ছাদ বাগান করার পদ্ধতি - ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত

আপনারা কি জানেন ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত । আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানতে পারবো ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত। প্রিয় বন্ধুরা চলুন আর দেরি না করে ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত সম্পর্কে জেনে নেব।
ছাদ বাগান করার পদ্ধতি
বর্তমানে আমাদের দেশে যে সকল বাড়ি রয়েছে প্রায় সব বাড়িতেই ছাদের উপর কোন না কোন গাছ দেখা যায়। সেটা অপরিকল্পিতভাবে তবে যদি আমরা পরিকল্পিতভাবে ছাদের উপরে কোন কিছু চাষ করি তবে সেটা অনেক সুন্দর হবে। সাদ উপরে যদি আমরা ফলের চাষ করি তাহলেও খুব ভালো ফল হবে। তো চলুন আর দেরি না করে আর্টিকেলের সব পয়েন্টগুলো ভালোভাবে পড়বো।

ভূমিকা

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা বর্তমানে আমাদের দেশে যে সকল বাড়ি রয়েছে প্রায় সব বাড়িতেই ছাদের উপর কোন না কোন গাছ দেখা যায়। সেটা অপরিকল্পিতভাবে তবে যদি আমরা পরিকল্পিতভাবে ছাদের উপরে কোন কিছু চাষ করি তবে সেটা অনেক সুন্দর হবে। সাদ উপরে যদি আমরা ফলের চাষ করি তাহলেও খুব ভালো ফল হবে। তবে ছাদে বাগান করার আগে আমাদেরকে অবশ্যই জানতে হবে যে কোন গাছের জন্য কোন মাটি প্রয়োজন। এছাড়া গাছের মাটির ধরন জানে টপ পরিপূর্ণ করলে সেখানে সেই গাছে ভালো জন্মায়। 

একটা বাড়ি যদি চার থেকে পাঁচ কাটা মাটির উপরে হয়। তবে সেই বাড়ির ছাদে পরিকল্পিতভাবে বাগান করা যায়। এবং সেই বাগান থেকে বাড়ির চাহিদা পূরণ করে বছরে প্রায় 40 থেকে 50 হাজার টাকা ফলমূল বিক্রি করা যায়। চাকরি বাকরি ইত্যাদি কাজ ছাড়াও আয়ের হতে পারে এই ছাদ বাগান। তাছাড়া বেশি দেরি না করে ছাদ বাগানে কিছু উপকারিতা করনীয় নিয়ম নীতি জেনে নিব।

ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত

প্রিয় বন্ধুরা সাধারণত আমরা অনেক জায়গায় অনেক বাড়িতে ছাদের উপরে ফুলের গাছ দেখতে পাই। তবে আমাকেও জানিনা ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত। তবে আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা সকলে জানতে পারবো ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত। তোর ছেলেরা দেরি না করে সংক্ষিপ্ত আকারে জেনে নেওয়া যাক ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত।
  • ছাদ বাগান করার পদ্ধতি: ছাদে বাগান সাধারণত দুইভাবে করা যায়। প্রথমটি হল ছাদের উপরে কার্ড ভালো আ দিয়ে প্রেম তৈরি করে। আর দ্বিতীয় টি হল টপ কন্টেনার ডাম ইত্যাদি ব্যবহার করে। তবে সাধারণত আমরা সবাই ছাদের উপরে টপ কন্টেনার দাম ব্যবহারের মাধ্যমে বাগান করে থাকি। ছাদে কন্টেনার দাম সুন্দরভাবে সাজিয়ে নিতে হবে যেটা দেখতে সৌন্দর্যময় হবে। তারপর কোন টবে কোন গাছ লাগাবো সে অনুযায়ী টবে মাটি দিতে হবে। তারপর টবের উপরে গাছ লাগিয়ে দিতে হবে। এরপরে গাছে প্রতিদিন পানি দিতে হবে তাহলে আমাদের বাড়ি ছাদে সুন্দর একটি বাগান তৈরি হবে। সাধারণত এই পদ্ধতিতে আমরা ছাদে বাগান করতে পারি।
  • ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত : আমরা জানি যে ছাদ বাগান করার জন্য সাধারণত অনেক গাছই উপযুক্ত। আজকে আমরা চলে যাব সেই উপযুক্ত গাছগুলো কি কি। ১৫ থেকে ২০ বছর যাবত ছাদের বাগান করে আসা ব্যক্তির সংগঠন অনুযায়ী ছাদে প্রায় ছোট বড় সব ধরনের ফলের গাছ লাগানো যায়। সেগুলো হল আম, বিদেশি কাঁঠাল (আঠা, ভোতাবিহীন রঙিন জাত যা রোপণের দুই বছর পর ফল দেয়), পেয়ারা, বারোমাসী লেবু (কাগজি, সিডলেস, এলাচি), মাল্টা, কমলা, থাই বাতাবি, কুল (টক ও মিষ্টি), ডালিম, শরিফা, কামরাঙা, জাম, সফেদা, আমলকী, বারোমাসী আমড়া, জামরুল, অরবরই, বিলিম্বি, করমচা, কদবেল, আনার, ডালিম, লটকন, থাই লিচু, সাদা ড্রাগন ফল ইত্যাদি বেশি ফলের গাছ ছাদের জন্য বেশ উপযুক্ত। এরকম ভাবে ছাদ অনেক রকমের ফলের গাছ চাষ করা যায় এবং এই চাষ করা ফল গাছ থেকে জীবিকা নির্বাহ করা যায়।
উপরে উল্লেখিত আলোচনা করা পোস্ট থেকে আমরা জানতে পারলাম ছাদ বাগান করার পদ্ধতি ও ছাদ বাগানের জন্য কোন ফল গাছ উপযুক্ত। নিচের পোস্টগুলো যদি আমরা মনোযোগ সহকারে পুরোপুরি করি তাহলে জানতে পারবো। উপকারিতা উপকরণ মাটি তৈরি ও নিয়ম নীতি ইত্যাদি।

