হাড়ের ক্যান্সারের লক্ষণ - হাড়ের ক্যান্সার কি ভালো হয়

প্রিয় পাঠক ভাইয়েরা, আজকে আমরা জেনে নিব‌ হাড়ের ক্যান্সারের লক্ষণ সম্পর্কে।ভারী কোনও জিনিস তোলার পর ব্যথা হওয়া বা হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে হাড়ের ক্যান্সারের লক্ষণ। তো চলুন জেনে নেওয়া যাক হাড়ের ক্যান্সারের লক্ষণ সম্পর্কে।
হাড়ের ক্যান্সারের লক্ষণ - হাড়ের ক্যান্সার কি ভালো হয়
হাড়ের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হচ্ছে হাড়ে ব্যথা হওয়া। এই ব্যথা একটানা হবে না। হটাৎ করেই ব্যথা শুরু হওয়া এবং বন্ধ হয়ে যাওয়া। ভারী কোনও জিনিস তোলার পর ব্যথা হওয়া বা হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে হাড়ের ক্যান্সারের লক্ষণ।হাড়ের ক্যান্সারের লক্ষণ-হাড়ের ক্যান্সার কি ভালো হয় তা আমরা জানবো।

ভূমিকা

যখন হাড়ের মধ্যে টিউমার বা টিস্যুর অস্বাভাবিক ভর তৈরি হয়। হাড়ের ক্যান্সারে এমন ক্যান্সার অন্তর্ভুক্ত যা দেহের অন্য কোথাও জন্ম নেয়।হাড়ের ক্যান্সারের সবচেয়ে গুরুতর প্রকার।হাড়ের ক্যান্সারের প্রথম লক্ষণ হল ব্যথা, যা টিউমার বাড়ার সাথে সাথে দেখা যায়। হাড়ের ব্যথা শুরুতে আসতে পারে এবং যেতে পারে এবং শুধুমাত্র রাতে বা আপনি যখন সক্রিয় থাকেন তখন ঘটতে পারে, তবে এটি পরে গুরুতর এবং স্থির হতে পারে। বাচ্চাদের বেশিরভাগ হাড়ের সারকোমা হাঁটুতে হয়।

হাড়ের ক্যান্সারের লক্ষণ আজকে আমরা জেনে নিব।যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সারযুক্ত অথবা ম্যালিগন্যান্ট হয়ে যায় বা শরীরের অন্যান্য অঞ্চলের যেমন ফুসফুস, স্তন, বা প্রোস্টেট গ্রন্থির ক্যান্সার কোষ হাড়ে ছড়িয়ে পড়ে তখন হাড়ের ক্যান্সার হয়। হাড়ের ক্যান্সার প্রধানত শিশুদের এবং কিশোরদের হয়ে থাকে।হাড় ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল হাড় এবং জোড়ায় ব্যথা হওয়া। একটি ব্যক্তির দ্বারা অনুভব করা উপসর্গগুলি, প্রভাবিত শরীরের অংশের উপর।

এবং ক্যান্সারযুক্ত টিউমারের আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে।হাড়ের ক্যান্সারের লক্ষণ সম্পর্কে জেনে নিই।অ্যালক্যালাইন ফসফাটেসের মতো হাড়ের মাধ্যমে তৈরি এনজাইমের অস্বাভাবিক মাত্রা শনাক্ত করার জন্য রক্ত পরীক্ষা। তবে, এই পরীক্ষা হাড় ক্যান্সারের উপস্থিতি নিশ্চিত করতে পারে না।হাড় হল শরীরের ভিত। এই ভিত মজবুত হলেই শরীর সুস্থ থাকে।
সুস্থ স্বাভাবিকভাবে নড়াচড়া করা যায়। এক্ষেত্রে শরীরে থাকা এই হাড়ের বিশাল নেটওয়ার্ককে বলে স্কেলিটাল সিস্টেম ।শরীরকে শক্তি দেওয়া থেকে শুরু করে নড়াচড়া করা পর্যন্ত করতে সাহায্য করে এই হাড়।

