তুলসী পাতা খাওয়ার উপকারিতা - তুলসী পাতা খাওয়ার নিয়ম

আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকের পাটটি তুলসী পাতার উপকারিতা - তুলসী পাতার বৈশিষ্ট্য। তুলসী পাতার উপকারিতা - তুলসী পাতার বৈশিষ্ট্য। আমরা খুবই জানি তুলসী পাতা খাওয়ার উপকারিতা। তাহলে চলুন আমরা আলোচনা শুরু করে দেই, তুলসী পাতা খাওয়ার নিয়ম নিয়ে।
তুলসী পাতা খাওয়ার উপকারিতা - তুলসী পাতার বৈশিষ্ট্য
তুলসী পাতা যা আমাদের কাছে একটি অতি পরিচিত পাতা।তুলসী পাতার গাছ গ্রামে গঞ্জে বেশিরভাগ দেখা যায়, শহরেও দেখা যায় যারা হিন্দু সম্প্রদায় রয়েছেন তাদের বাড়িতে। তুলসী গাছে সন্ধ্যের সময় তারা তুলসী পূজা করে থাক। কিন্তু এই তুলসী পাতার গুনাগুন অনেক তা হয়তো আমাদের অনেকের জানা নেই। তুলসী পাতার উপকারিতা - তুলসী পাতার বৈশিষ্ট্য জানতে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

ঘন শাখা - প্রশাখা বৈশিষ্ট্য কাজ তুলসী। তুলসীর বৈজ্ঞানিক নাম ocimum sanctum। এই গাছটি দুই থেকে তিন ফুট উঁচু হয়ে থাকে, পাতা দুই থেকে চার সেন্টিমিটার লম্বা হয়। তুলসির পাতা খাঁজ যুক্ত পাতায়,পাঁচটি পুষ্পদন্ড রয়েছে এবং ১০ থেকে ২০ টি স্তরে ফুল রয়েছে। প্রতিটা স্তরে ছোট ছোট ছয়টি করে ফুল থাকে । তুলসির ফলে ও পাতায় দেখবেন ঝাঁজালে একটি গন্ধ থাকে।
এছাড়া গ্রামে -গঞ্জে যখন ছোট বাচ্চাদের জ্বর কিংবা কাশি হয়ে থাকে, তখন তা মধুর সঙ্গে মিশে হালকা কুসুম করে গরম করে পান করলে বাচ্চাদের সর্দি কাশির সময় মধু মিশিয়ে খেলে অনেক উপকার পাবেন। তুলসী গাছ প্রচুর পরিমাণে অক্সিজেন সরবরাহ করে থাকে। সেজন্য অনেকে তুলসী গাছকে অক্সিজেনের ভান্ডার উপরে থাকে।

তুলসী পাতা খাওয়ার উপকারিতা

তো বন্ধুরা আমরা কোম বেশি সবাই তুলসী পাতা চিনি বা বা দেখেছি, হয়তো কেউ কেউ দেখেনি নাম শুনেছে তুলসী পাতা আসলে তুলসী পাতা এমন একটা জিনিস এর মধ্যে অনেক রহস্য লুকিয়ে রয়েছে এবং এই তুলসী পাতার উপকারিতা কি কি আমরা হয়তো জানি না এবার আমরা জেনে নেব যে তুলসী পাতার উপকারিতা কি কি আমরা হয়তো মনে মনে বলবেন যে তুলসী পাতা কি জন্যে খাব এবং কি এটা কি উপকার রে দিবে এটা আবার কি কাজে বা লাগবে আমি বলি যে এসব কথা কিন্তু আপনারা ভেবে থাকলে ভুল ভেবে থাকবেন কেননা এ তুলসী পাতা হচ্ছে এমন একটা জিনিস যে এটা অনেক উপকার ভিটামিন এবং এখানে অনেক তুলসী পাতা খাওয়ার উপকারিতা রয়েছে যেমন
  • তুলসী পাতা রক্তের সুগারের পরিমাণ কমান
  • জয়েন্টের ব্যথা উপশ্রম করে
  • সর্দি কাশি দূর করে
  • কোলেস্টেরল কম করতে সাহায্য করবে
  • পেটে স্বাস্থ্যের জন্য এটা খুব উপকার
তো শুধু এসব সমস্যার সমাধানের নয় আমাদের এ তুলসী পাতা খাওয়ার উপকারিতা আরো অনেক কিছু রয়েছে যেসব সমস্যা সমাধান করতে পারে আমাদের এই তুলসী পাতা আমাদের তুলসী পাতার উপর বিশ্বাস এবং ভরসা রাখুন তাহলে দেখবেন মধ্যে একেবারেই সমাধান হয়ে যাবে ।