ছাদ বাগানের উপকরণ

বর্ষার সময় বা ছাদে পানি দেওয়ার সময় কিছু পানি ছাদে ছড়িয়ে ছিটে পড়ে। সেই পানি ছাদে জমে থাকলে ছাদ নষ্ট হবার সম্ভাবনা থাকে তাই অবশ্যই সেই পানিটি বের করার জন্য ড্রেন বা পাইভের ব্যবস্থা করতে হবে।
  • ছাদে বাগান করার জন্য অবশ্যই আমাদেরকে প্লাস্টিকের দাম কনটেইনার ইত্যাদি বেছে নিতে হবে।
  • গ্যাস লাগানোর জন্য অবশ্যই আমাদেরকে বেলে দোআঁশ মাটি অথবা লাল মাটি ব্যবস্থা করতে হবে।
  • গাছ লাগানোর জন্য বেলে দোআঁশ অবশ্যই একভাগ বাটি এবং দুইভাগ জৈব সার রাখতে হবে।
  • চারা কিনার আগে অবশ্যই আমাদেরকে অরজিনাল মালিক এর সাথে পরামর্শ করে ভালো দেখে চাড়া কিনতে হবে।
  • যেকোনো গাছ লাগানোর সময় গাছের সাপোর্টের জন্য একটি করে খুটিয়ে দিতে হবে।
উপরে আমরা যেগুলো বিষয়ে আলোচনা করলাম সেগুলো হচ্ছে সাধারণত ছাদ বাগানের উপকরণ। এরকম রয়েছে বিভিন্ন উপকরণ। আমার এই উপকরণ অনুযায়ী আপনি যদি ছাদে পালন করেন তাহলে অবশ্যই সেখান থেকে খুব ভালো পরিমাণে অর্থ উপার্জন ও পরিবারের চাহিদা পূরণ করতে পারবেন।

ছাদ বাগানের টবের মাটি তৈরি

আমরা অনেকেই সাবধান করার ইচ্ছা পোষণ করি। কিন্তু আমরা সবাই কি ছাদ বাগানের টবের মাটি তৈরি করতে পারি। যদি না পারি তাহলে চলুন জেনে আসি কিভাবে ছাদ বাগানের টবের মাটি তৈরি করতে হয়। আমাদের কিছু উপকরণ এর দরকার আছে। যেমন গোবর রান্না করার ছাই কিছু বালি। এখানে উপকরণে যেই গোবর আছে সেই গোবরটাকে আমাদের ঝুরঝুরে করে রাখতে নিতে হবে।