হাড়ের ক্যান্সার কেন হয়

এবার আমরা জেনে নেব হাড়ের ক্যান্সার কেন হয়।শরীরের কোষগুলো যদি অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে, তাহলে এই অবস্থায় আক্রান্ত ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হন। একইভাবে, যদি হাড়ের কোষগুলি অনিয়ন্ত্রিত হয়ে যায়।তবে এর কারণে হাড়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। হাড়ের ক্যান্সার হল ক্যান্সারের একটি বিরল রূপ যা দেহের হাড়গুলির অস্বাভাবিক বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়। হাড়ের ক্যান্সার কেন হয়।যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সার যুক্ত অথবা ম্যালিগন্যান্ট হয়ে যায় ।

 
তখন শরীরের অন্যান্য অঞ্চলের যেমন ফুসফুস, স্তন, বা প্রোস্টেট গ্রন্থির ক্যান্সার কোষ হাড়ে ছড়িয়ে পড়ে তখন হাড়ের ক্যান্সার হয়।হাড় ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল হাড় এবং জোড়ায় ব্যথা হওয়া। একটি ব্যক্তির দ্বারা অনুভব করা উপসর্গগুলি, প্রভাবিত শরীরের অংশের উপর এবং ক্যান্সারযুক্ত টিউমারের আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে।এই প্রকারের ক্যান্সার হাড়, পেশী বা আশেপাশের সংযোগকারী টিস্যু থেকে শুরু হয় এবং হাড়ের ক্যান্সারের সবচেয়ে গুরুতর প্রকার।

হাড়ের ক্যান্সার কেন হয় তা আমরা জেনে নিব আজকের পোস্টটিতে।ক্যান্সার যেটি শরীরের অন্যান্য অংশ থেকে হাড়ে মেটাস্ট্যাসাইজ করে প্রসারিত হয়।বোন ম্যালিগন্যান্ট টিউমারের জেনেটিক নাম হল বোন ক্যান্সার। সবচেয়ে কমন বোন ক্যান্সার গুলোর মধ্যে রয়েছে- অষ্টেওসারকোমা, ক্যানড্রসারকোমা, ফাইব্রসারকোমা ইত্যাদি। সাধারণত বোন সেল, হাড়ের হেমাটোপয়েটিক উপাদান, তরুণাস্থি অথবা হাড়ের ডেসময়েড বা সাইনোভাল উপাদান থেকে এর উৎপত্তি হতে পারে।

বোন ক্যান্সার প্রাইমারি এবং সেকেন্ডারি এই দুই ভাগে বিভক্ত। সেকেন্ডারি বোন ক্যান্সার সাধারণত শ্রোণী, কশেরু, ফিমার ইত্যাদিতে বেশী হয়। প্রাইমারি বোন ক্যান্সার খুবই বিরল। বেশীরভাগ বোন ক্যান্সারই অন্যান্য ক্যান্সার যেমন ব্রেস্ট ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার ইত্যাদির পরিণাম হিসেবে হয় এবং তখন একে বোন মেটাস্টাটিক ক্যান্সার বলা হয়।

হাড়ের ক্যান্সার কি ভালো হয়

এবার আমরা জানবো হাড়ের ক্যান্সার কি ভালো হয়।হাড়ের ক্যান্সার সম্পর্কে বলা হয় যে সময়মতো চিকিৎসা করালে এটি নির্মূল করা যায়। কিন্তু এই হাড়ের ক্যান্সার গুরুতর পর্যায়ে পৌঁছে গেলে তা শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে। হাড়ের ক্যান্সার হয় যখন হাড়ের মধ্যে টিস্যুর অস্বাভাবিক ভর তৈরি হয় এবং হাড়ের স্বাভাবিক টিস্যুকে প্রভাবিত করে।হাড়ের ক্যান্সার যে কোন বয়সে বিকশিত হতে পারে শিশু কিশোর তরুণদের মাধ্যমে।

