লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য - লিচু দিয়ে কি করা হয়

আসসালামালাইকুম বন্ধুরা আমি আশা করি সকলে ভালো আছেন।আমরা যে সম্পর্কে জানব সেটি হচ্ছে লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য ও লিচু দিয়ে কি কর হয় ।বা লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য ও লিচু দিয়ে কি করা হয়ে থাকে, তো চলুন বন্ধুরা আমরা এবার জানবো যে ,লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য ও লিচু দিয়ে কি করা হয় ।তো আমরা লিচু সম্পর্কে ভালোভাবে সবকিছু জেনে নেব।...
লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য - লিচু দিয়ে কি করা হয় লিচু চাষ লিচুর বৈশিষ্ট্য - লিচু দিয়ে কি করা হয়
তো লিচু আমরা কম বেশি সকলে খেয়ে থাকি। লিচু খেতে আমরা কিন্তু অনেক পছন্দও করি, লিচু যেমন খেতে আমাদের ভালো লাগে ঠিক তেমনি লিচুর উপকারিতা ও রয়েছে অনেক ।তো আমরা এবার নিজের সম্পর্কে সবকিছু জেনে নেব যে ,লিচু কি কাজে ব্যবহার বা উপকারিতা ও অপকারিতা তাহলে যে ,সম্পর্কে জানার জন্য আমাদের সাথে নিচে আসুন।

ভূমিকা

লিচু আমরা সকলেই চিনি ।আমরা কমবেশি প্রত্যেকটা মানুষই খেয়ে থাকি, তো লিচু কিন্তু অনেক গুন রয়েছে ,লিচুর গুণের শেষ নেই বলে চলে সম্পর্কে ভালোভাবে জেনে নি ন বা লিচু সম্পর্কে আমরা ধারণা নেই । লিচু এমন একটি ফল যা আমরা খেতে ও ভালোবাসি এবং কিছু কিন্তু সবদিকে নিয়ে উন্নতি হয়েছে, আবার লিচু আমরা অনেকেও খাই না, তো লিচু না খেলে কিন্তু আমরা বুঝতেও পারবো না যে, লিচুর বল ক্ষমতা কত রয়েছে ।লিচু আমাদের জন্য একটি বিশেষ ফল লিচু কিন্তু বছরে একবারই ধরে বা লিচু বছরে আমরা একবারই গাছে দেখতে পাই লিচু কিন্তু বাজারে বিক্রি হয়।
 
শুধু তাই নইলে জোর বাগানোর রয়েছে যে ,যেখানে লিচু চাষ হয় ,কিন্তু আমরা কিছুই জানি না সম্পর্কেও আমরা জেনে নিব ,সেজন্য আমাদের এই কনটেন্টটি পুরোপুরি পড়তে হবে। তাহলে আমরা কিছু সম্পর্কে সবকিছু জানতে পারবো লিচু আমাদের অনেক বস্তি দেয় ,আমাদের শরীরের উপকার করে এই লিচু তার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের ও যত্ন করে এ লিচু তে রয়েছে ।প্রচুর পরিমাণে পুষ্টি এবং প্রচুর পরিমাণ ভিটামিন ,সেজন্য লিচু আমাদের অনেক উপকার করে ।তোলে তো আমরা কেউ না খেয়ে থাকলেও কিন্তু আমরা সকলেই খাবো ।লিচুতে রয়েছে অনেক ভিটামিন, পুষ্টি ,আররন, ক্যালসিয়াম সহ আরো নানান ধরনের ভিটামিন, সেজন্য আমাদের লিচু খাওয়া উচিত বা দরকার।