এখন ছাদ বাগানের টবের মাটি তৈরি করার জন্য ৬০% ভাগ গোবর সার দিতে হবে ৫% ছাই দিতে হবে ৫% বালি মিশিয়ে নিতে হবে। এরপর এর সাথে ৩০% মাটি মিশিয়ে নিতে হবে তাহলে আমাদের ছাদ বাগান এর মাটি তৈরি হয়ে যাবে। এই নিয়মে মাটি তৈরি করে সাধারণত আমরা সব রকমের ফলের গাছ লাগাতে পারি। তো চলো নিচে আরও বিষয়ে জেনে আসি।

টবে গাছ লাগানোর নিয়ম-নীতি

টবে গাছ লাগানোর সময় আমরা অনেকে জেনে না জেনে নিয়ম ছাড়া গাছ লাগিয়ে থাকি। তবে টবে গাছ লাগানোর নিয়ম-নীতি আছে। সেই নিয়ম অনুযায়ী যদি আমরা গাছ লাগাই তাহলে গাছে ফুল ফল ভালো হয়ে থাকে। তো ছিল না আজকে আমরা জেনে নিব টবে গাছ লাগানোর নিয়ম-নীতি কি। কিভাবে টবে গাছ লাগাতে হয়।কন্টেইনার গার্ডেনিং মানে সাধারণত আমরা সবাই জানি ছোট ছোট টবে গাছ লাগানোর বিদ্যা।

এর সবথেকে মজার ব্যাপার হলো এতে বাগান করার জন্য বেশি পরিমান জায়গার দরকার হয় না।বা লাগে না। তবে আপনার বাড়িতে যেকোনো জাইগাই এটা সাজিয়ে নিতে পারেন স্বপ্নের বাগান।টবে গাছ লাগানো খুবই সহজ এবং প্রায় যেকোনো জায়গাতেই করা যায়। আপনি আপনার বারান্দা, ছাদ, বা এমনকি আপনার জানালায় কন্টেইনার গার্ডেনিং করতে পারেন।এক কথাই বলতে গেলে আপনে আপনার বাড়ির যেকোনো স্থানে এটা বসাতে বা নরা চরা করতে পারেন।

ছাদ বাগানের উপকারিতা

আজকে আমরা জেনে নিব বাড়িতে ছাদ বাগানের উপকারিতা।আমরা অনেকে শখের বসে অথবা বাড়ি সৌন্দর্য বাড়ানোর জন্য এবং বিশুদ্ধ হাওয়ার কথা ভেবে অনেকেই ছাদে বা বারান্দায় বাগান সাজিয়ে তুলি। ফ্ল্যাট বাসায় খুব বেশি পরিমাণে জায়গা না পেলেও বারান্দায় পানি নিষ্কাশনের ব্যবস্থা করে নিয়ে বিভিন্ন রকমের ফুল ও ফলের গাছ লাগানো যায়। 
সারাদিন বাড়ির কাজকামের মাঝে ব্যস্ত থাকলেও সে বাগানে কিছু সময় ব্যয় করলে তা উপকারী ও শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। আসুন জেনে নেই ছাদ বাগানের উপকারিতা কি কি। বিশুদ্ধ খাবারের উৎস চোখের প্রশান্তি মানসিক সুস্থতা হাড় মজবুত করে রক্তচাপ নিয়ন্ত্রণ ইত্যাদি শাদ বাগান করা মাধ্যম হয়ে থাকে।

শেষ কথা

আসসালামালাইকুম প্রিয় ভিউয়ার্স আজকে আমরা উপরে যেসব বিষয়গুলো আলোচনা করলাম। সেইসব বিষয়ে মাধ্যমে জানতে পারলাম অনেক কিছু ছাদ বাগান তেরি করা থেকে শুরু করে সাতবাহনের জন্য কি মাটি প্রয়োজন গাছ লাগানোর নিয়ম নীতি ইত্যাদি সব বিষয় জানতে পারলাম। তো আশা করি আমাদের এই পোস্টটি করে অনেকেই ছাদ বাগান তৈরি করতে ইচ্ছুক হবে।

তাই যদি কেউ এই পোস্টটি পড়ে উপকৃত হন বা ছাদ বাগান বাড়াতে ইচ্ছুক হন। তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি কে শেয়ার করে দিবেন। এবং সবসময় আমাদের এই ওয়েবসাইটটিকে সাপোর্ট করবেন। ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে পোস্টটি পড়ার জন্য আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#