যে ক্যান্সার প্রথমে হাড়ের মধ্যে তৈরি হয় সেগুলো প্রাথমিক হাড়ের ক্যান্সার নামে পরিচিত। টিউমার যা অঙ্গ এবং শরীরের অন্যান্য অংশে শুরু হয় এবং তারপর হাড়গুলিতে ছড়িয়ে পড়ে সেকেন্ডারি বা মেটাস্ট্যাটিক হাড়ের টিউমার হিসাবে পরিচিত।হাড়ের ক্যান্সার কি ভালো হয় তা আমরা জেনে নিই।হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ প্রকার।এটি হার্ড টিস্যুকে প্রভাবিত করে যা হাড়ের বাইরের স্তর গঠন করে।অস্টিওসারকোমা যে কোন হাড়ের মধ্যে বিকশিত হতে পারে।

কিন্তু সাধারণত বড় হাড় যেমন বাহু এবং পায়ে গঠিত হয়।অস্টিওসারকোমা শিশু এবং কিশোরদের মধ্যে বেশি দেখা যায়।হাড় ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল হাড় এবং জোড়ায় ।অস্টিওসারকোমা‌ এই ধরনের ক্যান্সার হাড়ের টিস্যুতে বেড়ে ওঠা কোষে শুরু হয়। এটি শ্রোণী, পা এবং বাহুকে প্রভাবিত করে এবং যে কোনও হাড়ে বিকাশ হতে পারে।হাড়ের ক্যানসার হলে হাড় হয়ে যায় অত্যন্ত দুর্বল। তখন সামান্য চোট আঘাতেও হয়ে যায় ফ্র্যাকচার ।

অনেকের আবার সাধারণ কিছু চোটেও হাড়ে ফাটল ধরে। আমরা জেনে নিলাম হাড়ের ক্যান্সার কি ভালো হয়।সাধারণত হাড়ের ব্যথা হয় সাংঘাতিক। তবে বেশিরভাগ সময়ই সেই ব্যথা দিনের কিছুটা সময় হলেও কমে যায়। কিন্তু সেই ব্যথা যদি ক্যানসারের হয় তবে সমস্যা অনেক ক্ষেত্রেই বাড়াবাড়ি রূপ নেয়। তখন সারাদিন আমাদের হাড়ের ব্যথা হয়। 

বোন ক্যান্সারের লক্ষণ

এবার আমরা জেনে নিব বোন ক্যান্সারের লক্ষণ সম্পর্কে।হাড় হল শরীরের ভিত। এই ভিত মজবুত হলেই শরীর সুস্থ থাকে। সুস্থ স্বাভাবিকভাবে নড়াচড়া করা যায়। এক্ষেত্রে শরীরে থাকা এই হাড়ের বিশাল নেটওয়ার্ককে বলে স্কেলিটাল সিস্টেম । শরীরকে শক্তি দেওয়া থেকে শুরু করে নড়াচড়া করা পর্যন্ত করতে সাহায্য করে এই হাড়। মনে রাখবেন, শরীরে বিভিন্ন ধরনের, বিভিন্ন আকৃতির হাড় রয়েছে। এক্ষেত্রে একদম ছোট থেকে শুরু করে বিরাট আকৃতির হারও থাকে।

তবে মুশকিল হল, এই হাড়েও নানা কারণে দেখা দিতে পারে সমস্যা। হতে পারে দুর্ঘটনা থেকে শুরু করে নানা রোগ, যেমন- আর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস, প্যাগেট ডিজিস অব বোন, স্কোলিওসিস, গাউট ইত্যাদি। বোন ক্যান্সারের লক্ষণ অনেক আছে যা আমরা জানবো।হাড়ের ক্যানসারকে সারকোমা ও লিউকেমিয়া এই দুটি ভাগে ভাগ করা যায়। সারকোমা হলো হাড়, পেশি, কারটিলেজ এবং রক্তনালিগুলোর মতো সংযোগকারী টিস্যুগুলোর একটি ক্যানসার।

