কিওয়ার্ড রিচার্জ কি - কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। বন্ধুরা আপনারা অনেকেই জানেন না যে কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আজকে এই বিষয়টির মূল বিষয়বস্তু হবে যে কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। তো চলুন দেরি না করে আমরা জেনে নিব কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়।
কিওয়ার্ড রিচার্জ কি - কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়
আপনারা যারা সম্পর্কে জানতে এসেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। হ্যাঁ এই পোস্টটির মাধ্যমে আমরা আলোচনা করব কি ওয়ার্ড সম্পর্কে। আমরা কি ওয়ার্ড সম্পর্কে জানার জন্য এই পোস্টটি খুব মনোযোগ সহকারে ভালো করে পড়বো। তো চলুন দেরি না করে আলোচনার বিষয়টি শুরু করা যাক।

ভূমিকা

আমরা সবাই জানি যে কিওয়ার্ড কে ইন্টারনেটের হৃদপিণ্ড বলা হয়ে থাকে। তবে ইন্টারনেটে সব মার্কেটিং এর ক্ষেত্রে কিন্তু কিওয়ার্ড ব্যবহারে থাকে। যদি আপনি বলতে যান যে ইউটিউব মার্কেটিং, ব্লগিং এগুলোর মধ্যে যেটাই করতে যাবেন সবার আগে কিওয়ার্ডের দরকার থাকে। এক কথায় বলতে গেলে কিওয়ার্ড রিসার্চ ছাড়া আপনি সফল হতে পারবেন না। 

ঠিক এই কারণে জন্য বলা যায় যে একজন সফল ব্লগার ইউটিউবার হতে গেলে কিওয়ার্ড রিচার্জের দরকার আছে। এমনকি একটি সফল ব্লগার ইউটিউবার হতে গেলে কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এই সম্পর্কে জানতে হবে। চলুন আজকে আমরা জেনে নিব কিওয়ার্ড রিসার্চ কি কিভাবে কিওয়ার্ড রিচার্জ করতে হয়।

কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়

হ্যালো বন্ধুরা আপনারা অনেকেই জানেন যে কিওয়ার্ড রিচার্জ কি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আবার আমরা অনেকেই জানি যে কিওয়ার্ড হচ্ছে ইন্টারনেট জগতের হৃৎপিণ্ড। এমনকি একবার একাধিক শব্দ দিয়ে আমরা কিওয়ার্ড একটি আর্টিকেলে বিষয়বস্তুকে প্রকাশ করতে পারি। সাধারণ ভাষায় বলতে গেলে আমার এই আর্টিকেলটি লেখার আগে আমাকে কি ওয়ার্ড নির্বাচন করতে হয়েছে। আর সেই বিষয়ে কি আমরা সাধারণত কিওয়ার্ড রিসার্চ বলে থাকি।প্রিয় পাঠ্য বন্ধুরা দেখতে পাবেন যে আমরা যখন গুগলে কোন কিছু সার্চ করি তখন কিন্তু আমরা এই কিওয়ার ধরে সার্চ করি।
কীওয়ার্ড রিসার্চ হল এক ধরনের বিশ্লেষণ বা অনুসন্ধান। যার মাধ্যমে আমরা খুব সহজে আমাদের টার্গেট অডিয়েন্স খুঁজে বের করতে পারি। আবার আমরা যখন আমাদের কন্টেনের জন্য গুগল থেকে কিওয়ার্ড বের করে থাকি তখন সে কিওয়ার্ড বের করাকে কিওয়ার্ড রিচার্জ বলা হয়। আজকে আমরা এই ভিডিওটি খুব মনোযোগ সহকারে করব। এবং কি ওয়ার্ড সম্পর্কে সবকিছু জেনে নেব।

সার্চ ইঞ্জিন বলতে কী বুঝায়

সার্চ ইঞ্জিন হলো অনুসন্ধানকারী। তো চলুন আজকে আমরা জেনে নিব সার্চ ইঞ্জিন বলতে কী বুঝায়। সার্চ ইঞ্জিল দ্বারা কি করা যায়। মূলত আজকের এই আর্টিকেল দ্বারা আমরা আপনাদেরকে জানাবো যে সার্চ ইঞ্জিন বলতে কী বুঝায়। তো চলুন বেশি দেরি না করে আজকের এই আলোচনাটি শুরু করা যাক।বর্তমানে একটি আর্টিকেল বা গল্প একটি প্রোগ্রামের উপর লিখে অনুসন্ধান করে খুঁজে বের করে সার্চ ইঞ্জিন। আমরা সবাই জানি যে সাচ ইঞ্জিন প্রোগ্রামের মাধ্যমে চালু হয়ে থাকে।

