কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা ও অপকারিতা

হাই পোস্ট পাঠক ভাইয়েরা আপনারা জানতে চেয়েছেন আমরা যারা পেঁপে সম্পর্কে জানি না এবং পেঁপে কি উপকারিতা সেটাও জানিনা এবং এবং এই বিষয়টি অজানা রয়েছে এই পোস্টটি তাদের জন্য আপনারা এই পোস্টটি করবেন এবং এরপর থেকে জানতে পারবেন আপনারা পেঁপে খালি পেটে খাওয়া উচিত খাওয়া উচিত পাকা পেঁপে কিভাবে খাবেন এবং কাঁচা পেঁপে কিভাবে খাবেন।


তো বন্ধুরা চলুন জেনে আসি আমরা পেঁপের গুনাগুন সম্পর্কে এটা আমাদের প্রত্যেকের জানা উচিত আমরা প্রত্যেকেই এই কোন না কোন ভাবে নষ্ট করে থাকি আমরা না জেনে এই পেঁপে টিপে নষ্ট করে থাকি আমরা যদি জানতাম যে এখানে কত ভিটামিন রয়েছে তাহলে আমরা পেপেটি নষ্ট করতাম না তো চলুন আমরা দেখে আসি এই ভেবেটিতে কত রকমের ভিটামিন রয়েছে জানার জন্য এই পোস্টটি পুরোপুরি পড়তে থাকি।

ভূমিকা

পেঁপে যা কাঁচা অবস্থায় সবজি এবং থাকা অবস্থায় ফল পেঁপের বৈজ্ঞানিক নাম:carica papaya। পেঁপে caricaceae পরিবারের সদস্য পেঁপে দিয়ে অনেক ওষুধ তৈরি করা হয় পেঁপের আয়ুর্বেদিক নাম অমৃততুম্বী। পেঁপে খেলে যেসব অসুখ ভালো হয় সেগুলো হলো আজীর্ণ কৃমি সংক্রমণ আলসার ত্বকের খা একজিমা কিডনি ও পাকস্থলীর ক্যান্সার ভালো করে।

পেঁপে খাওয়ার উপকারিতা

পেঁপে যা পাকলে ফল কাঁচা অবস্থায় সবজি। কয়েক বছর আগেও এর কোন কদর ছিল না ।যেখানে সেখানে পড়ে থাকতো ,বর্তমানে পেঁপের দাম আকাশ ছোঁয়া। সারা বছর বাজারে পেঁপে পাওয়া যায়। পেঁপেতে রয়েছে ভিটামিন A ,C,Kএছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম পটাশিয়াম ও ফাইবার। যাদের হজম শক্তি কম তাদের পেঁপে খেলে অনেক উপকার হবে। যাদের প্রতিদিন পেট পরিষ্কার হয় না  তারা এই পেঁপে খেয়ে অনেক উপকৃতি হবে।

আরো পরুন একটি মৌচাকে কয়টি পুরুষ মৌমাছি থাকে

চিকিৎসা ও পুষ্টিবিদরা রোজ খাবারের তালিকায় ,পেঁপে রাখা পরামর্শ দিয়ে থাকেন। পেঁপেতে প্রচুর আন্টি অক্সিডেন্ট থাকে।পেঁপে তে থাকা অ্যান্টি অক্সিডেন্ট কোলেস্টেরলের কারণ ঘটিত ক্ষতি আটকায়। নিয়মিত পেঁপে খেলে যে উপকার গুলো হয় সেগুলো হলো: হজম ক্ষমতা বাড়ায়, চোখ ভালো রাখে, ক্যান্সারের ঝুঁকি কমায়, চুলের সৌন্দর্য বাড়ায়, রূপচর্চায় কাজে আসে ইত্যাদি।