তুলসী পাতা খাওয়ার নিয়ম

আমরা শুধু জানি যে তুলসী পাতা খাওয়ার উপকারিতা কিন্তু আমরা হয়তো এটা জানি না যে তুলসী পাতা কিভাবে খেতে হবে আর আমরা এটাও জানি তুলসী পাতা খেলে কি কি উপকার হবে এবং কোন কোন রোগ থেকে আমরা মুক্তি পেতে পারি এসব রোগ থেকে যদি আমরা মুক্তি পেতে চাই তাহলে তো আমাদের তুলসী পাতা নিয়মিত অনুযায়ী খেতে হবে তাই না আর আমরা তুলসী পাতা খাওয়ার নিয়ম তো চলো আমি তুলসী পাতা খাওয়ার নিয়ম আমরা জেনে নেই এটি কিভাবে খেতে হবে ।

আমাদের তুলসী পাতা যেভাবে খেতে হবে সে নিয়মগুলি হচ্ছে আপনারা কি জানেন যে এই তুলসী পাতা আমাদের পাকস্থলের জন্য হেবি উপকারী হয়তো জানেন না তো এই উপকার নেওয়ার জন্য আমাদেরকে কি করতে হবে তুলসী পাতা খেতে হবে তাইতো আর এটা আমরা খাব নিয়ম মতন এটা যে নিয়ম সে নিয়মটা আমরা মেনে খাবো তো চলুন আমরা কিভাবে খাব তো চার থেকে পাঁচটি তুলসী পাতা আমরা পানিতে ভিজিয়ে রাখবো । 

রাতে ভিজে রাখার পর সকালে আমরা ওয়ে তুলসী পাতা গুলে নিয়ে ভালোভাবে এক গ্লাস পানি সঙ্গে মিক্সার করে নেব এবং সেটি খালি পেটে খেয়ে নেব তাহলে আমাদের পাকস্থলীর জন্য হেবে উপকার হবে এবং কি এটি আমাদের দ্রুত মেটাবলিক সেন্টের দুটো কমাতে সাহায্য করবে । তুলসী পাতা খাওয়ার নিয়ম শুধু এটা নয় আরো রয়েছে যেমন তুলসী পাতা মধুর সঙ্গে একভাবে মিশ্রণ করে নিয়ে খেতে পারবেন তাহলে আপনি সর্দি কাশি জ্বর থেকে তাড়াতাড়ি মুক্তি পেয়ে যাবেন ।

তুলসী পাতা চুলে লাগানোর নিয়ম

আপনারা কি জানেন যে এই তুলসী পাতা শুধু আয়ুর্বেদিক নয় এটি তার চেয়েও বেশি কিছু কাজ করে এটা শুধু সারাতে কাজ করে না এটি আপনাদের চুলকে ঘন কালো লম্বা করে তুলতে সাহায্য করবে রাতারাতির মধ্যে আপনাদের চুল হয়ে উঠবে ৯ থেকে ১০ ইঞ্চি কি শুনে আপনার মাথা হয়তো ঘুরে উঠবে হ্যাঁ কিন্তু এটা ঘুরে ওঠার জন্য না যে এটা অনেক উপকারী আর এটাই সত্য এটাই বাস্তব তো এই চুল ঘন কালো লম্বা করতে গেলে আমাদের তুলসী পাতার ব্যবহারটা কিভাবে করতে হবে এবং কি কি রকম করে পড়তে হবে।

এই তুলসী পাতা দ্বারা আমাদের চুল কিন্তু অনেক বড় অনেক লম্বা এবং কি ঘন কালো নয় থেকে দশ ইঞ্চি হয়ে যাবে তো আপনারা হয়তো চুল নিয়ে চিন্তিত আছেন যে আমার মাথার চুল এরকম কেন আমার মাথার চুল একেবারে উঠে গেছে বা চুল পড়ে যাচ্ছে শুধু এই আয়ুর্বেদিকটা মেয়েরাই নয় এটা ছেলেদের ও ব্যবহার করা যাবে কেননা কোন কোন ছেলেদের মাথার চুল একেবারে নষ্ট হয়ে যাচ্ছে উঠে যাচ্ছে মাথায় টাক পড়ে যাচ্ছে তো এজন্য আমরা এই তুলসী পাতা আয়ুর্বেদিকটা কাজে লাগাবো তার।