লিচু চাষ কিভাবে করে

তো আমরা এবার জানব যে, লিচু চাষ কিভাবে করে বা কিভাবে করতে হয় ।তো আমরা কিন্তু লিচু চাষ করতে চাইলেও লিচু চাষের নিয়ম না জানাতে আমাদের লিচুর ফলনটা বেশি আসে না ,তো আমরা এবার ভালোভাবে জেনে নিব যে ,লিচু চাষ কিভাবে করে ।লিচু এক ধরনের ফল যা ,অনেক ভিটামিন ,পুষ্টি ,আয়রন ,ক্যালসিয়াম ,আরো অনেক কিছুতে ভরপুর ।আমাদের এই লিচু চাষ করার ইচ্ছেও করি আর লিচু চাষ যদি করতেও লাগে তাহলে ও কিন্তু আমাদের লিচু চাষের ফর্মটা ভালোভাবে হয় না, বা লিচু চাষ করতে লাগলে আমাদের লিচু ভালোভাবে ধরে না তার জন্য, আমাদের উন্নতি হয় না ।
তো এটা কিন্তু আপনারা মনে করেন যে, এটা হয়তো আমার কোন ভাগ্যের দোষ না লিচু চাষের নিয়ম। না জানাতে লিচু চাষ ের ফলন বা উন্নতি হয় না ,সেজন্য আমাদের লিচু চাষের নিয়ম ভালোভাবে জেনে নেওয়া উচিত বা জেনে নেওয়া দরকার ,যেভাবে করব বা যেভাবে করা দরকার ।সেই লিচু চাষের নিয়ম গুলো হল- প্রথমে আমাদের লিচুর বীজগুলো কিনে নিতে হবে ,বা কোথাও থেকে জোগাড় করতে হবে ।সে বীজগুলো ভালোভাবে রোদে শুকিয়ে নিতে হবে, সুখে নেওয়ার পরে লিচুর বীজগুলো আমরা মাটি ভালোভাবে খুন করে দুই থেকে তিনদিন পর্যন্ত রেখে দিব ।

তারপরে লিচুর বীজ গুলি লাগিয়ে দিব, লাগানোর কিছুক্ষণ পরে পানি দিব ,ভালোভাবে যত্ন নেওয়ার পরে যখন লিচুর গাছ ছোট ছোট হয়ে যাবে। তখন আমরা নিচুর গাছের ভালোভাবে খেয়াল রাখব, বা নিজের কাছে ভালো ভাবে বানিয়ে দিয়ে নিতে হবে, যখন গাছ বড় হয়ে উঠবে তখন আমরা সারপামোশ দিয়ে ভালোভাবে লাগিয়ে নিব ।এবং কি নিচের গাছে এর আগে কলম লাগিয়ে নিতে হবে তারপরে দুই তিনদিন তোর কাছে রেখে দেওয়ার পরে ভালোভাবে লাগিয়ে নিতে হবে, ঠিক ব্যাচ লাগানোর মতন করে তারপরে আমরা লিচুর কাছে ভালোভাবে সারপাউশ দিয়ে।

ভালোভাবে যত্ন করে রেখে সে লিচুর গাছটিতে আমরা অনেক যত্ন নিব এবং কি লিচুর গাছে যাতে যা পোকামাকড় না লাগে সেজন্য আমরা লিচুর গাছে পোকামাকড় মারার বিষ দিয়ে নেব ,এবং কি বছর ঘুরে যাবে আমাদের লিচু গাছে।

লিচুর বৈশিষ্ট্য কি

লিচু সম্পর্কে আমরা জানলেও আমরা ভালোভাবে জানি না যে ,লিচুর বৈশিষ্ট্য কি আমরা এবার ভালোভাবে জেনে নেব ।যে লিচুর বৈশিষ্ট্য কি তোর লিচু বৈশিষ্ট্য বলতে অনেক কিছুই বোঝা যায়, লিচু আমরা খেতে যেরকম পছন্দ করি সেরকমই লিচু আমাদের কাজে আসে। বা ঠিক সেরকমই আমাদের শরীরের উপকার করে তাহলে সেটা বললে কিন্তু লিচুর বৈশিষ্ট্য নয় ,কেননা লিচু আমাদের অনেক কাজে আসে ।আর লিচুর বৈশিষ্ট্য রয়েছে অনেক ধরনের বালিচক হয়ে থাকে, অনেক রকমের জন্য কিন্তু বৈশিষ্ট্য অনেক রকম রয়েছে 

আমাদের লিচুতে রয়েছে ভিটামিন ক্যালসিয়াম আয়রণ সহ আরো অনেক কিছু যা ,আমাদের অনেক বেশি শক্তি দেয় এবং আমাদের ত্বক করে। তোলা অনেক সুন্দর আমাদের শরীর অনেক ভালো হয়ে ওঠে ,তো চলুন আমরা এবার জেনে নেব যে ,লিচুর বৈশিষ্ট্য গুলো কি আসলে এমন একটি জিনিস যা বছরে একবারই ধরে লিচু হয়ে থাকে। গোল গোল এবং লিচুর খোসা হয়ে থাকে লাল আর লিচুর ভেতরে হয় সাদা লিচুর আটির ও হয়ে থাকে লাল লিচু অনেক মিষ্টি ধরনের একটি ফল।

