টনসিল হওয়ার লক্ষণ - টনসিল ফুলে যাওয়ার কারণ কি

তো বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন আমি আশা করি যে সবাই ভালো আছেন ।আজকে আমরা জানতে চলেছি যে টনসিল হওয়ার লক্ষণ বা- টনসিল কি জন্য হয়। বা টনসিল হওয়ার লক্ষণ বা- টনসিল কি জন্য হয়ে থাকে ।সেজন্য আমাদের খুব ভালোভাবে জানা উচিত বা দরকার যেয় টনসিল হওয়ার লক্ষণ বা- টনসিল কি জন্য হয়।

টনসিল হওয়ার লক্ষণ - টনসিল ফুলে যাওয়ার কারণ কি
আমরা টনসিল সম্পর্কে জানবো যা ,টনসিল এমন একটি জিনিস যে আমাদের যদি ঠান্ডা লেগে থাকে। তাহলে কিন্তু এই টনসিলের সম্ভাবনা বেশি থাকে এবং কি শীতকালে কিন্তু বেশি হয়ে থাকে। তো চলুন আমরা খুব ভালোভাবে ট্রানসিল সম্পর্কে জেনে নেব ।টনসিল সম্পর্কে যদি আপনারা জানতে চান এবং কি পুরোপুরি পোস্টটা ভালোভাবে পড়।

ভূমিকা

টনসিল আমাদের অনেক মানুষেরই হয়ে থাকে। যা চিকিৎসা করে কারো ভালো হয়, বা কারো কারো আবার টনসিল ফেটে প্রাণহানি হয়ে যায় ।তো আজ আমরা যে সম্পর্কে জানতে চাইছি ,সেটা হচ্ছে যে টনজিল সম্পর্কে ।আমরা খুব ভালোভাবে জানবো এবং খুব ভালোভাবে ধারণা নিয়ে নেব ,টনসিল আমাদের কি কারণে হয় বা কি জন্য হয় টনসিল হলে কি মানুষ মারা যায় নাকি বেঁচে থাকে। 

ওষুধ খাওয়া উচিত বা কোন ওষুধ খাওয়া উচিত নয় ,টনজিলে ইনফেকশন ধরার কারণ কি। ইনফেকশন যদি টনসিলায় হয় তাহলে আমাদের কি প্রাণের ঝুঁকি আছে ।নাকি কোন ভালো কিছু রয়েছে তো আমরা এবার কিন্তু খুব সহজে জেনে যাব, টনসিল সম্পর্কে যেটা উচিত যে টনসিল হলে আমাদের কি করতে হবে। কবিরাজ দেখাতে হবে, না চিকিৎসা করতে হবে ,না কি করে আমাদের ভালো হবে।
সে অনুযায়ী যদি আমরা চলে তাহলে তো আমাদের ভালো হয়ে যাবে, তার জন্য আমরা এবার টনসিল সম্পর্কে সবকিছু খোলামেলা জেনে নেই ।তো আপনারা যদি আমারদের সঙ্গে সঙ্গে টনসিল সম্পর্কে জানতে চান, তাহলে নিচে আসুন এবং পুরোপুরি পোস্ট পড়ুন।

টনসিল হলে কি কি খাওয়া যাবেনা

আমরা প্রথমে জানবো বা জানতে চলেছি যে, টনসিল হলে কি কি খাওয়া যাবেনা । আমরা কিন্তু টনসিল সম্পর্কে জানলেও বেশি ভালো করে জানি না যে, টনসিল কি রকম হতে পারে বা কি ধরনের হতে পারে। তো আমরা এবার টনসিল সম্পর্কে ভালোভাবে জেনে নেই ,বা আমরা ভালোভাবে জেনে নেওয়া দরকার ।যে টনসিল হলে কি কি খাওয়া যাবে এবং কি কি খাওয়া যাবে নাকি ,কি খেলে আমাদের ভালো হবে বাকি কি খেলে আমাদের ক্ষতি হবে ।

তো আমরা কিন্তু ভালোভাবে জানতে পারব এবং খুব সহজে জেনে যাব যে, টনসিল হলে আমরা কি কি খেতে পারবো আর কি কি খেতে পারব না। তবু আমরা টনসিল হলে যেগুলো খেতে পারবো না, সেগুলো হলো এক নাম্বার আমরা কখনোই টনসিল হলে ভাতের দানা খেতে পারব না ।কেননা এটা এমন একটি জিনিস যদি হয় তাহলে কিন্তু আমাদের গলায় লাগবে, বা ফুটে যাবে টনসিলের সঙ্গে একবারে লেগে যাবে। দুই নম্বর শক্ত কোন জিনিস খাওয়া যাবে না ।