আর লিউকেমিয়া হলো হাড়ের মজ্জার একটি ক্যানসার যা রক্ত কোষ গঠন করে।এই ক্যানসারের ক্ষেত্রে হাড়ের ভেতর অসহ্য যন্ত্রণা হবে। এই ব্যথা প্রথমে হালকাভাবে শুরু হবে। তারপর অসহ্য যন্ত্রণা রোগী অনুভব করবে। এছাড়া হঠাৎ করে কোনো জায়গা পুঁজ জমে যাওয়ার মতো ফুলে ওঠাও হাড় ক্যানসারের একটি লক্ষণ। যদি শরীরে হাড় ক্যানসারের বীজ থাকে তবে আচমকা হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে।

এই রোগে আক্রান্ত রোগীরা হাঁটাচলা বা নড়াচড়ায় অসুবিধা বোধ করে থাকে।এই রোগের আরও কিছু লক্ষণ হলো ওজন কমে যাওয়া, ফ্যাটিগ, আলসে ভাব, ঘন ঘন জ্বর, অ্যানিমিয়ায় ভোগা, দুর্বলতা অনুভব করা।

বোন মেরু ক্যান্সার কি

এবার আমরা জানবো বোন মেরু ক্যান্সার কি।বোন ক্যান্সার হল ম্যালিগন্যান্ট টিউমার যা স্বাভাবিক বোন টিস্যুগুলিকে নষ্ট করে দেয়। হাড়ের মধ্যে বাসা বাঁধে এই মারণব্যাধি। মূলত শিশু ও বয়স্কদের মধ্যে বোন ক্যান্সার দেখা যায়। তবে কী কারণে বোন ক্যান্সার হয়ে থাকে।বোন ক্যান্সার হল ম্যালিগন্যান্ট টিউমার যা স্বাভাবিক বোন টিস্যুগুলিকে নষ্ট করে দেয়। হাড়ের মধ্যে বাসা বাঁধে এই মারণব্যাধি রোধে।বোন মেরু ক্যান্সার কি তা আমরা অনেকেই জানি না।

কেমোথেরাপি হল অপর একটি চিকিৎসা ব্যবস্থা যার সাহায্যে বোন ক্যানসারের সমস্যা মেটানো হয়। এই পদ্ধতিতে হাড়ে তৈরি হওয়া টিউমার মেরে ফেলা হয়।হাড়ের ক্যান্সারের কারণগুলি এখনও স্পষ্ট নয়, তবে এটি পূর্ববর্তী আঘাত বা দীর্ঘস্থায়ী সংক্রমণের কারণে হয়েছে বলে মনে করা হয়। অন্যান্য সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে হাড়ের অতিরিক্ত বৃদ্ধি করে থাকে।হাড়ের ক্যান্সার প্রায় এক শতাংশের কম মানুষের হয়ে থাকে ৷

তবে জিন বা পরিবারের কারোর মধ্যে থাকলে পরবর্তী প্রজন্ম এই রোগে আক্রান্ত হতে পারে ৷ এছাড়াও খারাপ জীবনশৈলীও হাড়ের ক্যান্সারের ম মারাত্মক রোগের জন্ম দিতে পারে ৷সরাসরি হাড়ের ওপরে টিউমারের মতো জন্ম হয়ে ক্যানসার হতে পারে। শরীরের অন্যান্য অংশ থেকেও হাড়ে ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। হাড়ে সরাসরি হওয়া ক্যান্সারকে সারকোমা বলা হয়। আর পরোক্ষভাবে হাড়ে ক্যানসার হলে সেটাকে সেকেন্ডারি ক্যানসার বলা হয়।

