বুক চাপ বুক ভারি বুকে বেদনা শেলশ্না বসে যাওয়ার ফলে কষ্ট শ্বাসকষ্ট ভুড়ি হলে প্রসাবে সমস্যা হলে বাতের ব্যথা হলে শরীরে যে স্থানে ব্যথা হয় মনে হবে আকন্দ পাতা গরম করে শেখ দিলে বাতের ব্যথা ভালো হয়। 

বাত ব্যথা লতা পাতা ওষুধের নাম ঘুম না হলে আকন্দ তোলার বালিশ বানিয়ে মাথায় দিলে ঘুম ভালো হয়। শরীর পানি হলে পেট কামড়ানি হলে ব্রণ বা চুলকানি হলে দাঁতের মাড়ি ক্ষত হলে হজম শক্তি বাড়তে ইত্যাদি। সব কাজে আকন্দ তুলনাহীন।

বাত ব্যথা ঘরোয়া চিকিৎসা

বাতের ব্যথা হলে অনেক সময় আমরা অনেক কষ্ট করে থাকি তাই ঘরে বসে আমরা বাতের ব্যথা ঘরোয়া চিকিৎসা করতে পারি আদা রস চায়ের সাথে বা পানিতে দুধ গরম করে ফুটিয়ে খেলে বাত ব্যথা অনেক টা আরাম লাগবে টাটকা শাক-সবজি ফলমূল মাছ বেশি তেল ছাড়া রান্না খাবো মসলা ছাড়া তাহলে বাত ব্যথা কমে যাবে। আরেকটা উপায় আছে সেটা হল মরিচ গুড়ার সাথে তেল মিশিয়ে যেখানে ব্যথা সেখানে লাগিয়ে দিলে বাত ব্যথা এক সপ্তাহে ধরে মালিশ করলে ব্যথা কমে যাবে। 

প্রথম একটু জ্বালা করবে তারপর আস্তে আস্তে কমে যাবে। বাত ব্যথা ঘরোয়া চিকিৎসা করতে ব্যথার জন্য সাঁতার কাটতে হবে সাঁতার কাটলে অনেকটা বাতের ব্যথা ভালো হয়। বাতের ব্যথার জন্য এক নম্বর ঔষধ ব্যায়াম করতে হবে। ব্যায়ামের কোন বিকল্প নেই। বাতের ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে সব সময় পরিশ্রম করতে হবে। বসে বসে থাকলে বাতের ব্যথা বেশি হবে বাত ব্যথা ঘরোয়া চিকিৎসা বাতের ব্যথা ইচ্ছা মনে হলে কাজ করা শুরু করা লাগবে।

কোন সময় বসে থাকা যাবে না কাজের উপর থাকতে হবে। এই কাজ ওই কাজ করতে থাকতে হবে। বাতের ব্যথা এমন একটা ব্যথা যা সহজে ভালো হয়না খুব কঠিন অসুখ যে তাই বাতের ব্যথা থেকে বাঁচতে উপায় গুলো ভালো ভাবে বুঝে শুনে নেবেন বাত ব্যথা ঘরোয়া চিকিৎসা পানি মাঝে পেশির চাপ কমে দে। তাই সাঁতার কাটলে বাত ব্যথা জন্য খুব ভাল বেশি বেশি করে টাটকা শাক সবজি খেলে ও মাছ খেলে বাত ব্যথা অনেকটা কমে যায়। 

তাই আমরা বেশি বেশি করে টাটকা শাক সবজি ও মাছ খাব। তাহলে অনেক বাত ব্যথা থেকে রেহাই পাব। হালকা ব্যায়াম হালকা পরিশ্রম আপনার শরীরকে ব্যথা হাত থেকে রক্ষা করতে পারবে তাই আমরা পরিশ্রম করব। অল্প স্বল্প ব্যথার জন্য শক্ত বিশানায় শুলে বাত ব্যথা ভালো হয়।