যেমন আপেল, কমলা ,পেয়ারা, চানাচুর এসব জিনিস খাওয়া যাবে না ।আর ঠান্ডা কোন কিছু তো আমরা খাব না, কারণ ঠান্ডার কারণে আমাদের টনসিল হয়ে থাকে। আর টনসিল যদি বড় হয় তাহলে আমরা ঠান্ডা জিনিস খেলে সেটি ফেটে বের হয়ে যাবে ,আর আমরা সঙ্গে সঙ্গে মারা যাবো টনসিল হলে কি কি খাওয়া যাবেনা ।

টনসিল কেন হয়

আমরা অনেকেই এখনো জানিনা টনসিল কেন হয়। কি জন্য হয়ে থাকে টনসিল হওয়ার প্রধান কারণ কি। তো আজকে আমরা জানবো আরটিকালের মাধ্যমে টনসিল কেন হয় ।তো আমরা এবার টনসিল সম্পর্কে জানব, যে আমাদের কি জন্য হয়ে থাকে বা আমরা কি কোন কিছু করলে টনসিল হয়ে থাকে না ।কোন কিছু পান করলে টনসিল হয়ে থাকে এবং কি আমাদের গরমের কারণে টনজিল হয়ে থাকে না ,ঠান্ডার কারণে টনসিল হয়ে থাকে।

তো এবার আমরা বিস্তারিত জানবো এবং এখান থেকে আমরা টনসিল সম্পর্কে বিস্তারিত ধারণা জেনে যাব এবং টনসিলের গুলো জেনে যাব আমাদের শক্ত বা কোন কিছু জিনিস খেতে পারে না ।শুধু পান করা জিনিস ছাড়া যেমন জুস ,পানির, দুধ ইত্যাদি। ছাড়া আমরা কিন্তু টনসিল হলে কোন কিছুই পান করতে পারে না। কেননা এমন একটি জিনিস যা প্রচন্ড ব্যথা করে ।

বড় হয়ে যায় যদি আমরা চিকিৎসা নানী টনসিল আমাদের আপাতত ঠান্ডা লাগার কারণে বেশি হয় ।কেননা আমাদের যদি ঠান্ডা লাগে সেখান থেকে ,আমাদের অনেক রোগে আক্রান্ত তো হতে হয় হয় তার সঙ্গে সঙ্গে আমাদের টন ছিল হয়। তো আমরা খুব সহজে জেনে গেলাম যে টনসিল কেন হয়

টনসিল ফুলে যাওয়ার কারণ কি

আমরা কি জানি যে টনসিল ফুলে যাওয়ার কারণ কি ।হয়তো আমরা জানি না। যে আমাদের টনসিল ফুলে বেশি কেন বা কি জন্য, আমাদের টনসিল এত ফুলে থাকে এবং কি এমন এক সময় আসে ।যা আমাদের অনেক বিপদ নিয়ে আসে, ফুলতে ফুলতে টনসিল কখনো কখনো টনসিল ফেটে যায়। কেননা এটি যতদূর সম্ভব আমরা মনে করি সম্ভব নয় ,এটি এমন এক পর্যায়ের রোগ যা ভালো বললেই ভালো হয় না। এরজন্য অনেক চিকিৎসা করতে হয় অনেক ডাক্তার দেখাতে হয়।

বড় বড় হসপিটালে যে ,অপারেশন করে নিতে হয় ।নয়তো আমাদের এসব রোগ হয়তো ভালো হয় না ,তো আমরা কারণ কি টনসিল আসলে কি জন্য ফুলে আর কি কারনে ফুলে যায়। তো টনসিল যে কারণে ফুলে বা যে কারণে ফুলে যায়, টনসিল এমন একটি রং যা পানি বাহিত এবং আমাদের ঠান্ডা লাগার কারণে হয়ে। থাকে আর আমরা যদি আসতে আসতে টনসিল হলেও বেশি ঠান্ডা জিনিস খায় ,যেমন বরফ ,আইসক্রিম ইত্যাদি ।

যদি আমরা খেয়ে থাকি ,তাহলে কিন্তু আমাদের সেই জায়গাটা আরো ঠান্ডা লাগে ।এর ফলে আমাদের টনসিল ফুলে যায় এবং আমাদের যদি কোথাও সেল হয় ,তাহলে আমরা সেই ঘন্টা সব সময় গরম রাখার চেষ্টা করব না কেননা আমরা যদি এটা ঠান্ডা দিয়ে। ফেলে তুই তাহলে টনসিল বেশি বেশি করে ফুলে উঠবে তো এই ছিল আমাদের টনসিল ফুলে যাওয়ার কারণ কি ।