জন্য এবার জেনে নেওয়া যাক যে এ তুলসী পাতাটা আমরা কিভাবে চুলে লাগাবো বা মাথায় লাগিয়ে আমাদের চুলটা এরকম ঘন কালো লম্বা এবং সিল্কি শক্তিশালী ও মজবুত হয়ে উঠবে তো আমরা প্রথমে যেটা করতে যাচ্ছি এই তুলসী পাতার আমরা ১৫ থেকে ১০ টি নিব নেওয়ার পরে এটি ভালোভাবে ভিজিয়ে রাখবো প্রায় এক থেকে দেড় ঘন্টা হয়ে গেলে আমরা এ তুলসী পাতাটি উঠাবো তারপরে ভালোভাবে তুলসী পাতা দিয়ে আমরা বেটে নেব।

 না হওয়ার পরে আমরা পরিমাণ মতো নিয়ে নেব নারিকেল তেল নেওয়ার পরে ওইটা ভালোভাবে পেয়ারা পাতার সঙ্গে নারকেল তেলটা আমরা কিছুক্ষণ ধরে নেব ভালোভাবে মিউচুয়াল করা হয়ে গেলে সেটি আমরা তুলে লাগিয়ে দিব লাগানোর আধাঘন্টা পরে মাথায় শ্যাম্পু করে ধুয়ে ফেলে দিবো।তুলসী পাতা চুলে লাগানোর নিয়ম তো এই নিয়মটা আমরা অবলম্বন করে চলবো দেখবেন তাহলে আমাদের জোর নিচ্চয় ঘন কালো লম্বা এবং রাতারাতির মধ্য অনেক সিল্কি হয়ে যাবে ।

তুলসী পাতার বৈশিষ্ট্য

আমরা এখন তুলসী পাতার বৈশিষ্ট্য তুলসী পাতা খেলে কি উপকার হবে এবং কি এটার বৈশিষ্ট্য কি কি রয়েছে যে এটার বিশেষ গুণ এতটা রয়েছে যে এটা বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে এবং কি এটা বা এই তুলসী পাতা আমাদের নিমেষে অসুস্থ রোগীদের সুস্থ করে তুলে বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয় এবং কি আমাদের শুধু এসব ব্যাপারে নয় এই তুলসী কথা বলে আমাদের মাথার চুল ও ঘন কালো লম্বা অনেক সিল্কি করে তুলে তো এর মধ্যে কি এমন বৈশিষ্ট্যগণ রয়েছে যা আমরা জানি না।

এবার আমরা তা জানতে চলেছি এটা এত কাজ করে এতটা পরিমাণ এটা কাজ করে যে গুনে আলাদা হয়ে গেছে এটা কিন্তু এসব রোগ বা সমস্যার সমাধান চুল পড়া কমায় না এসবের পাশাপাশি কিন্তু আমাদের ত্বকের ও যত্ন করে আমাদের তো করে তুলে অনেক সুন্দর নরম কমল এবং কি আমাদের ত্বকে ফিরে এমন উজ্জ্বলতা যা দেখে মানুষ হয়ে উঠবে অবাক কি রয়েছে এমন এ তুলসী পাতাতে যে এত প্রতিভা এই তুলসী পাতার মধ্যে এত গুণ এমন কি বৈশিষ্ট্য রয়েছে এই তুলসী পাতাতে চলুন আমরা জেনে নেই।

যে টি রয়েছে তুলসী পাতাতে যাওয়ার কারণে এটা এত মন এত প্রতিভা এত কিছু করতে পারে এই তুলসী পাতা তুলসী পাতায় রয়েছে ভিটামিন সি আর এইটাই তুলসী পাতার আসল বৈশিষ্ট্য অ্যানা ভিটামিন চেয়ে অনেক পোস্টে থাকে যার কারনে আমরা শক্তি পাওয়ার আমরা জানি না যে ভিটামিন সিরাজের কতটা উপকার পাওয়া যায় এই ভিটামিন সি এর কারণে তুলসী পাতা থেকে আমরা কিন্তু সব পাচ্ছি।

আমরা সব রোগের সমস্যার সমাধান করতে বাজি এবং তাকে যত্ন করতে পারছিস সুরে যত্ন করতে পারছি। এটা হচ্ছে তুলসী পাতার বৈশিষ্ট্য আসো তো আমরা জেনে গেলাম যে তুলছি এমনকি রয়েছে যার কারনে তুলসী পাতাটা এত গুরুত্বপূর্ণ হ্যাঁ সত্যিই তুলসী পাতাটা এত গুরুত্বপূর্ণ কেননা এখানে ভিটামিন সি রয়েছে এটা ছিল আমাদের তুলসী পাতার বৈশিষ্ট্য।