যে কোনো বয়সে, যে কোনো স্থানের মানুষের শরীরেই হাড়ের ক্যানসার দেখা দিতে পারে।মানুষের হাড় অনেক মজবুত হয়। হাড় সহজে ভাঙে না। কিন্তু হাড়ের ক্যান্সার হওয়ার ফলে হাড়ের ভেতরে ভেতরে ক্ষয় হতে থাকে এবং হাড় ভঙ্গুর হয়ে পড়ে। এর ফলে সাধারণ কাজ যেমন, ওঠা বা বসার সময়, হাঁটু গেঁড়ে বসার সময় বা এমনই নিতান্ত সাধারণ কারণেও অনেক সময় হাড় ভাঙা বা হাড় ফ্র্যাকচার হওয়ার ঘটনা ঘটতে পারে।

হাড়ের ক্যান্সারের লক্ষণ

এবার আমরা জানবো হাড়ের ক্যান্সারের লক্ষণ সম্পর্কে।মানুষের হাড় অনেক মজবুত হয়। হাড় সহজে ভাঙে না। কিন্তু হাড়ের ক্যান্সার হওয়ার ফলে হাড়ের ভেতরে ভেতরে ক্ষয় হতে থাকে এবং হাড় ভঙ্গুর হয়ে পড়ে। এর ফলে সাধারণ কাজ যেমন, ওঠা বা বসার সময়, হাঁটু গেঁড়ে বসার সময় বা এমনই নিতান্ত সাধারণ কারণেও অনেক সময় হাড় ভাঙা বা হাড় ফ্র্যাকচার হওয়ার ঘটনা ঘটতে পারে। এ ঘটনা মোটেই স্বাভাবিক নয়। এটি হাড়ের ক্যান্সারের লক্ষণ।

হাড়ের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হচ্ছে হাড়ে ব্যথা হওয়া। এই ব্যথা একটানা হবে না। হটাৎ করেই ব্যথা শুরু হওয়া এবং বন্ধ হয়ে যাওয়া। রাতের বেলা ব্যথা শুরু হওয়া, ভারী কোনও জিনিস তোলার পর ব্যথা হওয়া বা হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে হাড়ের ক্যান্সারের লক্ষণ হাড়ের ব্যথা অবহেলা করবেন না।হাড়ের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হচ্ছে হাড়ে ব্যথা হওয়া। এই ব্যথা একটানা হবে না। হটাৎ করেই ব্যথা শুরু হওয়া এবং বন্ধ হয়ে যাওয়া। 

রাতের বেলা ব্যথা শুরু হওয়া, ভারী কোনও জিনিস তোলার পর ব্যথা হওয়া বা হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে হাড়ের ক্যান্সারের লক্ষণ।হাড়ের ক্যান্সার হল ক্যান্সারের একটি বিরল রূপ যা দেহের হাড়গুলির অস্বাভাবিক বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়। যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সারযুক্ত অথবা ম্যালিগন্যান্ট হয়ে যায় বা শরীরের অন্যান্য অঞ্চলের যেমন ফুসফুস, স্তন, বা প্রোস্টেট গ্রন্থির ক্যান্সার কোষ হাড়ে ছড়িয়ে পড়ে তখন হাড়ের ক্যান্সার হয়। 
হাড়ের ক্যান্সার প্রধানত শিশুদের এবং কিশোরদের হয়ে থাকে এবং যা হিসাবে সব ক্যান্সারের মধ্যে 0.2 শতাংশ ঘটে।হাড় ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল হাড় এবং জোড়ায় ব্যথা হওয়া। র ।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকে আমরা জানালাম । হাড়ের ক্যান্সারের লক্ষণ সম্পর্কে ও হাড়ের ক্যান্সার কি ভালো হয়। হাড়ের ক্যান্সারের সম্পর্কে অনেক কিছু জানালাম আপনাদের।হাড়ের ক্যান্সার হল ক্যান্সারের একটি বিরল রূপ যা দেহের হাড়গুলির অস্বাভাবিক বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়। যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সারযুক্ত অথবা ম্যালিগন্যান্ট হয়ে যায়।তো বন্ধুরা আমাদের পোস্টগুলো পড়ে উপকৃত হলে।আমাদের পোস্টগুলো আপনারা সবাই ভালো ভাবে পড়বেন এবং আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#