বাবুই পাখির উপকারিতা - বাবুই পাখির বৈশিষ্ট্য

আজকের পোস্টটিতে আমরা জেনে নিই বাবুই পাখির উপকারিতা সম্পর্কে। পৃথিবীতে আছে ১১৭ প্রজাতির বাবুই পাখি এর মধ্যে ৩ প্রজাতির বাবুই পাখি আছে বাংলাদেশে।তো বন্ধুরা আজ আমরা জেনে নিব বাবুই পাখির উপকারিতা ।এখন আমরা জানতে চলেছি বাবুই পাখির উপকারিতা সম্পর্কে।
বাবুই পাখির উপকারিতা - বাবুই পাখির বৈশিষ্ট্য
বাবুই পাখি পৃথিবীতে ১১৭ প্রজাতির আছে তার মধ্যে ৩ প্রজাতির বাবুই পাখি পাওয়া যায়। বাবুই পাখি দেখতে ছোট প্রকৃতির হলে ও এর উপকারিতা অনেক। বাবুই পাখি ধানের খেতের পোকামাকড় খেয়ে ধানের উৎপাদনে সহায়তা করে থাকে।তো আজকে আমরা জেনে নিব বাবুই পাখির উপকারিতা কতটুকু।

ভূমিকা

বাবুই পাখি একটি ছোট প্রকৃতির হলে ও এর উপকারিতা অনেক। বাবুই পাখি বাংলাদেশ থেকে এখন বিলুপ্তি প্রায় বাবুই পাখি ধানের খেতের পোকামাকড় খেয়ে ধানের উৎপাদনে সহায়তা করে থাকে। বাবুই পাখির তুতির সাথে ঘনিষ্ঠ ভাবে সর্ম্পকিত এবং বাবুই পাখি মূলত বীজভোজী পাখি।দেশি বাবুই পাখিদের মোটা বাদামি ঠোঁট ও বাদামী দেহের ছোট বুননবীদ পাখি বাবুই পাখি। এবং খুব সুন্দর বাসা বুনানোর জন্য এরা তাঁতি পাখি নামে পরিচিত। বাবুই পাখির তুতির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক। পৃথিবীর বাবুই পাখির ১১৭ এখন সাধারণত ৩ প্রজাতির বাবুই পাখি পাওয়া যায়। বাবুই পাখির উপকারিতা অনেক।

বাবুই পাখির প্রজনন

বাবুই পাখির মে মাস থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে প্রজনন হয়। বাবুই পাখির প্রজননের সময় স্ত্রীও পুরুষ প্রভেদ ভালো ভাবেই বোঝা যায়, প্রজননের সময় পুরুষ পাখির মাথায় হলুদ উজ্জ্বল রঙের হয়। বাবুই পাখির ঠোঁট বাদামী রঙের ও পিঠের দিকটা ঘন বাদামী রঙের হয়ে থাকে। 
এবং বাবুই পাখির প্রজনন বাবুই পাখির প্রধান খাদ্য দানা শস্য এবং খাদ্য তালিকায় এরা ছোট শামুক টিকটিকি ছোট ব্যাঙ ইত্যাদি খেয়ে থাকে। এবং বর্ষার মুখেই বাবুই পাখির প্রজনন হয়। এবং শুধু তালগাছ নারিকেল সুপারি সহ দীর্ঘ কায় বাসা বেঁধে থাকে বাবুই পাখির বাসা। কিন্তু সময়ের সাথে সাথে গাছ পালা কমে যাওয়ার কারণ নিয়ে চরম সংকটে পড়েছে বাবুই পাখিরা।

বাবুই পাখির খাদ্যভাস

বাবুই পাখির খাদ্যভাস হলো,বীজ ধান ভাত পোকা ঘাস ছোট ছোট পোকামাকড় খেয়ে থাকে। বাবুই পাখিরা খুটখুটে বিভিন্ন ধরনের পোকামাকড় খেয়ে থাকে বাবুই পাখি। বাবুই পাখিরা সাধারণত কাটাজাতীয় বৃক্ষে বাসা বেঁধে থাকে। বাবুই পাখিরা আহার সংগ্ৰহে সুবিধা হয় এমন জায়গা নির্বাচন করে থাকে। 

