ডিজিটাল মার্কেটিং কি - কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়

আপনারা সবাই জানেন যে ফ্রিল্যান্সিং আমাদের দেশে বর্তমানে বেকারদের জন্য খুব বড় একটা দিক নির্দেশন করে।তো চলুন জেনে আসি যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়। তাহলে আমরা জানতে পারবো যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়।আর যদি এই পোস্টটি মনোযোগ সহকারে না পড়ি তাহলে হয়তো আমরা জানতে পারবো না যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়।

ডিজিটাল মার্কেটিং
বন্ধুরা চলুন আর দেরি না করে আমরা আজকের আলোচনা শুরু করে দেই। আজকে এই আলোচনার মাধ্যমে আমরা বাংলাদেশের একটি বড় অনলাইন ইনকাম দিক জানব। যা আমাদের দেশে শিক্ষিত জেনারেশন এর বেকার ছেলে ও মেয়েরা তারা সবাই এই লঞ্চিং করে জীবিকা নির্বাহ করছে তো চলুন আর দেরি না করে জেনে নিই যে ফ্রিল্যান্সিং এর জন্য কোনটি বেশি প্রয়োজন হয়।

ভূমিকা

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি কি প্রয়োজন তা নিয়ে আজকে আমরা আলোচনা করবো। ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়।ফ্রিল্যান্সিং কত প্রকার।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো।আজকের পাটের মূল বিষয় হচ্ছে ফ্রিল্যান্সিং। যার দ্বারা বাংলাদেশের হাজার হাজার মানুষ ইনকাম করছে।ফ্রিল্যান্স মার্কেট সাম্প্রতিককালে যেভাবে বৃদ্ধি পাচ্ছে। এর জন্য তাদের বেশিরভাগ স্টার্টআপ, উদ্যোক্তা, ও কোম্পানিগুলো তাদের কাজ দেখে সবার আগে ফ্রিল্যান্সারদের বেছে নিচ্ছে।

তাই, ক্লায়েন্টদের চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে গেলে, আমাদের নিজস্ব একটা স্টিডিও ও নেটওয়ার্ক থাকতে যেমন – অনলাইন কাজের ক্ষেত্রে একটা স্থায়ী ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা রাখা, স্পেয়ার কম্পিউটার বা ল্যাপটপের ব্যবস্থা রাখা, তবে কিছু দিন মোবাইল দিয়ে ও কাজ করা যেতে পারে। যাতে আপনার কাজের কোনোরকম কোনো সমস্যা না হয় সে জন্য। তো চলুন জেনে আসি যে কিভাবে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা যায়।

ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়

প্রিয় বন্ধুরা আপনারা হয়তো অনেকেই জানেন না যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়।তো চলুন বেশি দেরি না করে আজকে আমরা জানতে যাব যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়। আজকের এই পোস্টটি আমরা খুব ভালো করে মনোযোগ সহকারে পড়বো। তাহলে আমরা হয়তো ডিজিটাল মার্কেটিং নিয়ে কিছু বুঝতে পারব। আরো জানতে পারবো যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়।
ডিজিটাল মার্কেটিং কি
ডিজিটাল মার্কেটিং হচ্ছে এক ধরনের অনলাইন সেবা। যেমন সহজভাবে বলা যায় যে ইন্টারনেটের মাধ্যমে কোন প্রকার প্রোডাক্ট বা সেবা মানুষের কাছে পৌঁছে দেওয়ার। প্রচার প্রচারণাকে আমরা ডিজিটাল মার্কেটিং বলে থাকি। যেমনটা আমরা দৈনন্দ জীবনে প্রতিনিয়ত দেখতে পাই। ফেসবুকে অথবা ইউটিউবে ভিডিও প্লে করতে গেলে দেখতে পাই যে এক ধরনের এড এর মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট দেখানো হয় আর এটাকেই সাধারণত ডিজিটাল মার্কেটিং বলা হয়।
কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়
ডিজিটাল মার্কেটিং হচ্ছে এক ধরনের মার্কেট করার মত। আমরা যেমন মার্কেট করতে গেলে জামা প্যান্ট শার্ট ইত্যাদি বিভিন্ন জায়গায় গিয়ে কিনে থাকি। তেমনি এই ডিজিটাল মার্কেটিং করতে হলে বিভিন্ন প্ল্যাটফর্ম বেঁচে নিতে হয়। যেমন আপনার কোম্পানি কি নিয়ে কাজ করে সেরকম একটা প্ল্যাটফর্মেন্স নিতে হবে। আমরা কথা বলব আধুনিক যুগে কিছু ডিজিটাল মার্কেটিং এর প্ল্যাটফর্ম নিয়ে।
  • Social মার্কেটিং
  • Google AdWords মার্কেটিং
  • youtube মার্কেটিং
  • Contain writing মার্কেটিং
  • Search engine optimization মার্কেটিং
  • Email মার্কেটিং
আমার জানামতে এই ছয়টি প্ল্যাটফর্মে আপনারা মার্কেটিং এর প্রোডাক্ট বিষয়ে খুবই একটা পরিচিত লাভ করতে পারেন। উপরে ছয়টি প্ল্যাটফর্মের মাধ্যমে আপনারা আপনাদের কোম্পানির প্রোডাক্ট বা সেবা ফ্রিতে জানাতে পারবেন।

ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়

হ্যালো বন্ধুরা আজকে আমরা আলোচনা করব যে ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়। আজকে আমরা এই পার্টিতে খুব মনোযোগ সহকারে পড়ব। তাহলে আমরা খুব সহজেই জেনে নেব যে ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়। তে চলুন আর দেরি না করে শুরু করে দেই আজকের পাঠ ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়।ফ্রিল্যান্সিং বলতে সাধারণত আমাদের নিজের ইচ্ছামত কাজ করাকে বুঝায়। এক কথায় নিজের স্বাধীনতা মুক্তভাবে কাজ করাকে বলে ফ্রিল্যান্সিং। ইন্টারনেট জগতে এমন অনেক ছেলেও মেয়ে আছে যারা নিজের ইচ্ছামত কাজ করছে এবং জীবিকা নির্বাহ করছে। 

এই প্রক্রিয়ার মাধ্যমে লোকেরা বিভিন্ন সূত্রের মাধ্যমে নিজের কাজ নিজে খুঁজে নিয়ে করছে। এইভাবে যারা নিজের কাজ নিজে খুঁজে নিয়ে করছেন এবং ফ্রিল্যান্সিং করছে তাদেরকে বলা হয় ফ্রিল্যান্সার। আমরা সবাই জানি যে ফ্রিল্যান্সিং হলো একটা মুক্তির কাজ। যেটা তারা অনলাইনে আমাদের দক্ষ দেখে আমরা টাকা ইনকাম করতে পারি। কাজ করে বাংলাদেশ হাজার হাজার মানুষ হাজার হাজার টাকা ইনকাম করতেছে কিভাবে অনলাইনে কাজ করে ফ্রিল্যান্সিং করে হাজার হাজার টাকা ইনকাম করা যায়।
ফ্রিল্যান্সিং হল অনলাইনে কাজ পাবেন এবং অনলাইনে কাজ করে জমা দেবেন এবং এই কাজের বিনিময়ে আপনার প্রাপ্য টাকা আপনি বুঝে নিবেন।ফ্রিল্যান্সাররা সাধারণত বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে থাকে। তাছাড়া মার্কেটপ্লেসের বাইরেও বিভিন্ন ওয়েবসাইট থেকে কাজ পেয়ে থাকে। তো চলুন আজকের এই পাটটি আমরা খুব মনোযোগ সহকারে করবো এবং জেনে নিবো যে ফ্রিল্যান্সিং এর জন্য কোনটি বেশি প্রয়োজন হয়। আরো জানতে পারলাম যে ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়।

ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি

প্রিয় পাঠ্য বন্ধুরা তোমরা হয়তো সবাই জানো যে ফ্রিল্যান্সিং করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায় কিন্তু তোমরা কি জানো যে ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি। আমরা আগের পার্ট গুলোতে করে এসেছি যে ফ্রিল্যান্সিং করে কিভাবে নিজের লাইফ সেটেল করা যায় কিন্তু আজকে আমরা এই পাঠে জানব যে ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি। তো চলুন দেরি না করে শুরু করা যাক। ফ্রিল্যান্সিংয়ে অনেক ধরনেরই রয়েছে তার মধ্যে আমি কয়েকটি উল্লেখযোগ্য করতেছি যে ফ্রিল্যান্সিং কি কি। সাধারণত ফ্রিল্যান্সিংয়ের ১১ টি ধাপ রয়েছে।
ফ্রিল্যান্সিং এর ১১ টি ধাপ
  • কোডিং প্রোগ্রামিং ডেভেলপিং
  • কপিরাইটিং এবং ফ্রিল্যান্সিং রাইটিং
  • গ্রাফিক ডিজাইনিং
  • ভার্চুয়াল অ্যাসিসটিং
  • মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট
  • বুক কিপিং
  • ব্র্যান্ডিং ও পি.আর
  • এসইও প্রফেশনাল
  • ক্যাড ও থ্রিডি মডেলিং
  • এইচআর ম্যানেজমেন্ট
  • ট্রানসলেশন
উপরে উল্লেখযোগ্য কয়েকটি ফ্রিল্যান্সিংয়ের ধাপ দেওয়া রয়েছে। যেটা দ্বারা আমরা অনলাইন থেকে হাজার হাজার টাকা উপার্জন করতে পারি। তবে এগুলো ছাড়াও আমরা অন্যান্যভাবে ফ্রিল্যান্সিং করতে পারি যেমন তাদের মধ্যে রয়েছে গেম ডেভেলপমেন্ট, ওয়েব রিসার্চ, লিগাল সার্ভিসেস, ট্রান্সক্রিপশন, অনলাইন টিউশন, সম্পাদনা, মার্কেটিং স্পেশালিস্ট, ফোটোগ্রাফি, ভিডিওগ্রাফি, সিনেমাটোগ্রাফি, স্ক্রিপ্ট রাইটিং, বিসনেস ও মার্কেটিং কনসালটেন্ট, ইত্যাদি মাধ্যমে আমরা ফ্রিল্যান্সিং করতে পারি। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আমরা আমাদের জীবিকা নির্বাহ করতে পারি। এবং এর পরের পার্টগুলো খুব ভালো করে মনোযোগ সহকারে দেখব।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

হ্যালো বন্ধুরা আপনারা অনেকেই জানেন যে ফ্রিল্যান্সিং কি। আবার অনেকেই ফ্রিল্যান্সিং করতে জানেন। কিন্তু আমরা যারা ফ্রিল্যান্সিং করতে জানিনা তারা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো। বাংলাদেশের হাজার হাজার মানুষ হাজার হাজার টাকা উপার্জন করছে। তো আপনাদের কাছে একটা অনুরোধ আপনারা যারা ফ্রিল্যান্সিং শিখতে চান তারা ভালো করে মনোযোগ সহকারে আমাদের এই পাটটি দেখবেন। আমরা এই পাটের মাধ্যমে জানাবো যে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো।

চলুন আর বেশি দেরি না করে আমাদের এই পাঠ শুরু করা যাক।প্রিয় বন্ধুরা ফ্রিল্যান্সিং শিখা আমাদের কাছে অসাধ্যকর কোন ব্যাপার না তবে সে ব্যাপারে একটু ধারণা থাকা ভালো। তবে আমরা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো প্রশ্নটি করার আগে আমাদের জানতে হবে যে ফ্রিল্যান্সিং কি ও কাকে বলে আমাদের কি হবে। মাধ্যমে কি আমরা আমাদের লাইভ সেটেল করতে পারি। কলকাতা হইতেছে আমরা ফ্রিল্যান্সিং এমন একজনের কাছ থেকে শিখব যে করে সফল হয়েছে।