খালি পেটে কাঁচা পেঁপে খাওয়া কি উচিত

পেঁপে পুষ্টিগুণে ভরপুর হওয়ার জন্য এতে সবাই পছন্দ করে পেঁপে গুণসম্পন্ন হওয়ার জন্য বিশেষজ্ঞরা এটা কে খালি পেটে খাওয়ার পরামর্শ দেন। অনেকের হজমের সমস্যা হয়ে থাকে তারা খালি পেটে পেঁপে খেলে অনেক উপকার পাবে। খালি পেটে প্রতিদিন পেঁপে খেলে পেট পরিষ্কার থাকে । আমাদের যাদের বদহজম রয়েছে এবং পেটে অনেক সমস্যা রয়েছে তারা যদি প্রতিদিন নিয়মিত খালি পেটে পেঁপে খায় তাহলে এই পেটে সমস্যা থেকে মুক্তি পাবে এবং এই পেঁপে যদি খালি পেটে সকালে খাওয়া হয় বা যেকোনো সময় খালি পেটে যদি খাওয়া হয় তাহলে পেটের গ্যাস থেকে মুক্তি পাবে এবং অনেক সমস্যা সমাধান হয়ে যাবে এবং একটি ঠান্ডা থাকবে সারাদিন অনেক শান্তিতে দিন কাটাতে পারবে।

পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

বিশ্বের একটি জনপ্রিয় ফল পাকা ।পেঁপে তে প্রাকৃতিক ফাইবার হিসেবে পুষ্টি এবং ভিটামিন এ, সি ,কে যেমন পটাশিয়াম ,প্রোটিন রয়েছে। হৃদরোগ থেকে মুক্তি পেতে পাকা পেঁপে নিয়মিত খাওয়া দরকার। ডায়াবেটিস থেকে রক্ষা পাওয়া যায়। পাকা পেঁপে ফাইবারের এটি ভালো উৎস ,হচ্ছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে ,দৃষ্টিশক্তি ঠিক রাখে, হজমের সহায়তা করে।

বদহজ এর রোগীরা পাকা পেঁপে খেলে অনেক উপকারী হবে। পাকা পেঁপে খেলে মুখের রুচি বাড়ে এবং খিদেও বেড়ে যায়। ক্যান্সারের ঝুঁকি কমায় ।এছাড়াও আরো পুষ্টি বিদ্যমান রয়েছে পাকা পেঁপেতে। টক দইয়ের সাথে পাকা পেঁপে মিশিয়ে চুলে মাখলে চুলের গোড়া শক্ত হয় ও চুল সজিব থাকে মুখের যে কোন প্রকার দাগ দূর করতে পাকা পেঁপে অনেক কার্যকর।

পেঁপে খাওয়া অপকারিতা

পেঁপে পুষ্টিতে ভরা একটি ফল হলেও এর কিছু খারাপ দিক রয়েছে গর্ভবতীরা গর্ভকালীন সময়ে অতিরিক্ত পেঁপে খেলে গর্ভপাত হতে পারে। পেঁপের বিচিতে টক্সিক এনজাইম কারপাইন থাকার কারণে,মস্তিষ্কে অসাড়তা তৈরী করে যার ফলে, কার্ডিয়াক ডিপ্রেশন বা প্যারালাইসিস হতে পারে। পেঁপের রস থেকে বদহজম বিষক্রিয়া হতে পারে। তাই বন্ধুরা আমরা পেঁপে খাওয়ার দিক থেকে একটু সচেতন থাকবো আমরা যারা অনেক পছন্দ করি তারা এ একটু পরিহার করব।

এবং এসব ধরনের রোগ ব্যাধি থাকলে আমরা মূলত এই পেঁপে খেতে যাবই না গর্ভবতী মহিলা তাদের যদিও পেঁপে খাওয়া উচিত তার থেকে ঠান্ডা অনুভব হবে এবং সত্যি অনুভব হবে কিন্তু বেশি খাওয়া ভালো না এতে গর্ভবতী মহিলার অনেক সমস্যা হতে পারে তা হলো পেপে তে অনেক আয়রন থাকার কারণে এটি অনেক সমস্যা করতে পারে।

কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা

কাঁচা পেঁপে তে থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য ,ডায়রিয়া, পাইলস ,অ্যাসিডিটি ,ত্বকের সমস্যা সহ অনেক শারীরিক সমস্যা দূর করে থাকে।শরীর সুস্থ রাখতে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে কাঁচা পেঁপে অনেক কার্যকর ।মানুষের শরীরের ভেতরের অংশ পরিষ্কার রাখে কাঁচা পেঁপে ,তাই একে বলা হয় সুপার ফুড। কাঁচা সবুজ পেঁপেতে নানা রকম প্রাকৃতিক এনজাইম।থাকে এর মধ্যে উল্লেখযোগ্য দুটি এনজাইম হচ্ছে, সাইমোপ্যাপিন ও প্যাপিন।এই দুটো এনজাইম প্রোটিন চর্বি ও কার্বোহাইড্রেট ভাঙতে সাহায্য করে।পেট পরিষ্কার রাখতে কাঁচা পেঁপে তুলনা হয় না।

কাঁচা পেঁপে খেলে কোলন বা মহাশয়ের পরিপাকনালীর যত নোংরা পরিষ্কার করে থাকে। নিউট্রিশন নামের জার্নাল বা সাময়িকীতে প্রকাশিত হয় কাঁচা পেঁপেতে অনেক বেশি ক্যারটিনয়েডস থাকে, যা গাজর টমেটোর চেয়েও বেশি মানুষের শরীরের জন্য। কাঁচা পেঁপে তে পেতে থাকা ক্যারটিনয়েডস বেশি ,উপযোগী কাঁচা পেঁপে ব্রণ ও ত্বকের উপর থাকা নানা দাগ দূর করে। মৃত কোষ সমস্যা দূর করে থাকে।কাঁচা পেঁপে শরীর ঠিক রাখতে নিয়মিত কাঁচা পেঁপের জুস খাওয়া যায়।

পেঁপে পাতার উপকারিতা

পেঁপে পাতার মধ্যে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট ও এনজাইম থাকে। ভিটামিন ও মিনারেলের উপস্থিতি রয়েছে পেপে পাতাতে। পেপে পাতাতে থাকা কারপিন শরীরে থাকা দূষিত পদার্থ বের করে এবং ক্ষতিকারক জীবাণুকে ধ্বংস করে। ডেঙ্গু মোকাবেলায় পেঁপে পাতার ভূমিকা অপরিসীম। প্রতিদিন নিয়ম করে পেঁপে পাতার জুস খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

আরো পরুন মোমবাতি জ্বালানো হলে শক্তির কোন ধরনের রূপান্তর হয়

পেঁপে পাতা খাদ্য পরিপাকে সাহায্য করে। পেঁপে পাতার মাধ্যমে আলসার রোগ নিরাময় করে থাকে। কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে। জন্ডিসের মত রোগ ও নিরাময় করে থাকে পেঁপে পাতা। লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করে। ব্লাড সুগার নিরাময় করে সৌন্দর্য বৃদ্ধিতে পেঁপে পাতা অপরিসীম ভূমিকা রাখে।

শেষ কথা

হ্যালো পেঁপে প্রেমিক ভাইয়েরা আমার এই পোস্টটি ছিল শুধু তোমাদের জন্য তো আপনারা পেঁপে খেয়ে কি কি উপকার পাবেন, এবং কিভাবে পেটে খাবেন সেটা যদি জেনে বা পরে যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে এই পোস্টটি শেয়ার করুন। আর হ্যাঁ আরেকটা কথা আপনি এই পোস্টটি পড়ে যদি কোন উপকৃত হন বা ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।

ভাল থাকুন সুস্থ থাকুন এবং এরকম ধরনের আরো সুন্দর সুন্দর পোস্ট পাওয়ার জন্য আমার এই ওয়েবসাইটটির দিকে চোখ রাখুন ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের প্রতি যত্ন নিবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#