কিন্তু অনেক ধরনের রয়েছে যেসব লিচু টক হয়ে থাকে, সেজন্য লিচুর অনেক ধরণ রয়েছে কোন লিচু মিষ্টি কোন কিছু পানসা কোন লিচু টক এরকম যাদের লিচু রয়েছে ,তো লিছুর গাছ আপাতত হয়ে থাকে খাটো খাটো ,আর খাটো বললেও কিন্তু চলে না ফরমুলের গাছের ভিতরে সবচেয়ে খাটো হয়ে থাকে। কিছু কথা হয়ে থাকে লম্বা লম্বা আর লিচুর গাছের ডাল কিন্তু ছোট থেকে অনেকগুলো গজিয়ে থাকে, লিচু গাছের ডাল খানিক গুলো লিচুর গাছের গোড়া থেকে ও বের হয়ে থাকে ,লিচু এখন হয়তো আমরা সকলেই চিনবো ,কেন না আমরা লিচুর বৈশিষ্ট্য বালি তোর গাছের সম্পর্কে অনেক কিছু জানলাম।

লিচু দিয়ে কি করা হয়

আমরা লিচু খেয়ে থাকি লিচুর উপকারিতা আমরা জানি কিন্তু আমরা কি এটা জানি। যে লিচু দিয়ে কি করা হয় ,হয়তো আমরা জানিনা কিন্তু আমরা এবার জেনে নেব যে ,লিচু দিয়ে কি করা হয়। অনেক কিছুই করা হয় যা ,বলে শেষ করা যাবে না, লিচু কিন্তু আমাদের অনেক কাজেও আসে লিচু আমাদের শরীরকে নিয়ন্ত্রণ করা ,বাদে অনেক বাঁশ খেয়ে ,নিয়ন্ত্রণ করে রাখে ,লিচু আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল।বা অনেক গুরুত্বপূর্ণ একটি ফল লিচু ,আমরা কম কম বেশি সকালে খেয়ে থাকলেও অনেকে কিন্তু আমরা লিচু খানা সেক্ষেত্রে আমাদের লিচু খাওয়া উচিত

আমাদের দেশের জন্য অনেকটা গুরুত্বপূর্ণ হয় ,এটি ফর সেজন্য আমরা প্রত্যেকটা মানুষের লিচু খেয়ে থাকব ।আর বিশেষ করে বছ রে একবারে ফলে, বছর চলে গেলে কিন্তু আমাদের লিচু খাওয়া আর হবেনা কেননা বছর চলে গেলে তার সঙ্গে সঙ্গে আমাদের লিচু ও চলে যায়। তো লিচু দিয়ে অনেক কিছু দিয়ে অনেক রোগ ও মুক্তি পাওয়া যায় যে ,সব রোগ থেকে আমরা মুক্তি পেতে পারি। সেসব রোগ গুলো হচ্ছে ডায়রিয়া ,ম্যালেরিয়া, ক্যান্সার, চিকুনগুনিয়া ডেঙ্গু ,জ্বর ,হাঁটছি ,কাশি, সহ আরো অনেক কিছু রোগের হাত থেকে আমরা মুক্তি পেতে পারি। যত্ন করা হয় তাহলে কিন্তু আমাদের ত্বক হয়ে উঠে অনেক সুন্দর এবং কি অনেক প্রফুল্ল যা ,নিজে ত্বককে নিজের বিশ্বাস করতে পারা যাবে না সেরকম হয়ে উঠে আমাদের আমাদের ত্বক।

লিচুর উপকারিতা

তো লিচু আমরা যেমন খেতে ভালবাসি ঠিক তেমন রয়েছে লিচুর উপকারিতা এ লিচুর অপকারিতা। লিচু আমাদের পক্ষে অনেক ভালো, বা আমাদের শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ এই লিচুর উপকারিতা লিচুর উপকারিতা সেজন্য ,আমরা বেশি বেশি করে লিচু খাব ।আর আমাদের বল শক্তি বাড়িয়ে তুলব, বা আমরা হয়ে উঠবো অনেক শক্তিশালী ।আর আমাদের ত ্বক চুল এবং কি আমাদের অনেক সুন্দর হয়ে উঠবে, সেজন্য আমরা লিচু খাব বেশি বেশি করে, লিচুর উপকারিতা রয়েছে