আমরা যদি কোন কিছু কোন প্রোগ্রামে বা কোন ওয়েবসাইটে গিয়ে সার্চ করি তখন সার্চ ইঞ্জিন এই বিষয় কে খুঁজে বেড়ায়। সব ধরনের তথ্য এই সার্চ ইঞ্জিন নিজের ভিতর গুছিয়ে রাখে যা আমরা স্যারদের সাথে সাথে আমাদের সামনে তুলে ধরে। বলা যায় যে একটি মাকড়সার জালের মতো করে সার্চ ইঞ্জিনের জাল পুরো ইন্টারনেট দুনিয়া জুড়ে ছিটিয়ে রয়েছে। নিঞ্জা সংগ্রহের অনুসন্ধানকারী কে প্রদান করে।

সার্চ ইঞ্জিন কত প্রকার ও কি কি

প্রিয় বন্ধুরা আমরা কিন্তু সবাই কোন না কোন সময় কোন না কোন ওয়েবসাইটে সার্চ করে থাকি। কিন্তু আমরা কি জানি এই সার্চ কি অথবা সার্চ ইঞ্জিন কত প্রকার ও কি কি। আমরা যারা জানিনা সার্চ ইঞ্জিন কত প্রকার ও কি কি তাদের জন্য আমাদের এই আর্টিকেল। কি ভাবছেন চিন্তার কোন কারণ নেই মনোযোগ সহকারে আর্টিকেল কি পড়তে থাকুন। আর খুব সহজেই জেনে নিন সার্চ ইঞ্জিন কত প্রকার ও কি কি।
  • Programming সার্চ ইঞ্জিন
  • Secondary সার্চ ইঞ্জিন
  • Targeted সার্চ ইঞ্জিন
  • Programming সার্চ ইঞ্জিন
সাধারণত আমরা যেসব সার্চ ইঞ্জিন বেশি ব্যবহার করে থাকি। যেমন google বিং ইয়াহু এইসব সার্চ ইঞ্জিন হচ্ছে প্রোগ্রামিং সার্চ ইঞ্জিন।
  • Secondary সার্চ ইঞ্জিন:সেকেন্ডারি সার্চ ইঞ্জিন বলতে আমরা সেইসব সার্চ ইঞ্জিনকে বুঝাই যেসব সার্চ ইঞ্জিন সাধারণত কম মানুষ চেনে। যেমন এম এস এন, স্ন্যাপ, হটবট ইত্যাদি সার্চ ইঞ্জিন বোঝানো হয়েছে। এবং
  • Targeted সার্চ ইঞ্জিন:টার্গেটেড সার্চ ইঞ্জিন বলতে আমরা সেইসব সার্চ ইঞ্জিনকে বুঝি যেসব সার্চ ইঞ্জিন দ্বারা কোন কাজ বা নির্দিষ্ট একটি কন্টেন্ট খোঁজার ক্ষেত্রে ব্যবহার করা হয়।যেমনঃ এওএল সার্চ, লাইকস, অল্টা বিস্তা, ইত্যাদি।
এই আর্টিকেলটি পড়ে আমরা যা জানতে পারলাম তার থেকে যদি আরেকটু বেশি জানতে চাই। তাহলে পুরোপুরি আর্টিকেল ভালো করে পড়তে হবে। তো চলুন নিচের আলোচনা বিষয়ে দিকে আসা যাক।

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ তার কারণ হচ্ছে যে কোন একটি আর্টিকেল লেখার সময় কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। আজকে আমরা জানবো যে কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ । তো চলুন দেরি না করে আজকের বিষয়টি আলোচনা করা শুরু করা যাক।আমরা যদি কোন একটি লিখতে চাই। তবে সেই আর্টিকেলের মূল বিষয়বস্তু লুকিয়ে থাকে কিওয়ার্ড রিসার্চজে। এই আর্টিকেলটি google বা ক্রোম ব্রাউজার কীওয়ার্ড এর উপর নির্ভর করে আমাদের আর্টিকেল এর রেংকিং বাড়ায়। কারণ হলো google অথবা ক্রম ব্রাউজার সব সময় কিওয়ার্ড সার্চ করে দেখা যে কিওয়ার্ড গুলো প্রতিনিয়তই google এ সার্চ হয় কি না। 