যে পুরোপুরি ভাবে ফ্রিল্যান্সিং জানে। আজকাল দেখা যায় যে প্রচুর পরিমাণে টাকা খরচ করে ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছে। আমার শোনা যাচ্ছে যে ফিনান্সিং করে লাখ লাখ ডলার উপার্জন করা যাচ্ছে। সত্যিই কি করে লক্ষ লক্ষ ডলার আয় করা যায়। হ্যাঁ সত্যি। এমনও ফ্রিল্যান্সার আছে যাদের আয় মাসে লক্ষ লক্ষ টাকা। এক কথায় আমি বলব যে কোন মানুষের কোচিং সেন্টারে গিয়ে অথবা কোন কোর্স না কিনে ফ্রিল্যান্সিংয়ে সফল হয়েছে এমন অভিজ্ঞ একজনের কাছ থেকে শিখা অনেক ভালো।

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন

প্রিয় বন্ধুরা আমরা জানি যে ডিজিটাল মার্কেটিং করে অনেকেই অনেক কিছু করেছে। ফ্রিল্যান্সিং এর জনপ্রিয় একটি ধাপ হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেকে লাইভ টাইম ইনকাম করছে। আজকে আমরাই পার্টির মাধ্যমে জানবো যে ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন। আপনারা যারা জানতে চান যে ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন তাদের জন্য আমার এই পোস্টটি ভালো করে মনোযোগ সহকারে করুন আর আপনার প্রশ্নের উত্তর খুঁজে নিন।বর্তমান সময়ে বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং ন্যূনতম একটি পদ্ধতি।

যেটার মাধ্যমে আমরা খুব সহজে লাইফ টাইম ইনকাম করতে পারি। ডিজিটাল মার্কেটিং হচ্ছে অনলাইন থেকে টাকা ইনকাম করার একটি ধাপ। এই ডিজিটাল মার্কেটিং য়ে নির্ধারিত কোন স্যালারি থাকে না। ডিজিটাল মার্কেটিং বলতে এখানে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করার কথা বুঝানো হয়েছে। অনলাইনে মার্কেটপ্লেসে কাজ করে টাকা ইনকাম করতে পারেন। আপনার দক্ষতা অনুযায়ী এখানে আপনার স্যালারি পাবেন। 
এখানে যত বেশি কাজ করবেন তত বেশি টাকা পাবেন। আবার সেই মার্কেটপ্লেসগুলোতে আপনি আপনার এক্সপেরিয়েন্স শেয়ার করে কাজের সার্ভিস দিয়ে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারেন ১০০% সিওর। কিন্তু এখানে প্রশ্ন হচ্ছে যে আপনি যদি পেশায় ডিজিটাল মার্কেটিং এরসপার্ট করে না তুলতে পারেন তাহলে এখানে আপনি কোন ডলার টাকা পাবেন না।

শেষ কথা

আজকে আমরা উপরে যা যা আলোচনা করলাম। এইভাবে আপনারা যদি ফ্রিল্যান্সিং করেন। তাহলে অনলাইন থেকে হাজার হাজার টাকা ইনকাম করতে পারি। এই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আমরা আমাদের ক্যারিয়ার গড়তে পারি। তবে ফ্রিল্যান্সিং করতে গেলে আমাদের অনেক ধৈর্যের প্রয়োজন। যদিও ফ্রিল্যান্সিং করতে গেলে ১ থেকে দেড় বছর সময় লাগতে পারে।প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা যারা যারা এই পোস্টের মাধ্যমে উপকৃত হব। 

তারা অবশ্যই এই পোস্টটি সবার কাছে শেয়ার করে দিব। এবং সবাইকে জানার সুযোগ করে দিব যে ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়। তো আশা করি সবাই ভাল আছেন ভাল থাকবেন আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#