চমৎকার বুনোটের ঝুড়ির মতো বাসা তৈরির সুনিপন কারিগর বাবুই পাখি। সেইজন্য বাবুই পাখিকে তাঁতি পাখি বলা হয়।বাবুই পাখি বাসা তৈরিতে তাল, নারিকেলের পাতা, নল-খাগড়া, কাশ বা হোগলা ব্যবহার করে থাকে।বাসা বানানোর দক্ষতা বা শৈলীর জন্য বাবুই পাখিকে কেউ কেউ পৃথিবীর শ্রেষ্ঠ কারিগর বলে থাকে।

বাবুই পাখির শারীরিক গঠন

বাবুই পাখির শারীরিক গঠন কেমন তা সম্পর্কে জেনে নিই। বাবুই পাখিটির দৈর্ঘ্য ১৫ সেমি মতন হয়।মে মাস থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে প্রজনন হয়। বাবুই পাখির প্রজননের সময় স্ত্রীও পুরুষ প্রভেদ ভালো ভাবেই বোঝা যায়। পুরুষ বাবুই পাখির গায়ে কালো কালো সহ পিঠের রং তমাটে নিচের দিকে দাগ নাই ঠোঁট দুটো পুরো লেজ চৌকা আকৃতির হয়। বাবুই পাখির শারীরিক গঠন বাবুই পাখির বাংলাদেশে ৩ প্রজাতির বাবুই পাখি পাওয়া যায়।

বাবুই পাখি দেখতে কেমন

বাবুই পাখি দেখতে কেমন তা সম্পর্কে জেনে নিই। বাবুই পাখি দৈর্ঘ্য ১৫ সেমি মতন হয়। বাবুই পাখির শারীরিক গঠন একটু ছোট প্রকৃতির। বাবুই পাখির মাথায় উজ্জ্বল হলুদ রঙের হয়ে থাকে। ঠোঁট বাদামী রঙের ও পিঠের দিকটা ঘন বাদামী রঙের হয়ে থাকে। বাবুই পাখির হলুদ রঙের ডোরা কাঁটার দাগ থাকে। বাবুই পাখির শারীরিক গঠন ছোট প্রকৃতির হলে ও এর উপকারিতা অনেক আবার আমাদের অনেক সহাযতা করে থাকে বাবুই পাখি।

বাবুই পাখির খাবার

বাবুই পাখির খাবার সম্পর্কে জেনে নিই। বাবুই পাখি মূলত বীজভোজী পাখি সেজন্য তাদের ঠোঁটের আকৃতি বীজ ভক্ষণের উপযোগী। বাবুই পাখির চোঙাকার ও গোড়ায় মোটা অধিকাংশ বাবুই প্রজাতির আবাস সাব সাহারান আফ্রিকায় তবে কয়েকটি প্রজাতির এশিয়ায় স্থায়ী। বাবুই পাখির খাবার ছোট ছোট পোকামাকড় ও ধান ভাত পোকা ঘাস ইত্যাদি।

বাবুই পাখির ব্যসস্থান

বাবুই পাখির ব্যসস্থান সম্পর্কে জেনে নিই।বাবুইয়ের বাসার জন্য প্রয়োজনীয় নলখাগড়া ও হোগলার বন। কিন্তু আমাদের দেশে নলখাগড়া ও হোগলার বন কমে যাওয়ার বাবুইয়ের সংখ্যা কমে গেছে। এবং পাখি যেখানে বাস করে সেখানে মানুষের চলাচল থাকাতে কমে যাচ্ছে বাবুই পাখি। 
বাবুই পাখির বাসা গঠন বেশ জটিল আর খুব সুন্দর আকৃতি।বাবুই একাধিক কক্ষবিশিষ্ট বাসা তৈরি করতে পারে বাংলাদেশে তিন ধরনের বাবুই দেখা যায়। দেশি বাবুই, দাগি বাবুই ও বাংলা বাবুই।এই ছিল বাবুই পাখির ব্যসস্থান।

শেষ কথা

তো বন্ধুরা আজকে আমরা জানালাম বাবুই পাখির উপকারিতা সম্পর্কে বাবুই পাখি দেখতে ছোট প্রকৃতির হলে ও এর উপকারিতা অনেক। বাবুই পাখি মূলত বীজভোজী পাখি সেজন্য তাদের ঠোঁটের আকৃতি বীজ ভক্ষণের উপযোগী করে থাকে তাহলে আমাদের পোস্টগুলো পড়ে আমাদের পাশে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#