আর ভূগোল ভিজিটরে যখন দরকার পড়ে তখন সে ওই কীওয়ার্ড নিয়ে সার্চ করে। আমি যদি আপনাদেরকে উদাহরণস্বরূপ বুঝাতে চাই। তাহলে আর আপনারা দেখতে পারেন যে আমাদের এই পোষ্টের কিওয়ার্ড হচ্ছে কিওয়ার্ড রিসার্চ। আমরা চাইলে তো এই পোস্টটির মূল কিওয়ার্ড স অন্য কোন ওয়ার্ড দিতে পারতাম। কিন্তু আমাদের এই পোষ্টের মূল কি ওয়ার্ড, কিওয়ার্ড রিসার্চ কেন। কারণ প্রতিনিয়তই আমরা দেখতে পাচ্ছি যে গুগলে বেশিরভাগ মানুষ কিওয়ার্ড রিসার্চ বলে সার্চ করে থাকে। যার কারণে আমাদের এই মূল কি ওয়ার্ড হলো কিওয়ার্ড রিসার্চ। আর ঠিক এর জন্যই কিওয়ার্ড রিসার্চ এত গুরুত্বপূর্ণ।

কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম

আমরা আজকে আমাদের এই ওয়েবসাইটের কন্টিন রাইটারদের প্রতি লক্ষ্য করে বলবো।কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম কি। আমরা সবাই জানি যে একটি কন্টেন্ট লিখতে গেলে সবার আগে কি ওয়ার্ড রিচার্জ অথবা নির্বাচন করতে হয়। কিন্তু আমরা কি জানি কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম কি। না জানলে আজকের পোস্টটির মাধ্যমে জানতে পারবো। এবং এ পোস্টটি খুব মনোযোগ সহকারে করবো তাহলে আমরা সবকিছু জানতে পারবো।তো চলুন দেরি না করে এই পোস্টটি আলোচনা করা শুরু করা যাক।

এই পোস্টের মূল কথা হচ্ছে কিওয়ার্ড রিসার্চ কি। আমরা যারা কনটেন্ট রাইটার আছি তারা সবাই জানে একটি কন্ঠের লেখার আগে গুগল থেকে কিওয়ার্ড রিসার্চ বা নির্বাচন করে নিতে হয়। একটি পোস্ট লেখার আগে অবশ্যই আপনাকে একটি বিষয় নিয়ে লেখালেখি করতে হবে। যেমন উদাহরণ স্বরূপ বলতে গেলে বুঝায় যে আমাদের আর্টিকেলের মূল বিষয়টি হচ্ছে ব্লগিং আর কিওয়ার্ড রিসার্চ আমাদের ব্লগিং এর রিলেটিভ কিওয়ার্ড। সহজ ভাষায় বলতে গেলে আপনি কিওয়ার্ড রিসার্চ কি জন্য করবেন।
কিওয়ার্ড রিসার্চ আমরা সাধারণত তখনই করি যখন কোন ওয়েবসাইটে ব্লগের ব্লগিং করি অথবা একটি ব্লগিং পোস্ট তৈরি করি অথবা আমরা যখন একটি ওয়েবসাইটে ব্লগ পোস্ট পাবলিশ করি ঠিক সে সময় আমরা কিওয়ার্ড রিসার্চ করে থাকি। কিওয়ার্ড রিসার্চ সাধারণত গুগল থেকে করে থাকি এবং আমাদেরকে ছেড়ে দেখতে হবে যে আমরা যে বিষয়ে কিওয়ার্ড রিসার্স করতেছি সেটা গুগলে কি পরিমাণে সার্চ হয়। সাধারণত আমরা এই নিয়ম গুগল থেকে কীওয়ার্ড রিসার্চ করে থাকি।

শেষ কথা

আজকে আমরা এই পাঠ আলোচনার মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম। এবং এই পোস্টটি পড়ে আমরা শিখে নিলাম কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এবং কেউ রিচার্জ এর গুরুত্ব কি। উপরে যেসব বিষয়ে আলোচনা করা হয়েছে সেসব বিষয় থেকে যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি সবার মাঝে শেয়ার করে দিবেন। এবং সবাইকে কিওয়ার্ড নির্বাচন অথবা কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম শেখার সুযোগ করে দিবেন।এতক্ষণ আমাদের সাথে থেকে এই পাটটি করার জন্য সবাইকে ধন্যবাদ। আশা করি ভাল আছেন ভাল থাকবেন এবং আমাদের এই ওয়েবসাইটটিকে সাপোর্ট দেবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#