 কিন্তু অপকারিতা কিছুতেই নাই সেজন্য আমরা যত বেশি খেতে পারবো লিচু আমাদের শরীরের পক্ষে বেশি উপকার। কেননা লিচু উপকার মানে আমাদের উপকার বেশি বেশি করে খাব তাহলে আমরা অনেক উপকার পাবো, বা অনেক পুষ্টি পাবো আমাদের যত খেতে পারব তত কিন্তু আমরা রোগের হাত থেকে ও মুক্তি পাব ।সেজন্য আমরা সবসময় লিচু খাব এবং কি লিচু কিন্তু বছরে একবারে আসে সেজন্য আমরা বছরে একবার হলেও বেশি করে খাব। লিচু রেখে দিলে নষ্ট হয়ে যাবে ,বা আমাদের এবং কি শরীরের জন্য টাটকা টাটকা নিচু খাওয়ায় উচিত। হয় তাহলে আমাদের শরীরের পক্ষে আরো অনেক ভালোভাবে কাজ করবে, লিচু আরও তাড়াতাড়ি আমাদের শরীর টক চুলের যত্ন নেবে এ লিচু।

লিচু দিয়ে ত্বক সৌন্দর্য

আমরা কি জানি যে লিচু দিয়ে ত্বক সৌন্দর্য দেয় বা লিচু দিয়ে ত্বক সৌন্দর্য বাড়াই। হইতো আমরা জানি না যে, আমাদের লিচু দিয়ে ত্বক সৌন্দর্য বাড়ে । লিচু আমাদের তো আগে সৌন্দর্য বাড়ায়। সেজন্য আমরা জেনে নেব যে, লিচু আমাদের সৌন্দর্য কিভাবে বাড়ায় কি এরকম করে লিচু খেলে আমাদের ত্বকে সৌন্দর্য বাড়বে সেজন্য আমরা ভালোভাবে জেনে নেব যে, কিরকম করে খেলে আমাদের সৌন্দর্য বাড়বে ।বা আমাদের এই লিচু কিভাবে খেতে হবে তাহলে আমাদের সৌন্দর্য বাড়াতে পারে, আমরা তো আর সবাই আমাদের তো ভালো বা ফর্সা, অনেক সুন্দর, হয়ে উঠুক 

সেজন্যই আমাদের উচিত যে, লিচু কিভাবে খেতে হয় ।বা এর লিচু ত্বক কিভাবে দিতে হয় ,তাহলে আমাদের সৌন্দর্য বাড়বে না বেশি খেলে আমাদের সৌন্দর্য বাড়বে সেজন্য আমরা ভালোভাবে জেনে নেব যে ,লিচু কিভাবে খেতে হবে বা কম খেতে হবে না বেশি খেতে হবে ।তাহলে আমাদের ত্বকের সুন্দর বাড়বে আসলে আমরা সকলেই তো হওয়া যায় যা ,আমাদের সৌন্দর্য বাড়ুক এবং আমাদে,র জন্য আমাদের প্রথমে উচিত যে আমরা লিচু কম খাব না বেশি খাবো।
আপাতত আমরা লিচু বেশি করে খাব কেননা বছরে একটিবার এর ফল ফলে সে যেন আমাদের বেশি করে লিচু খেয়ে সারা বছরের জন্য ,আর না খেতে হয় তাহলে, কিন্তু আমাদের সৌন্দর্য বেড়ে যাবে ।বা অনেক সুন্দর হয়ে যাবে ,আমাদের একদম আমাদের মনের মত সেজন্য আমরা কিছু বেশি বেশি করে খাব।

শেষ কথা

শেষ কথা হচ্ছে যে , আমরা লিচু সম্পর্কে না জানতে চাইলেও আমরা অনেক কিছু জেনে গেলাম ।নিচু সম্পর্ক হয় তো অনেক কেউ ধারণা করতে পারে না যে, লিচু কি এতটা গুরুত্বপূর্ণ আবার আমাদের জন্য হতে পারে হ্যাঁ সত্যি লিচু আমাদের জন্য ।এতটা গুরুত্বপূর্ণ একটি ফল আমরা একটু বেশি বেশি করে খাব, তাহলে আমাদের নিচু ভালোভাবে আমাদের শরীরের চুলের ত্বকের এবং আমাদের দেহের পার্টস এর অনেক ভালোভাবে কাজ করবে। বা আমাদের সবকিছুকে নিয়ন্ত্রণ রাখবে , তো এই ছিল আমার শেষ কথা, আর আমার সঙ্গে থাকার জন্য আপনাদেরকে অনেক ধন্যবাদ জানাই। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#