টনসিল কি ওষুধ খেলে ভালো হবে

তো জন্য এবার আমরা জেনে নেই যে টনসিল কি ওষুধ খেলে ভালো হবে। টনসেল হলে আমরা অনেক কেউ ওষুধ খেয়ে থাকি এবং মলম ব্যেবহার স্টিকার ব্যবহার করে থাকে। তো এসব কি আমাদের শরীরে পক্ষে আসলে ঠিক ,টনসিল হলে কি সত্যি আমাদের ওষুধ খাওয়াটা জরুরী না ।কোন কিছু করার জরুরী বা দরকার ।সে সম্পর্কে আমরা জেনে নেব খুব সহজে ,বা খুব ভালোভাবে ।

তো আমরা যদি এই টনসিল ওষুধ খেলে কি ভালো হবে, এটা যদি আমরা না জানি তাহলে ।কিন্তু আমরা কখনোই টনসিল ভালো করতে পারব না ।কেন না আসল কথা হচ্ছে যে ওষুধ দিয়ে একমাত্র অসুখের উপায় ,আর আমাদের টনসিল একটি অসুখ ।যা আমাদের অত্যন্ত বিপদে ফেলে দেয়, তো আসলে সত্যি আমাদের বা আমরা যদি ওষুধ খেয়ে থাকি ।

তাহলে আমাদের টনসিল ভালো হবে ,কেননা এটি হচ্ছে একমাত্র মূল কারণ ভালো হওয়ার টনসিল কি ওষুধ খেলে ভালো হবএ হ্যাঁ আমরা শুধু ওষুধ খাব তাহলে আমাদের টনসিল ভালো হয়ে যাবে। সেজন্য আমরা খুব ভালোভাবে ।বা বেশি বেশি করে ডাক্তার দেখিয়ে সঠিক ওষুধ খাব।

টনসিল ইনফেকশন এর লক্ষণ

সবশেষে আমরা যা জানতে চাইছি সেটা হচ্ছে টনসিল ইনফেকশন এর লক্ষণ ।আমরা যদি টনসিল ইনফেকশন কিভাবে হয়, বা এর লক্ষণ কি এটি কি লক্ষণ নিয়ে আসে ।আমাদের টনসিল হলে ইনফেকশন হয় এ সম্পর্কে অনেক ভালোভাবে জেনে নেওয়া উচিত বা দরকার ,কেননা আমাদের কাজে লাগতে পারে আর আমাদের অবশ্যই এসব সম্পর্কে জেনে রাখলে কাজে আসবে। কেননা আমাদের যদি এক সময় টনসিল হওয়ার টনসিল হয়ে থাকে।

তাহলে আমরা অবশ্যই এ জিনিসটি ব্যবহার করতে পারব আর আমরা যদি জানি ।যে টনসিল ইনফেকশনের লক্ষণ কি ,তাহলে আমরা খুব সহজে সেসব কাজ থেকে সাবধান থাকতে পারব এবং কি দূরে দূরে থাকতে পারবো। তো চলুন টনসিল ইনফেকশনের লক্ষণ কোনটা কি ,আমরা এবারে জেনে নেই এমন একটি জিনিস টনসিল ইনফেকশনের লক্ষণ ।
ইনফেকশন এর লক্ষণ হচ্ছে, এমন একটি জিনিস যা আস্তে আস্তে আমাদের সরকার অনেক আহত করে তুলে এবং কি আমাদের নিয়ে যায় মৃত্যুর দিকে। আর আমরা এই ইনফেকশন থেকে কিন্তু অনেক রোগে আক্রান্ত হওয়া এবং কি আমরা কিছুদিন পরে মারা যাবো ,তো এটাই ছিল টনসিল ইনফেকশন এর লক্ষণ।

শেষ কথা

টনসিল সম্পর্কে আমাদের অজানা বিষয়টিও আমরা জেনে গেলাম। যেগুলো আমরা না জানা হয়ে খুজছিলাম সেগুলো আমরা টনসিল বিষয়ে পেয়ে গেলাম ।তো টনসিল সম্পর্কে ,আমাদের সঙ্গে জানার জন্য বা এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য ।আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ জানাই আমার পক্ষ থেকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
#
#
#