তুলসী গাছের প্রকারভেদ

এবার আমরা জানবো তুলসী গাছের প্রকারভে যে তুলসী গাছ কয় প্রকার হয় এবং কি এই গাছের প্রকারভেটা কি এবং এ গাছ দিয়ে কি হবে এই প্রকারভেদ গুলি কি রকম ভাই কিভাবে হয় আমরা হয়তো জানি না যে তুলসী গাছের উপকার ভেদ কাকে বলে বা এই প্রকারভেদ কয় প্রকার এবং কি কেরকম করে কাজ করে তো আমরা জেনে নেব যে তুলছি গাছের প্রকার কি এরকম এটা কি রকম করে কাজ করে তো আমাদের তুলসী গাছের প্রকারভে জানতে হলে তো অবশ্যই আমাদের বাড়ি তুলসী গাছ থাকতে হবে আমার মতে প্রায় বেশিরভাগ মানুষের বাড়িতে তুলসী গাছ রয়েছে।না থাকলে আপনারা লাগিয়ে নিবেন এ তুলসী গাছটি হয় তো নাম শুনেছেন এই তুলসী গাছের প্রকার এটা কি এমন জিনিস তো চলুন জানা যাক ।
তুলসী গাছে প্রকারভেদ টা কি হচ্ছে এমন একটা জিনিস যে জিনিসটি দিয়ে সবকিছু করা যায় এবং হিন্দু ধর্মে এটা কিন্তু বলা হয় এটা তুলসী মাতা গাছ তো এটা দিয়ে কিন্তু অনেক কিছু হয় এ তুলসী গাছ কে ইংরেজিতে বলা হয় হোলি বে শীল। তুলসী গাছ স্লাবের বিরুদ্ধে লড়াই করে তুলসী গাছ কিন্তু তুলসী রোগ প্রতিরোধের ক্ষমতা শক্তিশালী করে দেয় ।তুলসী গাছের প্রকারভেদ আমরা কিন্তু সবাই জেনে নিলাম তো এই তুলসী গাছের প্রকারভেদ শুধু কিন্তু এখানে শেষ না আরো অনেক কিছু রয়েছে এ তুলসী গাছের প্রকারভ েদ যার কারণে আমরা এর ওপর এতটাই গুরুত্ব দিব ।

তুলসী পাতার ঔষধ গুণ

আমরা হয়তো কেউ যেনে ও জানে না যে তুলসী পাতার ঔষধ গুণ রয়েছে এই তুলসী পাতায় কিন্তু অনেক ওষুধের গুন রয়েছে যা বলে শেষ করা যাবে না এই তুলসী পাতা কিন্তু অনেক ওষুধের গুণ করে এই তুলসী পাতা আমাদের আমাদের নানা সমস্যা সমাধান হয়ে দাঁড়িয়েছে আমরা কিন্তু অনেক রোগে ভুগছি যে রোগ বিভিন্ন ডাক্তারেরও সরাতে পারতেছে না সে রং নিমেষে আমাদের এই তুলসী পাতার ঔষধের কাজ করে দিবে এ তুলসী পাতা এমন একটি জিনিস যা ওষুধে কাজ করার জন্য একদম এক্সপার্ট যা আমাদের সমস্যা নিমেষের সমাধান করে দিতে পারে।

শুধু আমরা একেবারে তুলসী পাতা অবলম্বন করে চলে তাহলে দেখবেন আমাদের সমস্যা একেবারে শেষ হয়ে গেছে এত তাড়াতাড়ি এটা যে কাজ করবে আপনারা মোটেও ভাবতে পারবেন না শুধু একবার ট্রাই করে দেখুন এটা কতটা উপকারী অনেক রয়েছে যা সর্দি কাশি ম্যালেরিয়া ক্যান্সার ডায়াবেটিস আপনারা তুলসী পাতা ওষুধটা অবলম্বন করে চলুন দেখবেন এ মাসে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

এসব সমস্যা সমাধানের জন্য একমাত্র আমাদের তুলসী পাতায় উপকার করবে কেননা তুলসী পাতা একদম এসবের জন্য এক্সপার্ট ঔষধি যেটা আমাদের রোগ সারাতে সাহায্য করবে তুলসী পাতার ঔষধ গুণ এটা হচ্ছে আপনারা আর দেরি না করে যারা এসব সমস্যায় পড়ে আছেন তারা এক্ষুনি তুলসী পাতার ঔষধি কাজে লাগিয়ে দেখুন আপনাদের সব সমস্যার সমাধান হয়ে যাবে।

শেষ পাতা

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন, আজকে আমার পোস্টটি ছিল তুলসী গাছের উপকারিতা ও বৈশিষ্ট্য নিয়ে।আমি আশা করি, আমার এই পোস্ট পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন, এরকম পোস্ট পেতে আমি ফাস্ট ব্লকার আইডি সেট করুন। এবং তা আপনার পাশাপাশি অন্যকে দেখার সুযোগ করে দিন শেয়ারের মাধ্যমে ।ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আমাদের আইটি ভিজিট ,করবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#