বাত ব্যথা হলে কি করা উচিত

বাত ব্যথা হলে আমরা অনেকেই অনেক ভুল করে বসি ব্যাথা সহ্য করতে না পেরে তাই আমরা ভুল করে ফেলি ।বাত ব্যথা হলে কি করা উচিত তা ভালো করে ভালো ভাবে জানবো বাত ব্যথা হলে উল্টা পাল্টা ওষুধ খাব না তাতে সমস্যায় পড়ে যেতে পারি। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাব বাত বৃত্তি হলে আমরা ব্যায়াম করব বেশি বেশি পরিশ্রম করব প্রয়োজনে থেরাপি নিতে হবে কারণ বাত ব্যথা হলে এমন একটা অসুখ তা ধীরে ধীরে মানুষের শরীরকে পঙ্গু করে দেয়।

বা অনেক রকমের হয় বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে বাত ব্যাথা হলে কি কি করা উচিত বাত ব্যথা হলে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করব যাতে আমরা সুস্থ থাকতে পারি। সুস্থ থাকার জন্য আমাদেরকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে অনেকের বাত ব্যথার কারণে কিডনিও নষ্ট হয়ে যায় অঙ্গ পতঙ্গ নষ্ট করে ফেলে অনেক মানুষকে মৃত্যুর মুখেও ঠেলে দেয় বাত ব্যথা। বাত ব্যথা হলে কি করা উচিত তা ঘরে বসে ঘরোয়া চিকিৎসা নিবো ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাব।

ভালোভাবে বাত ব্যথা থেকে বাঁচতে গেলে সব কিছুই আমাদের মানতে হবে।সঠিক সময়ে বাতের চিকিৎসা করা প্রয়োজন পোগেসিড রোগ এটি চলতে থাকে শরীরের ভেতরে। তাই আমরা সবসময় ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাব সুস্থ থাকবো।নিয়ম মতো সাঁতার কাটবো অনেক অনেক পরিশ্রম করব ব্যথা হলে আমাদের অনেক পরিশ্রম করতে হবে।

আমরা নিয়ম মত যদি বাত ব্যথার জন্য সাঁতার কাট্টি তাহলে আমাদের শরীরের রোগ আস্তে আস্তে কমে যাবে তাই আমরা নিয়ম মত সাঁতার কাটবো হাটাহাটি করব বেশি বেশি করে প্রয়োজনে একটু দৌড়াদৌড়ি করব যাতে আমাদের শরীরের রগ ছেরে দেয়।

বাতের ওষুধের নাম

বাত ব্যথা এমন একটা বেদি যা ধীরে ধীরে মানুষের শরীরকে অকেজো করে ফেলে বাতের যন্ত্রণা মানুষকে অনেক কষ্ট দেয় যে কষ্টে শেষ নেই অনেক সময় বাতের জন্য মানুষের জীবনের ঝুঁকিপূর্ণ সময় এসে যায় এর ফলে মানুষ ধীরে ধীরে মৃত্যুর মুখে ঢলে পড়ে। বাতের ওষুধের নাম জানতে আমাদের এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়ে জেনে নিন তো বন্ধুরা চলুন বাতের ওষুধের নাম আমরা ওষুধ সম্পর্কে সবকিছু জেনে নিন।

বাত আমাদেরকে কত কষ্ট দেয় কিছু ঘরোয়া পদ্ধতি আছে যা আমরা জানলে অনেক সময় যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারি সেগুলো অবশ্যই আমরা জানবো দেখুন বন্ধুরা কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে আমরা বাতের ব্যথা থেকে একটু হলেও রেহাই পাব সেটা হল সজনা পাতা ভাজি সজনা পাতার ভর্তা এগুলো খেলে গায়ের ব্যথা যন্ত্রণা দূর হয়।

গরম পানি সেক দিলে ব্যথার জায়গায় বাত ব্যথা থেকে একটু হল আরাম পাব বাত ব্যথা ওষুধের নাম ডিকলোমল ট্যাবলেট ন্যাপ্রোক্সেন ইনডোমিথাসিন এগুলো হলো যন্ত্রণাদায়ক বাত ব্যথার ওষুধের নাম যা খেলে আপনাদের শরীর ধীরে ধীরে সুস্থ হয়ে যাবে তাহলে আমরা সুস্থ থাকার জন্য তো বন্ধুরা ঘরোয়া পদ্ধতি ।

সাথে সাথে এই ওষুধগুলো খাব তাহলে দেখবেন আমাদের শরীর সুস্থ থাকবে আমরা শরীর সুস্থ রাখার জন্য যা যা করণীয় আছে তা অবশ্যই করবো ধন্যবাদ বন্ধুরা শেষ পর্যন্ত থাকার জন্য।

বাত ব্যথা কেন হয়

বাত ব্যথা কেন হয় এ সম্পর্কে আমরা আজকে জানবো এবং সবকিছু জেনে শুনে সে অনুযায়ী চলবো তো বন্ধুরা চলুন জেনে নেই বাতব্যথা কেন হয় তা সম্পর্কে বাত এমন একটা রোগ যা মানুষের শরীরে ধীরে ধীরে অকেজো করে দেয় বাত ব্যথা জন্য আমরা নিয়ম মত ব্যায়াম করব । বাত ব্যথা হবে না নিয়ম মত চলাফেরা খাবারদাবার ভালো-মন্দ ফলমূল দুধ ডিম মাছ মাংস শাকসবজি টাটকা সবকিছুই টাটকা টাটকা আমরা খাব তাহলে আমরা বাতের ব্যথা থেকে কিছু হলেও ভালো থাকবো।

নিয়ম মত পরিশ্রম করতে হবে তাহলে আমরা বাত ব্যথা থেকে মুক্তি পাবো সবকিছু নিয়মিত করবো ।বাত ব্যাথা কেন হয় তা সম্পর্কে জানবো । তাহলে আমরা এই অসুখ থেকে মুক্তি পাবো। কোথাও ব্যথা লাগলে সেখানে রক্ত জমাট হয়ে সেখান থেকেই সৃষ্টি হয় বাত ব্যথা শুরু হয় তাই আমরা কোথাও ব্যাথা লাগলে প্রথমে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেব।
চিকিৎসা নেয়ামত না নিলেই বাত ব্যথার সৃষ্টি হবে তাই আমরা সব সময় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলবো এবং প্রয়োজনে থেরাপি নিব ব্যায়াম করব ভালো টাটকা শাক-সবজি মাছ মাংস দুধ ডিম খাব নিয়ম মত পরিশ্রম করব তাহলে বাত ব্যথা থেকে মুক্তি পাব তো বন্ধুরা আজকে আরটিকাল পড়ে অনেক কিছু শিখতে পারলাম।

শেষ কথা

বাত ব্যথা কষ্টদায়ক বেদি । এই বেদি যাদের হয় তারা অনেক কষ্ট পায় কষ্টের কোন শেষ নাই বাত ব্যথা হলে আমরা কি কি করব কি করব না তা সম্পর্কে সবকিছু ধারণা পেয়েছি আর্তিকুলার পরে আমরা টাটকা টাটকা শাক-সবজি দূধ ডিম মাছ মাংস খাব কখন কোন সময় বাত ব্যথার ব্যথা উঠবে সে দিকে লক্ষ্য রাখবো আমরা অনেক কিছুর মাধ্যমে বাত ব্যথা থেকে রক্ষা পেতে পারি যেমন ব্যায়াম করবো অনেক পরিশ্রম করবো।

বেশি বাত ব্যথা সমস্যা হলে প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিব এবং প্রয়োজনে থেরাপি গ্রহণ করব ট্যাবলেট খাব তাহলে আমাদের বাত ব্যাথা সম্পর্কে অনেক কিছুই জানলাম এবং বুঝলাম কি কি করব আর কি কি করবো না বন্ধুরা শেষ পর্যন্ত থাকার জন্য আপনাদেরকে ধন্যবাদ আসসালামুয়ালাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#